স্বরচিত কবিতাঃ অতীতের স্মৃতি

in আমার বাংলা ব্লগ5 months ago

আসসালামু-আলাইকুম/আদাব।

হ্যালো বন্ধুরা, আপনারা সবাই কেমন আছেন? আশা করি আপনারা সবাই অনেক ভালো আছেন।হ্যাঁ, আমিও অনেক ভালো আছি। আমি @mohamad786 🇧🇩 বাংলাদেশের রাজশাহী বিভাগের সিরাজগঞ্জ জেলায় বাস করি।আমির সিরাজগঞ্জ সরকারি কলেজে অধ্যায়নরত আছি।


আসলে অতীতের অনেক স্মৃতি আমাদের মনের ভিতর জমা হয়ে রয়েছে। এই স্মৃতিগুলো সত্যি যদি আবারো ফিরে পেতাম তাহলে কতই না ভালো হতো। আসলে আধুনিকতার মাঝে আমাদের অতীতের সেই দিনগুলো হারিয়ে গেছে। অতীতের দিনগুলো ছিল অনেক সহজ সরল, সেই দিনগুলো খুবই আনন্দের ছিল। গ্রাম বাংলার দিনগুলো কাটানোর মুহূর্ত যেন আগের মত আর দেখতে পাওয়া যায় না। গ্রামের মেঠো পথ দিয়ে গরুর গাড়ি চলতো।কৃষকেরা সারাদিন কাজ করে তাদের বাড়িতে ফিরে আসতো আর বধূরা তাদেরকে অনেক যত্ন করতো। আসলে গ্রাম বাংলার এই পুরোনো দিনের কথা মনে করতে পেরে যেন খুবই ভালো লাগে। এখন আধুনিকতার যুগ আর এই আধুনিকতার মাঝে পুরনো সেই ঐতিহ্যময় দিনগুলো হারিয়ে গিয়েছে। সেই দিনগুলো আর আমাদের মাঝে নেই। মনে পড়ে সেই দিনগুলোর কথা। যদি আবারও সেই দিনগুলো ফিরে পেতাম তাহলে কেমন হতো। সত্যি আধুনিকতার মাঝে আমাদের সেই পুরনো দিনগুলো হারিয়ে গেছে। এভাবেই পুরোন দিন হারিয়ে যাবে, তবে আমাদের স্মৃতির পাতায় সেই দিনগুলো যেন শুধু কল্পনার মতনই রয়ে আছে। সেই দিনগুলো জানি আর ফিরে পাবোনা। তবে সেই দিনগুলোর কথা মনে করতে পেরে খুবই ভালো লাগে। তাই আপনাদের মাঝে অতিথির স্মৃতি নিয়ে এই কবিতাটি লিখে শেয়ার করলাম। আশা করছি কবিতাটি পড়ে ভালো লাগবে।

book-863418_1280.jpg

সোর্স

“অতীতের স্মৃতি”
মোঃ ফয়সাল আহমেদ


ফিরে যেতে চাই আমি অতীতকালে,
যেখানে সরলতার সাথে বসবাস করি সবাই মিলে।
অতীতের দিন পার করে আধুনিক মাঝে এসে,
হারিয়ে ফেলেছি আমি আনন্দ আমার জীবন থেকে।

জীবনের সকল সুখ আর আনন্দ,
খুঁজে পেয়েছি আমি পাঠশালার মাঝে।
বন্ধুদের সাথে নিয়ে কাটিয়েছি,
সারাদিন আনন্দ হইহুল্লার মাঝে।

গ্রামের মেঠো পথ দিয়ে গুরুর গাড়ি চড়ে,
দোল খেতে খেতে যেতাম মোরা সবুজ প্রকৃতির মাঝে।
সেই দিনগুলো আজ কোথায় হারিয়ে গেল,
আমাদের এই জীবন থেকে।

সন্ধ্যা হলে কৃষকেরা লাঙ্গল জোয়ান নিয়ে,
আসতো ঘরে ফিরে।
প্রদীপের আলোয় আলোকিত হতো,
বধুদের ঘরে জুড়ে।

শুক্রবার হলে যেতাম সকলে মিলে মাস্টারের বাড়ি,
সন্ধ্যা হলেই আলিফ লায়লা দেখতে ভিড় জমে যেত বাইবাড়ি।
ছোট বড় সবাই মিলিয়ে দেখতাম মোরা সেই কাহিনী।
কারো চোখে জল, কারো মুখে হাসি, কত না কাহিনী।

বাবার সাথে হাটে যেতাম,
মনে পড়ে সেই কথা।
জিলাপি দোকানে বসে থেকে,
বাবা জন্য অপেক্ষা করতাম ঘন্টার পর ঘন্টা।

বিকেলবেলা মাঠে যেতাম হাডুডু আর কানামাছি খেলতে। ঘরে ফিরতাম না, সন্ধ্যা যে না হলে,
মায়ের লাঠির তারা খেয়ে আসতাম ঘরে ফিরে,
হাত মুখ ধুয়ে পড়তে বসতাম প্রদীপের আলো নিয়ে।

হারিয়ে গেছে অতীতের সকল স্মৃতি,
আধুনিকতার মাঝে।
সেই দিনগুলো আজ স্মৃতির পাতায়,
রয়েছে অতীতের স্মৃতি হয়ে।

আজ এখানেই শেষ করছি। অন্য কোন একদিন ভিন্ন ধরনের কনটেন্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হব। ততক্ষন পর্যন্ত আপনারা সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন, আল্লাহ হাফেজ।

standard_Discord_Zip.gif

আমার পরিচয়

IMG_20230821_180423.jpg

আমার নাম মোঃ ফয়সাল আহমেদ ।আমি বাংলাদেশের রাজশাহী বিভাগে সিরাজগঞ্জ জেলায় বসবাস করি। আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমিকে খুবই ভালোবসি ।আমি সর্বদাই গরীব-দুঃখীদের সেবায় নিজেকে প্রতিষ্ঠিত করতে চাই। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং নতুন সৃজনশীলতার মাধ্যমে কিছু তৈরি করতে আমার খুবই ভালো লাগে।এই ছিল আমার সংক্ষিপ্ত পরিচয়, আপনারা সবাই আমার পাশে থেকে আমাকে সাপোর্ট দিয়ে উৎসাহিত করবেন, ধন্যবাদ সবাইকে।

Amar_Bangla_Blog_logo_png.png

বিশেষভাবে ধন্যবাদ সকল বন্ধুদের যারা এই পোস্টকে সমর্থন করছেন🌺🌹🌺

Sort:  
 5 months ago 

আসলে অতীতকালের সেই দিনগুলো যেন আমাদের মাঝে স্মৃতি হয়ে আছে। আমরা আর সেই দিনগুলো ফিরে পাবো না। সেই দিনগুলো যেন আমরা অনুভব করতে পারি, আপনি খুবই সুন্দরভাবে এই কবিতার মাধ্যমে অতীতের সেই পুরনো দিনগুলোর কথা ফুটিয়ে তুলেছেন, অসাধারণ হয়েছে কবিতাটি।

Posted using SteemPro Mobile

 5 months ago 

ভাই আপনি আজকে আমাদের মাঝে খুবই সুন্দর একটি কবিতা শেয়ার করেছেন। আপনি শেয়ার করা কবিতাটি ছিল অতীতের স্মৃতি। কবিতাটি পড়ে খুবই ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 5 months ago 

আসলেই ভাই পুরনো দিন হারিয়ে যাবে আমাদের স্মৃতির পাতায় সে সকল সুন্দর দিনগুলি থেকে যাবে। আজকে আপনার স্বরচিত অতীতের স্মৃতি কবিতাটি পড়ে অনেক বেশি ভালো লাগলো। সুন্দর একটি কবিতা আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 5 months ago 

আপনি আজকে আমাদের মাঝে অনেক সুন্দর একটি কবিতা শেয়ার করেছেন। আপনার লেখা অতীতের স্মৃতি কবিতাটি পড়ে আমার কাছে ভীষণ ভালো লেগেছে। আপনি একদম ঠিক বলেছেন অতীতের সেই দিন গুলো ফিরে পেলে ভীষণ ভালো হতো। সত্যি বলতে আপনার কবিতাটি পড়ে কিছুক্ষণের জন্য অতীতে হাড়িয়ে গিয়েছিলাম। সবমিলিয়ে দারুন একটি কবিতা আমাদেরকে উপহার দেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 5 months ago 

আপনার লেখা অতীতের স্মৃতি শিরোনামের কবিতাটি পড়ে আমার অনেক ভালো লেগেছে। আপনার এই কবিতার মাঝে অতীতের গ্রামীণ সমাজের দারুন একটি চিত্র ফুটে উঠেছে। একই সাথে আপনার কবিতাটি লেখা অত্যন্ত সুন্দর হয়েছে এবং সাবলীল ভাষায় লিখেছেন। অনেক সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 5 months ago 

আসলে অতীতকালের সেই দিনগুলো যেন আমাদের মাঝে স্মৃতি হয়ে আছে। আমরা আর সেই দিনগুলো ফিরে পাবো না। সেই দিনগুলো যেন আমরা অনুভব করতে পারি, আপনি খুবই সুন্দরভাবে এই কবিতার মাধ্যমে অতীতের সেই পুরনো দিনগুলোর কথা ফুটিয়ে তুলেছেন, অসাধারণ হয়েছে কবিতাটি।

Posted using SteemPro Mobile

 5 months ago 

কবিতা মানেই মনের গভীরের অভিব্যক্তির প্রকাশ। অতীত নিয়ে সুন্দর অভিব্যক্তির প্রকাশ আপনার আজকের কবিতা। অতীতের স্মৃতি গুলোকে কত সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন কবিতার মাধ্যমে। অনেকটা গদ্যে ধঙে লেখা কবিতাটি বেশ ভাল লেগেছে। অতীতের স্মৃতি শিরোনামে কবিতাটি শেয়ার দেয়ার জন্য আপনাকে ধন্যবাদ।

 5 months ago 

সত্যিই গ্রামেও এখন আধুনিকতার প্রভাব বিস্তার লাভ করেছে।তাই আগের মতো চমকানো সৌন্দর্য্য গ্রামেও আর খুঁজে পাওয়া যায় না এখন।খেলাগুলি বিলুপ্তি আর মজার আলিফ লায়লা আর দেখা যায় না।লাঙলের ব্যবহারও হারিয়ে গেছে।আপনার কবিতাটি দারুণ হয়েছে ভাইয়া, ধন্যবাদ আপনাকে।

 5 months ago 

ছোটবেলার স্মৃতিগুলো মনে পড়লে আফসোস লাগে ভাই। আসলে বর্তমান আধুনিকতার বেড়াজালে অতীতের সেই স্মৃতিময় দিনগুলো এখন অনেকটাই বিলুপ্তির পথে। আপনার কবিতাটা খুব মনোযোগ সহকারে পড়লাম ভাই। কবিতার ভিতরে আপনি ছোটবেলার বিভিন্ন স্মৃতি তুলে ধরার চেষ্টা করেছেন, যেটার সাথে আমার অতীতেরও অনেকটা মিল পাওয়া গেছে । কবিতা পড়ছিলাম আর মনে হচ্ছিল যেন, আমি ছোটবেলায় ফিরে চলে এসেছি আরো একবার। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটা কবিতা শেয়ার করার জন্য।

 5 months ago 

আসলে এটা ঠিক যে, ধীরে ধীরে প্রত্যেকটা মানুষের কাছ থেকে ঐতিহ্যময় দিনগুলো একেবারে হারিয়ে গিয়েছে। আমাদের অতীতের সেই দিনগুলো আসলেই অনেক বেশি সুন্দর ছিল। সেই দিনগুলো যদি আমরা ফিরে পেতাম তাহলে অনেক ভালো হতো। অতীতের সেই স্মৃতিগুলোকে আসলেই খুব মিস করি এখন। কবিতার সবগুলো লাইন আপনি সুন্দর করে তুলে ধরেছেন। আর প্রত্যেকটা লাইনের মাধ্যমে অতীতের স্মৃতিগুলোকে তুলে ধরেছেন। আমার তো আপনার এই কবিতাটা পড়ে অতীতের সেই দিনগুলোর কথা মনে পড়ে গিয়েছে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 56948.01
ETH 3056.88
USDT 1.00
SBD 2.40