চিংড়ি মাছ দিয়ে মেথির শাক রান্নার রেসিপি

in আমার বাংলা ব্লগlast year

আসসালামু আলাইকুম,

আমার বাংলা ব্লগের সকল বন্ধুরা ,আপনারা সবাই কেমন আছেন ? আশা করি সবাই খুব ভালো আছেন। আমিও আপনাদের দোয়ায় আল্লাহর রহমতে খুব ভালো আছি।

আজকে আমি আপনাদের সামনে একটি রেসিপি পোস্ট নিয়ে হাজির হয়েছি। আপনার জানেন যে, মেথি আমাদের শরীরের জন্য কত উপকারী। আমি প্রতিদিন রাতে ঘুমানোর আগে, এক গ্লাস পানিতে অল্প কিছু মেথি ভিজিয়ে রাখি। সকালে ঘুম থেকে উঠে নাস্তা খাওয়ার আগে, সেই গ্লাসের সম্পূর্ণ পানি এবং মেথি খেয়ে ফেলি। এতে করে আমি অনেক উপকৃত হয়েছি। কারণ আমার গ্যাস্ট্রিক এর সমস্যা হতো প্রায় সময়ই। নিয়মিত মেথি এবং মেথির পানি খাওয়ার ফলে, সেই সমস্যাটা অনেকাংশে নির্মুল হয়ে গিয়েছে আলহামদুলিল্লাহ। যাইহোক আজকে আমি যে রেসিপিটা আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি, সেটা হচ্ছে মেথির শাক এবং চিংড়ি মাছ দিয়ে তৈরি। মেথির শাক আমি কয়েক বছর আগে খেয়েছিলাম। অনেকদিন পর মেথির শাক খেতে খুব সুস্বাদু লেগেছিল, আর সাথে যেহেতু চিংড়ি মাছ দিয়েছিল, সেজন্য রান্নার স্বাদ অনেকাংশে বেড়ে গিয়েছিল। গতকালকে রেসিপিটা তৈরির সময় আমি আম্মুর পাশে দাঁড়িয়ে ছবিগুলো তুলেছিলাম। যাইহোক আমি ধাপে ধাপে রেসিপিটা আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি। আশা করি আপনাদের কাছে খুব ভালো লাগবে। তো কথা না বাড়িয়ে শুরু করা যাক।

চিংড়ি মাছ দিয়ে মেথির শাক রান্নার রেসিপি

IMG-20230218-WA0005.jpg

প্রয়োজনীয় উপকরণসমূহঃ

উপকরণপরিমাণ
চিংড়ি মাছ২০০ গ্রাম
মেথির শাক৭০০ গ্রাম
পেঁয়াজ৩টা
কাঁচামরিচ৪টা
হলুদের গুঁড়োপরিমাণ মতো
মরিচের গুঁড়োপরিমাণ মতো
জিরার গুঁড়োপরিমাণ মতো
রসুন বাটাপরিমাণ মতো
লবণপরিমাণ মতো
সয়াবিন তেলপরিমাণ মতো

20230218_203926.jpg


প্রধান উপকরণ

রান্না করার প্রক্রিয়া নিম্নরূপঃ

ধাপ-১

IMG-20230216-WA0009.jpg

প্রথমে চুলার উপরে একটি কড়াই বসিয়ে দিল। একটু পর কড়াই গরম হলে, পরিমাণ মতো সয়াবিন তেল ঢেলে দিল। তেল একটু গরম হওয়ার পর আগে থেকে কেটে রাখা পেঁয়াজ কুচি এবং কাঁচামরিচ দিয়ে দিল।

ধাপ-২

IMG-20230216-WA0008.jpg

পেঁয়াজ হালকা বাদামি কালার ধারণ করার পর, আগে থেকে কেটে রাখা চিংড়ি মাছগুলো কড়াইয়ে দিয়ে দিল।

ধাপ-৩

IMG-20230216-WA0007.jpg

একটু নাড়াচাড়া করার পর পরিমাণ মতো হলুদ-মরিচের গুঁড়ো, জিরার গুঁড়ো, রসুন বাটা এবং লবণ দিয়ে দিল।

ধাপ-৪

IMG-20230216-WA0006.jpg

চিংড়ি মাছ এবং সবগুলো মসলা একসাথে কিছুক্ষণ কষিয়ে নিল।

ধাপ-৫

IMG-20230216-WA0005.jpg

তারপর আগে থেকে কেটে রাখা মেথির শাকগুলো কড়াইয়ে দিয়ে দিল এবং ঢাকনা দিয়ে কিছুক্ষণের জন্য ঢেকে দিল।

ধাপ-৬

IMG-20230216-WA0004.jpg

৭/৮ মিনিট পর ঢাকনা খুলে দেখল শাক গুলো অনেকটা সিদ্ধ হয়ে গিয়েছে। তারপর অল্প একটু পানি দিয়ে ৫ মিনিটের জন্য আবারও ঢাকনা দিয়ে ঢেকে দিল।

ধাপ-৭

IMG-20230216-WA0003.jpg

৫ মিনিট পর ঢাকনা খুলে দেখল পানি অনেকটা শুকিয়ে গিয়েছে। তারপর ২ মিনিটের জন্য আবারও ঢাকনা দিয়ে ঢেকে দিল।

সর্বশেষ ধাপ

IMG-20230218-WA0005.jpg

২ মিনিট পর ঢাকনা খুলে দেখল রান্না হয়ে গিয়েছে। তারপর বাটিতে ঢেলে গরম গরম পরিবেশন করল।

বন্ধুরা আজকে এই পর্যন্তই। আপনাদের কাছে পোস্টটি কেমন লাগলো, তা কমেন্টে জানাতে ভুলবেন না। আবারো ইনশাল্লাহ দেখা হবে অন্য কোন পোস্টে।সেই পর্যন্ত ভালো থাকবেন,সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ।

ক্যাটাগরিরেসিপি
ফটোগ্রাফার@mohinahmed
ডিভাইসSamsung Galaxy Note 20 Ultra 5g
তারিখ১৮.২.২০২৩

cyxkEVqiiLy2ofdgrJNxeZC3WCHPBwR7MjUDzY4kBNr81RRg3nBstm6z4qmufGsvFT24rqXwtpQD564XVCvACqesd3KULjLw7vQPhCNBNpraDPBk9z8jqn3ncuykugzMhQ2.png

আমার পরিচয়

IMG_20220605_234413_388.jpg

🥀🌹আমি মহিন আহমেদ। আমি ঢাকা বিভাগের নারায়ণগঞ্জ জেলায় বসবাস করি এবং আমি বিবাহিত। আমি দক্ষিণ কোরিয়াতে দীর্ঘদিন ছিলাম এবং বর্তমানে বাংলাদেশে রেন্ট-এ- কার ব্যবসায় নিয়োজিত আছি। আমি ভ্রমণ করতে খুব পছন্দ করি। তাছাড়া ফটোগ্রাফি এবং আর্ট করতেও ভীষণ পছন্দ করি। আমি স্টিমিটকে খুব ভালোবাসি এবং লাইফটাইম স্টিমিটে কাজ করতে চাই। সর্বোপরি আমি সবসময় আমার বাংলা ব্লগ কমিউনিটিতে আন্তরিকতার সহিত কাজ করতে ইচ্ছুক।🥀🌹

Sort:  
 last year 

চিংড়ি মাছ দিয়ে মেথির শাকের চমৎকার একটি রান্নার রেসিপি শেয়ার করেছেন ৷ আসলে চিংড়ি মাছ আমার এমনিতেই অনেক পছন্দের ৷ চিংড়ি মাছের সাথে যেকোনো রান্নাই আমার অনেক ভালো লাগে ৷ যাই হোক , আপনার রেসিপি অনেক সুন্দর হয়েছে ৷ ধন্যবাদ আপনাকে সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য ৷

 last year 

চিংড়ি মাছের যেকোন রেসিপি আমারও খুব পছন্দ ভাইয়া। সুন্দর মন্তব্যের মাধ্যমে সাপোর্ট করার জন্য অনেক ধন্যবাদ আপনাকে।

 last year 

আপনার পোস্ট পড়ে ভাল একটি বেপার জানতে পেরেছি যে মেথি ভিজিয়ে সকালে খালি পেটে খেলে গ্যাস্ট্রিকের সমস্যায় উপকার পাওয়া যায়। আপনি মেথির শাক ও চিংড়ি মাছ দিয়ে খুব মজাদার তরকারি রান্না করেছেন। রান্নার রেসিপি আমার ভাল লেগেছে। প্রতিটি ধাপ সুন্দরভাবে উপস্থাপন করেছেন। রান্নার পরিবেশন সুন্দর হয়েছে। ধন্যবাদ ভাইয়া।

 last year 

জি ভাইয়া মেথি সারারাত ভিজিয়ে সকালে খালিপেটে খেয়ে দেখবেন। আশা করি উপকৃত হবেন। এতো সুন্দর মন্তব্য করার জন্য আপনাকেও অসংখ্য ধন্যবাদ।

 last year 

মেথি আমাদের শরীরের জন্য খুবই উপকারী। তবে মেথির শাক কখনো খাওয়া হয়নি। যেহেতু চিংড়ি মাছ দিয়ে রান্না করেছেন খেতে নিশ্চয়ই সুস্বাদু হয়েছে। চিংড়ি মাছ আমার খুবই পছন্দের চিংড়ি মাছ দিয়ে রান্না করার রেসিপি গুলো খেতে আমার কাছে খুবই ভালো লাগে। ধন্যবাদ আপনাকে সুস্বাদু একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

মেথির শাক খেয়ে দেখবেন আপু। আশা করি খুব ভালো লাগবে খেতে। আপনাকেও অনেক ধন্যবাদ, সুন্দর মন্তব্যের মাধ্যমে পাশে থাকার জন্য।

 last year 

গ্যাস্ট্রিকের সমস্যা আজকাল প্রচন্ড বেড়ে গেছে সবার। আসলে আমরা সব সময় যেসব খাবার খাই সেগুলো আমাদের জন্য অনেক ক্ষতিকর। তাই গ্যাস্ট্রিকের সমস্যার সমাধান করার জন্য আরো বিভিন্ন রকমের উপকারী খাবার গুলো খাওয়া উচিত। যদিও মেথি শাক কখনো খায়নি। তবে মনে হচ্ছে খেতে ভালই লাগবে। আর সাথে যদি হয় চিংড়ি মাছ তাহলে তো খেতে নিশ্চয়ই আরো বেশি মজার হয়েছিল।

 last year 

ঠিকই বলেছেন আপু,গ্যাস্ট্রিকের সমস্যা সমাধান করার জন্য, আমাদের সবার এই ধরনের খাবার খাওয়া উচিত। সুন্দর ও সাবলীল ভাষায় মন্তব্য করার জন্য, অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 last year 

গ্যাস্ট্রিক এমন একটি সমস্যা ছোট বড় সবাই এর কম বেশি দেখা যায়। তবে মেথি ভিজে পানি খেলে গ্যাস্ট্রিক কমে শুনে খুব ভালো লাগলো। আর আপনি অনেক সুন্দর করে মেথির শাক দিয়ে চিংড়ি মাছের রেসিপি করেছেন। তবে চিংড়ি মাছ দিয়ে যেকোনো কিছু রান্না করলে খেতে অনেক মজাই লাগে। তবে মেথি শাক আমি কখনো খাইনি। তবে চেষ্টা করব কখনো মিথির শাক মিলে রান্না করে খাওয়ার জন্য। খুব সুন্দর করে পোস্টে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 last year 

জি আপু অবশ্যই চেষ্টা করবেন মেথির শাক রান্না করে খাওয়ার জন্য। প্রশংসনীয় মন্তব্য করার জন্য আপনাকেও অনেক ধন্যবাদ।

 last year 

চিংড়ি মাছ দিয়ে মেথির শাক রান্নার কারণ একটা পদ্ধতি আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন ভাইয়া। এই শাকের নাম এর আগে আমি কোনদিন শুনেছিলাম না। সম্পূর্ণ নতুন ধরনের একটা রেসিপি আজকে আপনার পোষ্টের মাধ্যমে দেখতে পেলাম।

 last year 

মেথির শাক আমি দীর্ঘদিন পর খেলাম। রেসিপিটা বাসায় ট্রাই করে দেখতে পারেন ভাইয়া। আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য অনেক ধন্যবাদ আপনাকে।

 last year 

মেথি শাক এর নাম অনেক শুনেছি এবং ভিডিওগুলোতে অনেক দেখি কিন্তু আমাদের এখানে এই শাক পাওয়া যায় না বিধায় কখনো খাওয়া হয়নি। ধন্যবাদ সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। চিংড়ি মাছ দিয়ে রান্না করাতে নিশ্চয়ই এটা অনেক সুস্বাদু হয়েছিল খেতে।

 last year 

মেথির শাক আসলেই তেমন একটা পাওয়া যায় না এখন। রেসিপিটা সত্যিই খুব সুস্বাদু হয়েছিল। গুছিয়ে মন্তব্য করার জন্য অনেক ধন্যবাদ আপু।

 last year 

আপনি একদম ঠিক বলেছেন ভাইয়া,মেথি আমাদের শরীরের জন্য অনেক উপকারী।আমিও মাঝে মাঝে মেথি চা বানিয়ে খাই তাতে করে অনেক উপকার পেয়েছি যা দামী দামী ঔষধেও পাইনি।মেথির শাক চিংড়ি দিয়ে একদম ইউনিক রেসিপি শেয়ার করেছেন তার কারন হলো আমরা সচরাচর মেথির শাক খাই না আর এভাবে চিংড়ি দিয়ে কখনোই খাইনি তাই এই রেসিপি টি আমার কাছে ইউনিক লেগেছে। সুন্দর উপকারী ও সুস্বাদু রেসিপি টি শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ ভাইয়া।

 last year 

মেথি সত্যিই খুব উপকারী একটি জিনিস। মেথি চা খেয়ে আপনি অনেক উপকার পেয়েছেন, জেনে খুব ভালো লাগলো আপু। এতো সুন্দর মন্তব্যের মাধ্যমে উৎসাহিত করার জন্য অনেক ধন্যবাদ আপনাকে।

 last year 

মেথি আমাদের শরীরের জন্য অনেক উপকারী এটা আমরা সকলেই জানি আর এটা জেনে খুবই ভালো লাগলো যে আপনি প্রতিদিন সকালবেলা ঘুম থেকে উঠে নাস্তা করার আগে মেথি ভেজানো পানি খান। আসলে যাদের অনেক বেশী বেশ ঠিক তারা যদি এই প্রক্রিয়াটি অবলম্বন করে তাহলে আশা করা যায় খুব শীঘ্রই গ্যাস্ট্রিকের সমস্যা দূর হয়ে যাবে। চিংড়ি দিয়ে মেথির অনেক মজাদার একটি রেসিপি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন দেখেই বোঝা যাচ্ছে রেসিপিটি অনেক বেশি সুস্বাদু এবং লোভনীয় ছিল।

 last year 

বাহিরের খাবার খুব বেশি খাওয়ার কারণে দীর্ঘদিন গ্যাস্ট্রিকের সমস্যা ছিল। তবে মেথি খেয়ে অনেক উপকার পেয়েছি। যাইহোক গঠনমূলক মন্তব্যের মাধ্যমে উৎসাহ প্রদান করার জন্য,অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 59238.58
ETH 3176.28
USDT 1.00
SBD 2.45