মানবতার হাত বাড়িয়ে দাও

in আমার বাংলা ব্লগ3 months ago

আসসালামু-আলাইকুম/আদাব।

হ্যালো বন্ধুরা, আপনারা সবাই কেমন আছেন? আশা করি আপনারা সবাই অনেক ভালো আছেন।হ্যাঁ, আমিও অনেক ভালো আছি। আমি @mohamad786 🇧🇩 বাংলাদেশের রাজশাহী বিভাগের সিরাজগঞ্জ জেলায় বাস করি।আমির সিরাজগঞ্জ সরকারি কলেজে অধ্যায়নরত আছি।

সামাজিক মূল্যবোধ এবং মানবতা যদি কোন মানুষের মধ্যে না থাকে, তাহলে সে মানুষটা আস্তে আস্তে মানুষত্ব হারিয়ে ফেলে। মানুষের ভিতর একটা মানবতাবোধ কাজ করে। গরিব-দুঃখীদের দেখলে যদি তার মনের ভিতরে মানবতা জেগে না ওঠে, তাহলে সেই মানুষটা কখনোই মনের ভিতর থেকে সঠিক মন মানসিকতার মানুষ হতে পারে না। আসলে আমাদের সমাজে অনেক গরীব মানুষ রয়েছে। যারা তিন বেলা খেতেই পারে না। তারা ঈদের ভিতরে আর কিভাবে নতুন জামা কিনবে। কিন্তু পাশের বাড়ির একজন বড়লোক রয়েছে, যে হাজার হাজার টাকার শপিং করছে, সবাইকে শপিং করে দিচ্ছে। কিন্তু এই গরিব লোকটা তার চোখে পড়ছে না। তার সামনে যেন এই গরিব লোকটা দেখায় মিলছে না। আসলে এভাবে প্রতিবেশীদের অবহেলা করা আমারা অনেক মানুষই করি। আমরা প্রতিবেশীদের অবহেলা করি কিন্তু প্রতিবেশীদের উপরেও আমাদের একটা হক থাকে। প্রতিবেশীদের খবর নেওয়ার, এই খবর যেন আমরা কেউ নিতে চায় না।


hands-2847508_1280.jpg

Source

আর কিছুদিন পরেই পবিত্র ঈদ, আর এই ঈদকে কেন্দ্র করেই সকলেই যেন শপিং করা নিয়ে ব্যস্ত হয়ে পড়েছে। সবাই আরো অনেক দিকেই খরচ করার জন্য ব্যস্ত হয়ে পড়েছে। হাজার হাজার লাখ লাখ টাকা এই ঈদে তারা খরচ করবে, কিন্তু পাশের বাড়ি গরীব-দুঃখীদের দুই বেলা ভাতই জোটে না, এদের আমরা খবর নেই না। আমাদের গ্রামে এক শিল্পপতি রয়েছে, যার কোটি কোটি টাকার মালিক। তার টাকার কোন হিসাব নেই। সে অনেক টাকায় খরচ করে এই ঈদকে কেন্দ্র করে। অনেক বড় গরু তিন চারটা গরু কিনে থাকে। আর তার বাড়ির পাশেই অনেক গরিব-দক্ষিরা রয়েছে, এদেরকে সে সাহায্য করতে চায় না। আর এই গরীব দুঃখীরা সাহায্য চায়তে গেলেই তাদেরকে নানান রকমের কথা শুনিয়ে দেয় আসলে এতো বড় লোক হয়ে কি লাভ হল, তার ভিতরে যদি বড়লোকের ভাবটাই না থাকে। মন যদি সেই ছোটলোকি থাকে, তাহলে আর কি হলো এতো টাকার মালিক হয়ে। আসলে মানবতাবোধ আমাদের মধ্যে নেই। আমরা যত টাকা ইনকাম করি না কেন, তার পরেও যেন আমাদের অভাব থেকেই যায়।


আসলে আমাদের গ্রামে অনেক গরীব মানুষের রয়েছে। যারা এই ঈদের সামনে টাকার জন্য তার বাচ্চাদের জামা কাপড় কিনে দিতে পারে না। আর অন্যান্য হাজার হাজার টাকা খরচ করে। যার কারণে আমরা বন্ধুরা মিলে গত দুই বছর আগে একটা ক্লাব করেছি, এখানে একটা সুমতি আমরা তৈরি করেছি। আমরা বন্ধুরা মিলে কিছু কিছু টাকা এখানে জমিয়ে থাকি। আর এই টাকা সাথে গ্রামের বড়লোক এবং বড় বড় ব্যবসা প্রতিষ্ঠান যারা চালায় তাদের কাছ থেকে কিছু টাকা আমরা উঠিয়ে থাকি। বড় একটা এমাউন্ট হলে আমরা ঈদের আগে জামা কাপড় কিনে গরীব দুঃখী বাচ্চাদের বিলিয়ে দেয়। গত দুই বছর ধরে আমাদের এই ক্লাবটা বা আমাদের এই কার্যক্রম সকলের কাছে প্রশংসা নিও হয়ে। আসছে এবারও তাই আমরা নিয়ত করেছি এবারও ভালো কিছু দেবো গরিব দুঃখী বাচ্চাদের।


আর কিছুদিন পরেই ঈদ। এই ঈদের আগেই আমাদেরকে কেনাকাটা করতে হবে। যার কারণে আমি গ্রামে ফোন দিয়েছিলাম কয়দিন আগে। আমাদের গ্রামে বন্ধুদেরকে আমি এই ক্লাবের মেইন দায়িত্ব দিয়েছি। ওদের সাথে কথা বললাম যে আমাদের এই ক্লাবটিতে সমিতির মোট কত টাকা হয়েছে। যে টাকা দিয়ে আমরা সবাইকে জামা কাপড় কিনে দেবো। তো বন্ধু বলল যে হিসাব করতে হবে। তো রাতে ওরা হিসাব করলেও হিসাব করে দেখে সেখানে ১৫ হাজার টাকার মতো হয়েছে। তো তার পরে বললাম যে ১৫ হাজার টাকার আছে।আমি বললাম আরো বেশি লাগবে, কারণ গ্রামে অনেক মানুষই রয়েছ, তারপরে বলল যে আরো কিছু টাকা হবে, কারণ আমাদের যে এমপি রয়েছে, সে ১০ হাজার টাকা ঈদের আগে দিবে বলেছে,তাই আমরা কাল বন্ধুরা সেই এমপির কাছে যাবে টাকাটা উঠানোর জন্য।


তারপরে সকালবেলা আমার বন্ধুরা গিয়েছিলো সেই এমপির বাড়িতে। টাকাটা উঠানোর জন্য, আসলে এমপির মনেই ছিল না, এত ছোট ছোট কাজ কি তার মনে থাকে। সেই বড় মাপের মানুষ। তারপরে যখন তাকে এই ক্লাবটি কথা বলা হলো যে, ঈদের আগে আমরা গরিব দুঃখীদের জামাকাপড় কিনে দেই। তখন এমপি বলল আমার তো মনে ছিল না। যাই হোক তোমরা এসেছ খুবই ভালো করেছো। তোমরা কত টাকা দিতে চেয়েছি, বলেছিল ১০ হাজার টাকা, তখন এমপি ১৫০০০ টাকা দিয়ে দিল। আসলে এমপি অনেক ভালো মানুষ। ৩০ হাজার টাকা হয়ে গেল, আরো কিছু টাকা আমরা গ্রামের বড় ব্যবসায়ী এবং দোকানদার থেকে উঠে এইগুলো টাকা দিয়ে আমরা শপিং করে দেবো।


আসলে ভালো কোন কাজের উদ্যোগ নিলে, সেই কাজে অনেকেই সাহায্য করতে এগিয়ে আসে। শুধু ভালো কাজের একজনকে উদ্যোগ নিয়ে এগিয়ে যেতে হবে। সমাজে অনেক মানুষ রয়েছে, যারা এই ভালো কাজে নিজেকে অংশগ্রহণ করতে চায় তাই শুধু ভালো একটা দিক আমাদের নিয়ে এগিয়ে যেতে হবে। আমরা প্রথমে যে এই ক্লাবটি করেছি, তখন আমাদের মনে হয়েছিল এটা কখনো সফল হবেনা। কিছুদিনের মধ্যে হয়তো এটা ভেঙে যাবে। কিন্তু এই ক্লাবটি ভালো কাজ করার কারণে সকলেই কাছে যেমন প্রশংসিত হয়েছে, তেমনি সকলি এগিয়ে আসছে সাহায্য করার জন্য। তাই এই ক্লাবটির মাধ্যমে আমরা গ্রামের গরীব দুঃখীদের মুখে হাসি ফোটাতে পেরছি।


তো বন্ধুরা টাকা মোটামুটি সব তুলেছে এবং আমাকে ফোন দিয়ে বলল আমি কবে যাব। আমি এখনো ঢাকা রয়েছি। আমি আগামী তিন, চার দিনের মধ্যেই গ্রামে আসবো। আর আমি গ্রামে গেলেই বন্ধুদের সাথে নিয়ে সিরাজগঞ্জ শহরে এসে সকল কেনাকাটা করব। আর কেনাকাটা করে গ্রামের গরিব দুঃখীদের ছেলে মেয়েদের মধ্যে বিলিয়ে দিব, তো ভালো কাজের অংশীদার হতে পেরে নিজের কাছে অনেক ভালো লাগছে। আর আমার মনে হয়, এভাবে যদি প্রত্যেকটা গ্রামে আমরা তরুণ সমাজ একটা উদ্যোগ নিয়ে এগিয়ে যাই। তাহলে এই উদ্যোগগুলো সফল হবে এবং আমরা ভালো কাজে এভাবে নিজেকে অংশীদার করতে পারবো।

আজ এখানেই শেষ করছি। অন্য কোন একদিন ভিন্ন ধরনের কনটেন্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হব। ততক্ষন পর্যন্ত আপনারা সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন, আল্লাহ হাফেজ।

standard_Discord_Zip.gif

আমার পরিচয়

IMG_20230821_180423.jpg

আমার নাম মোঃ ফয়সাল আহমেদ ।আমি বাংলাদেশের রাজশাহী বিভাগে সিরাজগঞ্জ জেলায় বসবাস করি। আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমিকে খুবই ভালোবসি ।আমি সর্বদাই গরীব-দুঃখীদের সেবায় নিজেকে প্রতিষ্ঠিত করতে চাই। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং নতুন সৃজনশীলতার মাধ্যমে কিছু তৈরি করতে আমার খুবই ভালো লাগে।এই ছিল আমার সংক্ষিপ্ত পরিচয়, আপনারা সবাই আমার পাশে থেকে আমাকে সাপোর্ট দিয়ে উৎসাহিত করবেন, ধন্যবাদ সবাইকে।

Amar_Bangla_Blog_logo_png.png

👉বিশেষভাবে ধন্যবাদ সকল বন্ধুদের যারা এই পোস্টকে সমর্থন করছেন🌺🌹🌺

Sort:  
 3 months ago 

আমাদের সবাইকেই মানবিকতার হাত বাড়িয়ে দেওয়া উচিত। তাহলে আমাদের চারপাশের মানুষগুলো ভালো থাকবে। গরীব দুঃখী অসহায় মানুষগুলোর পাশে দাঁড়ানো উচিত। আপনার পোস্ট পড়ে অনেক ভালো লেগেছে ভাইয়া। অনেক অনুপ্রেরণা পেলাম।

 3 months ago 

এত সুন্দর একটা উদ্যোগ নেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আসলে ঈদের সময় শুধু নিজের জন্য ভাবলে হয় না নিজের পাশের গরিব দুঃখী মানুষের নিয়ে ভাবতে হয়। আট থেকে এজন্য আপনারা বেশ টাকা কালেকশন করেছেন। আপনাদের এই পোশাক কেনার সুন্দর বিষয়টা জানতে পেরে খুবই ভালো লেগেছে। আশা করবো এমন মানবতা নিয়ে সব সময় গরিবের পাশে থাকবেন।

 3 months ago 

আসলে এই কথাটা ঠিক বলেছেন এই যে ঈদে অনেকেই অনেক রকম শপিং করবে কিন্তু অনেকেই রয়েছে যে টাকার অভাবে শপিং করতে পারবেনা । এজন্য আমাদের মানবতার হাত অবশ্যই বাড়িয়ে দিতে হবে যাতে তারাও খুশি মনে ঈদ পালন করতে পারে । যাই হোক খুব সুন্দর একটি পোস্ট করেছেন ভাই পোস্টটি পড়ে খুব খুশি হলাম।

 3 months ago 

মানবতার হাত বাড়িয়ে দেওয়া মহৎ কাজ। আপনারা বন্ধুরা মিলে দুই বছর আগে একটি ক্লাব খুলেছেন এবং টাকা তুলে গরিবদের জন্য কাপড় কিনেদেন জেনে ভালো লাগলো। যাক এমপি বেশ ভালো টাকা দিয়েছে আর কিছু টাকা তুলে গরিবদের জন্য ভালো কাপড় কিনে দিবেন। সত্যি ভাই আজকের পোস্ট পড়ে খুব খুশি হলাম। কাউকে দিতে পারলে নিজের কাছে ও ভালো লাগে। আপনাদের মহৎ কাজের জন্য দোয়া এবং শুভ কামনা রইল ভালো থাকবেন।

 3 months ago 

আপনাদের পাশের বাড়ির যে শিল্পপতির কথা উল্লেখ করেছেন, সে চার-পাঁচটা গরু দিয়ে কোরবান দিলেও তার পাড়া-প্রতিবেশীকে সাহায্য সহযোগিতা না করলে তাদের এই কোরবান প্রদর্শনী ছাড়া আর কিছুই নয়। আপনার পোস্টটি পড়ে খুব ভালো লেগেছে ধন্যবাদ আপনাকে।

 3 months ago 

কথাটা ভালো বলেছেন ভাই ভালো কাজের জন্য উদ‍্যোগ নিলে অনেকেই পাশে এগিয়ে আসে। আপনাদের এমপির ব‍্যাপার টা আমার ভালো লেগেছে। আপনাদের উদ‍্যোগটাও ভালো। ঈদ আসলে আমরা নিজেদের নিয়ে ব‍্যস্ত হয়ে যায় এসব সুবিধাবঞ্চিত মানুষদের কথা আমাদের মনেই থাকে না। ঈদ মানেই কিন্তু খুশি আনন্দ ভাগ করে নেওয়া। চমৎকার লাগে লিখেছেন ভাই।।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.17
JST 0.033
BTC 64258.81
ETH 2772.25
USDT 1.00
SBD 2.65