স্বরচিত কবিতাঃ “বৃষ্টি” By @mohamad786

in আমার বাংলা ব্লগ11 months ago

আসসালামু-আলাইকুম/আদাব।

হ্যালো বন্ধুরা, আপনারা সবাই কেমন আছেন? আশা করি আপনারা সবাই অনেক ভালো আছেন।হ্যাঁ, আমিও অনেক ভালো আছি। আমি @mohamad786 🇧🇩 বাংলাদেশের রাজশাহী বিভাগের সিরাজগঞ্জ জেলায় বাস করি।আমির সিরাজগঞ্জ সরকারি কলেজে অধ্যায়নরত আছি।

বৃষ্টি,মহান স্রষ্টার এক অপরুপ নেয়ামত।যার উৎপত্তি সৃষ্টি আদিকাল হতেই।এই বৃষ্টিকে আমরা খুবই সাধারন একটি ব্যাপার হিসেবে মনে করি। কিন্তু এর গুরুত্ব ও তাৎপর্য যে কতখানি তা আমরা কেউ উপলব্ধি করতে চাই না।সেই বৃষ্টি নিয়ে আজকে আমি আপনাদের মাঝে স্বরচিত একটি কবিতা উপস্থাপন করব।আশা করি কবিতাটি পড়ে আপনাদের অনেক ভালো লাগবে।তো চলুন তাহলে আর দেরি না করে শুরু করি...

IMG_20230917_152338.jpg

সোর্স


বৃষ্টি
মোঃ ফয়সাল আহমেদ

ওহে বৃষ্টি! তুমি যে
স্রষ্টার এক অপরুপ সৃষ্টি।
আসো তুমি নেমে সেই আকাশ থেকে
লিখে দিয়ে যাও এই সকল সৃষ্টির বুকে
সুসংবাদের ধারাবাহিক বর্ণনা।
তুমি বৃষ্টি! কেবল তো পড়ো না
আকাশ থেকে পানি আকারে
তুমি তো দিয়ে যাও
এক আদর্শ উপমা!
যা বোঝাই কেবলই
মানুষের এই ক্ষণিকের জীবনকে,
মানুষের জীবন নয় চিরস্থায়ী
জানে তা সকলে।
কিন্তু কোন মানুষ কী কল্পনা করতে
পেরেছে তার এই জীবনকে
মেঘলা আকাশ থেকে পড়া বৃষ্টির আকারে!
মানুষের জীবনের এই ক্ষুদ্র সময়সীমা
যা নির্ধারিত এক স্রষ্ঠা থেকে।
বৃষ্টিও কখন, কোথায়,কিভাবে পড়ার সময়সীমা
তাও তো নির্ধারিত ওই একই জন থেকে।


'বৃষ্টি' তুমি শব্দটি হয়তো বড়ই রহস্যময়
কিন্তু তোমার এই শব্দটির রহস্য
করতে চাই না মোরা কেউ উন্মোচন,
কারণ মোরা মানুষেরা তো বড়ই আরামপ্রিয়।
এখন প্রশ্ন হবে কিবা সেই রহস্য,
তাহলে জানতে তা প্রথমে জানতে হবে
সৃষ্টির ভেদাভেদ হীনতার এক কালজয়ী গল্প।
বৃষ্টি তো আসে জন্য সকলের নাহি ভেদাভেদ তাহে
মানুষের মনে নিয়ে আসে এক চরম প্রশান্তি
যা থাকে তারই ষষ্ঠ ইন্দ্রীয়ের মাঝে।
তোমার সেই কোমল শব্দ
একের পর এক পড়ার ধারাবাহিকতা,
প্রতিটি মানুষেরই দুঃখ ভারাক্রান্ত
হৃদয়কে নিরোগ করে দিয়ে যায়
এক প্রাণ চঞ্চল্যে ভরা আত্মার দ্বারা।

'বৃষ্টি' তোমার একের পর এক
প্রশংসা ও ভালো দিক
তুলে ধরায় নহে মোর উদ্দেশ্য।
তোমার এই মাত্র তিনটি বর্ণের মিলনের
তাৎপর্য বোঝাই,মোর এই লেখার মূল প্রতিপাদ্য।
বোঝে বৃষ্টির গুরুত্ব তারা,যাদের নেই তা।
বোঝে না তো তারা,যারা প্রতিনিয়ত
লাভবান হচ্ছে তার দ্বারা।

তুমি বৃষ্টি তো অনেক ক্ষতিরই মূল কারণ!
বন্যা,খরা ও লবণাক্ততা,যাহার মূল উদাহরণ।
তবুও তুমি তো সেই শব্দটি
যাহাকে কেন্দ্র করিয়া এত গবেষণা,
সাহিত্যকর্ম আর লেখালেখি।
বহু ধর্মগ্রন্থ আছে এই ধরায়
আল কুরআনই যাদের মাঝে শ্রেষ্ঠ
সেই কুরআনেরই পরিভাষায় তুমি
তো আল্লাহর রহমতে বেষ্টিত।
মোরা মানুষ শুনি তো সেই রহমতের কথা
কিন্তু করিতে পারিনা গ্রহণ
যারই ফলাফল অনাবৃষ্টি,খরা,দাবানল
আর গাছ উজাড়করণ!!

পৃথিবীতে বিরাজমান সকল ধর্মগ্রন্থে এই বৃষ্টিকে মহান সৃষ্টির নিয়ামত এক অপরূপ বহিঃপ্রকাশ হিসেবে উল্লেখ করা হয়েছে।কারণ এই বৃষ্টি মানুষের মাঝে সুখ-শান্তি,হাসি-আনন্দ,সাম্যবাদিতা,সচ্ছলতা ও পরিষ্কার-পরিচ্ছন্নতার এক আদর্শ উপমা উপস্থাপন করে দিয়ে যায়।এর মাধ্যমে শুধু যে জীব জগতের সকল প্রাণীর বিশুদ্ধ পানি পায় তা নয়,এর ফলশ্রুতিতে তারা নিজেদের অজান্তে স্রষ্টার নিয়ামতকে সরাসরি গ্রহণ করে। শুধু তাই নয় এই বৃষ্টিকে কেন্দ্র করে আজকে এত গবেষণা,সাহিত্যকর্ম,লেখালেখি,গদ্য,কবিতা ও মানুষের আনন্দ বেদনার আদান প্রদনের ছড়াছড়ি।

আজ এখানেই শেষ করছি। অন্য কোন একদিন ভিন্ন ধরনের কনটেন্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হব। ততক্ষন পর্যন্ত আপনারা সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন, আল্লাহ হাফেজ।

standard_Discord_Zip.gif

আমার পরিচয়

IMG_20230821_180423.jpg

আমার নাম মোঃ ফয়সাল আহমেদ ।আমি বাংলাদেশের রাজশাহী বিভাগে সিরাজগঞ্জ জেলায় বসবাস করি। আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমিকে খুবই ভালোবসি ।আমি সর্বদাই গরীব-দুঃখীদের সেবায় নিজেকে প্রতিষ্ঠিত করতে চাই। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং নতুন সৃজনশীলতার মাধ্যমে কিছু তৈরি করতে আমার খুবই ভালো লাগে।এই ছিল আমার সংক্ষিপ্ত পরিচয়, আপনারা সবাই আমার পাশে থেকে আমাকে সাপোর্ট দিয়ে উৎসাহিত করবেন, ধন্যবাদ সবাইকে।

Amar_Bangla_Blog_logo_png.png

👉বিশেষভাবে ধন্যবাদ সকল বন্ধুদের যারা এই পোস্টকে সমর্থন করছেন🌺🌹🌺

Posted using SteemPro Mobile

Sort:  
 11 months ago 

বৃষ্টি নিয়ে অনেক সুন্দর একটি কবিতা লিখেছেন ভাইয়া। বৃষ্টি কবিতাটি আমাদের সাথে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ আপনাকে। আপনি ঠকই বলেছেন রহমতের বৃষ্টি। কবিতাটি ভাল হয়েছে যদি ছন্দের দিকে নজর দিতেন তাহলে আরো ভালো হত। শুভ কামনা।

 11 months ago 

বৃষ্টি নিয়ে খুবই সুন্দর একটি কবিতা লিখেছেন।যার মাধ্যমে অনেক সুন্দর সুন্দর উপমা ও উদাহরণ তুলে ধরেছেন।আসলেই বৃষ্টি অনেক গুরুত্বপূর্ণ বিষয়ের আঁধার।কারো জন্য কষ্টের আবার কারো জন্য উপকারী।ধন্যবাদ ভাইয়া।

 11 months ago 

বৃষ্টি নিয়ে অসাধারণ একটি কবিতা আমাদের উপহার দিয়েছেন ভাইয়া। কবিতাটি পড়ার পর আপনার প্রতিভার প্রশংসা না করে থাকা যায় না। বৃষ্টি হলো আমাদের জন্য মহান সৃষ্টিকর্তার এক প্রকার রহমত। বৃষ্টি নিয়ে আমাদের মাঝে সুন্দর এই কবিতাটি উপস্থাপন করার জন্য অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 11 months ago 

বৃষ্টি নিয়ে আপনি খুব সুন্দর একটি কবিতা লিখেছেন। আপনার এই কবিতা আমার কাছে অনেক ভালো লেগেছে। প্রতিটা লাইন খুব সুন্দর লিখেছেন। ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটি কবিতা আমাদের সাথে শেয়ার করার জন্য।

 11 months ago 

বৃষ্টি যদিও অসাধারণ মনে হয় কিন্তু আসলে সাধারণ নয়। বৃষ্টিকে যদি আমরা উপভোগ করি তাহলে অনেক কিছু খুঁজে পাওয়া যায় বৃষ্টির মধ্যে। বৃষ্টি যেমন আমাদের মনে প্রশান্তি দেয়। তেমনি প্রকৃতিকেও অনেক বেশি প্রশান্তি দেয়। তাছাড়া বৃষ্টি আমাদের পারিপার্শ্বিকতার জন্য অনেক ভালো। অনেক সুন্দর একটি কবিতা লিখলেন আপনি বৃষ্টিকে নিয়ে। পড়ে অনেক ভালো লেগেছে আমার কাছে।

 11 months ago 

পৃথিবী হলো মানুষের জন্য আল্লাহুর পক্ষ থেকে একটা উপহারস্বরূপ। পৃথিবীর রূপ লাবণ্য সবকিছু সৃষ্টি করেছে এই মানুষের জন্য। যাহোক ভাই আপনি আজকে বৃষ্টি নিয়ে খুবই চমৎকার একটি কবিতা লিখেছেন। আপনার লেখা কবিতাটি পড়ে খুব ভালো লেগেছে। আল্লাহ যখন খুব খুশি থাকেন তখন রহমতের বৃষ্টি প্রদান করেন। আপনি অনেক দারুন ভাবে লিখেছেন ভাই ধন্যবাদ শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 11 months ago 

অনেক সুন্দর একটি কবিতা লিখেছেন ভাই আপনি বৃষ্টি নিয়ে। কবিতার মধ্যে দিয়ে আপনি যে ধরনের সুন্দর ব্যাখ্যা তুলে ধরেছেন, এভাবে আমি কখনো ভেবেও দেখিনি। আসলেই তো বৃষ্টি আমাদের প্রাণী জগতকে শুধু বিশুদ্ধ জল দেয় না ,এটা আমাদের সৃষ্টিকর্তার কাছ থেকে পাওয়া সরাসরি একটি আশীর্বাদ । ভালো লাগলো আপনার লেখা কবিতাটি পড়ে। শুভ কামনা রইল ভাই আপনার জন্য।

 11 months ago 

বৃষ্টি নিয়ে অনেক সুন্দর একটি কবিতা লিখেছেন ভাই। কবিতার মধ্যে অনেক সুন্দর সুন্দর কথা তুলে ধরেছেন। আজকের কবিতাটি আমার কাছে ভীষণ ভালো লাগলো। ধন্যবাদ ভাই এত সুন্দর কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59887.64
ETH 2670.13
USDT 1.00
SBD 2.47