শৈশবের স্মৃতিচারণঃ❝রহমত কাকার লিচুবাগান থেকে লিচু চুরি করে খাওয়ার গল্প❞

in আমার বাংলা ব্লগ11 months ago

আসসালামু-আলাইকুম/আদাব।

হ্যালো বন্ধুরা, আপনারা সবাই কেমন আছেন? আশা করি আপনারা সবাই অনেক ভালো আছেন।হ্যাঁ, আমিও অনেক ভালো আছি। আমি @mohamad786 🇧🇩 বাংলাদেশের রাজশাহী বিভাগের সিরাজগঞ্জ জেলায় বাস করি।আমির সিরাজগঞ্জ সরকারি কলেজে অধ্যায়নরত আছি।

আমাদের শৈশবের স্মৃতিময় কাটানো দিনগুলোর মুহূর্ত সবার মাঝে শেয়ার করার জন্য আমার বাংলা ব্লগ কমিউনিটি আমাদের জন্য খুব সুন্দর একটি সুযোগ তৈরি করে দিয়েছে।এর মাধ্যমে আমরা একে অপরের শৈশবের সুন্দর সুন্দর ঘটনা গুলো সম্পর্কে জানতে পারছি।সবার শৈশবের ঘটনা গুলো পড়ে বারবার ছোটবেলার ঘটনাগুলো মনে পড়ে যায়।ঠিক আজকে আমার হঠাৎ করেই ছোটবেলার একটা ঘটনা পড়ে গেল।তাই আর দেরি না করে সাথে সাথে আমার সেই ছোটবেলার ঘটনাটি আপনাদের মাঝে শেয়ার করতে এসেছি।আজকে গল্পের মধ্যে আমি তুলে ধরবে ছোটবেলায় গ্রামের বন্ধুদের সাথে একদিন রাতে লিচু বাগানে গিয়ে লিচু অনেকগুলো লিচু চুরি করেছিলাম।গ্রামের বন্ধুদের সাথে লিচু চুরির সেই মুহূর্তটি এখন আপনাদের মাঝে তুলে ধরার চেষ্টা করব।আশা করি আপনাদের সকলের অনেক ভালো লাগবে।তো চলুন তাহলে আর বেশি দেরি না করে গল্পটি শুরু করার যাক...


lychee-6549901_1280.jpg

সোর্স

যখন আমার বয়স ১০ বছর ছিল তখন আমি অনেক দুষ্টু এবং পাজি ছিলাম।ওই সময় আমি গ্রামেই থাকতাম।তাই গ্রামে আমার অনেক বন্ধু-বান্ধব ছিল। ওই সময় গ্রামের বন্ধুবান্ধবদের সাথে তখন গ্রাম জুড়ে অনেক দুষ্টামি ফাইজলামি করছি।পুরো গ্রাম জুরে আমরা ঘুরে বেড়াতাম। আর কারো পেয়ারা বাগান থেকে পেয়ারা চুরি করতাম,কারো লিচু বাগান থেকে লিচু চুরি করতাম, আবার কারো আম বাগান থেকে আম চুরি করতাম।এইগুলা কিন্তু শুধু বন্ধুবান্ধব মিলে একটু মজা করেছিলাম।যাদের বাগান থেকে আমরা এসব চুরি করতাম। আমরা আবার তাদের কাছে গিয়ে বলতাম যে আমরা এই জিনিসটা চুরি করে খেয়েছি।আপনাকে না বলে খেয়েছি।এর ক্ষতিপূরণ আমি দিচ্ছি।আসলে গ্রামের সকলেই আমাকে খুব ভালোভাবেই চেনে। কারণ গ্রামের মাতব্বর আমার বাপ চাচারাই।বন্ধু-বান্ধব মিলে অনেক সময় দুষ্টুমি করে অনেকের বাগান থেকে বিভিন্ন ধরনের ফল চুরি করে এসেছি।কিন্তু পরে মনে হয়েছে যে, এগুলো করলে আমার বাপ চাচার মানসম্মান চলে যাবে।তাই আমি আবার বাগানের মালিকের কাছে গিয়ে এর ক্ষতিপূরণ দিতে চেয়েছি।কিন্তু তারা আমাকে সবাই ভালবাসে বলে তারা আমাকে কিছুই বলে নাই।তো চলুন আজ তাহলে আপনাদেরকে লিচু চুরি করার একটি গল্প শোনায়।

hands-2847508_1280.jpg

সোর্স

একদিন বিকেল বেলায় আমরা গ্রামের পাঁচ বন্ধু একটি বড় বটগাছের নিচে বসে থেকে আড্ডা দিচ্ছিলাম।এবং কি জানি একটা খেলা খেলতেছিলাম।খেলাটার নাম ভুলে গেছি এখন।যাইহোক খেলতে খেলতে হঠাৎ করে আমার এক বন্ধু বলল, ফয়সাল চল আজকে রহমত কাকার লিচু বাগান থেকে লিচু ছুটি করে খায়।এই কথা শুনে আমরা বাকি চার-পাঁচজন বললাম আচ্ছা ঠিক আছে,আজকে আমরা লিচু চুরি করে খাবই।আমরা পাঁচ বন্ধু ডিসিশন নিলাম যে, মাগরিবের আজানের পর আমরা রহমত কাকার নিচু বাগানে হামলা করব।কারণ মাগরিব নামাজের পর সেই বাগানের কাছে কোন মানুষ থাকতো না।তাই ওই সময়টাই আমাদের জন্য নিরাপদ হবে।কেউ আমাদের দেখবে না।আর আমরা খুব শান্তি ভাবে মন ভরে লিচু খেতে পারব।আসলে রহমত কাকার নিচুর বাগানের লিচুগুলো অনেক বড় বড় এবং খেতে খুবই রসালো।অনেক মজার।তাই রহমতা কাকার লিচুর বাগানের প্রতি আমাদের অন্যরকম একটা দৃষ্টি ছিল,যে চুরি করে আমরা একদিন এই বাগান থেকে লিচু চুরি করে খাবোই।অনেকদিন চেষ্টা করেছি কিন্তু রহমত কাকার জন্য চুরি করতে পারিনি।কারণ রহমত কাকা সব সময় এখানে পাহারা দিয়েছে।ঐদিন হঠাৎ করেই রহমত কাকা অসুস্থ ছিল।তাই আমরা এই সুযোগে রহমত কাকার নিচু বাগানে যাওয়ার পরিকল্পনা করে ফেলেছিলাম।

lychee-3064709_1280.jpg

সোর্স

মাগরিব নামাজের পর আমরা পাঁচ বন্ধু চলে গেলাম রহমত কাকার লিচুর বাগানে।লিচুর বাগানে ঢুকেই আমরা যার যার মত লিচু পেরে খাওয়া শুরু করলাম।লিচু গুলো এতই মজা লাগতেছিল যে আমরা একের পর এক খেতেই ছিলাম। তারপর আমি হঠাৎ করে ভাবলাম যে বাগানে এত লিচু একসাথে খাওয়া যাবেনা।আমরা বিভিন্ন গাছ থেকে লিচু পেরে নিয়ে অন্য কোথায় যে খাব।লিচু বাগানে যাওয়ার সময় আমরা একটা পলিথিন নিয়ে গিয়েছিলাম। সেই পলিথিনের মধ্যেই আমরা গাছ থেকে অনেকগুলো লিচু পেড়ে লিচু বাগান থেকে বের হলাম।যেখানে বসে আমরা লিচু চুরি করার পরিকল্পনা করেছিলাম সেই বড় বট গাছের নিচে গিয়ে আবার চুরি করে আনা লিচুগুলো পাঁচ বন্ধু মিলে খেলাম।অনেক মজা করে লিচু বাগান থেকে চুরি পেরে আনা লিচুগুলো আমরা সবাই খেয়ে যার যার বাসায় চলে গেলাম।তারপর দিন সকালে আমি রহমত কাকার কাছে গিয়ে বললাম কাকা রাত্রি বেলায় আপনার লিচুবাগান থেকে আমরা কয়েকটি লিচু পেরে খেয়েছি।কত টাকা ক্ষতিপূরণ দিতে হবে তাই বলেন।রহমত কাকা আমাকে অনেক ভালোবাসে।তাই রহমত কাকা আমাকে বলল,“ধূর ছেলে কি যে বলস,তুই তো খেয়েছিস,আর অন্য কেউ তো খায়নি।তুই আমার লিচু বাগান থেকে যত ইচ্ছা লিচু খাবি আমি তোকে কিছুই বলবো না।”

আসলে রহমত কাকার মত আমার পুরো গ্রামবাসী আমাকে অনেক ভালবাসে এবং আমাকে সবাই অন্য চোখে দেখে।কারণ আমি আমার গ্রামবাসীকে নিজের চেয়ে অনেক বেশি ভালোবাসি।আমি সবসময় আমার গ্রামবাসীর কথা ভাবতাম আর এখনো ভাবি।তাদেরকে কখনোই পর করে দেখিনি সব সময় পরিবারের একজন সদস্য হিসেবে আমি দেখেছি ।এখনো তাদের প্রতি আমার ঠিক আগের মতই ভালোবাসা আছে।মূলত এজন্যই গ্রামবাসীরা আমাকে অনেক ভালোবাসে।যাইহোক আজকে আমি আপনাদের মাঝে শৈশবে বন্ধু-বান্ধবের সাথে লিচু বাগানে গিয়ে লিচু চুরি করার সুন্দর একটি মুহূর্ত শেয়ার করলাম।এই গল্পটি আপনাদের মাঝে শেয়ার করতে পেরে আমার অনেক ভালো লাগছে।এই গল্পটি যখন আপনাদের মাঝে লিখতে ছিলাম তখন লিচু চুরির পুরো ঘটনাটি আমার চোখের সামনে যেন ভেসে উঠেছিল।

আজ এখানেই শেষ করছি। অন্য কোন একদিন ভিন্ন ধরনের কনটেন্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হব। ততক্ষন পর্যন্ত আপনারা সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন, আল্লাহ হাফেজ।

standard_Discord_Zip.gif

আমার পরিচয়

IMG_20230821_180423.jpg

আমার নাম মোঃ ফয়সাল আহমেদ ।আমি বাংলাদেশের রাজশাহী বিভাগে সিরাজগঞ্জ জেলায় বসবাস করি। আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমিকে খুবই ভালোবসি ।আমি সর্বদাই গরীব-দুঃখীদের সেবায় নিজেকে প্রতিষ্ঠিত করতে চাই। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং নতুন সৃজনশীলতার মাধ্যমে কিছু তৈরি করতে আমার খুবই ভালো লাগে।এই ছিল আমার সংক্ষিপ্ত পরিচয়, আপনারা সবাই আমার পাশে থেকে আমাকে সাপোর্ট দিয়ে উৎসাহিত করবেন, ধন্যবাদ সবাইকে।

Amar_Bangla_Blog_logo_png.png

👉বিশেষভাবে ধন্যবাদ সকল বন্ধুদের যারা এই পোস্টকে সমর্থন করছেন🌺🌹🌺

Posted using SteemPro Mobile

Sort:  
 11 months ago 
 11 months ago 

ছোটবেলার কথা বলেই কথা হয়। একসাথে একাধিক জন আড্ডা দিলে বা খেলাধুলা করলে এই মুহূর্তে যখন খেলায় আর মন বসে না তখন আবোল তাবোল মাথায় চলে আসে। আর বিশেষ করে চুরি চিন্তাধারা বেশি আসে যদি খাওয়া জাতীয় কোন জিনিস আশেপাশে থেকে থাকে। যাইহোক লিচু চুরির গল্প শুনে বেশ ভালো লাগলো।

 11 months ago 

আসলে ভাইয়া ছোটবেলা তো ছোটবেলায়। এক সাথে কয়েক জন বন্ধু থাকলে এরকম একটু চুরি করতেই হয় আরকি। যাইহোক ভাইয়া আপনার চুরির গল্প পড়ে অনেক ভালো লাগলো।আসলে চুরি করে খেয়ে আবার তাকে বলা সত্যি অনেক মজার বিষয়। আসলে গ্রামের সবারই প্রতি সবারই ভালোবাসাটা একটু বেশি থাকে, যা শহরে থাকে না। ধন্যবাদ ভাইয়া আপনার ছোটবেলার গল্পটা পড়ে অনেক ভালো লাগলো।

হ্যালো আমার বন্ধু, আমিও সত্যিই লিচু খেতে পছন্দ করি

 11 months ago 

কারো শৈশবের স্মৃতিরচারণ পড়লে নিজের ছোটবেলার স্মৃতির কথা মনে পড়ে যায়। আপনার স্মৃতিরচারণ পড়ে খুবই ভালো লাগলো। ছোটবেলায় বন্ধু-বান্ধবদের সাথে মিশে চুরি করার ব্যাপারটা থাকেই। রহমত কাকার লিচুবাগান থেকে লিচু চুরি করে খাওয়ার গল্পটা পড়ে খুবই ভালো লাগলো। আপনাকে ধন্যবাদ ভাইয়া।

 11 months ago 

আসলে শৈশবে আমরা কত কিছুই না করেছি যেগুলো মনে পড়লে এখন অন্যরকম ভালোলাগা কাজ করে। আপনি ও আপনার বন্ধুরা মিলে লিচু চুরি করে খেয়েছেন গল্পটা সত্যি ভীষণ মজার ছিল । তবে এই অসময়ে লিচুর ছবি দেখে এখন যে লিচু খেতে ইচ্ছে করছে তার কি হবে ।যাই হোক পরবর্তীতে রহমত চাচার কাছে লিচু চুরি করে খাওয়ার কথা জানিয়েছেন তাহলে সেটা চুরি হলো না। বেশ ভালো ছিল ধন্যবাদ।

 11 months ago 

রহমত কাকার লিচু বাগান থেকে লিচু চুরি করে খাওয়ার গল্পটি পড়ে আমার কাছে খুবই ভালো লেগেছে। আসলে ছোটবেলায় বন্ধু-বান্ধবদের সাথে মজা করার গল্প গুলো কখনো ভোলার নয়। তবে আপনারা চুরি করলেও আপনাদের একটা ভালো দিক ছিল। তা হলো যার গাছ থেকে চুরি করতেন তাদেরকে আবার চুরি করার বিষয়টি জানাতেন। ব্যাপারটি আমার কাছে খুব ভালো লেগেছে। এত সুন্দর একটি গল্প শেয়ার করার জন্য ধন্যবাদ।

 11 months ago 

বাহ্ বেশ তো। চোর হলেও দেখি ধার্মিক আছেন। চুরি করে আবার যেয়ে ক্ষমা চাওয়া। হি হি হি। আপনার গল্পটি কিন্তু আমার অনেক ভালো লাগলো। আসলে ছেলেবেলা তো ছেলে বেলায়। বেশ সু্ন্দর এবং মজার সময় কাটিয়েছেন কিন্তু ভাইয়া।

 11 months ago 

আসলে ভাই প্রতিটা মানুষের শৈশবের বেশ দারুন কিছু ঘটনা থাকে। আপনার শৈশবের জীবন কাহিনী পড়তে গিয়ে আমার নিজের জীবনের সাথে কিছুটা মিল পেয়েছি। আসলে ভাই বন্ধু-বান্ধবদের সাথে মিশে জীবনে অনেক কিছু চুরি করছি এই বিষয় নিয়ে গত সপ্তাহে একটি পোস্ট লিখেছিলাম। লিচু চুরি করে খাওয়ার পরে আপনি আবার জানিয়েছেন রহমত চাচাকে এটা চুরি হলো না ভাই বেশ মজা করেছিলেন সেই সময় দেখছি। ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59596.75
ETH 2659.83
USDT 1.00
SBD 2.45