আলু দিয়ে সুস্বাদু মুরগির মাংসের রেসিপি

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম,

আমার বাংলা ব্লগের সকল বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ? আশা করি সবাই খুব ভালো আছেন। আমিও আপনাদের দোয়ায় আল্লাহর রহমতে খুব ভালো আছি।

আজকে আমি আপনাদের সামনে হাজির হলাম আলু দিয়ে সুস্বাদু মুরগির মাংসের রেসিপি নিয়ে। মুরগির মাংস আমার খুব ভালো লাগে খেতে, হোক সেটা ঝাল মুরগির মাংস কিংবা মুরগির রোস্ট। আমি যখন দক্ষিণ কোরিয়াতে ছিলাম তখন বাসায় রান্না করলে মুরগির মাংসই সবচেয়ে বেশি রান্না করতাম। আর আমি রান্না করার পর আম্মুকে রান্নার ছবি পাঠাতাম মাঝেমধ্যে, কারণ আমি যখন রান্না করা পারতাম না তখন আম্মু আমাকে ফোনের মাধ্যমে বলে দিতেন কিভাবে রান্না করতে হবে। তারপর এভাবেই আমি আস্তে আস্তে রান্না কিছুটা শিখে যাই। কয়েকদিন আগে আম্মু আমাকে বলতেছিল তিনি নাকি আমার রান্না করা মুরগির মাংস খাবেন। তো কি আর করার আমিও ভাবলাম আম্মু যেহেতু বলছে তাহলে রান্নাটা করেই ফেলি। কথা না বাড়িয়ে শুরু করা যাক আমি কিভাবে মুরগির মাংস রান্না করলাম সেগুলো ধাপে ধাপে আপনাদের সাথে শেয়ার করার চেষ্টা করবো। আশা করি আপনাদের কাছে ভালো লাগবে।

আলু দিয়ে সুস্বাদু মুরগির মাংস

20221104_135755.jpg

উপকরণ

  • মুরগির মাংস ১ কেজি
  • আলু ৩০০ গ্রাম
  • পেঁয়াজ ৩টা
  • কাঁচামরিচ ৬টা
  • তেজপাতা পরিমাণ মতো
  • দারচিনি
  • এলাচি
  • লবঙ্গ
  • জিরার গুঁড়ো
  • হলুদের গুঁড়ো
  • মরিচের গুঁড়ো
  • আদা বাটা
  • রসুন বাটা
  • লবণ
  • তেল

20221104_114008.jpg

20221104_113955.jpg


প্রয়োজনীয় উপকরণ

রন্ধনপ্রণালী

ধাপ-১


20221104_114227.jpg

20221104_114425.jpg


প্রথমে চুলার উপরে একটি কড়াই বসিয়ে দিলাম। তারপর তেল গরম হলে তার মধ্যে পেঁয়াজ এবং লবণ দিয়ে দিলাম। কিছুক্ষণ পর পেঁয়াজ বাদামী রং ধারণ করল।

ধাপ-২


20221104_114515.jpg

20221104_114627.jpg


এরপর হলুদ মরিচের গুড়া সহ সব ধরনের মসলা একসাথে দিয়ে দিলাম। তারপর কিছুক্ষণ মসলাগুলোকে কষিয়ে নিলাম।

ধাপ-৩

20221104_114716.jpg

এরপর মসলাগুলোর মধ্যে মুরগির মাংস দিয়ে দিলাম।

ধাপ-৪

20221104_114803.jpg

তারপর মুরগির মাংসগুলো এবং মসলাগুলো একসাথে নেড়ে নিলাম। এরপর আলু দিয়ে দিলাম।

ধাপ-৫

20221104_114917.jpg

মাংস এবং আলুগুলোকে খুব ভালোভাবে আরো কিছুক্ষণ কষিয়ে নিলাম।

ধাপ-৬

20221104_115524.jpg

এরপর পরিমাণ মতো পানি দিয়ে দিলাম এবং ঢাকনা দিয়ে ঢেকে দিলাম কিছুক্ষণের জন্য।

ধাপ-৭

20221104_115735.jpg

এরপর কিছুক্ষণ পর ঢাকনা খুলে দেখলাম পানিতে বলক চলে আসছে। তারপর আবারও ঢাকনা দিয়ে ঢেকে দিলাম আরো কিছুক্ষণের জন্য।

ধাপ-৮

20221104_135755.jpg

তারপর কিছুক্ষণ পর ঢাকনা খুলে দেখলাম ঝোল প্রায় অনেকটা শুকিয়ে গেছে। তারপর চুলা বন্ধ করে দিলাম। আর এভাবেই তৈরি হয়ে গেল আলু দিয়ে মুরগির সুস্বাদু মাংস।

বন্ধুরা আজকে এই পর্যন্তই। আপনাদের কাছে কেমন লাগলো তা কমেন্টে জানাতে ভুলবেন না। আবারো ইনশাল্লাহ দেখা হবে অন্য কোন পোস্টে।সেই পর্যন্ত ভালো থাকবেন,সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ।

ক্যাটাগরিরেসিপি
ফটোগ্রাফার@mohinahmed
ডিভাইসSamsung Galaxy S9 Plus
তারিখ৯.১১.২০২২
স্থানw3w
Sort:  
 2 years ago 

কি ভাগ্য আন্টির ছেলে রান্না খাওয়ার জন্য বলতেছে আর আপনি রান্না করে দিচ্ছেন অনেক ভাল লাগলো জেনে।আমার কাছে ও অনেক ভালো লাগে ঝাল অথবা রোস্ট যেটা হোক মুরগির মাংস।আপনার মুরগির মাংসের রান্নার রেসিপি টা অনেক সুন্দর হয়েছে।এছাড়া কালারটাও দারুন হয়েছে। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

জি আপু, আমি আম্মুর কথা রাখার চেষ্টা করি সবসময়। রান্নার এতো প্রশংসা করার জন্য অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ভাইয়া আপনার সুস্বাদু মুরগির মাংস রেসিপি দেখে খিদা লেগে গিয়েছে। এভাবে মুরগির মাংস খেতে খুবই সুস্বাদু লাগে। আপনার মাংসের কালার দেখতে খুবই সুন্দর দেখাচ্ছে। মনে হচ্ছে খেতেও খুবই সুস্বাদু হয়েছিল। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ মজাদার রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

হ্যা আপু, আমারও খিদে পেয়েছিল রান্না করার পরপরই। কারণ মুরগির ঝাল মাংস আমার খুব পছন্দের। খেতেও খুব সুস্বাদু হয়েছিল।অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

আমার মনে হয় মুরগির গোশতের স্বাদ অন্য যে কোন গোশতের থেকেও অনেক বেশি।মুরগির গোশত আমার খুব প্রিয় একটি খাবার।তবে মুরগির গোসতের মধ্যে আলু দিলে স্বাদটা আরেকটু বেড়ে যায়।আপনার গোশত রান্নার ধাপ গুলো অনেক সুন্দর ছিল।এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ঠিকই বলেছেন ভাই মুরগির মাংসের স্বাদ আসলেই অন্যরকম।খুব ভালো লাগে খেতে। আমারও অনেক প্রিয়, আপনার মতো। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের মাধ্যমে সাপোর্ট করার জন্য।

 2 years ago 

এতো সুন্দর একটা রেসিপি, লিখেছেন ও অনেক সুন্দরভাবে, তবে পরিবেশন করার ধাপ কি এটাই ছিল? অন্যদের রেসিপি পোস্ট গুলো ফলো করুন, আর সুন্দরভাবে পরিবেশন করতে শিখুন।

 2 years ago 

ঠিক আছে আপু,অনেক ধন্যবাদ আপনাকে এতো সুন্দর পরামর্শ দেওয়ার জন্য।

 2 years ago (edited)

বাহ আলু দিয়ে আপনি খুব সুন্দর মুরগির মাংস রেসিপি করেছেন। আপনি দক্ষিণ কোরিয়া থাকাকালীন সময় মুরগির মাংস রান্না করে খেতেন। আপনার আম্মু আপনাকে দেখিয়ে দিতেন। মুরগির মাংস রেসিপি দেখে আমার খেতে খুব ইচ্ছে করতেছে। ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপনা করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আপু এভাবে রান্না করে খাবেন, আশা করি খুব ভালো লাগবে খেতে। এতো সুন্দর মন্তব্য এবং শুভকামনা জানানোর জন্য অনেক ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 59889.02
ETH 2673.12
USDT 1.00
SBD 2.46