স্বরচিত কবিতাঃএকুশে ফেব্রুয়ারি

in আমার বাংলা ব্লগ6 months ago

আসসালামু-আলাইকুম/আদাব।

হ্যালো বন্ধুরা, আপনারা সবাই কেমন আছেন? আশা করি আপনারা সবাই অনেক ভালো আছেন।হ্যাঁ, আমিও অনেক ভালো আছি। আমি @mohamad786 🇧🇩 বাংলাদেশের রাজশাহী বিভাগের সিরাজগঞ্জ জেলায় বাস করি।আমির সিরাজগঞ্জ সরকারি কলেজে অধ্যায়নরত আছি।


আজ মহান একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ১৯৫২ সালে একুশে ফেব্রুয়ারি পাকিস্তানি হানাদার বাহিনীর উর্দুকে রাষ্ট্রভাষা করার দাবি জানিয়েছিল। আর তখনই বাংলার দামাল ছেলেরা প্রতিবাদ জানায়, মায়ের ভাষাকে রক্ষা করতে তারা রাজপথে নেমে যায়। সেই সময় রফিক জব্বার সালাম, রফিকের বরকতের আরো নাম না জানা অনেকেই মিছিলে রাজপথ মায়ের ভাষা রক্ষা করতে প্রতিবাদ জানায়। এমন ঘটনা কোন জাতি আর ঘটে নাই, যার কারণে এই জাতি মাতৃভাষাকে রক্ষা করতে বুকের তাজা রক্ত দিয়ে প্রতিবাদ জানাই। যার কারণে মাতৃভাষাকে রক্ষা পায় এবং বাংলা পায় স্বাধীনতা। তাই মাতৃভাষাকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা করা হয়। আর সেই ভাষা দিবস আজকে মহান ফেব্রুয়ারি উপলক্ষে আপনাদের মাঝে কবিতা লিখে শেয়ার করলাম। আশা করছি আমার এই কবিতাটি পড়ে আপনাদের ভালো লাগবে।


bangladesh-2128620_1280.jpg

সোর্স

“একুশে ফেব্রুয়ারি”
মোঃ ফয়সাল আহমেদ


মায়ের ভাষা রক্ষা করতে জীবন দিয়েছে হাসিমুখে।
রক্তে রঞ্জিত হয়েছে বাংলার আকাশে বাতাসে জুড়ে,
তবুও তারা রক্ষা করেছে মায়ের মুখের ভাষা,
হানাদার ঔ বাহিনীর কাছ থেকে।

মায়ের ভাষা কেড়ে নিতে তারা এসেছিল অস্ত্র নিয়ে,
অস্ত্রের ভয়ে পারিয়ে যায়নি বাংলা মায়ের দামাল ছেলে।
বুকে সাহস মনে বল নিয়ে নেমেছিল রাজপথে,
বাংলার মুক্তি এনেছিল তারা নিজেদের রক্তের বিনিময়ে।

রক্তে রঞ্জিত হয়েছিল বায়ান্নর ঔ একুশে ফেব্রুয়ারি, মাতৃভাষার জন্য দিয়েছিল নিজের জীবনখানি।
মায়ের ভাষা পেয়েছি মোরা আমার ভাইয়ের রক্তের বিনিময়ে,
এই ভাষাকে হারিয়ে যেতে দেব না তাই আমরা সকলে মিলে।

২১ মোদের অহংকার ২১ মোদের গর্ব।
একুশ যে পেয়েছি মোরা মাতৃভাষার জন্য।
এই ভাষাকেই রক্ষা করতে হয়েছে অনেক ত্যাগ শিকার।হাজারো মা কোলখালী করেছে এই ভাষাই জন্য।

ধন্য মোরা ধন্য,
এমন জাতির জন্য।
যে জাতি তার মায়ের ভাষাকে রক্ষা করতে,
জীবন দিতে পারে হাসিমুখে।

সালাম জব্বার রফিক শফিক এমন ভাইয়ের জন্য,
মাতৃভাষা পেয়েছি মোরা হয়েছি তাই ধন্য,
তাই তো মোরা মায়ের ভাষায় কথা বলি প্রাণ খুলে,
ধন্য মোরা যে ধন্য,
মাতৃভাষায় কথা বলি তাই একুশে ফেব্রুয়ারই জন্য।

আজ এখানেই শেষ করছি। অন্য কোন একদিন ভিন্ন ধরনের কনটেন্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হব। ততক্ষন পর্যন্ত আপনারা সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন, আল্লাহ হাফেজ।

standard_Discord_Zip.gif

আমার পরিচয়

IMG_20230821_180423.jpg

আমার নাম মোঃ ফয়সাল আহমেদ ।আমি বাংলাদেশের রাজশাহী বিভাগে সিরাজগঞ্জ জেলায় বসবাস করি। আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমিকে খুবই ভালোবসি ।আমি সর্বদাই গরীব-দুঃখীদের সেবায় নিজেকে প্রতিষ্ঠিত করতে চাই। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং নতুন সৃজনশীলতার মাধ্যমে কিছু তৈরি করতে আমার খুবই ভালো লাগে।এই ছিল আমার সংক্ষিপ্ত পরিচয়, আপনারা সবাই আমার পাশে থেকে আমাকে সাপোর্ট দিয়ে উৎসাহিত করবেন, ধন্যবাদ সবাইকে।

Amar_Bangla_Blog_logo_png.png

বিশেষভাবে ধন্যবাদ সকল বন্ধুদের যারা এই পোস্টকে সমর্থন করছেন🌺🌹🌺

Posted using SteemPro Mobile

Sort:  
 6 months ago 

ভাই আপনি একুশে ফেব্রুয়ারি মহান শহীদ দিবস এই দিনটি নিয়ে খুব সুন্দর একটি কবিতা লিখেছেন কবিতাটি পড়ে এবং দেখে খুবই ভালো লাগলো ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনার জন্য শুভকামনা রইল ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 6 months ago 

একুশ আমাদের অহংকার একুশ আমাদের চেতনা। প্রথমে ভাষা দিবসে সকল ভাষা শহীদদের প্রতি রইলো বিনম্র শ্রদ্ধাঞ্জলি। একুশে ফেব্রুয়ারি নিয়ে আপনি খুব দুর্দান্ত কবিতা লিখেছেন। আপনার কবিতা পড়ে সত্যিই খুব ভালো লাগলো। আপনি ঠিক বলেছেন একুশে ফেব্রুয়ারির জন্যই আজ আমরা মায়ের বাসায় কথা বলতে পেরেছি। তাই তো সকল শহীদদের প্রতি রইলো হৃদয়ের শ্রদ্ধাঞ্জলি।

 6 months ago 

মহান একুশে ফেব্রুয়ারিকে কেন্দ্র করে আপনি সুন্দর একটি কবিতা লিখে আমাদের মাঝে শেয়ার করেছেন ভাইজান। খুবই ভালো লাগলো আপনার আজকের এই সুন্দর একুশে ফেব্রুয়ারির কবিতা আবৃত্তি করে। বেশ চমৎকার লিখেছেন আপনি।

 6 months ago 

ভাষা শহীদদের জন্য এবং স্বাধীনতা অর্জনের জন্য সেই দামাল ছেলেরা যেভাবে রাজপথে নেমেছিলেন কিন্তু এখনকার তরুণেরা ভয় পাই। এখনের তরুণেরা সেই দামাল ছেলেদের মত নয়। তারা রাজপথে নামতে ভয় পায়। তারা সব সময়ই দুই পাল্লায় পা দিয়ে চলতে চাই। রফিক, শফিক, জব্বার রাজপথে নেমেছিলেন বলেই আমরা একটি নিজস্ব ভাষা পেয়েছি। না হয় আমাদেরকে পাকিস্তানের সেই উর্দু ভাষায় কথা বলতে হতো। সেই ভাষা শহীদদের স্মরণে খুব সুন্দর একটি কবিতা লিখলেন আপনি। আপনার কবিতা পড়ে অনেক ভাল লেগেছে।

 6 months ago 

কবিতা পড়তে আমার অনেক ভালো লাগে। তাই আমি সবসময় কবিতা পড়ার চেষ্টা করি। আজকে একুশে ফেব্রুয়ারি সম্পর্কে আপনি খুব সুন্দর একটি কবিতা তৈরি করেছেন দেখে খুব ভালো লাগলো। খুব সুন্দর ভাবে আপনি এই কবিতাটি তৈরি করেছেন। এই কবিতার মাধ্যমে আপনি একুশে ফেব্রুয়ারির অনেক কিছুই ফুটিয়ে তুলেছেন৷ এর মাধ্যমে মাতৃভাষার প্রতি গভীর ভালোবাসা প্রকাশ করেছেন যা দেখে খুব ভালো লাগলো। অসংখ্য ধন্যবাদ।

 6 months ago 

ঠিক বলেছেন ভাইয়া পৃথিবীর ইতিহাসে এরকম আর কোন জায়গায় হয়নি ভাষার জন্য যুদ্ধ। শুধুমাত্র বাঙালিরাই এই অর্জন করেছে। সেই ভাষাকে রক্ষা করা আমাদের সকলের দায়িত্ব। যাই হোক আপনার কবিতাটি কিন্তু খুব ভালো হয়েছে। সহজ ভাষার জন্য আরো ভালো লেগেছে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60950.68
ETH 2607.83
USDT 1.00
SBD 2.65