ভারতের ৭৮তম স্বাধীনতা দিবস উপলক্ষে স্বরচিত কবিতা: "স্বাধীনতার দীপ জ্বলে" 🇮🇳🇧🇩

in আমার বাংলা ব্লগlast month (edited)

আসসালামু-আলাইকুম/আদাব।

হ্যালো বন্ধুরা, আপনারা সবাই কেমন আছেন? আশা করি আপনারা সবাই অনেক ভালো আছেন।হ্যাঁ, আমিও অনেক ভালো আছি। আমি @mohamad786 🇧🇩 বাংলাদেশের রাজশাহী বিভাগের সিরাজগঞ্জ জেলায় বাস করি।আমি ঢাকা কলেজে অধ্যায়নরত আছি।

ভারতের ৭৮তম স্বাধীনতা দিবস উপলক্ষে আমাদের প্রতিবেশি দেশের প্রতি উষ্ণ শুভেচ্ছা ও অভিনন্দন জানাই। ১৯৪৭ সালের ১৫ আগস্ট, ভারত তার স্বাধীনতা অর্জন করে, একটি সুদীর্ঘ স্বাধীনতা সংগ্রামের পর, যা শুধু ভারতের জনগণের জন্য নয়, বরং সমগ্র উপমহাদেশের ইতিহাসের একটি গুরুত্বপূর্ণ অধ্যায় হিসেবে পরিগণিত হয়।স্বাধীনতা দিবস কেবল একটি উৎসব নয়, এটি ভারতের জনগণের দীর্ঘ সংগ্রাম, ত্যাগ, এবং আত্মপ্রত্যয়ের এক অবিস্মরণীয় নিদর্শন। এ দিনটি স্মরণ করিয়ে দেয়, কিভাবে একটি জাতি ব্রিটিশ শাসনের অধীনে শোষণ, বৈষম্য ও দুর্দশা থেকে মুক্তির জন্য একত্রিত হয়েছিল এবং তাদের আত্মনিয়ন্ত্রণের অধিকার পুনরুদ্ধার করেছিল। এই যাত্রায় মহাত্মা গান্ধী, সুভাষ চন্দ্র বসু, জওহরলাল নেহেরু সহ অগণিত নেতার অবদান আজও সম্মানের সঙ্গে স্মরণ করা হয়।ভারত আজ এক বহুজাতিক, বহুভাষিক ও বহু সংস্কৃতির দেশ হিসেবে বিশ্বের মানচিত্রে তার শক্তিশালী অবস্থান ধরে রেখেছে। তার প্রযুক্তিগত উন্নতি, অর্থনৈতিক অগ্রগতি এবং সাংস্কৃতিক বৈচিত্র্য বিশ্বব্যাপী স্বীকৃত। বিশেষ করে বিজ্ঞান ও প্রযুক্তি, তথ্যপ্রযুক্তি এবং মহাকাশ গবেষণায় ভারতের অর্জন অবিস্মরণীয়।

বাংলাদেশ এবং ভারতের সম্পর্ক গভীর ঐতিহাসিক বন্ধনে আবদ্ধ, যা দুই দেশের মধ্যে কেবল ভৌগোলিক সীমারেখায় সীমাবদ্ধ নয়, বরং সামাজিক, সাংস্কৃতিক ও অর্থনৈতিক ক্ষেত্রে গভীরতর। দুই দেশের মধ্যে এই বন্ধুত্বপূর্ণ সম্পর্ক সময়ের সঙ্গে সঙ্গে আরও সুদৃঢ় হয়েছে, যা সমগ্র অঞ্চলের শান্তি ও সমৃদ্ধির জন্য অপরিহার্য।

ভারতের ৭৮তম স্বাধীনতা দিবসে, আমরা আশা করি দুই দেশের সম্পর্ক আরও সুদৃঢ় হবে এবং একত্রে আমরা আরও উন্নত, সমৃদ্ধ এবং শান্তিপূর্ণ ভবিষ্যৎ গড়ে তুলতে সক্ষম হবো।ভারতের ৭৮তম স্বাধীনতা দিবস উপলক্ষে আজ আপনাদের মাঝে একটি কবিতা নিয়ে হাজির হয়েছি।কবিতাটির নাম দিয়েছি "স্বাধীনতার দীপ জ্বলে"।চলুন এবার কবিতাটি একবার পরে আসি।


1000021183.jpg
সোর্স



স্বাধীনতার দীপ জ্বলে
-মোঃ ফয়সাল আহমেদ

স্বাধীনতার দীপ জ্বলে, জাগে ভারত মাতার গান,
দীর্ঘ লড়াইয়ের শেষে এলো, সে সোনালি স্বাধীনতা মহান।
বীরদের রক্তে রাঙা, এ মাটি প্রাণের পুণ্য ধান,
দেবীর আশীর্বাদ নিয়ে দাঁড়ালো ভারত, গর্বিত সনাতন।

বন্দী ছিলেন বীর যাঁরা, হাতকড়া ভাঙলেন নির্ভীক,
আনন্দের সুরে বাজলো, স্বাধীনতার সুরের সঙ্গীত।
আলোয় ভরলো অন্ধকার, নতুন সূর্য উঁকি দিলো,
শত কোটি হৃদয়ে এবার, বিজয়ের পতাকা উড়লো।

গান্ধী, নেহরু, সুভাষ, ভগৎ, তাঁরা তো যুগের পূণ্য প্রহরী,
তাঁদের দেখানো পথে হাঁটে আজকের ভারত, নবীন তরী।
সহিষ্ণুতা আর ঐক্যের মন্ত্রে গাঁথা, এ দেশের বুকে
গড়ে উঠুক শান্তির সমাজ, নতুন প্রজন্মের সুখে।

ভারত আজ বিশ্ববাসীকে জানায়, শান্তির বাণী,
মৈত্রী আর উন্নতির পথে চলে, হৃদয়ের টানে।
গঙ্গার জলে ধুয়ে যায় সব পাপ, পূর্ণ হয় ধ্যান,
দেশপ্রেমের শপথে বেঁধে, এগিয়ে যায় ভারত মহান।

স্মৃতিতে রবে বীরদের বলিদান, শক্তিতে জাগে সেই কীর্তি,
দেশের প্রতি ভালোবাসা নিয়ে, এগিয়ে যাক ভারতীর সৃজনশীল প্রীতি।
সব বাধা পেরিয়ে, সব দুঃখ মুছে, জয়ধ্বনি শোনাও,
ভারত মাতার ৭৮তম স্বাধীনতা দিবসে, সকলের মনে আলো জ্বালাও।

আজ এখানেই শেষ করছি। অন্য কোন একদিন ভিন্ন ধরনের কনটেন্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হব। ততক্ষন পর্যন্ত আপনারা সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন, আল্লাহ হাফেজ।

standard_Discord_Zip.gif

আমার পরিচয়

IMG_20230821_180423.jpg

আমার নাম মোঃ ফয়সাল আহমেদ।আমি বাংলাদেশের রাজশাহী বিভাগে সিরাজগঞ্জ জেলায় বসবাস করি। আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমিকে খুবই ভালোবসি ।আমি সর্বদাই গরীব-দুঃখীদের সেবায় নিজেকে প্রতিষ্ঠিত করতে চাই। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং নতুন সৃজনশীলতার মাধ্যমে কিছু তৈরি করতে আমার খুবই ভালো লাগে।এই ছিল আমার সংক্ষিপ্ত পরিচয়, আপনারা সবাই আমার পাশে থেকে আমাকে সাপোর্ট দিয়ে উৎসাহিত করবেন, ধন্যবাদ সবাইকে।

Amar_Bangla_Blog_logo_png.png

বিশেষভাবে ধন্যবাদ সকল বন্ধুদের
যারা এই পোস্টকে সমর্থন করছেন🌺🌹🌺

Sort:  
 last month 

বাহ চমৎকার একটি কবিতা লিখেছেন ভাই।আসলে কবিতা লেখার জন্য মন স্থির করতে হয় এবং স্থির করে যদি বসা যায় তখন ভালো কবিতা লেখা যায়। ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে সুন্দর একটি কবিতা উপহার দেওয়ার জন্য।

 last month 

সুন্দর একটি মন্তব্য করে আমাকে অনুপ্রাণিত করার জন্য আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 last month 

ভারতের ৭৮তম স্বাধীনতা দিবস উপলক্ষে দারুন একটা কবিতা লিখেছেন। বেশ ভালো লাগলো আপনার কবিতার প্রত্যেকটা লাইন। বিশেষ করে কবিতার নামটা খুবই সুন্দর হয়েছে। ভালো লাগলো কবিতাটা পড়ে। ধন্যবাদ আপনাকে।

 last month 

কবিতাটি লেখার আগে যে কথাগুলো বলেছেন সেগুলো পড়ে খুবই ভালো লাগলো। পাশাপাশি দুই দেশ পাশাপাশি দুই ঘরের মতো। নিজেদের মধ্যেই উপস্থাপন করে চালাই আনন্দের। সেক্ষেত্রে আমরা দুই দেশের মানুষ আমরা একে অপরের সাথে সুন্দর আত্মীয়তা বজায় রেখে চলতে পারি। আপনার কবিতাটি বেশ ভালো লাগলো। আমি আগে পড়ি নি তবে আপনার কবিতার ভাষা বেশ সুন্দর। বাঁধনও খুব সুন্দর।

 last month 

ভারতের ৭৮তম স্বাধীনতা দিবস উপলক্ষে খুব চমৎকার একটি কবিতা লিখেছেন ভাইয়া। আসলে কবিতা আমার নিজেরও অনেক পছন্দের। আমি নিজেও কবিতা লিখতে ও পড়তে ভালোবাসি। ধন্যবাদ আপনাকে ভালো থাকবেন।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 60249.61
ETH 2321.35
USDT 1.00
SBD 2.51