❝মজাদার কাঁঠাল রান্নার রেসিপি❞ By mohamad786 [10% Shy-fox]

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু-আলাইকুম/আদাব।

হ্যালো বন্ধুরা, আপনারা সবাই কেমন আছেন? আশা করি আপনারা সবাই অনেক ভালো আছেন।হ্যাঁ, আমিও অনেক ভালো আছি। আমি @mohamad786 🇧🇩 বাংলাদেশের রাজশাহী বিভাগের সিরাজগঞ্জ জেলায় বাস করি।আমির সিরাজগঞ্জ সরকারি কলেজে অধ্যায়নরত আছি।

অনেক দিন পর আপনাদের মাঝে মজাদার একটি রেসিপি নিয়ে হাজির হয়েছি। অধিকাংশ মানুষ এই রেসিপিটি খুবই পছন্দ করে।আজ থেকে প্রায় ২/৩ মাস আগে যখন কাঁঠাল পাওয়া যেত তখন আম্মু গ্রামের বাসা থেকে অনেকগুলো কাঁঠাল নিয়ে এসেছিল। কারণ আমরা সবাই কাঁঠালের তরকারি খেতে খুব পছন্দ করি। তাই দুই তিন মাস আগে আম্মু কাঁঠাল কেটে ফ্রিজে সংরক্ষণ করে রেখেছিল। ফ্রিজে রাখা সেই কাঁঠাল গতকাল রাতে আম্মু রান্না করার জন্য বের করেছিল। তাই আম্মুকে বললাম আম্মু আজ আমি একটু কাঁঠাল রান্না করি। আম্মু বলল আচ্ছা তাহলে তুমি আজকে কাঁঠাল রান্না করো তবে আমি তোমাকে সাহায্য করবো নি। তাই আমি আর দেরি না করে কাটূর্ন শুরু করে দিলাম । আর সেই সুস্বাদু এবং মজাদার কাঁঠাল রান্নার রেসিপি আজ আমি আপনাদের মাঝে উপস্থাপন করতে যাচ্ছি। রেসিপিটি প্রথম থেকে শেষ পর্যন্ত আপনাদের মাঝে খুবই সুন্দর ভাবে ধাপে ধাপে উপস্থাপন করার চেষ্টা করব। যাতে আপনারাও এই পদ্ধতিতে মজাদার কাঁঠাল রান্নার রেসিপি তৈরি করতে পারেন। আর কথা বাড়াবো না সরাসরি এখন আপনাদের মাঝে মজাদার কাঁঠাল রান্নার রেসিপি উপস্থাপন করছি। চলুন তাহলে শুরু করা যাক....


IMG_20221005_141759.jpg

Picsart_22-06-19_17-14-20-812.jpg

IMG_20220324_211906.jpg

উপাদানপরিমাণ
কাঁঠাল১টি (ছোট সাইজের)।
বুটের ডাল২৫০ গ্রাম।
পেঁয়াজ কুচি৫টি।
কাঁচা মরিচ কুঁচি৩টি।
তেজপাতা৩ টি।
সাদা এলাচ৩ টি।
মরিচের গুঁড়াপরিমানমতো।
হলুদের গুঁড়াপরিমানমতো।
সজের গুঁড়াপরিমাণমতো।
জিরা গুঁড়াপরিমানমতো।
আদা বাটাপরিমানমতো।
রসুন বাটাপরিমানমতো।
দারচিনিপরিমাণমতো।
লবণপরিমানমতো।
সয়াবিন তেলপরিমানমতো

Picsart_22-06-19_17-36-37-094.jpg

IMG_20220324_211822.jpgIMG_20220324_212030.jpg

প্রথমেই একটি কড়াইয়ে সোয়াবিন তেল দিয়ে পেঁয়াজ কুচি, মরিচ কুচি, তেজপাতা,সজের গুড়া, মরিচের গুরা, হলুদের গুরা একত্রে নিলাম।

IMG_20220324_212101.jpg

এরপর সকল উপকরণ একত্রে ভালোভাবে মিশ্রণ করে কিছুক্ষণ ধরে ভাজলাম।

IMG_20220324_212132.jpgIMG_20220324_212229.jpgIMG_20220324_213232.jpg

এরপর এই মিশ্রণের মধ্যে সেদ্ধ করা বুটের ডাল দিলাম। সাথে রসুন বাটা এবং আদা বাটা দিয়ে অল্প একটু পানি দিলাম ।

IMG_20220324_212523.jpg

বুটের ডাল কিছুক্ষণ ধরে কষালাম।

IMG_20220324_213321.jpgIMG_20220324_213437.jpg

এবার কষানো বুটের ডালের মধ্যে সিদ্ধ করা কাঁঠালের টুকরোগুলো দিয়ে দিলাম।এবং বুটের ডালের সাথে ভালোভাবে মিশ্রন করে নিলাম।

IMG_20220324_214810.jpgIMG_20220324_220110.jpg

কাঁঠাল কষানোর জন্য এবার এর মধ্যে অল্প পরিমাণ পানি দিলাম। এবং কিছুক্ষণ ধরে কষিয়ে নিলাম।

IMG_20220324_220152.jpgIMG_20220324_212306.jpg

কাঁঠালের তরকারি একটু ঝলঝল করার জন্য এর মধ্যে আবারও অল্প পরিমাণ পানি দিলাম এবং ঢাকনা দিয়ে কড়াই ঢেকে দিলাম।

IMG_20220324_221158.jpg

৪/৫ মিনিট কড়াই ঢাকনা দিয়ে ঢেকে রাখার পর তৈরি হয়ে গেল মজাদার কাঁঠাল রান্নার রেসিপি।

Picsart_22-06-19_17-31-10-553.jpg

IMG_20221005_141834.jpg

আজ আমি আপনাদের মাঝে সুস্বাদু কাঁঠাল রান্নার রেসিপি তুলে ধরলাম। এই প্রথমবার আমি নিজ হাতে কাঁঠালের রেসিপি তৈরি করেছি। খেতে মোটামুটি ভালোই হয়েছিল।আপনাদের মাঝে কাঁঠাল রান্নার রেসিপি ধাপে ধাপে উপস্থাপন করতে পেরে আমি খুবই আনন্দিত। আশা করি আপনাদের সকলের অনেক ভালো লেগেছে।

আজ এখানেই শেষ করছি। অন্য কোন একদিন ভিন্ন ধরনের কনটেন্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হব। ততক্ষন পর্যন্ত আপনারা সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন, আল্লাহ হাফেজ।

New_Benner_ABB.png

standard_Discord_Zip.gif

ফোনের বিবরণ

ক্যামেরারেডমি পোকো x2
ধরণ❝মজাদার কাঁঠাল রান্নার রেসিপি ❞
ক্যমেরা মডেলPoco X2
ক্যাপচার@mohamad786
অবস্থানসিরাজগঞ্জ- বাংলাদেশ

IMG_20220404_165348.jpg

আমার পরিচয়

IMG_20220525_014109.jpg

আমার নাম মোঃ ফয়সাল আহমেদ ।আমি বাংলাদেশের রাজশাহী বিভাগে সিরাজগঞ্জ জেলায় বসবাস করি। আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমিকে খুবই ভালোবসি ।আমি সর্বদাই গরীব-দুঃখীদের সেবায় নিজেকে প্রতিষ্ঠিত করতে চাই। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং নতুন সৃজনশীলতার মাধ্যমে কিছু তৈরি করতে আমার খুবই ভালো লাগে।এই ছিল আমার সংক্ষিপ্ত পরিচয়, আপনারা সবাই আমার পাশে থেকে আমাকে সাপোর্ট দিয়ে উৎসাহিত করবেন, ধন্যবাদ সবাইকে।

Amar_Bangla_Blog_logo_png.png

👉বিশেষভাবে ধন্যবাদ সকল বন্ধুদের যারা এই পোস্টকে সমর্থন করছেন🌺🌹🌺

Sort:  
 2 years ago 
 2 years ago 

অনেকদিন আগে একবার কাঁঠাল রান্না খেয়েছিলাম। তবে বুটের ডাল দিয়ে কখনো খাইনি। কাঁঠাল অনেক সুন্দর ভাবে ভুনা খেয়েছিলাম। আপনি এই মজার রেসিপি তৈরি করেছেন এবং আপনার মা আপনাকে সাহায্য করেছেন জেনে ভালো লাগলো। আসলে মাকে ছাড়া কোন কাজ সম্পন্ন করা সত্যি অনেক কষ্টের ব্যাপার। দারুন ছিল আজকের রেসিপি।

 2 years ago 

আপনাকে অনেক ধন্যবাদ আপু

 2 years ago 

অসময়ে আপনি এটা কি দেখালেন ভাইয়া। দেখেই তো খেতে ইচ্ছা করছে।কাঁঠাল দিয়ে বুটের ডাল রান্না করলে খেতে ভীষণ মজা লাগে। কাঁঠালের সিজনে কয়েকবার খেয়েছি। আপনি প্রতিটি ধাপ সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে এরকম একটি পোস্ট শেয়ার করার জন্য।

 2 years ago 

সুন্দর মতামতের জন্য ধন্যবাদ

 2 years ago 

বুটের ডাল দিয়ে কাঁঠাল রান্না ছোট সময় অনেক খাওয়া হতো তবে এখন আর তেমন একটা রান্না করে খাওয়া হয় না। আপনার রেসিপিটি দেখতে খুবই লোভন লাগছে মনে হচ্ছে এখনই পেলে খেয়ে ফেলতাম গরম ভাতের সাথে। রন্ধন প্রণালীটা খুবই সহজ ভাবে আপনি আমাদের মাঝে উপস্থাপন করেছেন ধন্যবাদ।

 2 years ago 

আপনাকে অনেক ধন্যবাদ

 2 years ago 

ভাইয়া, আপনার এই রেসিপিটি শেয়ার করা একদম উচিত হয়নি। কেননা আপনার তৈরি সুস্বাদু ও মজার কাঁঠাল রান্নার রেসিপি দেখে আমারও খাওয়ার ভীষণ লোভ হচ্ছে। কিন্তু এই অসময়ে কাঁঠাল পাবো কোথায়। আমরা তো আর কাঁঠাল ফ্রিজে সংরক্ষণ করে রাখিনি। ভাইয়া আপনার তৈরি রেসিপি দেখে খুবই লোভনীয় লাগছে। মনে হচ্ছে গরম গরম ভাতের সাথে খেতে পারলে ভীষণ ভালো লাগতো। দুর্দান্ত এই রেসিপি শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপনাকে মতামতের জন্য ধন্যবাদ ভাই

 2 years ago 

ভাই আপনার আম্মু কাঁঠালগুলো ফ্রিজে কিভাবে সংরক্ষণ করেছিল? কাঁঠাল গুলো কি সিদ্ধ করে ফ্রিজে সংরক্ষণ করেছিল?
যাইহোক আপনি বেশ ভালো পারদর্শী রান্নায় তা বোঝা যাচ্ছে। আমার কাছে কেন জানি এই রেসিপিটা একটু তিতে ভাব লাগে। আপনার রেসিপিটি দেখে কিন্তু লোভনীয় মনে হচ্ছে।

 2 years ago 

প্রথমে কাঁঠাল কেটে পড়ে সিদ্ধ করে ফ্রিজে সংরক্ষণ করা হয়েছিল।

 2 years ago 

মজাদার কাঁঠালের রেসিপি দেখে খেতে ইচ্ছে করতেছে। কাঁঠাল রেসিপি খুবই লোভনীয় খাবার।কাঁঠাল দিয়ে বুটের ডাল রান্না করলে খেতে ভীষণ মজা লাগে। এত সুন্দর রেসিপি পোস্ট শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

আপনার মতামতের জন্য ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 64182.74
ETH 2768.00
USDT 1.00
SBD 2.66