"স্বাদের লাউ উৎপাদন" by mohamad786 [10% beneficial @shy-fox]

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু-আলাইকুম/আদাব।

হ্যালো বন্ধুরা, আপনারা সবাই কেমন আছেন? আশা করি আপনারা সবাই অনেক ভালো আছেন।হ্যাঁ, আমিও অনেক ভালো আছি। আমি @mohamad786 🇧🇩 বাংলাদেশের রাজশাহী বিভাগের সিরাজগঞ্জ জেলায় বাস করি।আমির সিরাজগঞ্জ সরকারি কলেজে অধ্যায়নরত আছি।

আমি আজকে আপনাদের সামনে একদম একটি ভিন্ন টপিক নিয়ে হাজির হয়েছি।আজকে আমি আপনাদের সাথে আলোচনা করব কিভাবে লাউ গাছ রোপণ করা হয় এবং লাউ গাছের বিস্তারিত বলবো। আজকের এই ভিন্ন ধরনের পোস্টটি দেখে আশা করি আপনাদের সবার অনেক ভাল লাগবে। তো আর দেরি না করে চলুন শুরু করা যাক।

ধাপ-১👇
1641538761943.jpg

  • লাউ উৎপাদন করার জন্য প্রথমেই আমাদের লাউয়ের বীজ মাটিতে রোপণ করতে হবে। একত্রে পাঁচ-ছয়টা বীজ রোপন করতে পারি আমরা।

ধাপ-২👇
1641538761940.jpg

  • রোপন করা লাউয়ের বীজ আস্তে আস্তে বড় হতে থাকে।এবং চারপাশে তার শাখা-প্রশাখা ছড়িয়ে যেতে থাকে।

ধাপ-৩👇
1641538761926.jpg

  • লাউ গাছ বড় হওয়ার কিছু দিনের মধ্যেই ছোট ছোট কুশি বের হয়। আমরা অনেকেই এসব কচি পাতা এবং কুশি ভেজে খায়। যাকে আমরা সবাই লাউয়ের শাক বলে চিলি।লাউ শাক ভাজি খেতে অনেক সুস্বাদু লাগে।

ধাপ-৪👇
1641538761937.jpg

  • কুশি বের হওয়ার কিছুদিনের মধ্যেই ছোট ছোট ফুলের কলি বের হওয়া শুরু করে।

ধাপ-৫👇
1641538761933.jpg

  • এরপর ফুলের কলি গুলো আস্তে আস্তে ফুটে লাউয়ের ফুলে পরিণত হয়।

ধাপ-৬👇
1641538761930.jpg

  • লাভের ফুলগুলো থেকে আস্তে আস্তে ছোট ছোট কচি লাউ গজাতে থাকে।

ধাপ-৭👇
1641538761923.jpg

  • ছোট ছোট কচি লাউ এর সাথে যে ফুলগুলো থাকে সেগুলো আস্তে আস্তে মরে যেতে শুরু করে। এবং সর্বশেষ শুধু ছোট কচি লাউটি থেকে যায়।

ধাপ-৮👇
IMG_20220119_153853.jpg

  • এরপর কিছুদিনের মধ্যে ছোট ছোট লাউ আস্তে আস্তে বড় লাউয়ে পরিণত হয়।

ধাপ-৯👇
IMG_20220119_154045.jpg

  • যখন লাউগুলা একদম বড় হয়ে যায় তখন লাউগুলো কেটে বাজারে বিক্রি করা হয় এবং যে চাষ করে সে নিজেও খায়।

লাউ এবং লাউয়ের শাক খেতে মোটামুটি সকলেরই অনেক ভালো লাগে।ব্যক্তিগতভাবে আমি লাউ এবং লাউয়ের শাক ভাজি খেতে খুবই পছন্দ করি।

আমি আজকে আপনাদের মাঝে একদম একটি ভিন্ন ধরনের পোস্ট করলাম আশা করি আপনাদের সবার অনেক ভাল লাগবে।

ফোনের বিবরণ

ক্যামেরারেডমি পোকো X2
ধরণলাউ সবজি উৎপাদন
ক্যমেরা.মডেলPoco X2
ক্যাপচার@mohamad786
অবস্থানসিরাজগঞ্জ- বাংলাদেশ

19-28-53-banner-abb3.png

আমার পরিচয়

IMG_20211206_131715.jpg

আমার নাম মোঃ ফয়সাল আহমেদ ।আমি বাংলাদেশের রাজশাহী বিভাগে সিরাজগঞ্জ জেলায় বসবাস করি। আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমিকে খুবই ভালোবসি ।আমি সর্বদাই গরীব-দুঃখীদের সেবায় নিজেকে প্রতিষ্ঠিত করতে চাই। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং নতুন সৃজনশীলতার মাধ্যমে কিছু তৈরি করতে আমার খুবই ভালো লাগে।এই ছিল আমার সংক্ষিপ্ত পরিচয়, আপনারা সবাই আমার পাশে থেকে আমাকে সাপোর্ট দিয়ে উৎসাহিত করবেন, ধন্যবাদ সবাইক❤️🌹🥰
  • 👉 বিশেষভাবে ধন্যবাদ সকল বন্ধুদের যারা এই পোস্টকে সমর্থন করছেন🌺🌹🌺

Sort:  

আপনার সাধের লাউ পোস্ট দেখে গান মনে পড়ে গেল। সাধের লাউ বানাইলো মোরে বৈরাগী। অনেক সুন্দর হয়েছে আপনার এই পোস্টটি আপনার পোস্টটি পড়ে আমার খুবই ভালো লাগলো। আপনার আগামীর জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 
  • সাধের লাউ উৎপত্তির ফটোগ্রাফি দেখে খুবই ভালো লাগলো। আপনি খুবই সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করলেন। সত্যিই অসাধারণ লাউ আমার খুবই পছন্দ আপনি খুবই সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করলেন। আপনার জন্য রইল শুভকামনা।
 3 years ago 

ভাইয়া সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করেছেন আপনাকে এই জন্য অসংখ্য ধন্যবাদ। লাউ উৎপাদনের সবরকম প্রক্রিয়া আপনি অনেক সুন্দর করে বলছেন। আমার খুব ভালো লাগছে ভাইয়া। আপনার ফটোগ্রাফি গুলো অসাধারণ হয়েছে। লাউ আমার একটি পছন্দের সবজি। আপনার জন্য শুভকামনা রইল ভাইয়া।

 3 years ago 

বাহ আপনি ভাল উদ্যোগ গ্রহণ করেছেন। সাধের লাউ গাছ রোপন করে আপনি নিজের চাহিদা মতো সবজি খাওয়ার ব্যবস্থা করেছেন। আপনার পরিকল্পনা আমার কাছে খুবই ভালো লাগলো। আপনার লাউ গাছ রোপন কে সাধুবাদ জানাই।

 3 years ago 

আপনার মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 3 years ago 

আপনার এই পোস্টটি আমার পছন্দ হয়েছে। এটি একটি ভিন্নধর্মী পোস্ট। চমৎকারভাবে লাউ গাছ এর চারা রোপন থেকে শুরু করে ফল হওয়া পর্যন্ত সবকিছু বর্ণনা করেছেন। ছবিগুলো ও ভালো হয়েছে। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

যখন আপনি আমার পোস্টে কমেন্ট করেন তখন আমার অনেক ভালো লাগে। ধন্যবাদ ভাইয়া আপনার সুন্দর মন্তব্যের জন্য । ❤️

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.12
JST 0.026
BTC 56787.81
ETH 2507.96
USDT 1.00
SBD 2.24