❝৫০ জন মানুষের জন্য পোলাও রান্না❞ By mohamad786 [10% Beneficiary @shy-fox]

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু-আলাইকুম/আদাব।

হ্যালো বন্ধুরা, আপনারা সবাই কেমন আছেন? আশা করি আপনারা সবাই অনেক ভালো আছেন।হ্যাঁ, আমিও অনেক ভালো আছি। আমি @mohamad786 🇧🇩 বাংলাদেশের রাজশাহী বিভাগের সিরাজগঞ্জ জেলায় বাস করি।আমির সিরাজগঞ্জ সরকারি কলেজে অধ্যায়নরত আছি।

আজ আমি আপনাদেরকে দেখাবো কিভাবে একসাথে ৫০ জন মানুষের জন্য পোলাও রান্না করতে হয়। কত কেজি পোলাও এর চাল লাগে এবং কতটুকু তেল লাগে তা এই পোস্টে বিস্তারিত ভাবে উল্লেখ করব।আমি এই প্রথমবার আপনাদের মাঝে এতজন মানুষের জন্য তৈরী করা পোলাও তৈরি করার রেসিপি উপস্থাপন করতে যাচ্ছি। তাই এই পোস্টটি খুবই ইন্টারেস্টিং হতে যাচ্ছে। আশা করি আপনারা সবাই এই পোস্টটি খুবই সুন্দর ভাবে উপভোগ করতে পারবেন। তো চলুন আর কথা না বাড়িয়ে কিভাবে ৫০ জন মানুষের জন্য পোলাও রান্না করেছিলাম তা এখন আপনাদের মাঝে উপস্থাপন করি।তো চলুন তাহলে শুরু করা যাক......


IMG_20220802_172531.jpg

Picsart_22-06-19_17-14-20-812.jpg

উপাদানপরিমাণ
পোলাও চাউল৮ কেজি।
তেল৫০০ গ্রাম।
পেঁয়াজ কুচি১২ কাপ।
সাদা এলাচ৬টি।
ডাল৫টি ।
তেজপাত৫টি।
আদা বাটা৩ চা-চামচ ।
রসুন বাটা৩ চা-চামচ ।
লবণপরিমানমতো।
গরম পানিপরিমাণমতো।

Picsart_22-06-19_17-36-37-094.jpg

IMG_20220505_143912.jpg

প্রথমেই বড় একটি পাতিলে ৫০০ গ্রাম সোয়াবিন তেল নিলাম।

IMG_20220505_143949.jpgIMG_20220505_144024.jpg

সোয়াবিন তেল একটুও গরম হলে পেঁয়াজ কুচি, তেজপাত, সাদা এলাচ, ডাল একত্রে ভাজলাম।

IMG_20220505_144049.jpgIMG_20220505_144503.jpg

পেঁয়াজ কুচি ভাজতে-ভাজতে যখন বাদামী রঙের হয়ে যাবে তখন বড় পাতিল এর মধ্যে ৮ কেজি পোলাও চাল দিলাম।এবং ভালোভাবে মিশ্রন করে নিলাম।

IMG_20220505_144149.jpg

এরপর ৩ চা চামচ করে আদা বাটা এবং রসুন বাটা নিলাম।

IMG_20220505_144717.jpg

এবার পরিমাণমতো লবণ নিলাম।

IMG_20220505_145029.jpgIMG_20220505_144751.jpg

আগেই ফুটিয়ে রাখা গরম পানি এবার বড় পাতিল এর মধ্যে দিলাম। গরম পানি দিলে পোলাও একটু ঝরঝরা হয়। যা খেতে বেশি স্বাদ লাগে।

IMG_20220505_145335.jpgIMG_20220505_145629.jpg

আস্তে আস্তে বোলাও ফুটতে শুরু করলো। এসময় ঢাকনা দিয়ে পাতিল ঢেকে দিতে হবে।

IMG_20220505_150121.jpg

পোলাওয়ের চাল ভালোভাবে ফোটার পর ভালোভাবে নেড়ে দিতে হবে।

IMG_20220505_150324.jpgIMG_20220505_150329.jpg

এরপর আবার পাতিল ঢাকনা দিয়ে ঢেকে দেওয়ার পর গরম গরম কয়লা পাতিলের ঢাকনার উপর দিতে হবে।মূলত এই পদ্ধতি সব জায়গায় ব্যবহার করা হয় না। এভাবে পাতিলের ঢাকনার উপর যদি গরমকালে দেয়া হয় তাহলে পোলাও ঝরঝরা হয়।আর যার ফলে পোলাও খেতে বেশি সুস্বাদু হয়।

IMG_20220505_145959.jpgIMG_20220505_154215.jpg
প্রায় ১০ মিনিট এভাবে ঢেকে রাখার পর প্রস্তুত হয়ে গেল ৫০ জন মানুষের জন্য পোলাও রান্না।আমাদের এলাকায় এভাবেই পোলাও রান্না করা হয়। তাই আমি এই পদ্ধতি অবলম্বন করে আজ আপনাদের মাঝে পোলাও রান্নার পদ্ধতি তুলে ধরলাম। এখানে যে পরিমাণ পোলা ও আছে তাপন ৫০ জন মানুষের জন্য যথেষ্ট। ৫০ জন মানুষ খুবই সুন্দরভাবে ভরপেটে খেতে পারবে।আপনাদের মাঝে আজ এই রেসিপিটি শেয়ার করতে পেরে আমি খুবই আনন্দিত। আশাকরি আপনাদের সবার অনেক ভাল লেগেছে।


আজ এখানেই শেষ করছি। অন্য কোন একদিন ভিন্ন ধরনের কনটেন্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হব। ততক্ষন পর্যন্ত আপনারা সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন, আল্লাহ হাফেজ।

New_Benner_ABB.png

standard_Discord_Zip.gif

ফোনের বিবরণ

ক্যামেরারেডমি পোকো x2
ধরণ❝৫০ জন মানুষের জন্য পোলাও রান্না❞
ক্যমেরা মডেলPoco X2
ক্যাপচার@mohamad786
অবস্থানসিরাজগঞ্জ- বাংলাদেশ

IMG_20220404_165348.jpg

আমার পরিচয়

IMG_20220525_014109.jpg

আমার নাম মোঃ ফয়সাল আহমেদ ।আমি বাংলাদেশের রাজশাহী বিভাগে সিরাজগঞ্জ জেলায় বসবাস করি। আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমিকে খুবই ভালোবসি ।আমি সর্বদাই গরীব-দুঃখীদের সেবায় নিজেকে প্রতিষ্ঠিত করতে চাই। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং নতুন সৃজনশীলতার মাধ্যমে কিছু তৈরি করতে আমার খুবই ভালো লাগে।এই ছিল আমার সংক্ষিপ্ত পরিচয়, আপনারা সবাই আমার পাশে থেকে আমাকে সাপোর্ট দিয়ে উৎসাহিত করবেন, ধন্যবাদ সবাইকে।

Amar_Bangla_Blog_logo_png.png

👉বিশেষভাবে ধন্যবাদ সকল বন্ধুদের যারা এই পোস্টকে সমর্থন করছেন🌺🌹🌺

Sort:  
 2 years ago 

বাহ ভাইয়া শুনে অবাক লাগছে যে আপনি ৫০ জন মানুষের জন্য পোলাও রান্না করেছেন। আপনার আইডিয়া তো বেশ ভালো। আপনার কাছ থেকে নতুন একটি পদ্ধতি শিখে নিলাম যে ঢাকনার উপরে কয়লা দিতে হয়।

 2 years ago 
 2 years ago 

আপনার পোলাও রান্নার রেসিপি দেখে অনেক ভালো লাগলো এবং সেইসাথে 50 জন মানুষের এর এস্টিমেট সম্পর্কে জানা গেল।অনেক সুন্দর ভাবে ধাপে ধাপে রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করেছেন এ জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।

 2 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি এত সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 2 years ago 

ভাইয়া আপনার এই পোষ্টের মাধ্যমে অনেক কিছু শিখতে পারলাম। কিভাবে 50 জন মানুষের জন্য পোলাও রেসিপি তৈরি করতে হয় জানা ছিল না আপনার পোস্ট থেকে জানা হলো। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি এত সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 2 years ago 

ভাইয়া আগে দাওয়াত দিতেন তাইলে চলে যাইতাম।পোলাও টা দেখেই মনে হচ্ছে জোস হইছে।ধন্যবাদ ভাইয়া রেসিপি শেয়ারের জন্য।

 2 years ago 

পরবর্তীতে আপনাদের সবাইকে দাওয়াত করে খাওয়াবো ইনশাআল্লাহ।

 2 years ago 

আসলেই আপনার পোলাও রান্নার পদ্ধতিটা আমার কাছে অনেক ইউনিক লেগেছে ।আমি কোনদিন শুনিনি পাতিলের ঢাকনার উপর গরম কয়লা দিলে পোলাও রান্না করা যায়। ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটি পদ্ধতি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

পোলাও রান্নার রেসিপি শেয়ার করেছেন ভাইয়া। পোলাও খেতে আমার খুবই ভালো লাগে। একসাথে আপনি ৫০ জনের পোলাও রান্না করেছেন। রান্নার প্রতিটি ধাপ আপনি খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে এত সুন্দর ভাবে পোলাও রান্নার রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি এত সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 2 years ago 

৫০ জন মানুষকে খাওয়াবেন বলে পোলাও রান্না করেছেন খুবই ভালো লাগলো জানতে পেরে। আসলে পোলাও আমার খুব ফেভারিট ।তবে আমি কিন্তু খুব রাগ করেছি আমাকে দাওয়াত না দেওয়াতে।

 2 years ago 

পরবর্তীতে আপনাদের সবাইকে দাওয়াত করে খাওয়াবো ইনশাআল্লাহ।

 2 years ago 

আপনি 50 জন মানুষের জন্য খুবই দক্ষতা সহকারে পোলাও রান্না করেছেন। আমার কাছে আপনার এই রেসিপিটি ভীষণ ভালো লেগেছে। খুব সুন্দর ভাবে আপনি শুরু থেকে শেষ পর্যন্ত আমাদের মাঝে উপস্থাপনা করে শেয়ার করেছেন। ধন্যবাদ আপনাকে আমাদের সাথে এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি এত সুন্দর একটি মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59991.95
ETH 2664.96
USDT 1.00
SBD 2.45