❝সিরাজগঞ্জ শহরের সংক্ষিপ্ত পরিচিতি ও ফটোগ্রাফি❞ (পর্ব-১)

in আমার বাংলা ব্লগ10 months ago

আসসালামু-আলাইকুম/আদাব।

হ্যালো বন্ধুরা, আপনারা সবাই কেমন আছেন? আশা করি আপনারা সবাই অনেক ভালো আছেন।হ্যাঁ, আমিও অনেক ভালো আছি। আমি @mohamad786 🇧🇩 বাংলাদেশের রাজশাহী বিভাগের সিরাজগঞ্জ জেলায় বাস করি।আমির সিরাজগঞ্জ সরকারি কলেজে অধ্যায়নরত আছি।

বেশ কিছুদিন যাবৎ আমি আপনাদের মাঝে রেগুলার না।এর পিছনে বেশ কয়েকটি কারণ আছে।তার মধ্যে অন্যতম কারণ আমার লেখাপড়া।এখন আমার লেখাপড়া আর অনেক চাপ।লেখাপড়া ঠিক মতো গুছিয়ে নিতে পারছি না।তাই অনেকটা ডিপ্রেশনের মধ্যে পড়ে গেছি।লেখাপড়ায় বেশি সময় দেওয়ার কারণে আপনাদের মাঝে বা অন্য কোন সোশ্যাল মিডিয়ায় সময় দিতে পারছি না।তবে আমার লেখাপড়া একটু গুছিয়ে নেওয়া হলেই আমি আবার আগের মত আপনাদের মাঝে নিয়মিত পোস্ট শেয়ার করে যাব।আপনারা সবাই আমার জন্য দোয়া করবেন আমি যেন সম্পূর্ণ সুস্থতার সাথে ভালোভাবে লেখাপড়া চালিয়ে যেতে পারি এবং আপনাদের মাঝে প্রতিনিয়ত নতুন নতুন কনটেন্ট শেয়ার করতে পারি।এই ছিল আমার নিয়মিত আপনাদের মাঝে না থাকার অন্যতম কারণ।


IMG_20231022_131725.jpg

বেশ কিছুদিন পর আজ আমি আপনাদের মাঝে একটি ফটোগ্রাফি পোস্ট নিয়ে হাজির হয়েছি।এই ফটোগ্রাফি পোস্টে আমি আমার সিরাজগঞ্জ শহরকে রিপ্রেজেন্ট করার চেষ্টা করব।কারণ এই ফটোগ্রাফি পোস্ট জুড়েই থাকছে সিরাজগঞ্জ শহরের বিভিন্ন অ্যাঙ্গেল থেকে সুন্দর সুন্দর ফটোগ্রাফি।আমার সিরাজগঞ্জ শহরের এই ফটোগ্রাফি পোস্টটি আমি দুইটি পর্বে আপনাদের মাঝে শেয়ার করব।তার একটি পর্ব আজকে আপনাদের মাঝে শেয়ার করতে যাচ্ছি।এই পর্বে আপনাদের মাঝে আমার সিরাজগঞ্জ শহরের সংক্ষিপ্ত পরিচয় এবং অসাধারণ কিছু ফটোগ্রাফি শেয়ার করার চেষ্টা করেছি।আশা করি এই পোষ্টের মাধ্যমে আমাদের সিরাজগঞ্জ শহর সম্পর্কে অল্প কিছু হলেও তথ্য জানতে পারবেন এবং সিরাজগঞ্জ শহরের কিছু সৌন্দর্য উপভোগ করতে পারবেন।তো চলুন আর কথা না বাড়িয়েছে সিরাজগঞ্জ মেইন শহরের মনোমুগ্ধকর ফটোগ্রাফি গুলো একটি একটি করে দেখতে থাকুন।আশা করি আপনাদের অনেক ভালো লাগবে।

IMG_20231022_131612.jpg

সিরাজগঞ্জ জেলাকে বলা হয় বাংলাদেশের উত্তর-
পশ্চিমাঞ্চলের প্রবেশদ্বার।সিরাজগঞ্জ জেলার প্রাণকেন্দ্র সিরাজগঞ্জ শহর।আর এ সিরাজগঞ্জ শহরটি অবস্থিত যমুনা নদীর পাড়ে। যমুনা নদীর কুল ঘেঁষে সিরাজগঞ্জ শহর বেড়ে উঠেছে।আর এই যমুনা নদীর জন্য সিরাজগঞ্জ শহর অনেক বিখ্যাত।কারণ যমুনা নদীর উপর দিয়েই সুবিশাল বঙ্গবন্ধু সেতু।আজ থেকে এক বছর আগেও বঙ্গবন্ধু সেতু ছিল বাংলাদেশের সবচেয়ে দীর্ঘতম সেতু।কিন্তু কয়েক মাস আগে পদ্মা বহুমুখী সেতু উদ্ভাবন হওয়ায় এখন যমুনা সেতু বাংলাদেশের দ্বিতীয় দীর্ঘতম সেতু।

IMG_20231022_131803.jpg

মূলত বঙ্গবন্ধু সেতু এবং সুবিশাল যমুনা নদীর কারণে সিরাজগণ শহর বিশ্ব দরবারে অনেক পরিচিত লাভ করেছে।কারণ এই অঞ্চলে এক সময় নৌপথ দিয়ে অনেক বাণিজ্য করা হতো।যা বাংলাদেশ ছেড়ে বহির্বিশ্ব ছেড়ে যেত।আপনারা কম বেশি সবাই যাদের ইতিহাস সম্পর্কে কিছু ধারনা আছে তারা অবশ্যই সিরাজগঞ্জ শহরের ইতিহাস এবং ঐতিহ্য সম্পর্কে কিছু হলেও জানেন।তাই সে সম্পর্কে আমি আর তেমন তথ্য দিলাম না।

IMG_20231022_131745.jpg

সিরাজগঞ্জ শহর বাংলাদেশের ছোট শহর গুলোর মধ্যে অন্যতম। সিরাজগঞ্জ শহর পরিচিত লাভ করেছে এই শহরের সৌন্দর্য এবং সবুজ মনোরম পরিবেশের কারণে। আমাদের সিরাজগঞ্জ শহরে অনেক বড় বড় বিল্ডিং আছে।কিন্তু তার পাশাপাশি রয়েছে প্রচুর পরিমাণে সবুজ গাছপালা।এই সবুজ গাছপালার জন্য আমাদের সিরাজগঞ্জ শহরের সৌন্দর্য অনেক গুণ বৃদ্ধি পেয়েছে।বাংলাদেশের খুব অল্প সংখ্যক শহরেই আছে যেখানে সবুজ গাছপালা আছে। বেশিরভাগ শহরের সবুজ গাছপালার সংখ্যা খুবই কম।কিন্তু আমাদের সিরাজগঞ্জ শহরে প্রচুর পরিমাণে সবুজ গাছপালা রয়েছে। যে কারণে আমাদের শহরের মানুষ খুব কমই অসুস্থ হয়।কারণ যেখানে সবুজ গাছপালার পরিমাণ বেশি সেখানে মানুষ ঠিকভাবে শ্বাস-প্রশ্বাস নিতে পারে যার কারণে মানুষ সুস্থ বেশি থাকে।

IMG_20231022_131902.jpg

আমাদের সিরাজগঞ্জ শহর অনেক উন্নত হওয়ায় সিরাজগঞ্জ জেলার বিভিন্ন এলাকা থেকে মানুষ সিরাজগঞ্জ শহরের বিভিন্ন প্রতিষ্ঠানে পড়াশোনা করতে আসে বা চাকুরী করতে আসে।এখানে সরকারি প্রতিষ্ঠান অনেকগুলো রয়েছে,অনেকগুলো শিক্ষাপ্রতিষ্ঠানসহ সরকারি প্রতিষ্ঠানও রয়েছে।যেহেতু সিরাজগঞ্জ জেলার বিভিন্ন এলাকাসহ বাংলাদেশের বিভিন্ন জায়গা থেকে মানুষ সিরাজগঞ্জ শহরে বসবাস করতে আসে তাই এই সিরাজগঞ্জ শহরে অনেক দালান কোঠা গড়ে উঠেছে।সিরাজগঞ্জ শহরে এখন বড় বড় বিল্ডিং তৈরি হয়েছে।আর এই বিল্ডিংগুলোতে আশেপাশের মানুষ এসে ভাড়া নিয়ে থাকে।এখানে থেকে তারা তাদের অফিস করে এবং তাদের ছেলেমেয়েকে এই শহরের ভালো ভালো শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়ন করায়।

IMG_20231022_131523.jpg

সিরাজগঞ্জ শহর একটি ঘনবসতি এলাকা।সিরাজগঞ্জ শহর অনেক ছোট হওয়ার সত্ত্বেও এই শহরের বিপুলসংখ্যক মানুষ বসবাস করে।সিরাজগঞ্জ শহর একটি ঘনবসতিপূর্ণ শহর হওয়ার কারণ হচ্ছে এই শহরের প্রত্যেকটা শিক্ষা প্রতিষ্ঠান অনেক ভালো।এই শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ছাত্র-ছাত্রীদের অনেক ভালোভাবে শিক্ষা দেওয়া হয় যার ফলে তারা অনেক বড় বড় জায়গায় পৌঁছে যেতে পারে।এছাড়াও সিরাজগঞ্জ শহর অনেক ঘনবসতিপূর্ণ হওয়ার পরেও শহরের রাস্তাঘাট অনেক পরিষ্কার।শহরে রাস্তাগুলো দেখে বোঝার উপায় নেই যে এই শহরে এত মানুষ বসবাস করে।সিরাজগঞ্জ পৌরসভা কর্তৃক নিয়োজিত কর্মচারীরা প্রতিদিন রাত শহরের রাস্তাঘাট পরিষ্কার করে থাকে।মূলত এই কারণেই সিরাজগঞ্জ শহরে রাস্তাঘাট পরিষ্কার।সবুজ প্রকৃতি এবং শহরের রাস্তাঘাট পরিষ্কার থাকার কারণে সিরাজগঞ্জ শহরের সৌন্দর্য অনেক বৃদ্ধি পেয়েছে।

IMG_20231022_131531.jpg

সিরাজগঞ্জ শহরের সংক্ষিপ্ত পরিচিতি এবং ফটোগ্রাফি পোস্টের প্রথম পর্বে আপনাদের মাঝে অল্প কিছু তথ্য শেয়ার করার চেষ্টা করেছি।তবে এই পোষ্টের দ্বিতীয় পর্বে সিরাজগঞ্জ সম্পর্কে আপনাদের মাঝে গুরুত্বপূর্ণ কিছু তথ্য তুলে ধরার চেষ্টা করব।

সিরাজগঞ্জ শহরের লোকেশন এবং ডিভাইসের নামঃ

Location
Device:Poco X2

আজ এখানেই শেষ করছি। অন্য কোন একদিন ভিন্ন ধরনের কনটেন্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হব। ততক্ষন পর্যন্ত আপনারা সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন, আল্লাহ হাফেজ।

New_Benner_ABB.png

standard_Discord_Zip.gif

ফোনের বিবরণ

ক্যামেরারেডমি পোকো x2
ধরণ❝সিরাজগঞ্জ শহরের সংক্ষিপ্ত পরিচিতি ও ফটোগ্রাফি (পর্ব-১)❞
ক্যমেরা মডেলPoco X2
ক্যাপচার@mohamad786
অবস্থানসিরাজগঞ্জ- বাংলাদেশ

IMG_20220404_165348.jpg

আমার পরিচয়

IMG_20230821_180423.jpg

আমার নাম মোঃ ফয়সাল আহমেদ ।আমি বাংলাদেশের রাজশাহী বিভাগে সিরাজগঞ্জ জেলায় বসবাস করি। আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমিকে খুবই ভালোবসি ।আমি সর্বদাই গরীব-দুঃখীদের সেবায় নিজেকে প্রতিষ্ঠিত করতে চাই। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং নতুন সৃজনশীলতার মাধ্যমে কিছু তৈরি করতে আমার খুবই ভালো লাগে।এই ছিল আমার সংক্ষিপ্ত পরিচয়, আপনারা সবাই আমার পাশে থেকে আমাকে সাপোর্ট দিয়ে উৎসাহিত করবেন, ধন্যবাদ সবাইকে।

Amar_Bangla_Blog_logo_png.png

👉বিশেষভাবে ধন্যবাদ সকল বন্ধুদের যারা এই পোস্টকে সমর্থন করছেন🌺🌹🌺

Sort:  
 10 months ago 

পড়ালেখার চাপের কারনে নিয়মিত পোস্ট করতে পারছেন না। তাই আপনার পোস্টও দেখতে পারছিনা। তবে আজকের পোস্টটি আমার বেশ ভালো লাগেছে। আপনি ফটোগ্রাফির মাধ্যমে সিরাজগঞ্জ জেলার পরিচিতি তুলে ধরছেন। বেশ সুন্দর তুলেছেন ফটোগ্রাফিগুলো। বোঝা যাচ্ছে বেশ যত্ন নিয়ে ফটোগ্রাফিগুলো করেছেন। মনে হচ্ছে একটি রঙ্গিন শহর দেখছি। বেশ সুন্দর লেগেছে আপনার ফটোগ্রাফিগুলো। ধন্যবাদ শেয়ার করার জন্য।

 10 months ago 

সিরাজগঞ্জ শহরের সম্পর্কে জানতে পেরে খুব ভালো লাগলো। সিরাজগঞ্জ খুবই সুন্দর শহর। বেশি চমৎকার ফটোগ্রাফি করেছেন। সুন্দরভাবে সিরাজগঞ্জ শহরের সংক্ষিপ্ত পরিচিতি আমাদের মাঝে শেয়ার করেছেন আপনার পোস্টটি পড়ে ভালো লাগলো ধন্যবাদ আপনাকে।

 10 months ago 

আশাকরি আপনি খুব দ্রুতই লেখাপড়ার চাপ সামলে পূর্ণাঙ্গভাবে আমাদের মাঝে ফিরে আসবেন। যমুনা নদীর পাড়ে সিরাজগঞ্জ সেটা আমার পূর্বে জানা ছিল না। তবে সিরাজগঞ্জ এর সৌন্দর্য সম্পর্কে আমি আগেও শুনেছি। বেশ মনোরম পরিবেশ এবং শহরটা বেশ সুন্দর। যেমনটা আপনার পোস্টে পড়লাম। সঙ্গে ফটোগ্রাফি গুলোও বেশ চমৎকার শেয়ার করে নিয়েছেন। ধন্যবাদ আপনাকে আপনার শহর সিরাজগঞ্জ সম্পর্কে আমাদের সঙ্গে শেয়ার করে নেওয়ার জন্য।।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.030
BTC 59181.56
ETH 2521.00
USDT 1.00
SBD 2.47