❝জারুল এবং বেলি ফুলের ফটোগ্রাফি❞

in আমার বাংলা ব্লগlast year

আসসালামু-আলাইকুম/আদাব।

হ্যালো বন্ধুরা, আপনারা সবাই কেমন আছেন? আশা করি আপনারা সবাই অনেক ভালো আছেন।হ্যাঁ, আমিও অনেক ভালো আছি। আমি @mohamad786 🇧🇩 বাংলাদেশের রাজশাহী বিভাগের সিরাজগঞ্জ জেলায় বাস করি।আমির সিরাজগঞ্জ সরকারি কলেজে অধ্যায়নরত আছি।

IMG_20230814_150411.jpg

আজ আমি আপনাদের মাঝে দুটি ফুলের ফটোগ্রাফি নিয়ে উপস্থিত হয়েছি। ফুলগুলোর নাম জারুল ফুল এবং বেলি ফুল।ফুল গুলোর সুন্দর সুন্দর ফটোগ্রাফি সহ এর সম্পর্কে কিছু তথ্য দেওয়ার চেষ্টা করব। ফুল গুলোর ফটোগ্রাফি করেছিলাম হরযত খাজা ইউনুস আলী মেডিকেল কলেজ হাসপাতাল থেকে।সেখানে অনেক বড় ফুলের বাগান আছে এবং বিভিন্ন জাতের ফুল আছে। এখান থেকে আমি এই ফুলের ছবিগুলো তুলেছিলাম।আজকে জারুল এবং বেলি ফুলের ফটোগ্রাফি তুলে ধরব এবং পরবর্তী দিন অন্য দুটো ফুলের ফটোগ্রাফি তুলে ধরব।আশা করি ফটোগ্রাফি এগুলো আপনাদের সকলের অনেক ভালো লাগবে। তো চলুন তাহলে আর বেশি দেরি না করা শুরু করা যাক।


IMG_20230814_150213.jpg

জারুল ফুল

Location
Device:Poco X2


এখন আপনারা যে ফুলটি দেখতে পাচ্ছেন এই ফুলের নাম জারুল ফুল। ভারতীয় উপমহাদেশের নিজস্ব একটি ফুল জারুল ফুল। ভারত বাংলাদেশ ছাড়াও পৃথিবীর আরো কয়েকটি দেশে এই ফুল পাওয়া যায়। নিম্ন অঞ্চলের এলাকাগুলোতে এই ফুল ভালো ভাবে বেড়ে ওঠে কিন্তু শুকনো এলাকায় এই ফুলগুলো বেড়ে উঠতে কিছু সমস্যার সম্মুখীন হতে হয়। ফুল গাছটির আকৃতি মাঝারি আকারের। অনেক বড় ও না আবার অনেক ছোট না।তাই ফুল গাছটি দেখতে খুবই সুন্দর দেখা যায়।শীতকালে এ ফুল গাছের পাতাগুলো ঝরে পড়ে। বসন্তকালে নতুন সবুজ পাতা গজায়।এবং গ্রীষ্মকালে এ গাছে থোকা থোকা বেগুনি রঙের ফুল ধরে।

IMG_20230814_145509.jpg

জারুল ফুল

Location
Device:Poco X2


IMG_20230814_145548.jpg

জারুল ফুল

Location
Device:Poco X2


জারুল ফুলগুলো থাকে শাখার ডগায়, পাতার ওপরের স্তরে। প্রতিটি ফুলের সাথে থাকে ছয়টি করে পাপড়ি। মাঝখানে পুংকেশরের সাথে যুক্ত হলুদ পরাগকোষ।গ্রীষ্মকালের শুরুতে এ গাছে ফুল ফুটে। গাছ বেগুনী রঙের ফুলে পরিপূর্ণ হয়ে ওঠে।যা শরৎকাল পর্যন্ত দেখা যায়।জারুল ফুল গাছের গাছ অনেক শক্ত। জারুল ফুল গাছের গাছের কাঠ লালচে আকারের। এই গাছের কাঠ অনেক দামি। এই গাছের কাঠ দিয়ে ঘরের ছোট ছোট সুন্দর আসবাবপত্র তৈরি করা যায়।এছাড়াও এটি একটি ঔষধি গাছ।জ্বর,অনিদ্রা, কাশি ও অজীর্ণতায় জারুল উপকারী।

IMG_20230814_145630.jpg

জারুল ফুল

Location
Device:Poco X2


IMG_20230814_150117.jpg

বেলি ফুল

Location
Device:Poco X2


এখন আপনাদের মাঝে যে ফুলের ছবি তুলে ধরেছি এই ফুলের নাম বেলি ফুল।এ ফুলের আরেকটি নাম হল মল্লিকা ফুল।সাদা রঙের এই ফুলে রয়েছে বেশ সুগন্ধি। এই ফুলের সুগন্ধি যে কাউকে মুগ্ধ করে তোলে। বিশেষ করে রাত্রিবেলায় এ ফুলের সুগন্ধি অনেক দূর পর্যন্ত ছড়িয়ে পড়ে।বেলি ফুল গাছগুলো বেশি বড় হয় না। মাত্র এক মিটার পর্যন্ত লম্বা হতে পারে।বেলি ফুল গাছের ডালগুলো অত্যন্ত নরম। এর রয়েছে সবুজ রঙের বড় বড় পাতা।সবুজ রংয়ের পাতাগুলোর মাঝে সাদা রঙের ফুলগুলো দেখতে খুব ভালো লাগে। অনেকটা আকর্ষণীয় লাগে।

IMG_20230814_145723.jpg

বেলি ফুল

Location
Device:Poco X2


IMG_20230814_145819.jpg

বেলি ফুল

Location
Device:Poco X2


IMG_20230814_145904.jpg

বেলি ফুল

Location
Device:Poco X2


বেলি ফুল অনেক উপকারী একটি ফুল। এ ফুল সবচেয়ে বেশি ব্যবহৃত হয় চুলের জন্য। বেলি ফুলের তেল অনেক বিখ্যাত। বেলি ফুলের তেল মাথায় দিলে চুল ঘন এবং শক্ত হয়।তাই বিশ্ব জুড়ে বেলি ফুল তেলের অনেক কদর রয়েছে। মূলত চুলের এই তেলের জন্য বেলি ফুল গাছ অনেক চাষ করা হয়।বর্তমানে অনেক জায়গায় প্রচুর পরিমাণে বেলি ফুল গাছ চাষ করা হচ্ছে। বেলি ফুল গাছ সার্চ করে কৃষকরা অনেক লাভবান হচ্ছে। এছাড়াও ফুলের তোড়া ও মালা তৈরিতে এর গুরুত্বপূর্ণ ব্যবহার বিস্তৃত। যে কোন অনুষ্ঠানে বেলি ফুল প্রচুর পরিমাণে ব্যবহার করা হয়। কারণ বেলি ফুলের সৌন্দর্য এবং সুগন্ধি সকলকে আকৃষ্ট করে তোলে।

IMG_20230814_150019.jpg

বেলি ফুল

Location
Device:Poco X2


আজ আমি আপনাদের মাঝে জারুল ফুল এবং বেলি ফুলের কিছু ফটোগ্রাফি তুলে ধরলাম। ফটোগ্রাফি তুলে ধরার সাথে সাথে এই দুইটি ফুল সম্পর্কে বিস্তারিত কিছু তথ্য আপনাদের মাঝে শেয়ার করার চেষ্টা করেছি।আশা করি আপনাদের সকলের অনেক ভালো লেগেছে।

আজ এখানেই শেষ করছি। অন্য কোন একদিন ভিন্ন ধরনের কনটেন্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হব। ততক্ষন পর্যন্ত আপনারা সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন, আল্লাহ হাফেজ।

New_Benner_ABB.png

standard_Discord_Zip.gif

ফোনের বিবরণ

ক্যামেরারেডমি পোকো x2
ধরণ❝জারুল এবং বেলি ফুলের ফটোগ্রাফি ❞
ক্যমেরা মডেলPoco X2
ক্যাপচার@mohamad786
অবস্থানসিরাজগঞ্জ- বাংলাদেশ

IMG_20220404_165348.jpg

আমার পরিচয়

IMG_20220525_014109.jpg

আমার নাম মোঃ ফয়সাল আহমেদ ।আমি বাংলাদেশের রাজশাহী বিভাগে সিরাজগঞ্জ জেলায় বসবাস করি। আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমিকে খুবই ভালোবসি ।আমি সর্বদাই গরীব-দুঃখীদের সেবায় নিজেকে প্রতিষ্ঠিত করতে চাই। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং নতুন সৃজনশীলতার মাধ্যমে কিছু তৈরি করতে আমার খুবই ভালো লাগে।এই ছিল আমার সংক্ষিপ্ত পরিচয়, আপনারা সবাই আমার পাশে থেকে আমাকে সাপোর্ট দিয়ে উৎসাহিত করবেন, ধন্যবাদ সবাইকে।

Amar_Bangla_Blog_logo_png.png

👉বিশেষভাবে ধন্যবাদ সকল বন্ধুদের যারা এই পোস্টকে সমর্থন করছেন🌺🌹🌺

Sort:  
 last year 
 last year 

চমৎকার ছিল ভাইয়া জারুল ফুল এবং বেলি ফুলের ফটোগ্রাফি গুলো। জারুল ফুল তো আমার সব সময় ভালো লাগে আমি প্রায় সময় জারুল ফুলের বিভিন্ন কালারের ফটোগ্রাফি শেয়ার করার চেষ্টা করি। আপনি তো সাথে বেলি ফুলের ফটোগ্রাফি ও শেয়ার করলেন বেলি ফুল তো অনেক সুগ্ধযুক্ত একটি ফুল। অনেক ভালো লেগেছে আপনার ফটোগ্রাফি গুলো দেখে।

 last year 

ফুলের ফটোগ্রাফি গুলো আপনার ভালো লেগেছে শুনে খুবই খুশি হলাম। অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি আপু।

 last year 

বেলি ফুল আমার ভীষণ পছন্দের। সাদা রঙের যেকোনো ফুল আমার অনেক প্রিয়। এছাড়া জারুল ফুলের অপরূপ সৌন্দর্য দেখে সত্যিই ভালো লাগলো ভাইয়া। ফটোগ্রাফি গুলো অসাধারণ হয়েছে। আমার কাছে খুবই ভালো লেগেছে। দারুন সব ফটোগ্রাফি গুলো শেয়ার করার জন্য ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া।

 last year 

সাদা রঙের ফুল গুলো একটু বেশিই সুন্দর হয়। ফুলের ফটোগ্রাফি গুলো আপনার ভালো লেগেছে শুনে খুবই খুশি হলাম। অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি আপু।

 last year 

ঠিকই বলেছেন বেলি ফুলের সুগন্ধ যে কাউকে মুগ্ধ করে তোলে। সাদা রংয়ের ফুল গুলো আমার কাছে দেখতে খুব ভালো লাগে। আপনার জারুল ফুল এবং বেলি ফুলের ফটোগ্রাফি আমার কাছে খুব ভালো লেগেছে। চমৎকার ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 last year 

সাদা রঙের ফুল গুলো একটু বেশিই সুন্দর হয়। ফুলের ফটোগ্রাফি গুলো আপনার ভালো লেগেছে শুনে খুবই খুশি হলাম। অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি আপু।

 last year 

ফুল আমার অনেক পছন্দের সেটা যে ফুলি হয়ে থাকুক না কেন। বেলি ফুলের গন্ধটাই তো মন ভরে আসে। আপনি ফুলের খুবই সুন্দর সুন্দর ফটোগ্রাফি করেছেন এবং বর্ণনা করেছেন শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.15
JST 0.030
BTC 65546.28
ETH 2666.01
USDT 1.00
SBD 2.90