❝মাঝারি চিংড়ি মাছের মজাদার ভুনা রেসিপি❞ By mohamad786 [10% @shy-fox]

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু-আলাইকুম/আদাব।

হ্যালো বন্ধুরা, আপনারা সবাই কেমন আছেন? আশা করি আপনারা সবাই অনেক ভালো আছেন।হ্যাঁ, আমিও অনেক ভালো আছি। আমি @mohamad786 🇧🇩 বাংলাদেশের রাজশাহী বিভাগের সিরাজগঞ্জ জেলায় বাস করি।আমির সিরাজগঞ্জ সরকারি কলেজে অধ্যায়নরত আছি।

গতকাল বিকেলে জরুরি কাজে আমর আম্মু গ্রামের বাড়িতে গিয়েছিল।আগের থেকে জানা ছিল না যে আম্মু গ্রামের বাড়িতে যাবে তাই কিছুই রান্না করা ছিল না।আম্মু আমাকে বলে গেল বাইরে থেকে বিরিয়ানি কিনে খেয় রাতে।কিন্তু দুর্ভাগ্যের বিষয় এই যে রাত আটটার দিকে প্রচন্ড বৃষ্টি নেমে এলো। যার ফলে আমি আর বাইরে গিয়ে বিরিয়ানি কিনে আনতে পারলাম না।তখন আমি ফ্রিজ খুলে খুজতে থাকলাম আমার প্রিয় কি কি খাবার আছে।ফ্রিজ খুলে দেখি আমার প্রায় অনেকগুলো পছন্দের খাবার আছে। কিন্তু চিংড়ি মাছটি আমি বেশি পছন্দ করি দেখে চিংড়ি মাছ বের করে পানিতে ভিজালাম।এই প্রথমবার আমি বাসায় একা একা রান্না করেছি।তাই ভাবলাম মুহূর্তটি আপনাদের মাঝে শেয়ার করি এবং চিংড়ি মাছ ভুনা রেসিপিও আপনাদের মাঝে তুলে ধরি।আজকের চিংড়ি মাছ গুলো একদম মাঝারি সাইজের। যা খেতে আমি খুব পছন্দ করি। মাঝারি সাইজের চিংড়ি মাছ পেঁয়াজ দিয়ে ভুনা করেছি।রেসিপিটি এখন আপনাদের মাঝে ধাপে ধাপে উপস্থাপন করার চেষ্টা করব। আশা করি আপনাদের সকলের অনেক ভালো লাগবে। তো চলুন তাহলে আর বেশি দেরি না করে শুরু করা যাক।


IMG_20220911_182936.jpg

Picsart_22-06-19_17-14-20-812.jpg

IMG_20220910_212733.jpgIMG_20220911_183141.jpgIMG_20220910_212810.jpg
উপাদানপরিমাণ
চিংড়ি মাছ৪ টি (মাঝারি সাইজের)।
পেঁয়াজ কুচি৫টি।
কাঁচা মরিচ কুঁচি৩টি।
মরিচের গুঁড়াপরিমানমতো।
হলুদের গুঁড়াপরিমানমতো।
সজের গুঁড়াপরিমাণমতো।
জিরা গুঁড়াপরিমানমতো।
আদা বাটাপরিমানমতো।
রসুন বাটাপরিমানমতো।
লবণপরিমানমতো।
সয়াবিন তেলপরিমানমতো

Picsart_22-06-19_17-36-37-094.jpg

IMG_20220910_213724.jpg

প্রথমেই একটি কড়াইয়ে সোয়াবিন তেল দিয়ে পেঁয়াজ কুচি এবং মরিচ কুচি গুলো কড়া করা করে ভাজলাম।

IMG_20220910_213742.jpg

পেঁয়াজ কুচি এবং মরিচ কুচি ভাজতে-ভাজতে যখন হালকা বাদামি রঙের হয়ে গেল তখন চিংড়ির সহ সকল উপকরণ কড়াইয়ের মধ্যে দিয়ে দিলাম।

IMG_20220910_213833.jpgIMG_20220910_214313.jpg

চিংড়ি মাছ গুলো কড়াইয়ের মধ্যে দেওয়ার পর সকল উপকরণ ভালোভাবে মাখিয়ে দিলাম। এবং কষানোর জন্য অল্প পরিমাণ পানি দিলাম।৫/৬ মিনিট ভালোভাবে কষিয়ে নিলাম।

IMG_20220910_214403.jpg

চিংড়ি মাছ গুলো কষানোর পর এর মধ্যে আবারও পরিমাণমতো পানি দিলাম।

IMG_20220910_215102.jpgIMG_20220910_220155.jpg

তরকারি ভালোভাবে জ্বাল দিতে থাকলাম। যতক্ষণ না পর্যন্ত পানি শুকিয়ে যাবে ততক্ষণ পর্যন্ত জ্বাল দিতে থাকলাম।

IMG_20220911_183159.jpg

৮/১০ মিনিট ধরে জ্বাল দেওয়ার পর যখন তরকারির পানি একদম শুকিয়ে আসলো তখনই প্রস্তুত হয়ে গেল মাঝারি চিংড়ি মাছের ভুনা রেসিপি।

এই প্রথম বাসায় একা থাকা অবস্থায় আমি সম্পূর্ণ নিজ হাতে রান্না করেছি।কালকে রাতে যে আমি একাই রান্না করে ফেললাম তার পিছনে সবচেয়ে বেশি অবদান রাখে আমাদের এই বাংলা ব্লগ কমিউনিটি।কারন বাংলা ব্লগ কমিউনিটিতে কাজ করার জন্য আমরা প্রতিনিয়ত বিভিন্ন ধরনের রেসিপি নিজে প্রস্তুত করছি এবং অন্যজনের রেসিপি পোস্ট দেখে নিজে শিখতে পারছি।আর এর জন্য আমি কালকে বিপদে পড়ে বাসায় কেউ না থাকা অবস্থায় নিজেই চিংড়ি মাছ ভুনা রান্না করেছি। যা খেতে খুবই সুস্বাদু হয়েছিল।কালকে রাতের এই নতুন অভিজ্ঞতা আপনাদের মাঝে শেয়ার করতে পেরে এবং চিংড়ি মাছের ভুনা রেসিপি আপনাদের মাঝে তুলে ধরতে পেরে আমি খুবই আনন্দিত। আশাকরি আপনাদের সবার অনেক ভাল লেগেছে।

আজ এখানেই শেষ করছি। অন্য কোন একদিন ভিন্ন ধরনের কনটেন্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হব। ততক্ষন পর্যন্ত আপনারা সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন, আল্লাহ হাফেজ।

New_Benner_ABB.png

standard_Discord_Zip.gif

ফোনের বিবরণ

ক্যামেরারেডমি পোকো x2
ধরণ❝মাঝারি চিংড়ি মাছের মজাদার ভুনা রেসিপি❞
ক্যমেরা মডেলPoco X2
ক্যাপচার@mohamad786
অবস্থানসিরাজগঞ্জ- বাংলাদেশ

IMG_20220404_165348.jpg

আমার পরিচয়

IMG_20220525_014109.jpg

আমার নাম মোঃ ফয়সাল আহমেদ ।আমি বাংলাদেশের রাজশাহী বিভাগে সিরাজগঞ্জ জেলায় বসবাস করি। আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমিকে খুবই ভালোবসি ।আমি সর্বদাই গরীব-দুঃখীদের সেবায় নিজেকে প্রতিষ্ঠিত করতে চাই। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং নতুন সৃজনশীলতার মাধ্যমে কিছু তৈরি করতে আমার খুবই ভালো লাগে।এই ছিল আমার সংক্ষিপ্ত পরিচয়, আপনারা সবাই আমার পাশে থেকে আমাকে সাপোর্ট দিয়ে উৎসাহিত করবেন, ধন্যবাদ সবাইকে।

Amar_Bangla_Blog_logo_png.png

👉বিশেষভাবে ধন্যবাদ সকল বন্ধুদের যারা এই পোস্টকে সমর্থন করছেন🌺🌹🌺

Sort:  
 2 years ago 

আমার প্রিয় মাছ এবং রেসিপি যেভাবে তৈরি করেছেন এই ভাবে সবচেয়ে ভালো লাগে আমার কাছে। চিংড়ি ভুনা দেখে তো জিহ্বা দিয়ে পানি চলে আসলো ভাইয়া। রেসিপি কালার টা দারুন হয়েছে। চিংড়ি সাইজ টাও পারফেক্ট ছিল। ধাপগুলো অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন প্রথম থেকে শেষ পর্যন্ত। ধন্যবাদ ভাইয়া আপনাকে।

 2 years ago 
 2 years ago 

চিংড়ি মাছ তো আমার খুব পছন্দের একটি মাছ আর সেই চিংড়ি মাছের ভুনা তৈরি করেছেন যা দেখে এখনই খাওয়ার ইচ্ছা হচ্ছে। এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ ভাই।

 2 years ago 

ধন্যবাদ জানাচ্ছি আপু এত সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 2 years ago 

চিংড়ি মাছ এমনিতেই আমার অনেক পছন্দের , বাহিরে হাটতে হাটতে আপনার রেসিপি দেখে সত্যি এখন লোভ সামলাতে পারছি নাহ , হলুদ মরিচ সাথে আদা বাটা এবং জিরার মিশ্রন উফফফ কি অসাধারন কালার

 2 years ago 

চিংড়ি মাছ আমার খুবই প্রিয় একটি মাছ। চিংড়ি মাছ ভুনা রেসিপি দেখে বোঝা যাচ্ছে খেতে সুস্বাদু হয়েছে। চিংড়ি মাছ ভুনা খেতে আমার খুবই ভালো লাগে। এটা জেনে ভালো লাগছে যে রান্না টি আপনি নিজের হাতে করেছেন। রান্নার প্রতিটি ধাপ গুছিয়ে আমাদের মাঝে শেয়ার করেছেন। অসংখ্য ধন্যবাদ আপনাকে সুস্বাদু একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ জানাচ্ছি আপু এত সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 2 years ago 

ছেলে মেয়ে সকলকেই রান্না জানা প্রয়োজন।কখন কার কাজে লাগে বলা যায় না। প্রথম হিসাবে ভালই রান্না করেছেন দেখে বুঝা যাচ্ছে ভাই।

 2 years ago 

একদম ঠিক বলছেন আপু।

 2 years ago 

আপু আপনার মত আমিও চিংড়ি মাছ খেতে ভীষণ ভালোবাসি। চিংড়ি মাছ খেতে সবাই ভালোবাসে। এরকম চিংড়ি মাছ বেশি করে পেঁয়াজ দিয়ে রান্না করলে খেতে অনেক ভালো লাগে। আপনার রেসিপিটা অনেক লোভনীয় ছিল। ধন্যবাদ আপু শেয়ার করার জন্য।

 2 years ago 

আপু এতদিন পরে এসে আমাকেও আপনি আপু বানিয়ে দিলেন। আমি কিন্তু আপনার সেই ছোট্ট আদরের ভাই। যাইহোক টাইপিং মিসটেক হয়েছে । ধন্যবাদ জানাচ্ছি আপু এত সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 2 years ago 

জেনে খুব খুশি হলাম যে আপনি আমার বাংলা ব্লগ থেকে রেসিপি শিখে একা থাকা অবস্থায় নিজেই একটা রেসিপি তৈরি করে ফেলেছেন। রেসিপিটি দেখতে যেরকম অসাধারণ লাগছে খেতেও নিশ্চয়ই অনেক সুস্বাদু হয়েছে। আচ্ছা ভাই আপনার মসলার আইটেমের মধ্যে সজের গুড়োটা কি, আসলে এটা আমি চিনতে পারছিনা?

 2 years ago 
ভাই ভাগ্যিস আপনার মা গ্রামের বাড়িতে গিয়েছিল এবং রাত ৮ টার পর বৃষ্টি নেমেছিল।তা না হলে আপনার কাছ থেকে এত সুন্দর ও মজাদার চিংড়ি মাছের ভুনা রেসিপিটি দেখতে পেতাম না।দেখতে খুব সুন্দর লাগছে এবং খেতেও নিশ্চয়ই খুবই সুস্বাদু হয়েছিল। তাছাড়া চিংড়ি মাছের ভুনা আমার মনে হয় অনেকেরই পছন্দের খাবার।রেসিপির কালারটা ও চমৎকার লাগছে। অসংখ্য ধন্যবাদ ভাইয়া, এত সুস্বাদু ও মজাদার করে চিংড়ি মাছের ভুনা রেসিপিটি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59484.75
ETH 2614.53
USDT 1.00
SBD 2.41