স্বরচিত কবিতাঃ “আকাশ” By @mohamad786

in আমার বাংলা ব্লগlast year (edited)

আসসালামু-আলাইকুম/আদাব।

হ্যালো বন্ধুরা, আপনারা সবাই কেমন আছেন? আশা করি আপনারা সবাই অনেক ভালো আছেন।হ্যাঁ, আমিও অনেক ভালো আছি। আমি @mohamad786 🇧🇩 বাংলাদেশের রাজশাহী বিভাগের সিরাজগঞ্জ জেলায় বাস করি।আমির সিরাজগঞ্জ সরকারি কলেজে অধ্যায়নরত আছি।

আকাশ মানেই সীমানা লর মাঝে অসীম। শত কাজের মাঝেও যখন আকাশের দিকে তাকাই তখন মন আনন্দে মেতে উঠে।আর সেই নীল আকাশে যখন সাদা মেঘের ভেলা ভেসে চলে তখন সেই দৃশ্য স্বর্গীয় সৌন্দর্য নিয়ে আসে।উদারতা,নিঃস্বার্থ ও সর্বত্যাগী হওয়ার শিক্ষা আকাশ তার বিশালতা ও গভীরতা দিয়েই বুঝি আমাদের পরোক্ষভাবে বুঝিয়ে দিয়েছে।আজ সেই আকাশ নিয়েই আপনাদের মাঝে আমার লেখা সুন্দর একটি কবিতা শেয়ার করতে এসেছি।এজন্য কবিতার নামই দিয়েছি 'আকাশ'।আশা করি কবিতাটি আপনাদের সকলের অনেক ভালো লাগবে।তো চলুন কবিতাটি একবার পড়ে আসি।


IMG_20230924_213900.jpg


“আকাশ”
-মোঃ ফয়সাল আহমেদ

দূর-দিগন্তে, সীমা-পরিসীমা ছাড়িয়ে
যতদূরই যাক না চোখ,
সবখানেতেই বড় বড় ইমারাতের উপর
কেমন যেন তুলোর ন্যায় ঝোক।
হচ্ছি ধীরে ধীরে বড় সময়ের পালাক্রমে
ততই জানছি এই তুলোর ঝোঁক সম্বন্ধে
একটা সময় এলো জানতে পারলাম যে
এই তুলোয় ঝোঁকগুলো মানুষের কাছে পরিচিত
আকাশ' নামক শব্দে ।
এই আকাশ তো বড়ই বৈচিত্র্যময়
বড়ই রহস্যে ঘেরা
যত বড়ই ইমারতে গিয়ে দাঁড়াই
শেষ হয় না তো এর পরিসীমা।

সকালে ঘুম থেকে উঠে
চোখ খোলার সাথে সাথে
সূর্য নামক এক বিশাল আগুনের গোলা
বেরিয়ে আসে আকাশের বুক চিরে ।
তখনই চারদিক হয়ে যায় আলোকিত
চারদিকে দেখা যায় সব।
কিন্তু ধীরে ধীরে সময় যেতে যেতে
হয়ে যায় সূর্য নিষ্প্রভ,,
দেখা যায় আকাশের প্রকৃত সুলভ।
সন্ধ্যা আর রাতের মাঝামাঝি
এক সময়ে
লাল আলোর দিগন্তজোড়া এক মায়ায়
আকাশ যখন উঠে নেচে,,
তখন শুধু তাকিয়েই থাকি
উপভোগ করি মহান স্রষ্ঠার এই অপরূপ সৃষ্টিকে।

এই আকাশের উপরেই নাকি
আছে ট্রাপোপিয়ার, স্ট্রাটোপিয়ার আর
ওজন স্তর নামক কতক স্তর,,
যা নাকি পৃথিবীকে রক্ষা করে
সূর্যের অতিবেগুনি নামক এক
ভয়ানক রশ্মি থেকে।
এই আকাশের বুক চিরেই উড়ে বেড়ায়
কত হাজার-লাখো পাখি
ইচ্ছে করে তাদের মতোই উড়ি
আর অন্বেষণ করি আকাশের রূপটি।
এই আকাশের বুক চিরেই
থাকে বায়ু আর তলে থাকে বৃষ্টি
তাই আকাশ রেগে গেলে
পৃথিবীতে মানুষের অস্তিত্ব থাকবে না কো
একটুখানি!।।

আজ এখানেই শেষ করছি। অন্য কোন একদিন ভিন্ন ধরনের কনটেন্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হব। ততক্ষন পর্যন্ত আপনারা সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন, আল্লাহ হাফেজ।

standard_Discord_Zip.gif

আমার পরিচয়

IMG_20230821_180423.jpg

আমার নাম মোঃ ফয়সাল আহমেদ ।আমি বাংলাদেশের রাজশাহী বিভাগে সিরাজগঞ্জ জেলায় বসবাস করি। আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমিকে খুবই ভালোবসি ।আমি সর্বদাই গরীব-দুঃখীদের সেবায় নিজেকে প্রতিষ্ঠিত করতে চাই। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং নতুন সৃজনশীলতার মাধ্যমে কিছু তৈরি করতে আমার খুবই ভালো লাগে।এই ছিল আমার সংক্ষিপ্ত পরিচয়, আপনারা সবাই আমার পাশে থেকে আমাকে সাপোর্ট দিয়ে উৎসাহিত করবেন, ধন্যবাদ সবাইকে।

Amar_Bangla_Blog_logo_png.png

👉বিশেষভাবে ধন্যবাদ সকল বন্ধুদের যারা এই পোস্টকে সমর্থন করছেন🌺🌹🌺

Posted using SteemPro Mobile

Sort:  
 last year 
 last year 

আপনার লেখা এই কবিতাটা আমার কাছে অনেক ভালো লেগেছে। অনেক সুন্দর একটা কবিতা লিখেছেন আপনি। এরকম টপিক নিয়ে কবিতা লিখলে এমনিতেই অনেক ভালো লাগে। লাইনগুলো আপনি অনেক সুন্দর করে ছন্দের সাথে ছন্দ মিলিয়ে লিখেছেন যার কারণে পড়তে ভালো লেগেছে। আপনি অনেক সুন্দর কবিতা লিখতে পারেন এটা বলতে হয়। এরকম কবিতা গুলো আশা করছি পরবর্তীতেও আমাদের মাঝে শেয়ার করবেন।

 last year 

ঠিক বলেছেন ভাইয়া নীল আকাশে যখন সাদা মেঘের ভেলা ভেসে চলে তখন সেই দৃশ্য স্বর্গীয় সৌন্দর্য নিয়ে আসে। আপনি খুব সুন্দর কবিতা লিখেছেন। আপনার এই কবিতা পড়ে অনেক ভালো লাগলো। প্রতিটা লাইন খুব সুন্দর লিখেছেন। ধন্যবাদ এত সুন্দর কবিতা আমাদের সাথে শেয়ার করার জন্য।

 last year 

আমার তো মনটা একেবারে ভরে গেল আপনার লেখা এই কবিতাটা পড়ে। জাস্ট মনোমুগ্ধকর ভাবে আপনি সম্পূর্ণ কবিতাটা লিখেছেন। কবিতাটা আমি যত পড়ছিলাম ততই যেন কবিতার মাঝে হারিয়ে যাচ্ছিলাম। সব মিলিয়ে আমার কাছে আপনার কবিতাটা অন্যান্য দিনের মতো দারুণ লেগেছে। আপনার দক্ষতার প্রশংসা না করে সত্যি থাকা যায় না।

 last year 

বাহ ভাইয়া আকাশকে নিয়ে দারুন একটি কবিতা আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। কবিতাটি যত পড়ছি তত মুগ্ধ হচ্ছি। লাইনগুলো সুন্দরভাবে গুছিয়ে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে ভাইয়া

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.15
JST 0.030
BTC 65628.71
ETH 2669.64
USDT 1.00
SBD 2.86