"আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা - ১১ || শীতকালীন প্রাকৃতিক দৃশ্য || [@shy-fox 10% beneficiary]

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু-আলাইকুম/আদাব।

হ্যালো বন্ধুরা, আপনারা সবাই কেমন আছেন? আশা করি আপনারা সবাই অনেক ভালো আছেন।হ্যাঁ, আমিও অনেক ভালো আছি। আমি @mohamad786 🇧🇩 বাংলাদেশের রাজশাহী বিভাগের সিরাজগঞ্জ জেলায় বাস করি।আমির সিরাজগঞ্জ সরকারি কলেজে অধ্যায়নরত আছি।

আমার বাংলা ব্লগ কমিউনিটির "শীতকালের প্রাকৃতিক দৃশ্য” প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আজকে আপনাদের সামনে হাজির হয়েছি। শীতকালীন প্রাকৃতিক দৃশ্য প্রতিযোগিতায় আমি শীতকালের সবচেয়ে জনপ্রিয় এবং লাভবান ফসল সরিষা ফুলের এবং সরিষা ক্ষেতের কিছু দৃশ্য উপস্থাপন করব। তো চলুন আর দেরি না করে শুরু করা যাক।

আমি মনে করি মানুষ কেবল দুটি কারণে ফটোগ্রাফি করে থাকে। একটি হচ্ছে তার প্রফেশনাল লাইফের জন্য অন্যটি হচ্ছে নিজের সখের জন্য।আমি ছবি তুলতে খুব পছন্দ করি তাই আমি মাঝে মাঝে ফটোগ্রাফি করে থাকি। ফটোগ্রাফি করতে আমার খুব ভালো লাগে। এখন চলছে শীতকাল।শীতকালের প্রধান ফসল হচ্ছে সরিষা। গ্রাম অঞ্চলের আনাচে-কানাচে এখন শুধু সরিষার সরিষা। বিশেষ করে যখন সরিষার ফুল ফোটে তখন এ দৃশ্যটি দেখতে খুবই ভালো লাগে।তখন সবার মনে একটি ফটোগ্রাফি করার ভাব হয়। সবাই এই মনোরম দৃশ্য ছবি তোলার জন্য গ্রামবাংলায় ঘুরতে আসে।আমিও ঠিক এই একই কাজ করেছি।যেহেতু এখন শীতকাল চলছে তাই আমি গ্রামে গিয়ে সরিষার ফুলের ফটোগ্রাফি করেছি। এবং তার সাথে সাথে গ্রামবাংলার ভরপুর সরিষার ক্ষেত গুলো কিরকম দেখা যায় সেই দৃশ্য উপস্থাপন করার চেষ্টা করব। এখন আমি আপনাদের সামনে শীতকালের প্রধান ফসল সরিষা ক্ষেতের কিছু দৃশ্য উপস্থাপন করব।

ফটোগ্রাফি-১👇

IMG_20220130_100210.jpg
স্থানঃ সিরাজগঞ্জ, বাংলাদেশ।
https://w3w.co/reproached.motive.doubly

বাংলাদেশ ষড়ঋতুর দেশ। ছয়টি ঋতুর সমন্বয়ে আমাদের বাংলাদেশ।বাংলাদেশে এখন শীতকাল চলছে। গ্রীষ্মকাল এবং বর্ষাকালের পরেই আসে শীতকাল। শীতকাল আমাদের অনেকেরই একটি প্রিয় ঋতু। অনেকের কাছে শীতকালের আবহাওয়া ভালো লাগে দেখে শীতকাল প্রিয় ঋতু, আবার অনেকের কাছে শীতকালীন পিঠাপুলি ভালো লাগে দেখে শীতকাল প্রিয় ঋতু।

ফটোগ্রাফি-২👇

IMG_20220130_100322.jpg
স্থানঃ সিরাজগঞ্জ, বাংলাদেশ।
https://w3w.co/reproached.motive.doubly

আমাদের দেশের মানুষ সারা বছরেই নানা ধরনের পিঠা তৈরি করে থাকে। কিন্তু বিশেষ করে যখন শীতকাল আসে তখন পিঠার একটা উৎসবই হয়ে যায়। বিশেষ করে গ্রামীণ মানুষ এই শীতকালীন পিঠা পুলি উৎসব খুব মনোরম ভাবে উদযাপন করে । শীতকাল আসলেই গ্রামে একটা পিঠা উৎসবের আমেজ দেখা দেয়।

ফটোগ্রাফি-৩👇

IMG_20220130_100642.jpg
স্থানঃ সিরাজগঞ্জ, বাংলাদেশ।
https://w3w.co/reproached.motive.doubly

শীতকালে আমাদের দেশে বিভিন্ন ধরনের পিঠা তৈরি করা হয়। তাদের মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি পিটা হচ্ছে- দুধের পিঠা, ভাপা পিঠা, তেলের পিঠা, কুলি পিঠা ইত্যাদি নানান ধরনের পিঠা। শীতকালীন যতগুলো পিঠা আছে সবগুলো পিঠা খেতে খুবই সুস্বাদু।

ফটোগ্রাফি-৪👇

IMG_20220130_101043.jpg
স্থানঃ সিরাজগঞ্জ, বাংলাদেশ।
https://w3w.co/reproached.motive.doubly

শীতকালের আরেকটি বিশেষ খাবার হচ্ছে খেজুরের গুড়ের পায়েস। খেজুরের গুড়ের পায়েস শীতকালের একটি অন্যতম সুস্বাদু খাবার।

ফটোগ্রাফি-৫👇

IMG_20220130_100728.jpg
স্থানঃ সিরাজগঞ্জ, বাংলাদেশ।
https://w3w.co/reproached.motive.doubly

শীতকালে সবচেয়ে সুন্দর মূহুর্ত কাটে সকালে। শীতকালের শহরের মানুষ খুব দেরিতে ঘুম থেকে উঠে। ঘুম থেকে উঠে খাওয়া-দাওয়া করে তারা তাদের কাজে যায়।শীতকালে শহরের মোড়ে মোড়ে যেগুলো চার দোকান থাকে সেগুলোতে মানুষের একদম ভিড় জমে যায়।

ফটোগ্রাফি-৬👇

IMG_20220130_100707.jpg
স্থানঃ সিরাজগঞ্জ, বাংলাদেশ।
https://w3w.co/reproached.motive.doubly

শহরের শীতের সকাল এবং গ্রামের শীতের সকালের মধ্যে অনেক পার্থক্য রয়েছে।শহরের শীতের সকাল থেকে গ্রামের শীতের সকালে একদম ভিন্ন। গ্রামের শীতের সকালে মানুষ গরমকালের মতোই খুব ভোরে ঘুম থেকে ওঠে। ঘুম থেকে উঠে তারা মাঠে কাজ করতে যায়।

ফটোগ্রাফি-৭👇

IMG_20220130_100448.jpg
স্থানঃ সিরাজগঞ্জ, বাংলাদেশ।
https://w3w.co/reproached.motive.doubly

শীতের সকালে সবচেয়ে মনোরম মুহূর্ত হলো রোদ পোহানো এবং আগুন পোহানো।বিশেষ করে গ্রামবাংলায় এই মুহূর্তগুলো বেশি দেখা যায়।নারী-পুরুষ, ছোট-বড়, বৃদ্ধ সবাই একত্রে এক জায়গায় রোদ পোহায়। আবার অনেক জায়গায় দেখা যায় আগুন জ্বালিয়ে আগুন এর চারপাশে মানুষ বসে আগুন পোহায়। কিন্তু দুঃখের কথা এই যে, এখন আর এই দৃশ্যগুলি চোখে পড়ে না।

ফটোগ্রাফি-৮👇

IMG_20220130_100744.jpg
স্থানঃ সিরাজগঞ্জ, বাংলাদেশ।
https://w3w.co/reproached.motive.doubly

ফটোগ্রাফি-৯👇

IMG_20220130_100558.jpg
স্থানঃ সিরাজগঞ্জ, বাংলাদেশ।
https://w3w.co/reproached.motive.doubly

ফটোগ্রাফি-১০👇

IMG_20220130_100524.jpg
স্থানঃ সিরাজগঞ্জ, বাংলাদেশ।
https://w3w.co/reproached.motive.doubly

ফটোগ্রাফি-১১👇

IMG_20220130_100509.jpg
স্থানঃ সিরাজগঞ্জ, বাংলাদেশ।
https://w3w.co/reproached.motive.doubly

ফটোগ্রাফি-১২👇

IMG_20220130_100421.jpg
স্থানঃ সিরাজগঞ্জ, বাংলাদেশ।
https://w3w.co/reproached.motive.doubly

ফটোগ্রাফি-১৩👇

IMG_20220130_100348.jpg
স্থানঃ সিরাজগঞ্জ, বাংলাদেশ।
https://w3w.co/reproached.motive.doubly

ফটোগ্রাফি-১৪👇

IMG_20220130_100304.jpg
স্থানঃ সিরাজগঞ্জ, বাংলাদেশ।
https://w3w.co/reproached.motive.doubly

ফটোগ্রাফি-১৫👇

IMG_20220130_100758.jpg
স্থানঃ সিরাজগঞ্জ, বাংলাদেশ।
https://w3w.co/reproached.motive.doubly

ফটোগ্রাফি-১৬👇

IMG_20220130_100809.jpg
স্থানঃ সিরাজগঞ্জ, বাংলাদেশ।
https://w3w.co/reproached.motive.doubly

শীতকালের প্রধান ফসল হচ্ছে সরিষা।শীতকালে বিশেষ করে গ্রামাঞ্চলে সব জায়গায় সরিষা রোপন করা হয়। সরিষার যখন ফুল ফোটে তখন চারিদিক হলুদ বর্ণে ফুটে উঠে।যেদিকে তাকানো যায় সেদিকেই শুধু হলুদ বর্ণ ফুটে ওঠে। এরকম মনোরম দৃশ্য কার না ভালো লাগে।

বাংলাদেশে প্রতিবছর লক্ষ লক্ষ মেট্রিকটন সরিষা উৎপাদন করছে। এই সরিষা উৎপাদন করে বাংলাদেশের মানুষের ঘাটতি পূরণ করে বিদেশে রপ্তানি করা হচ্ছে।যার ফলে বাংলাদেশে প্রতিবছর লক্ষ লক্ষ বৈদেশিক মুদ্রা অর্জন করছে। যা বাংলাদেশের অর্থনৈতীকে অনেক প্রবৃদ্ধি করছে।

ফোনের বিবরণ

ক্যামেরারেডমি পোকো X2
ধরণপ্রতিযোগিতা - ১১ "শীতকালীন প্রাকৃতিক দৃশ্য"
ক্যমেরা.মডেলPoco X2
ক্যাপচার@mohamad786
অবস্থানসিরাজগঞ্জ- বাংলাদেশ

19-28-53-banner-abb3.png

আমার পরিচয়

IMG_20211206_131715.jpg

আমার নাম মোঃ ফয়সাল আহমেদ ।আমি বাংলাদেশের রাজশাহী বিভাগে সিরাজগঞ্জ জেলায় বসবাস করি। আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমিকে খুবই ভালোবসি ।আমি সর্বদাই গরীব-দুঃখীদের সেবায় নিজেকে প্রতিষ্ঠিত করতে চাই। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং নতুন সৃজনশীলতার মাধ্যমে কিছু তৈরি করতে আমার খুবই ভালো লাগে।এই ছিল আমার সংক্ষিপ্ত পরিচয়, আপনারা সবাই আমার পাশে থেকে আমাকে সাপোর্ট দিয়ে উৎসাহিত করবেন, ধন্যবাদ সবাইক❤️🌹🥰
  • 👉 বিশেষভাবে ধন্যবাদ সকল বন্ধুদের যারা এই পোস্টকে সমর্থন করছেন🌺🌹

Sort:  
 2 years ago 

খুবই দারুন ফটোগ্রাফি করছেন,সরিষা খেতের সাথে সূর্য ছবিটি দারুন হয়েছে। আপনার প্রতিটা ফটো আমার অনেক ভালো লাগছে। প্রতিটা ফটোর সাথে বর্ননা খুবই ভালো ছিল। আপনার জন্য শুভ কামনা রইল

 2 years ago 

আপনার মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

সত্যি অসাধারণ হয়েছে আপনার তোলা ফটোগ্রাফি গুলো যা আমাকে মুগ্ধ করে দিয়েছে। প্রতিটা ফটোগ্রাফি আমার কাছে খুবই ভালো লেগেছে। শীতকালীন ফটোগ্রাফি দেখতে খুবই সুন্দর লাগে। ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে এতো সুন্দর কিছু ফটোগ্রাফি শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ ভাই এত সুন্দর একটি কমেন্ট করার জন্য।

 2 years ago 

বাহ দারুণ হয়েছে ভাই এককথায় অসাধারণ। ঠিকই বলেছেন মানুষ সাধারণ দুই কারণে ফটোগ্রাফি করে থাকে। কিন্তু ফটোগ্রাফি এখন আমার পেশা এবং শখ দুইটাই।

শীতকালে সবচেয়ে বড় পরিবর্তন দেখা যায় এই মাঠে সেটা হলো সরিষা ক্ষেত। যাইহোক অনেক ছিল আপনার ছবি এবং বর্ণনা টা। আমার ভালো লেগেছে। আপনার জন্য শুভকামনা।।

 2 years ago 

আপনার মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

যথার্থ বলেছেন আবার কেউ শখের বশে ফটোগ্রাফি করতে করতে প্রফেশনাল হয়ে যায়। যাইহোক আপনার ফটোগ্রাফি গুলো কিন্তু একদম প্রফেশনাল মনে হচ্ছে। দারুন হয়েছে সবকয়টি ফটোগ্রাফি। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ঠিক বলেছেন ভাইয়া। ধন্যবাদ জানাচ্ছি আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

  • আপনার প্রত্যেকটি ফটোগ্রাফি খুবই দুর্দান্ত লেগেছে। খুব সকালবেলা ছবিগুলো ওঠার কারণে দেখতে খুব সুন্দর দেখাচ্ছে। কয়েকটি ছবি আমার কাছে খুবই ভালো লেগেছে দেখতে। খুব সুন্দর ভাবে আপনি প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন। শুভকামনা রইল আপনার জন্য।
 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই এত সুন্দর একটি কমেন্ট করার জন্য।

 2 years ago 

প্রতিযোগিতার জন্য আপনি বেশ ভালো একটি টপিক বেছে নিয়েছেন। আমার মনে হয় শীতকাল মানেই যেন সরিষা ফুল। মাঠ ভরা সরিষা ফুল শুধু সিরাজগঞ্জ আর মানিকগঞ্জ এই দুই জেলাতেই দেখতে পাওয়া যায়।আমাদের এখানে এবার তেমন সরিষা হয়নি। তাহলে হয়তো আমিও কিছু ছবি তুলতে পারতাম। দোয়া রইল আপনার জন্য

 2 years ago 

প্রতিটা ছবি অসাধারণভাবে ক্যাপচার করেছেন একদম স্বচ্ছ দেখা যাচ্ছে ছবিগুলি। কিন্তু আপনার বিবরণ গুলি ছবির সাথে তো মিলতেছে বলে মনে হয় না আমার কাছে। তবে এটা ঠিক বাংলাদেশের মানুষ অনেক পিঠা প্রেমে মানুষ।

 2 years ago 

আসলে ভাইয়া আমি ছবির বিবরণ দিতে চাইনি আমি শীতকালের কিছু সুন্দরময় অনুভূতি তুলে ধরতে চেয়েছি। ধন্যবাদ ভাইয়া আপনাকে মন্তব্যের জন্য।

 2 years ago 

আপনি তো সরিষা ফুলের সৌন্দর্য ভালোই উপভোগ করেছেন তার সাথে সুন্দর ফটোগ্রাফি। শীতের মৌসুমে অন্যতম অনুভূতি সরিষার ফুলের সৌন্দর্য ও ফুলের সুবাস। যাইহোক অনেক সুন্দর প্রাকৃতিক দৃশ্য পটভূমি তুলে ধরেছেন ধন্যবাদ।

 2 years ago 

জাস্ট অসাধারণ হয়েছে প্রত্যেকটি ফটোগ্রাফি। খুব সুন্দর দৃশ্য ক্যামেরাবন্দি করেছেন। সরিষা ক্ষেতের পেছনে আবার সূর্য দেখা যাচ্ছে। যার কারণে ফটোগ্রাফি গুলো খুবই সুন্দর দেখাচ্ছে। সবুজ এবং হলুদ প্রকৃতি সব মিলিয়ে অসাধারণ হয়েছে ফটোগ্রাফি গুলো। ধন্যবাদ ভাইয়া এত সুন্দর ফটোগ্রাফি শেয়ার করার জন্য এবং শুভকামনা রইল।

 2 years ago 

দুর্দান্ত ছবি। আমি অবাক চোখে চেয়ে আছি। এত চমৎকার হয়েছে আপনার ফটোগ্রাফি গুলো। হলুদে হলুদে ভরে গেছে চারপাশ। তার মাঝে রক্তিম সূর্য যাষ্ট অসাধারণ।

 2 years ago 

ধন্যবাদ আপু, এত সুন্দর একটি কমেন্ট করার জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.029
BTC 67002.47
ETH 3459.18
USDT 1.00
SBD 2.65