বাবার সাথে নদীতে মাছ ধরার একটি স্মৃতিময় গল্প🐟By mohamad786 [10% Beneficiary @shy-fox]steemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু-আলাইকুম/আদাব।

হ্যালো বন্ধুরা, আপনারা সবাই কেমন আছেন? আশা করি আপনারা সবাই অনেক ভালো আছেন।হ্যাঁ, আমিও অনেক ভালো আছি। আমি @mohamad786 🇧🇩 বাংলাদেশের রাজশাহী বিভাগের সিরাজগঞ্জ জেলায় বাস করি।আমির সিরাজগঞ্জ সরকারি কলেজে অধ্যায়নরত আছি।

প্রতিটা বাবার অবদান কখনই ভোলা যাবে না। একজন বাবা সবসময় সন্তানের জন্য বট গাছের ছায়ার মতো সন্তানকে ছায়া দিয়ে থাকে। আর ছোটবেলা বাবার সাথে আমাদের অনেক স্মৃতি জড়িয়ে রয়েছে। সেই স্মৃতির পাতা থেকে আজকে আমি আপনাদের সাথে একটি গল্প শেয়ার করতে এসেছি। আসলে আমার বাবা আমাকে খুব বেশী ভালোবাসতো। প্রত্যেকটা বাবাই তার সন্তানকে খুব বেশি ভালবাসে। আর প্রত্যেকটা বাবার কাছে তার সন্তান রাজপুত্র হয়ে থাকে। আর আমার বাবা ছোটবেলা দেখতাম নদীতে মাছ ধরতে যেত।তার বন্ধুদের সাথে। আসলে নদীতে বড়শি দিয়ে অর্থাৎ সুত ফেলে মাছ ধরা হয়। আমার বাবার ছিল এই সুত দিয়ে মাছ ধরা ছিল নেশার মত। মূলত তার বন্ধুদের সাথে যেত নদীতে মাছ ধরার জন্য। আমি অনেকবার যেতে চেয়েছি কিন্তু বাবা আমাকে নিত না।বলতো রোদে মধ্যে গেলে তোমার অসুখ হবে। একদিন আমি এমন বায়না করলাম যে বাবা আমাকে না নিয়ে আর পারল না।

children-g560e12493_1920.jpg

আমাদের গ্রাম থেকে ছিল নদী অনেক দূরে। তাই আমি বাবার সাথে হেঁটে হেঁটেই নদীর পাড়ে যাচ্ছিলাম। আমার বাবার সাথে তার বন্ধুরাও ছিল। আজকে তারা চারজন মিলে যাচ্ছে নদীর পাড়ে। অনেকক্ষণ হাঁটলাম। হাঁটতে হাঁটতে আমার পায়ে ব্যথা করল। বাবা তখন আমাকে তার কান্দে নিয়ে হাঁটা শুরু করল। বাবা বলল অনেক দূরে রোদের ভিতর তাও তুমি আলা।দরে তাতে কি মাছ ধরা দেখবো তাই আমার খুব ভালো লাগতে ছিলো।আসলে মাছ ধরা দেখতে আমার খুবই ভাল লাগত। তাই বাবার সাথে মাছ ধরার জন্য সেই নদীর পাড়ে আসলাম। নদীর পাড়ে একটি বট গাছ রয়েছে। এই বটগাছের কাছে বাবা আমাকে বসিয়ে দিলো।সেখানে আরো মানুষ ছিল ওদের মধ্যে বসে থাকলো। আমি বললাম আমি এখানে থাকবো না। বাবা বলল এখানে আরো অনেক ছেলে আছে। তুমি তাদের সাথে খেলাধুলা করো।আমি বললাম আমি আপনার পাশে বসে থাকব। তোর বাবা কি আর করব বাবা আমাকে সাথে নিয়ে তার পাশে বসিয়ে দিলো এবং বাবার বন্ধুর কাছে একটা ছাতা ছিল। এই ছাতাটি আমার মাথার উপরে ধরিয়ে দিলো এবং অনেকক্ষণ বসে থাকলাম। কোন মাছ এ পর্যন্ত বড়শিতে ধরা পড়ছে না।


অনেকক্ষণ চুপচাপ থাকলাম বারবার আমি বাবাকে জিজ্ঞেস করতে লাগলাম। বাবা বড়শিতে মাছ কেন আজকে ধরা পড়ে না। অনেক সময় হয়ে গেল মাছ কেন ধরা পড়ে না বাবা।বাবা বলল যে মাছ ধরতে অনেক সময় লাগে আর ধৈর্য ধরে থাকতে হয়। ধরা পড়বে তুমি এখানে চুপ করে বসে থাকো আর দোয়া করতে থাকো। আমি অনেকক্ষণ বসে থাকলাম কিন্তু কোন মাছে ধরা পড়ছে না। তার পরে দেখতে পেলাম বাবার পাশেই তার বন্ধু ছিল তার একটি বড়শিতে মাছ ধরা পরল। সে অনেক খুশি সে বলল এখন মাছ ধরা পড়েছে। বাবা বললো তোমার চাচার কাছে যাও মাছ ধরা দেখ।আমি বললাম তাই আমি তার কাছে ছুটে গেলাম এবং সে আস্তে আস্তে সুতাগুলো টানতে লাগল এবং অনেকক্ষণ টানার পরে দেখতে পেলাম অনেক বড় একটি কাতল মাছ ধরা পড়েছে তার বড়শিতে। সে অনেক খুশি তার মাছ ধরা দেখে আমার খুবই ভালো লাগলো।


boy-g615f7e586_1920.jpg

তারপর অনেকক্ষণ অপেক্ষা করতে লাগলাম। তার পরে দেখতে পেলাম বাবার আরো দুইজন বন্ধুর বড়শিতে মাছ ধরা পড়েছে তাদের মাছ ধরা দেখে তারা অনেক খুশি কিন্তু আমি মনে মনে ভাবতে লাগলাম আমাদের বড়শিতে কেন মাছ ধরা পড়ছে না। আমি বাবার কাছে আসলাম। বললাম বাবা তাদের বড়শিতে মাছ ধরা পড়ছে। আমাদের এখুনো ধরা পড়ছে না। বাবা বলল যে আমাদের ধরা পড়বে ধৈর্য ধরো। আমি বললাম আমাদের বড়শিতে কেন ধরা পড়ছে না। এই বলে আমি কান্না শুরু করে দিলাম। তাদের বড়শিতে ধরা পরে শুধু। আমাদের বাড়িতে কেন ধরা পড়ছে না। বলে আমি কাঁদতে লাগলাম। ওইদিকে চাচা সে বলল যে তোমার বাবার বড়শিতে ধরা না পড়লে কি হবে। আজকে আমাদের বড়শিতে ধরা পড়েছে, এই মাছ তুমি বাসায় নিয়ে যাও। আমি বললাম যে না আমাদেরকে কেন ধরা পড়ছে না। এই বলে আমি কাঁদতে লাগলাম।আমি কাঁদতে লাগলাম ভালো লাগতেছিল না। কিছুক্ষণ পরে বাবা বলল যে তুমি এদিকে এসো। দেখো আমাদের বড়শিতে মনের মাছ ধরা পড়েছে। তুমি কি সুতা টানতে পারবে। আমি বাবার কাছে আসলাম এবং আনন্দের সাথে বাবার সাথে সুতা টানতে লাগলাম। টানতে টানতে অনেক সময় লেগে গেল। একবার মাছ ছুটে যাচ্ছিল বাবা আবার একটু সুতা ঢিল দিলো।আবার সুটা টানতে লাগলাম বাবার সাথে তখন অনেক ভালো লাগতে ছিল।


তারপরে সুতা টানা শেষ হলো এবং দেখতে পেলাম অনেক বড় একটি বোয়াল মাছ আমাদের বড়শিতে ধরা পড়েছে। সেই বোয়াল মাছ দেখে তো আমি খুশিতে আনন্দে লাফাতে লাগলাম এবং অনেক চিৎকার করতে লাগলাম। সত্যিই বোয়াল মাছটি অনেক বড় ছিলো।বাবা বন্ধুরা আমাকে বললো এখুন খুশি লাগছে।যা ছেলের মুখে অনেক হাসি ফুটেছে।সত্যি আমি খুবই আনন্দিত হয়েছিলাম। বাবাও অনেক আনন্দিত হয়েছিলো।বাবার মুখে হাসি আমার মুখে হাসি সত্যিই স্মৃতিময় দিনটি আজ খুব মনে পড়ছে। আসলে বাবার সাথে মাছ ধরার ঐ দিনটি আমি কখনোই ভুলবো না। আশা করছি আপনাদের এই গল্পটি ভালো লেগেছে।

আজ এখানেই শেষ করছি। আবারো অন্য কোনদিন ভিন্ন কোনো কন্টেট নিয়ে আপনাদের মাঝে হাজির হব। ততক্ষন পর্যন্ত আপনারা সবাই ভালো থাকবেন। সুস্থ থাকবেন, এই দোয়া রইল। আল্লাহ হাফেজ।🙏🤲🙏

banner-abbVD.png

আমার পরিচয়

IMG_20220525_014109.jpg

আমার নাম মোঃ ফয়সাল আহমেদ ।আমি বাংলাদেশের রাজশাহী বিভাগে সিরাজগঞ্জ জেলায় বসবাস করি। আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমিকে খুবই ভালোবসি ।আমি সর্বদাই গরীব-দুঃখীদের সেবায় নিজেকে প্রতিষ্ঠিত করতে চাই। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং নতুন সৃজনশীলতার মাধ্যমে কিছু তৈরি করতে আমার খুবই ভালো লাগে।এই ছিল আমার সংক্ষিপ্ত পরিচয়, আপনারা সবাই আমার পাশে থেকে আমাকে সাপোর্ট দিয়ে উৎসাহিত করবেন, ধন্যবাদ সবাইকে।

Amar_Bangla_Blog_logo_png.png

👉বিশেষভাবে ধন্যবাদ সকল বন্ধুদের যারা এই পোস্টকে সমর্থন করছেন🌺🌹🌺

Sort:  
 2 years ago 

অনেকেরই দেখেছি এই বরশি দিয়ে মাছ ধরাটা তাদের একটা নেশা বড় বড়শি নিয়ে অনেক দূরান্তে চলে যায় মাছ ধরার জন্য আপনার বাবা মনে হচ্ছে তাই। আর এটা ঠিক বলেছেন বাবা সবার জন্যই বট গাছের ছায়ার মতই আর সন্তানদেরকে অনেক বেশি ভালোবাসে যা বলে প্রকাশ করা যায় না। খুবই ভালো লেগেছে ভাই আপনার গল্পটি আসলে এ ধরনের স্মৃতিগুলো কখনো ভোলা যায় না। অনেকক্ষণ অপেক্ষা করার পরে আপনার বাবার বড়শিতে মস্ত বড় একটা বোয়াল মাছ ধরা পড়েছে শুনে খুবই ভালো লাগলো। আপনার কান্না দেখে আমিই কষ্ট পাচ্ছিলাম যে সবার বড়শীতের মাছ ধরা পড়ছে আপনার কেন ধরা পড়ছে না যাক শেষমেষ ভালো একটি মাছ পেয়েছেন আপনার মাছ ধরা দেখতে আসা সার্থক হয়েছে।

 2 years ago 

আসলে বাবার বন্ধুদের যখন মাছ বড়শিতে ধরা পড়েছিল। তখন আমার খুবই খারাপ লাগতেছিল, কান্না চলে আসতে ছিল এবং আমি কান্না করে দিয়েছি। যখন মাছ আমাদের বড়শিতে ধরা পরল তখন খুবই ভালো লেগেছে। আপনার মতামতের জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনার ছোটবেলার এই স্মৃতিময় গল্প পড়ে আমার নিজের ছোটবেলার কথা মনে পড়ে গেল। বাবার কাঁধে আমিও মাঝে মাঝেই উঠতাম তবে কখনো বাবার সাথে মাছ ধরা হয়নি। আমি যখন বেশ বুঝতে শিখেছি তখন মাছ ধরেছি। মাছ ধরতে সত্যিই ভীষণ ধৈর্যের প্রয়োজন হয়।
খুব ভালো লাগলো আপনারা অনেক বড় একটি বোয়াল মাছ পেয়েছিলেন।

 2 years ago 

আসলে ভাই সেদিনটা অনেক আনন্দের ছিল। বড়শিতে যখন মাছ ধরেছে তখন আমার খুবই ভালো লেগেছে।

 2 years ago 

ভাইয়া, আপনার বাবার সাথে মাছ ধরতে যাওয়ার পুরো গল্পটি মনোযোগ সহকারে পড়ছিলাম। এবং আপনার বাবার বর্সিতে যখন মাছ ধরছিল না আপনার কান্নাকাটি দেখে আমি হাসতে ছিলাম।তবে আপনার বাবার সেই কথাটি আমার কাছে খুব ভালো লেগেছে। মাছ ধরতে গেলে অনেক ধৈর্য ধরতে হয়। পরিশেষে আপনার বাবার বড়শিতে অনেক বড় একটি বোয়াল মাছ উঠতে দেখে, বাবা-ছেলের হাসিতে যেন পরিবেশ মুখরিত হয়ে উঠছিল। সত্যিই অসাধারণ একটি গল্প।♥♥

 2 years ago 

আসলে আপু বড়শি দিয়ে মাছ ধরতে অনেক ধৈর্যের প্রয়োজন হয়। আর এই ধৈর্য নিয়ে যারা বসে থাকে তারাই শেষমেশ মাছ ধরতে পারে। আসলে বাবার বড়শিতে যদি মাছ ধরা না পড়তো। তাহলে আমার কান্না যে আরও কতক্ষণ চলতো। তবে শেষমেশ বাবা-ছেলে অনেক আনন্দিত হয়েছিলাম।

 2 years ago (edited)

আপনার গল্পটি পড়ে সত্যিই ছোটবেলার অনেক কিছু মনে পড়ে গেল। আপনি বাবার বরশি নিয়ে মাছ ধরার গল্পটি পড়ে বেশ আনন্দ পেলাম। বিশেষ করে আপনার বাবার বড়শিতে মাছ ধরছেনা আর আপনাদের পাশের জনের বরশিতে মাছ ধরেছে এটা দেখে আপনি কান্নাকাটি শুরু করলেন। আর শুধু বলতে থাকলে আমাদের বড়শিতে কেন মাছ ধরছেনা। এটা দেখে আপনার বাবার বন্ধু ওনার ধরা মাছটা আপনাকে দিয়ে দিতে চাইলো। শেষমেষ আপনাদের বড়শিতেও একটা বোয়াল মাছ ধরতে পেরেছেন এটা দেখে ভালো লাগলো। আসলে ছোটবেলার এই সব স্মৃতি গুলো ভেসে বেড়ায়।

 2 years ago 

আসলে সেই দিনগুলো আমার স্মৃতি পাতায় আজো রয়ে গেছে। যদি বাবার বড়শিতে মাছ শেষমেষ না ধরত তাহলে আমার কান্না হয়তো আর থামছেই না।

 2 years ago 

আপনার গল্পটি পড়ে সত্যিই আমারও ছোটকালের অনেক স্মৃতি মনে পড়ে গেল। আপনি আপনার বাবার সাথে গেলেন মাছ ধরতে। খুব খারাপ লাগলো আপনার বাবার বড়শিতে মাছ ধরতেছে না। আপনি অনেক কান্নাকাটি শুরু করে দিলেন। পরে অনেক বড় একটি মাছ আপনার বাবার বড়শিতে ধরেছ । সত্যি পরে অনেক ভালো লাগলো। খুব সুন্দর করে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। এবং আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আসলে আপু বাবার সাথে মাছ ধরার মুহূর্তটা খুব আনন্দ ছিল। যদি মাছ ধরা না পড়তে তাহলে খুবই কষ্ট পেতাম।

 2 years ago 

ছোটবেলা আমিও বাবার সাথে মাছ ধরতে ধরতে যেতাম। আজকে আপনার গল্পটি পড়ে খুবই ভালো লাগলো। আপনি আপনার বাবার সাথে মাছ ধরতে এসেছেন। কিন্তু আপনাদের বড়শিতে মাছ ধরছিল না। এ সময় আপনি কান্না করে দিলেন। আসলেই যখন নিজেদের বড়শিতে মাছ ধরে না, অন্যদের ধরে তখন খুবই খারাপ লাগে। যাক অবশেষে অনেক বড় একটি বোয়াল মাছ ধরা পড়লো। আপনার মুখে অনেক হাসি ফুটলো।

 2 years ago 

আপনার মতামতের জন্য ধন্যবাদ ভাই

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 66937.04
ETH 3270.78
USDT 1.00
SBD 2.74