শৈশবের স্মৃতিচারণঃ❝বন্ধু শিমুলের সাথে বিলে গিয়ে প্রথমবার মাছ ধরার গল্প❞

in আমার বাংলা ব্লগ11 months ago

আসসালামু-আলাইকুম/আদাব।

হ্যালো বন্ধুরা, আপনারা সবাই কেমন আছেন? আশা করি আপনারা সবাই অনেক ভালো আছেন।হ্যাঁ, আমিও অনেক ভালো আছি। আমি @mohamad786 🇧🇩 বাংলাদেশের রাজশাহী বিভাগের সিরাজগঞ্জ জেলায় বাস করি।আমির সিরাজগঞ্জ সরকারি কলেজে অধ্যায়নরত আছি।

আমার বাংলা ব্লগ কমিউনিটি আমাদের শৈশবের মজার মজার ঘটনা গুলি একে অপরের সাথে শেয়ার করার সুন্দর একটি সুযোগ তৈরি করে দিয়েছে।আমরা প্রতিনিয়ত কারো না কারো শৈশবে ঘটে যাওয়া মজার মজার ঘটনা গুলো সম্পর্কে জানতে পারছি।শৈশবের বিভিন্ন স্মৃতিময় ঘটনা গুলো একে অপরের সাথে শেয়ার করার এত সুন্দর একটি সুযোগ তৈরি করে দেওয়ার জন্য আমার বাংলা ব্লগ কমিউনিটিকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি।আজ আমি আপনাদের মাঝে আমার শৈশবে ঘটে যাওয়া মজার একটি ঘটনা শেয়ার করতে এসেছি।ছোটবেলায় বর্ষা মৌসুমে আমার গ্রামের বন্ধু শিমুলের সাথে বিলের মধ্যে মাছ ধরতে গিয়েছিলাম।সেই ঘটনাটি এখন আপনাদের মাঝে তুলে ধরার চেষ্টা করব।আশা করি আপনাদের অনেক ভালো লাগবে।আর কথা না বাড়িয়ে চলুন শুরু করি তাহলে...


activity-1822482_1280.jpg

সোর্স

বর্ষার মৌসুম আসলে মাছ ধরার যেন হিড়িক পড়ে যায়।বিলে,ঝিলে,নদী,হাওরে সবাই মাছ ধরতে যায়।এ সময় টাটকা টাটকা মাছ পাওয়া যায়।যা খেতে খুবই সুস্বাদ হয়।অন্যান্য মৌসুমের মাছ আর বর্ষা মৌসুমের মাছের স্বাদের মধ্যে একটু হলেও পার্থক্য পাওয়া যায়।তাই বর্ষা মৌসুম আসলেই মানুষ ছুটে যায় মাছ ধরতে।আমি ছোটবেলা থেকেই মাছ ধরা দেখতে অনেক পছন্দ করি।কিন্তু আমি মাছ ধরতে পারিনা।আজ থেকে প্রায় ১৩ বছর আগের একটা ঘটনা।যখন আমি ক্লাস ওয়ানে পড়তাম।ঐ সময় আমি গ্রামেই থাকতাম।ছোটবেলায় আমার সবচেয়ে ভালো বন্ধু ছিল শিমুল।আমি আর শিমুল প্রায় সব সময় একসাথে থাকতাম। বর্ষা মৌসুমের প্রায় শেষের দিকের এক সকালবেলায় আমার বন্ধু শিমুল এসে আমাকে বলল,"ফয়সাল চল বিলে মাছ ধরতে যায়।বিলে এখন পানি অনেক কম।সবাই ওখানে মাছ ধরতে যায়।চল আমরাও যায়।"মাছ ধরা দেখতে যেহেতু আমি অনেক পছন্দ করি তাই ওর কথাতে আমি কিছু না ভেবেই রাজি হয়ে গেলাম।কিন্তু একটু পর মনে হল আম্মু তো আমাকে বিলের মধ্যে যেতে দেবে না।কারণ আমি সাঁতার জানিনা।তারপর আমি আর আমার বন্ধু শিমুল মিলে আমার আম্মুর কাছে গেলাম।আম্মুকে বললাম আম্মু আজকে দুপুরবেলায় বিলে আমি আর শিমুল একটু মাছ ধরতে যাব ।আমাকে প্লিজ অনুমতি দাও।কিন্তু আম্মু বলল,না যাওয়া যাবে না,তুমি তো সাঁতার পারো না।শিমুল তখন বলল,বিলে তো পানি খুব কম, হাঁটু পানি হবে।আর এখন অনেক মানুষ বিলে মাছ ধরতে যায় তাই কোন সমস্যা হবে না।তখন আম্মু রাজি হলো এবং আমাদের বলল,এক ঘন্টার মধ্যে চলে আসবা।তারপর আমি আর আমার বন্ধু শিমুল দুজনে মিলে একটি জাল নিয়ে মনের আনন্দে বিলে মাছ ধরতে গেলাম।


ace-1822589_1280.jpg

সোর্স

বিলে গিয়ে দেখি গ্রামের সব ছোট ছোট পোলাপান যেন এখানে এসে হাজির হয়েছে।অনেককে একসাথে দেখে আনন্দটা আরো বেড়ে গেল।বিলে যেহেতু হাঁটু পানি ছিল তাই বিলে গিয়ে প্রথমে আমরা পানির মধ্যে সবাই মিলে দৌড়াদৌড়ি করলাম।অনেকক্ষণ মিলে আমরা বিভিন্ন ধরনের খেলা খেললাম।এবং সবাই মিলে অনেক মজা করলাম।বিশেষ করে আমি আর আমার বন্ধু শিমুল অনেক বেশি মজা করতে ছিলাম।আমার অন্যান্য বন্ধুরা ইতিমধ্যে অনেকগুলো মাছ ধরেছিল।এটা দেখে আমার আর শিমুলের একটু মন খারাপ হয়ে গেল।তারপর আমি আর শিমুল সংকল্পবদ্ধ হলাম যে এবার মাছ ধরেই ছাড়বো। যেভাবেই হোক এবার মাছ ধরবোই। আমরা প্রতিজ্ঞা করে আমি আর শিমুল আবার জাল নিয়ে বিলে মাছ ধরা শুরু করলাম।কিন্তু তাও বারবার ব্যর্থ হলাম।এর কারণ আমরা তো অনেক ছোট ছিলাম,মাছ ধরার পদ্ধতি আমরা জানতাম না।সেজন্যই মূলত আমরা মাছ ধরতে বারবার ব্যর্থ ছিলাম। তারপর আমি আর শিমুল সংকল্পবদ্ধ হলাম যে এবার মাছ ধরেই ছড়বো। যেভাবেই হোক এবার মাছ ধরবোই। আমরা প্রতিজ্ঞা করে আমি আর শিমুল আবার জাল নিয়ে বিলে মাছ ধরা শুরু করলাম।কিন্তু তাও বারবার ব্যর্থ হলাম।এর কারণ আমরা তো অনেক ছোট ছিলাম,মাছ ধরার পদ্ধতি আমরা জানতাম না।সেজন্যই মূলত আমরা মাছ ধরতে বারবার ব্যর্থ ছিলাম।

fish-609084_1280.jpg

সোর্স

সবাই যেহেতু অনেক অনেক মাছ ধরতেছিল।কিন্তু আমি আর শিমুল মাছ ধরতে পারতেছিলাম না। আমাদের এমন অবস্থা দেখে গ্রামের এক বড় ভাই আমাদের কাছে আসলো।আর আমাকে আর শিমুলকে মাছ ধরার সঠিক পদ্ধতি শিখিয়ে দিল।এত কিছু শিখিয়ে দিল তাও আমি মাছ ধরতে পারলাম না।কিন্তু আমার বন্ধু শিমুল,সে ভালই মাছ ধরা শুরু করে দিল।এরপর থেকে আমি তাকে একটু সাহায্য করলাম।দুজন মিলে জালে আস্তে আস্তে মাছ ধরার চেষ্টা করলাম।তাই আমাদের জালে শুধু ছোট ছোট পুঁটি মাছ ধরা পড়েছিল।আমরা অনেকগুলো পুঁটি মাছ মেরেছিলাম।জীবনের প্রথম বন্ধু শিমুলের সাথে বিলের মধ্যে মাছ ধরতে পেরে আমার অনেক ভালো লেগেছিল।আম্মু আমাদের ১ ঘণ্টার মধ্যে আসতে বলেছিল।কিন্তু ২ ঘন্টা পার হয়ে গেলও আমরা বাসায় যাইনি। অনেকক্ষণ মাছ ধরার পর দুই ঘন্টা পর আমরা বাসায় ফিরে আসলাম।আমাদের জামা কাপড়ের অবস্থা একদম খারাপ হয়ে গিয়েছিল।কাদা দিয়ে জামা কাপড়সহ পুরো শরীর ভরে গিয়েছিল।এমন অবস্থায় আমাদের দেখে আম্মু অনেক বকা দিল।তারপর আম্মু আমাকে নিয়ে গোসল করাতে গেল।

আজকে হঠাৎ করেই ১৩ বছর আগে ঘটে যাওয়া এই সুন্দর ঘটনাটি আমার মনে পড়ে গেল।তাই আমি আর দেরি না করে আপনাদের সাথে শেয়ার করতে আসলাম।১৩ বছর আগে বন্ধু শিমুলের সাথে জীবনের প্রথমবারের মতো বিলে গিয়ে মাছ ধরার অনুভূতিটি ছিল অসাধারণ।যা এখনো আমার মনে পড়লে অনেক ভালো লাগে।আর শৈশবের এই সুন্দর ঘটনাটি আপনাদের মাঝে এখন শেয়ার করতে পেরে আরো অনেক ভালো লাগছে। আশা করি আপনাদেরও অনেক ভালো লেগেছে।


আজ এখানেই শেষ করছি। অন্য কোন একদিন ভিন্ন ধরনের কনটেন্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হব। ততক্ষন পর্যন্ত আপনারা সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন, আল্লাহ হাফেজ।

standard_Discord_Zip.gif

আমার পরিচয়

IMG_20230821_180423.jpg

আমার নাম মোঃ ফয়সাল আহমেদ ।আমি বাংলাদেশের রাজশাহী বিভাগে সিরাজগঞ্জ জেলায় বসবাস করি। আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমিকে খুবই ভালোবসি ।আমি সর্বদাই গরীব-দুঃখীদের সেবায় নিজেকে প্রতিষ্ঠিত করতে চাই। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং নতুন সৃজনশীলতার মাধ্যমে কিছু তৈরি করতে আমার খুবই ভালো লাগে।এই ছিল আমার সংক্ষিপ্ত পরিচয়, আপনারা সবাই আমার পাশে থেকে আমাকে সাপোর্ট দিয়ে উৎসাহিত করবেন, ধন্যবাদ সবাইকে।

Amar_Bangla_Blog_logo_png.png

👉বিশেষভাবে ধন্যবাদ সকল বন্ধুদের যারা এই পোস্টকে সমর্থন করছেন🌺🌹🌺

Posted using SteemPro Mobile

Sort:  
 11 months ago 
 11 months ago 

ছোট বেলার এমন ছোট ছোট ঘটনা মনে পরলে বেশ ভালো লাগে। মনে হয় সেই ছোট বেলায় ফিরে যাই। কত মধুর ছিল সেই ছোট বেলা। বন্ধু শিমুলের সাথে প্রথম মাছ ধরার স্মৃতি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 11 months ago 

ভাই আপনি আজকে আমাদের মাঝে শেয়ার করেছেন আপনার বন্ধু শিমুলের সাথে প্রথম মাছ ধরার গল্প। আসলে ছোটবেলার স্মৃতিগুলো এখন মনে পড়লে বেশ ভালোই লাগে। আপনি আর শিমুল ভাই মাছ ধরতে পারছিলেন না বলে গ্রামের কিছু বড় ভাই এসে আপনাদের মাছ ধরার শিখিয়ে দিল এই বিষয়টি সত্যি আমার কাছে বেশ ভালো লেগেছিল। ধন্যবাদ ভাই এত সুন্দর একটি মধুর স্মৃতি শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59493.68
ETH 2649.33
USDT 1.00
SBD 2.45