বরবটি দিয়ে ইলিশ মাছের মজাদার রেসিপি

in আমার বাংলা ব্লগ6 months ago

আসসালামু-আলাইকুম/আদাব।

হ্যালো বন্ধুরা, আপনারা সবাই কেমন আছেন? আশা করি আপনারা সবাই অনেক ভালো আছেন।হ্যাঁ, আমিও অনেক ভালো আছি। আমি @mohamad786 🇧🇩 বাংলাদেশের রাজশাহী বিভাগের সিরাজগঞ্জ জেলায় বাস করি।আমির সিরাজগঞ্জ সরকারি কলেজে অধ্যায়নরত আছি।

20240204_233945.jpg

ইলিশ মাছ আমাদের জাতীয় মাছ। আর এই ইলিশ মাছের রেসিপি সবাই পছন্দ করে, কারণ ইলিশ মাছ খেতে খুবই মজাদার হয়। ইলিশ মাছ পছন্দ করে না এমন মানুষ খুব কমই রয়েছে। আজকে আমি বাজারে গিয়েছিলাম ইলিশ মাছ কেনার জন্য, আসলে ইলিশ মাছের রেসিপি কয়দিন হলো তৈরি করা হচ্ছে না। যার কারণে খেতে খুব ইচ্ছা করতেছিলো। তাই আমি বাজারে গিয়েছিলাম ইলিশ মাছ কিনতে, আর বাজারে আজকে ইলিশ মাছের দাম, আগের তুলনায় কমই দেখতে পেলাম। ইলিশ মাছ কিনে নিয়ে, যখন আমি বাজার থেকে বের হব তখন দেখতে পেলাম এক চাচা বরবটি নিয়ে বসে রয়েছে। তার এই বরবটি দেখে ইলিশ মাছের ভুনা রেসিপি তৈরি করার কথা মনে পড়ে গেল। আমার আপু একদিন এভাবে তৈরি করে দিয়েছিল, খেতে খুবই মজাদার হয়েছিল। তাই আজকে ভাবলাম এই বরবটি দিয়ে ইলিশ মাছের ভুনা রেসিপি তৈরি করব। তাই চাচার কাছ থেকে এই বরবটি কিনে নিয়ে বাসায় এসে ইলিশ মাছ দিয়ে এই বরবটির ভুনা রেসিপি তৈরি করলাম। তাই আপনাদের মাঝে শেয়ার করতে আসলাম, আশা করি আমার রেসিপি দেখে ভালো লাগবে।

GridArt_20240204_234204489.jpg

উপাদানপরিমাণ
ইলিশ মাছ৭০০ গ্রাম ।
বরবটি২০০ গ্রাম ।
তেলপরিমাণমতো।
লবণপরিমানমতো।
কাঁচা মরিচ৫০ গ্রাম।
মসলাপরিমাণমতো।
পিঁয়াজ১০০ গ্রাম।

5ShzsKnKF7vppGeV6VN3m3GSDcLoRruAhMmifZtFSDkYScu8ozrDfYkQmAPtiVZvKiuvaPP1R8udSrcLDk1sWz8EzdZzZHPQTFKWmR4FihYzpXavpSjLvze7Ar8GL6wr9eCaXEh1vyHqsDQuECugvpFg (1).jpeg

IMG-20240204-WA0001.jpgIMG-20240204-WA0002.jpg
  • প্রথমে এই ইলিশ মাছগুলো আমি কেটে সুন্দরভাবে ধুয়ে পিস পিস করে নিলাম। আসলে এই ইলিশ মাছ গুলো একটু সাইজে ছোট ছিলো।তাই আমি এই ইলিশ মাছের পিসগুলো কড়াই এর ভিতরে তেলে ভালো করে ভেজে নিয়েছিলাম।
20240204_233700.jpg20240204_233737.jpg
  • তারপরে কড়াই এর মধ্যে পেঁয়াজকুচি, কাঁচামরিচ দিলে ভালো করে ভেজে এর ভিতরে মসলা দিয়ে ঝোল করে নিলাম।
20240204_233824.jpg20240204_235617.jpg
  • তারপর এই মসলা ঝোলের ভিতরে আমি বরবটিগুলো দিয়ে দিলাম।
20240204_233846.jpg20240204_235554.jpg
  • তারপরে এই বরবটির মধ্যে আমি ভাজি করা ইলিশ মাছের পেজগুলো দিয়ে দিলাম।
20240204_233924.jpg20240204_233909.jpg
  • পরিমাণ মতো পানি দিয়ে ঝোল করে আস্তে আস্তে এই বরবটি দিয়ে ইলিশ মাছের ভুনা রেসিপি তৈরি করলাম। এভাবে আমি শেষের ধাপে এসে পৌঁছালাম।

7b4bio5hobgskW8qdPdvSqcwwJTvbiCMpGmRey1Rtd8H5rUV5GhRDkgnuTDFYGJj3KotHYASwffqybuRRVKFPsXRX5uNSJxjoW5m8Yrn8G5K2hPapBBAj7RJ3BCdnRqCmHYmUzEud91KKKMCP8HXJLc3tZHG.jpeg

20240204_233631.jpg

ইলিশ মাছের ভুনা রেসিপি বরবটি দিয়ে তৈরি করতে পেরে আমার খুবই ভালো লেগেছে। সত্যিই এই রেসিপিটা খেতে খুবই মজাদার হয়েছিল। বিশেষ করে ভাজি করে এই রেসিপিটা তৈরি করা হয়েছে, যার কারণে আরো বেশি মজাদার হয়েছিল। তো বন্ধুরা আজকে আমি আপনাদের মাঝে আমার প্রিয় ইলিশ মাছের রেসিপি শেয়ার করতে পেরে আমার খুবই ভালো লাগছে। আশা করছি এই রেসিপিটি আপনাদেরও ভালো লাগবে।

আজ এখানেই শেষ করছি। অন্য কোন একদিন ভিন্ন ধরনের কনটেন্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হব। ততক্ষন পর্যন্ত আপনারা সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন, আল্লাহ হাফেজ।

ফোনের বিবরণ

ক্যামেরারেডমি নোট ৬ প্রো
ধরণরেসিপি।
ক্যমেরা মডেলredmi note 5 Pro
ক্যাপচার@mohamad786
অবস্থানসিরাজগঞ্জ- বাংলাদেশ

আমার পরিচয়

IMG_20230821_180423.jpg

আমার নাম মোঃ ফয়সাল আহমেদ ।আমি বাংলাদেশের রাজশাহী বিভাগে সিরাজগঞ্জ জেলায় বসবাস করি। আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমিকে খুবই ভালোবসি ।আমি সর্বদাই গরীব-দুঃখীদের সেবায় নিজেকে প্রতিষ্ঠিত করতে চাই। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং নতুন সৃজনশীলতার মাধ্যমে কিছু তৈরি করতে আমার খুবই ভালো লাগে।এই ছিল আমার সংক্ষিপ্ত পরিচয়, আপনারা সবাই আমার পাশে থেকে আমাকে সাপোর্ট দিয়ে উৎসাহিত করবেন, ধন্যবাদ সবাইকে।

Amar_Bangla_Blog_logo_png.png

👉বিশেষভাবে ধন্যবাদ সকল বন্ধুদের যারা এই পোস্টকে সমর্থন করছেন🌺🌹🌺

Sort:  
 6 months ago 

ইলিশ মাছের রেসিপি আমিও খুবি পছন্দ করি। তাই আপনার রেসিপি পরিবেশন দেখে খেতে ইচ্ছা করছে। এতো মজাদার ভাবে বরবটি দিয়ে ইলিশ মাছের রেসিপি খুবি লোভনীয় লাগছে।

Posted using SteemPro Mobile

 6 months ago 

ইলিশ মাছ এমন একটি মাছ যেটা যেকোনোভাবে রেসিপি তৈরি করলে খেতে সুস্বাদু লাগে। বিশেষ করে ইলিশ মাছের ঝোল রেসিপি আমার খুবই প্রিয় । আপনি আজকে বরবটি দিয়ে ইলিশ মাছের ঝোল রেসিপি করেছেন খুবই সুন্দর হয়েছে। বরবটি সবজিটি অনেকদিন হলো খাওয়া হয়না। আপনার ইলিশ মাছ খেতে ইচ্ছে করছে যেটা বাজার থেকে কিনে নিয়ে এসে দারুন একটা রেসিপি তৈরি করলে ভালো লাগলো।

Posted using SteemPro Mobile

 6 months ago 

শীতকালে অনেক গুলো সবজি পাওয়া যায় এর মধ্যে বরবটি উল্লেখযোগ্য। ইলিশ মাছের মধ্যে দিয়ে যেকোনো কিছু রান্না করলে খেতে ভীষণ সুস্বাদু লাগে। আপনি আজকে ইলিশ মাছের মধ্য দিয়ে বরবটি রান্না করেছেন। রান্নার প্রক্রিয়া দেখে বুঝতে পারছি রান্নাটা বেশ চমৎকার হয়েছে। রান্নার ধাপগুলো সুন্দর করে আমাদের মাঝে তুলে ধরার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 6 months ago 

আর যাই বলুন ভাই, বরবটি আর ইলিশের মধ্যে কিন্তু আমার বরবটির বিচি গুলো বেশি প্রিয়। কারণ একটু আধাপাকা মত বরবটি আমি পুকুরপাড় থেকে উঠে নিয়ে আসি,আর অন্যান্য তরকারির সাথে রান্না করলে আমি ওই আটিগুলো বেশি খোঁজ করে থাকি। নিঃসন্দেহে বলা যায় দারুন ছিল আপনার এই রেসিপি যেখানে বরবটি আর ইলিশ মাছ।

 6 months ago 

মাছে ভাতে বাঙালি খাবারের সাথে মাছ না হলে যেন পরিপূর্ণ তৃপ্তি হয় না।
ইলিশ মাছ আমার খুব প্রিয় যেকোনোভাবে রেসিপি প্রস্তুত করলে খেতে অনেক ভালো লাগে।
তবে আপনার মত করে বরবডি দিয়ে কখনো রেসিপি প্রস্তুত করা হয় নাই।
রেসিপি উপস্থাপনা এবং ফটোগ্রাফি দেখে বোঝা যাচ্ছে খেতে খুব মজা হয়েছিল।

Posted using SteemPro Mobile

 6 months ago 

ঠিক বলেছেন আপনি ইলিশ মাছ পছন্দ করে না এমন মানুষ খুব কমই আছে। আপনি আজকে বরবটি দিয়ে ইলিশ মাছের ভুনা তৈরি করেছেন। দেখেতো লোভ সামলানো মুস্কিল হয়ে যাচ্ছে। তবে ইলিশ মাছ মচমচা করে ভেজে খেতে আমার কাছে ভীষণ ভালো লাগে। আপনার রেসিপি দেখতে খুবই লোভনীয় লাগছে। খেতে নিশ্চয় অনেক সুস্বাদু হয়েছিলো। ধন্যবাদ মজার একটি রেসিপি শেয়ার করার জন্য।

 6 months ago 

ইলিশ মাছ খুব মজার মাছ।তাই এই মাছ যেকোনো সবজি দিয়ে রান্না করলে খেতে খুব স্বাদের হয়।আপনি আজ দারুন স্বাদের করে ইলিশ মাছ রান্না করলেন।তবে সবজিটি বরবটি হবে না।এই সবজিটির নাম মটরশুঁটি। এই শীতের সময় মটরশুঁটি খেতে দারুন মজার হয়।আর এই মটরশুঁটি যেকোনো মাছের সাথে রান্না করলে খেতে আরও বেশি মজার হয়।আশাকরি আপনার শেয়ার কর মাছের রেসিপিটি আপনি খুব মজা করে খেয়েছেন।ধন্যবাদ আপনাকে মজার এই রেসিপিটি শেয়ার করার জন্য।

 6 months ago 

ভাইয়া আপনি তো দেখছি মটরশুঁটি দিয়ে এই রেসিপিটা তৈরি করেছেন। কিন্তু আপনি এখানে উল্লেখ করেছেন বরবটি। আশা করছি পুরো পোস্টটা ভালোভাবে পড়ে এই কথাটা ঠিক করে নেবেন।

আপনার তৈরি করা রেসিপিটা আমার কাছে অনেক ভালো লেগেছে। ইলিশ মাছ দিয়ে এটা তৈরি করেছেন দেখে আমার মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। ইলিশ মাছ আমার খুবই পছন্দের মাছ, যেটা দেখলেই আমার অনেক বেশি লোভ লেগে যায়। অনেক বেশি লোভনীয় লাগতেছে দেখে। ইচ্ছে করছে এখনই এটা খেয়ে ফেলি।

 6 months ago 

@mohamad786 ভাইয়া আপনি সব কিছুর মধ্যে উল্লেখ করেছেন বরবটি, কিন্তু আমি দেখলাম মটরশুঁটি। এগুলো মটরশুঁটি এগুলো বরবটি না। ইলিশ মাছ দিয়ে কখনো মটরশুঁটি রান্না করা হয়নি এবং কি খাওয়া হয়নি। মটরশুটি দিয়ে যে ইলিশ মাছের এরকম মজাদার রেসিপি তৈরি করা যায় এটা তো আমার জানাই ছিল না। রেসিপিটা তৈরি করার পদ্ধতি ভালোভাবে দেখে শিখে নিলাম।

 6 months ago 

আমি এটা বরবটি নামেই জানতাম।ধন্যবাদ আপনাকে

 6 months ago 

মটরশুটি এবং ইলিশ মাছ দুটোই আমার বেশ পছন্দের। মটরশুটি এবং ইলিশ মাছ দিয়ে মজাদার একটি রেসিপি শেয়ার করেছেন আপনি। তবে আপনি মটরশুটির জায়গায় ভুল করে বরবটি লিখেছেন ঠিক করে নেবেন আশা করি।আপনার রেসিপিটি দেখে বোঝা যাচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে। তবে মটরশুঁটির সাথে এভাবে মাছ দিয়ে রান্না করে কখনো খাওয়া হয়নি। এভাবে একদিন তৈরি করে খেয়ে দেখব। মজাদার এই রেসিপি শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 6 months ago 

সুন্দর মতামতের জন্য অনেক ধন্যবাদ আপু

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 60728.87
ETH 2661.87
USDT 1.00
SBD 2.50