❝সবুজের মাঝে নিজেকে বিসর্জন❞(সুগন্ধা পাহাড়, কক্সবাজার) By mohamad786 [10% Beneficiary @shy-fox]

in আমার বাংলা ব্লগ2 years ago
আসসালামু-আলাইকুম/আদাব।

হ্যালো বন্ধুরা, আপনারা সবাই কেমন আছেন? আশা করি আপনারা সবাই অনেক ভালো আছেন।হ্যাঁ, আমিও অনেক ভালো আছি। আমি @mohamad786 🇧🇩 বাংলাদেশের রাজশাহী বিভাগের সিরাজগঞ্জ জেলায় বাস করি।আমির সিরাজগঞ্জ সরকারি কলেজে অধ্যায়নরত আছি।

বন্ধুরা আপনারা সকলেই জানেন আমি কিছুদিন আগে কক্সবাজার ভ্রমণ করেছি।সেখানে অনেক জায়গায় ঘোরা ফেরা করেছি। যে সকল জায়গায় ঘোরাফেরা করে সেই সেসকল জায়গার মুহূর্তগুলো আপনাদের মাঝে ধারাবাহিক ভাবে উপস্থাপন করছি। তারই ধারাবাহিকতায়, আমি আজ আপনাদের মাঝে সুগন্ধা পাহাড়ের সবুজ প্রকৃতির মধ্যে কাটানো কিছু মুহূর্ত শেয়ার করতে যাচ্ছি।এই পাহাড়টি আমার বড় আপুর বাসার ঠিক পিছনেই অবস্থিত। আমি জানতাম না এই পাহাড়ে কোন জায়গা দিয়ে যেতে হয়, এমনকি আমার আপুও জানত না যে এখানে যাওয়ার রাস্তা কোথায়।একদিন দুপুর বেলায় আমি বাসার বাইরে হাঁটাচলা করতে ছিলাম, তখনই হঠাৎ করে কয়েকজন ছেলে এসে বলল ভাইয়া এই পাহাড়ে ওঠার রাস্তা কোন দিকে।আমি তাদের বললাম আমিতো এই জায়গার কিছু চিনি না। তখন ওই এলাকার স্থানীয় একজন লোক এ পাহাড়ে যাওয়ার রাস্তাটা দেখিয়ে দিল।সাথে সাথে আমিও দেখে নিলাম এই পাহাড়ে ওঠার রাস্তাটি ঠিক কোথায়। সাথে সাথে আমি বাসায় আসলাম। বাসায় এসে ফ্রেস হয়ে একটু খাওয়া দাওয়া করার পরেই , আমি আমার বড় খালুকে নিয়ে পাহাড়ে ঘুরতে যাওয়ার জন্য প্রস্তুতি নিলাম।যেহেতু ঠিক বাসার পেছনেই পাহাড়টি অবস্থিত তাই আমরা একটু দেরি করেই গেলাম।সুগন্ধা পাহাড়ে যাওয়ার পরের মুহূর্ত গুলো আপনাদের মাঝে এখন খুব সুন্দর ভাবে উপস্থাপন করার চেষ্টা করব ।আশাকরি আপনাদের সবার অনেক ভাল লাগবে।তো চলুন তাহলে শুরু করি।

Picsart_22-05-23_11-22-59-867.jpg

Location
সুগন্ধা পাহাড়, কক্সবাজার
Device:Poco X2

এই পাহাড়ের উপর ওঠার জন্য বিশেষ কোনো ব্যবস্থা করা হয়নি। তাই অনেকটা কষ্ট করে উপরে উঠতে হলো। যখনই পাহাড়ের একদম উপরে উঠে গেলাম তখন মনের মাঝে এমন একটি প্রশান্তি জাগ্রত হল তা ভাষায় প্রকাশ করার মতো না।হ্যাঁ, যারা প্রকৃতিপ্রেমী আছেন তারা এই প্রশান্তি খুবই ভালভাবে বুঝতে পারবেন।আসলে আমি একজন সবুজ প্রিয় মানুষ। প্রকৃতির মাঝে নিজেকে বিলীন করে দিতে আমার খুবই ভালো লাগে।আমি সব সময় সবুজ প্রকৃতির মাঝে থাকতে চাই।এটির সৌন্দর্যকে উপভোগ করার জন্য প্রকৃতির মাঝে নিজেকে মিলিয়ে ধরতে হবে। তাহলে প্রকৃতির আসল সৌন্দর্য উপভোগ করা সম্ভব।এজন্যই অনেক মানুষই বলেছেন-

প্রকৃতির গভীরে তাকাও তাহলে তুমি সবকিছু আরও ভাল করে বুঝতে পারবে ।
— আলবার্ট আইনস্টাইন

IMG_20220522_105256.jpg

Location
সুগন্ধা পাহাড়, কক্সবাজার
Device:Poco X2

IMG_20220522_012145.jpg

Location
সুগন্ধা পাহাড়, কক্সবাজার
Device:Poco X2

পাহাড়ের একদম উপরে উঠে দেখা যাচ্ছে কক্সবাজারের সব বড় বড় হোটেল।এবং হোটেল গুলোর মাঝ দিয়ে উকি দিচ্ছে পৃথিবীর বৃহত্তম সমুদ্র সৈকত।একটা মজার ব্যাপার হল এই পাহাড়ের উপর থেকে সাগরের সেই বড় বড় ঢেউ উপভোগ করা যায়।আমি এই জায়গাটার বর্ণনা কিভাবে দিব তা আমি বুঝতেই পারতাছি না। আসলে সবুজ প্রকৃতি নিয়ে নিজের মনের ভাব প্রকাশ করাটা খুবই কঠিন।এটা মনের একটি অন্যরকম আবেগ যা সবসময় মুখের ভাষায় প্রকাশ করা যায় না।

IMG_20220522_012745.jpg

Location
সুগন্ধা পাহাড়, কক্সবাজার
Device:Poco X2

IMG_20220522_012406.jpg

Location
সুগন্ধা পাহাড়, কক্সবাজার
Device:Poco X2

পাহাড়ের উপরে উঠলে বহুদূর পর্যন্ত চোখ যাবে। তার কোনো সীমা-পরিসীমা নেই।আশেপাশে যা কিছু আছে সবকিছুই এখান থেকে একদম স্পষ্ট দেখা যায়।যা প্রকৃতিপ্রেমীদের জন্য অন্যরকম একটি ভালো লাগা কাজ করে।আসলে প্রকৃতির কোনো সীমা-পরিসীমা নেই। যতদূর পর্যন্ত আমাদের চোখ যাবে ততদূর পর্যন্ত প্রকৃতির ছোঁয়া। প্রকৃতির কোথাও সীমাবদ্ধ নেই।তাই বিখ্যাত এক মনিষী বলেছেন-

প্রকৃতি এমন এক অসীম ক্ষেত্র যার কেন্দ্রটি সর্বত্র এবং পরিধিটি কোথাও সীমাবদ্ধ নেই ।
— ব্লেইজ প্যাস্কেল

IMG_20220110_164943.jpg

Location
সুগন্ধা পাহাড়, কক্সবাজার
Device:Poco X2

IMG_20220522_110223.jpg

Location
সুগন্ধা পাহাড়, কক্সবাজার
Device:Poco X2

বাংলাদেশসহ পৃথিবীর অনেক জায়গায় এখনো অনেক মানুষ আছে যারা পাহাড়ে বসবাস করে। আসলে পাহাড়ে বসবাস করা যে কত কঠিন তা আমি এখানে না আসলে বুঝতেই পারতাম না।পাহাড়কে কেন্দ্র করে অনেকগুলো পরিবার তাদের বাসস্থান খুঁজে নিয়েছে। কিছু কিছু বাড়ি আছে পাহাড়ের একদম উঁচু জায়গা এবং কিছু কিছু বাড়ি আছে পাহাড়ের মাঝে।সবুজ প্রকৃতির আনন্দের মাঝে এখানে বসবাস করা মানুষের জীবনধারনের কিছু মুহূর্ত দেখে আমার মনটা একটু খারাপ হয়ে গেল।তারা এখানে অনেক কষ্ট করে তাদের জীবনযাপন করছে।এখানে বসবাসরত একজন মানুষের সঙ্গে আমি তাদের পাহাড়ে থাকার অভিজ্ঞতা সম্পর্কে কিছু তথ্য জেনে নিলাম।

IMG_20220522_012106.jpg

Location
সুগন্ধা পাহাড়, কক্সবাজার
Device:Poco X2

আমি এবং আমার বড় খালু পাহাড়ের নিচের দিকে যাওয়ার জন্য একটু চেষ্টা করলাম। পাহাড়ে যাতায়াত করার মত তেমন ব্যবস্থা না থাকার কারণে আমরা খুব ভয়ে ভয়ে নিচে নামতে থাকলাম। আপনারা ছবিটা দেখলেই বুঝবেন এই পাহাড়ে সবাই আসতে পারবে না। এই পাহাড়ে কোন নিরাপত্তা নেই। মাটি কেটে এখানে রাস্তা বানানো হয়েছে।এজন্য এ পাহাড়ে আসলে পাহাড়ে ওঠার আসল অভিজ্ঞতা অর্জন করা যাবে।

IMG_20220522_012046.jpg

Location
সুগন্ধা পাহাড়, কক্সবাজার
Device:Poco X2

IMG_20220522_012438.jpg

Location
সুগন্ধা পাহাড়, কক্সবাজার
Device:Poco X2

পাহাড়ের একদম চূড়ায় দেখতে পেলাম অনেকগুলো কাশফুল।এত সুন্দর পাহাড় তার ঠিক পাশ দিয়ে বয়ে চলছে পৃথিবীর সর্ববৃহৎ সমুদ্র সৈকত, পাহাড়ের উপরে আবার কাশ ফুলের সমারোহ। এরকম একটি দৃশ্য আপনারা একবার চোখ বন্ধ করে কল্পনা করে দেখেন।৷ হ্যাঁ, মনের ভেতর একটা অন্যরকম অনুভূতি হচ্ছে।প্রকৃতির মাঝে গেলে নিজের মন,নিজের শরীর সবকিছুই চাঙ্গা হয়ে ওঠে।এবং প্রকৃতির মাঝে গেলে নিজের জ্ঞানের বৃদ্ধি ঘটে।এজন্যই এক বিশ্লেষক বলেছেন-

আমি প্রকৃতির মাঝে গেলে ভালো হয়ে উঠি, সুস্থ হয়ে উঠি এবং আমার জ্ঞানকে সুশৃঙ্খল করে তুলি ।
— জন বুড়োস

IMG_20220522_012331.jpg

Location
সুগন্ধা পাহাড়, কক্সবাজার
Device:Poco X2

IMG_20220522_012246.jpg

Location
সুগন্ধা পাহাড়, কক্সবাজার
Device:Poco X2

ইতিহাসের বেশিরভাগ ক্ষেত্রে, মানুষকে বাঁচতে প্রকৃতির সাথে লড়াই করতে হয়েছিল; এই শতাব্দীতে তিনি বুঝতে পেরেছেন যে বেঁচে থাকার জন্য তাকে অবশ্যই এটি রক্ষা করতে হবে।
-জ্যাক্কস-ইয়ভেস কাস্তেও

সুগন্ধা পাহাড়ের সবুজ প্রকৃতির মাঝে কাটানো কিছু মুহূর্ত আপনাদের মাঝে উপস্থাপন করলাম। আপনারা যদি কেউ কখনো কক্সবাজার ঘুরতে যান তাহলে অবশ্যই এই সুগন্ধা পাহাড়ে ঘুরতে আসবেন।এখানে আসলে আপনি পাহাড়ের আসল সৌন্দর্য উপভোগ করতে পারবেন।এখানে আসলে আপনি অনেক নতুন নতুন অভিজ্ঞতা অর্জন করতে পারবেন। যা অন্য কোনো পাহাড়ে অতোটাও সম্ভব না।
ক্যামেরারেডমি পোকো x2
ধরণসুগন্ধা পাহাড়, কক্সবাজার।
ক্যমেরা মডেলX2
মেবাইলPoco X2
ক্যাপচার@mohamad786
অবস্থানকক্সবাজার, বাংলাদেশ

Amar_Bangla_Blog_logo_png.png

standard_Discord_Zip.gif

banner-abbVD.png

Sort:  
 2 years ago 

আমি কক্সবাজারে অনেকবার গিয়েছি তবে সুগন্ধ পাহাড়ে কখনো ওঠা হয় নাই। বিশেষ করে শেষ বিকালের ছবিগুলো এককথায় অসাধারণ ভাই। আপনার ছবিগুলো দেখে চোখ যেন জুড়িয়ে গেল। সেই সাথে আপনার উপস্থাপনা অনেক ভাল ছিল। ধন্যবাদ আপনাকে এরকম সুন্দর সুন্দর কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভকামনা রইল ভাই আপনার জন্য।

 2 years ago 
 2 years ago 

যে পাহাড়ে ওঠার রাস্তা খুঁজে পাওয়া যায় না সেই পাহাড়ে ওঠা তো একটু ভয়ের ব্যাপার যদি নামার সময় আবার রাস্তা খুঁজে না পাই। থাক শেষ পর্যন্ত আপনি রাস্তা খুঁজে পেয়েছেন এটাই বড় কথা ।খুব সুন্দর সুন্দর সুগন্ধা পাহাড়ের কিছু ছবি দিয়েছেন জায়গাটা আসলেই বেশ সুন্দর। আমারতো দেখেই যেতে ইচ্ছা করছে এ ধরনের প্রকৃতির ছবি সামনাসামনি দেখতে অনেক ভালো লাগে।

 2 years ago 

কক্সবাজার সুগন্ধা পাহাড়ে আপনি অনেক দারুণ একটি সময় কাটিয়েছেন। আমি কখনো পাহাড়ে চড়ি নাই পাহাড়ে চড়ার যে তৃপ্তি আমি কখনো পাইনি। তবে আপনি যে অসাধারণ মুক্ত কাটিয়েছেন পাহাড়ের তা দেখে বোঝা যাচ্ছে ।আসলেই পৃথিবীর অনেকাংশে অনেক মানুষ আছে যারা পাহাড়ে বসবাস করে তাদের জীবনধারা সবকিছুই পাহাড় কেন্দ্রিক। আপনি খুব সুন্দর ভাবে পাহাড়ি ফটোগ্রাফি গুলো করেছেন এবং পারিপার্শ্বিক বিষয়গুলো আমাদের সাথে তুলে ধরেছেন এ জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

সবুজ প্রকৃতির মাঝে থাকতে আমার খুবই ভালো লাগে। আপনি সুযোগ পাইলে এই জায়গাটিতে একবার ঘুরে আসতে পারেন।

 2 years ago 

হুম জানি কক্সবাজার ভ্রমন করে, প্রাইজ পেয়েছেন😉😉।যাই হোক ছবিগুলো কিন্তু খুব ভালো তোলেছেন।সুগন্ধা পাহাড়ের ছবিগুলো দেখে আমারও যেতে ইচ্ছে করছে।ভালো ছিলো।ধন্যবাদ

 2 years ago 

জি আপু মনে আছে☺️☺️
সবুজ প্রকৃতির মাঝে থাকতে আমার খুবই ভালো লাগে। আপনি সুযোগ পাইলে এই জায়গাটিতে একবার ঘুরে আসতে পারেন।

 2 years ago 

প্রাকৃতিক সৌন্দর্যের অপরূপ লীলাভূমি কক্সবাজার। আজ আপনি কক্সবাজার সুগন্ধা পাহাড় থেকে অনেকগুলো ফটোগ্রাফি করে আমাদের মাঝে শেয়ার করেছেন। প্রকৃতির সাথে মিশে থাকে ছবিগুলো অত্যন্ত চমৎকার হয়েছে। আসলে পাহাড়ে বসবাস করা মানুষগুলো সংগ্রামের সাথে জীবনযাপন করে। আমরা যেটা আনন্দচিত্তে অনুভব করি তারা সেটা সংগ্রামের সাথে জীবন যাপন করে। সব মিলিয়ে অসাধারণ হয়েছে ভাইয়া।

 2 years ago 

ভাই আপনার পাহাড়ে ভ্রমণ এবং সৌন্দর্যময় ফটোগ্রাফি গুলো দেখে সত্যিই মুগ্ধ হয়ে গেলাম। এত সুন্দর সুন্দর ফটোগ্রাফি সত্যিই অসাধারণ, বিশেষ করে পাহাড়ের চূড়ায় কাশফুলের সাথে সূর্য অস্ত যাওয়ার ফটোগ্রাফি আমার মন ছুঁয়ে গেছে, আপনার জন্য রইল শুভকামনা।

 2 years ago 

সবুজ প্রকৃতির মাঝে থাকতে আমার খুবই ভালো লাগে। আপনি সুযোগ পাইলে এই জায়গাটিতে একবার ঘুরে আসতে পারেন।

 2 years ago 

সুগন্ধা পাহাড় নামটা যেমন সুন্দর পাহাড় টা দেখতে খুব সুন্দর। সুগন্ধা পাহাড়ের বেশ কিছু ফটোগ্রাফি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন।এত সুন্দর পাহাড় দেখে তো আমার খুব যেতে ইচ্ছে করছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর সুন্দর মুহূর্ত গুলো আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

সবুজ প্রকৃতির মাঝে থাকতে আমার খুবই ভালো লাগে। আপনি সুযোগ পাইলে এই জায়গাটিতে একবার ঘুরে আসতে পারেন।

 2 years ago 

তিন মাস পর কক্সবাজার যাওয়ার ইচ্ছা আছে। কক্সবাজার এমন একটা জায়গা গেলে সত্যি নিজেকে প্রকৃতির মাঝে বিসর্জন দিতে মন চায়। আপনার ফটোগ্রাফি দারুন ছিলো। শুভকামনা রইলো।

 2 years ago 

অভিনন্দন রইল ভাইয়া 💝
ভালোভাবে ঘুরে আসেন😃

 2 years ago 

সুগন্ধা পাহাড়ের সবুজ প্রকৃতির সৌন্দর্য দেখে আমার মনটা ভরে গেল। একদিকে সুউচ্চ পাহাড় অপরদিকে সমুদ্রের বিশালতা এরকম মন ভালো করে দেওয়ার দৃশ্য আর দ্বিতীয় টা হয় না। কক্সবাজারে গেলে একই সঙ্গে পাহাড় ও সমুদ্র দেখার আনন্দ উপভোগ করা যায়। যাইহোক সুগন্ধা পাহাড়ে সবুজ প্রকৃতির মাঝে আপনি বেশ আনন্দঘন কিছু মুহূর্ত কাটিয়েছে। মুহূর্তগুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

সবুজ প্রকৃতির মাঝে থাকতে আমার খুবই ভালো লাগে। আপনি সুযোগ পাইলে এই জায়গাটিতে একবার ঘুরে আসতে পারেন।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 60115.56
ETH 3203.28
USDT 1.00
SBD 2.46