পহেলা বৈশাখে কেন্দ্র করে মাস ব্যাপি মেলার আয়োজন//পর্ব-১

in আমার বাংলা ব্লগ3 months ago

আসসালামু-আলাইকুম/আদাব।

হ্যালো বন্ধুরা, আপনারা সবাই কেমন আছেন? আশা করি আপনারা সবাই অনেক ভালো আছেন।হ্যাঁ, আমিও অনেক ভালো আছি। আমি @mohamad786 🇧🇩 বাংলাদেশের রাজশাহী বিভাগের সিরাজগঞ্জ জেলায় বাস করি।আমির সিরাজগঞ্জ সরকারি কলেজে অধ্যায়নরত আছি।

পহেলা বৈশাখ বাঙালি জাতি বিভিন্নভাবে আগমন জানিয়ে থাকে। আর এই পহেলা বৈশাখ বাঙালির নতুন বছরকে বরণ করে নেয়ার মুহূর্তগুলো সত্যি অসাধারণ। বাঙালি তাদের ঐতিহ্যকে এই বৈশাখের মাধ্যমে পালন করে থাকে। আর ঐতিহ্যময় পহেলা বৈশাখে কেন্দ্র করে বিভিন্ন জায়গায় মাস ব্যাপি মেলার আয়োজন করা হয়। আমাদের সিরাজগঞ্জে জাতীয় স্মৃতিসৌধের মাঠে প্রতি বছরই এই পহেলা বৈশাখ উপলক্ষে মেলার আয়োজন করা হয়। আর এবারও দীর্ঘ একটি মাস ধরে এই মেলার আয়োজন করা হয়েছে। আর এই মেলাতে ভ্রমণ করেছিলাম, মেলাতে গিয়ে অনেক ভালো লেগেছে। বিশেষ করে ঐতিহ্যময় কিছু মুহূর্তগুলো আপনাদের মাঝে শেয়ার করার জন্যই ফটোগ্রাফি গুলো করেছি। তাই আজকে মেলার ভ্রমণের মুহূর্তের ফটোগ্রাফির প্রথম পর্ব নিয়ে হাজির হলাম। আশা করছি আজকের এই ফটোগ্রাফি গুলো দেখে আপনাদের ভালো লাগবে।

IMG_20240505_143511.jpg

IMG_20240505_143541.jpg


মেলাতে ভ্রমণের ইচ্ছা অনেকদিন হলো ছিল, কিন্তু যাব যাব করে সময় হচ্ছিল না। আসলে পহেলা বৈশাখ উপলক্ষে এই মেলার আয়োজন করেছিল। তাই প্রথমের দিকে মেলাতে প্রবেশের মূল্য ছিল ১০ টাকা করে। কিন্তু এক সপ্তাহ পরে এই প্রবেশ মূল্য বাতিল করে, অর্থাৎ যে কেউ এখন প্রবেশ করতে পারবে একদম বিনামূল্যে। তাই আমি গত তিন দিন আগে সন্ধ্যা বেলা মেলাতে গিয়েছিলাম এবং মেলাতে গিয়ে দেখতে পেলাম মেলার গেটটা খুবই সুন্দরভাবে সাজিয়েছে। মেলা গেটটা দেখতে পেয়ে অনেক ভালো লাগলো। তারপরে আমি ভিতরে প্রবেশ করতে লাগলাম।


IMG_20240505_143316.jpg

IMG_20240505_143211.jpg

মেলাতে প্রবেশ করে দেখতে পেলাম হাজার হাজার মানুষ যেন এই মেলাতে রয়েছে। আসলে সকলেই এই বৈশাখী মেলার আনন্দময় মুহূর্ত উপভোগ করতে এসেছে। আমি ছোটদের খেলনার দৃশ্য দেখতে পেলাম। তারপরে দেখতে পেলাম হাজার হাজার রকমের শাড়ি ব্যবস্থা। আসলে গ্রাম বাংলার তাঁতে শাড়ি যে শিল্প রয়েছে, এই শিল্প গুলো এই মেলাতে বাঁচিয়ে রাখার জন্যই মেলাতে আয়েজন। সবাই তাদের পছন্দের জিনিস কেনাকাটা করার জন্য ব্যস্ত হয়ে পড়েছে।

IMG_20240505_143430.jpg

IMG_20240505_143344.jpg

এই মেলাতে মেয়েদেরই কেনাকাটার বেশি চাহিদা দেখতে পেলাম। আর মেয়েদেরই জন্যই মেলাতে অনেক রকমের দোকান রয়েছে। বিশেষ করে হাজার রকমের কসমেটিক্সের দোকান রয়েছে। আর এই দোকানগুলোতে অনেক ভিড়। সকলে যেন এই দোকান থেকে কেনাকাটা করছে। অনেকেই তাদের প্রিয় ব্যক্তিদের জন্য কেনার জন্য এই মেলাতে এসেছে।

IMG_20240505_143155.jpg

IMG_20240505_143404.jpg

বৈশাখী মেলা উপলক্ষে বিভিন্ন প্রোডাক্ট এর উপরে অনেক ছাড় দেওয়া হয়েছে। আসলে এই ছাড়ের কারণে অনেকেই এখান থেকে বেশি কেনাকাটা করছে। আসলে কোথাও যদি একটু ছাড় পাওয়া যায় এবং ফ্রী পাওয়া যায় সেখানে মানুষ ভিড় জমায় বেশি। এখানে দেখতে পেলাম একটি পণ্য কিনলে দশটি ফ্রি দিচ্ছে, আর এই দোকানেই যেন সকলেই কেনার জন্য ব্যস্ত হয়ে পড়েছে। কারণ ফ্রি জিনিসের প্রতি অন্যরকম একটা ভালো লাগা কাজ করে।

IMG_20240505_143255.jpg

IMG_20240505_143223.jpg

মেলাতে ঘোরাঘুরি করে আমি স্মৃতিসৌধের পাশে আসলাম। স্মৃতিসৌধের পাশে এসে দেখতে পেলাম এখানে সংস্কৃতি অনুশানের আয়োজন করা হয়েছে। আর এই সংস্কৃতি অনুষ্ঠান দেশাত্মবোধক গান এবং বৈশাখে কেন্দ্র করে ঐতিহ্যময় বাঙালি জাতি তাদের বাংলাকে টিকিয়ে রাখার যে অনুপ্রেরণা সেই সব গান-বাজনা করছে।এই গানগুলো সংস্কৃতি অনুষ্ঠানের গাওয়া হচ্ছে এই দৃশ্যটি দেখতে পেয়ে আমার খুবই ভালো লাগলো। তাই আমি সেখানে দেশাত্মবোধক গান অনেকক্ষণ শুনলাম।


পহেলা বৈশাখে কেন্দ্র করে মাস ব্যাপি এই মেলার আয়োজনটা সত্যি অনেক ভালো লেগেছে। মেলাতে ভ্রমণের মুহূর্ত আমার খুবই ভালো লেগেছে আর এই মেলার দৃশ্য গুলো দেখতে পেয়ে আরো বেশি ভালো লাগলো । মেলাতে আরো অনেক রকমেরই প্রোগ্রামের আয়োজন করা হয়েছে। সেই মুহূর্তগুলো আপনাদের সাথে আগামী পর্বে শেয়ার করবে ইনশাআল্লাহ। সে পর্যন্ত সবাই ভাল থাকবেন, সুস্থ থাকবেন।

প্রত্যেকটা ছবি তোলার লোকেশন এবং ডিভাইসের নামঃ

Location
Device:Poco X2

আজ এখানেই শেষ করছি। অন্য কোন একদিন ভিন্ন ধরনের কনটেন্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হব। ততক্ষন পর্যন্ত আপনারা সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন, আল্লাহ হাফেজ।

standard_Discord_Zip.gif

ফোনের বিবরণ

ক্যামেরারেডমি পোকো x2
ধরণ❝ ফটোগ্রাফি❞
ক্যমেরা মডেলPoco X2
ক্যাপচার@mohamad786
অবস্থানসিরাজগঞ্জ- বাংলাদেশ

আমার পরিচয়

IMG_20230821_180423.jpg

আমার নাম মোঃ ফয়সাল আহমেদ ।আমি বাংলাদেশের রাজশাহী বিভাগে সিরাজগঞ্জ জেলায় বসবাস করি। আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমিকে খুবই ভালোবসি ।আমি সর্বদাই গরীব-দুঃখীদের সেবায় নিজেকে প্রতিষ্ঠিত করতে চাই। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং নতুন সৃজনশীলতার মাধ্যমে কিছু তৈরি করতে আমার খুবই ভালো লাগে।এই ছিল আমার সংক্ষিপ্ত পরিচয়, আপনারা সবাই আমার পাশে থেকে আমাকে সাপোর্ট দিয়ে উৎসাহিত করবেন, ধন্যবাদ সবাইকে।

Amar_Bangla_Blog_logo_png.png

👉বিশেষভাবে ধন্যবাদ সকল বন্ধুদের যারা এই পোস্টকে সমর্থন করছেন🌺🌹🌺

Sort:  
 3 months ago 

পহেলা বৈশাখ উপলক্ষে এবছর বাংলাদেশের বিভিন্ন জায়গায় বৈশাখী মেলা এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। আপনার এলাকার মধ্যে পহেলা বৈশাখ উপলক্ষে বেশ সুন্দর একটি বৈশাখী মেলা আয়োজন করা হয়েছিল। তবে এতো সুন্দর একটি মেলায় একদম বিনামূল্যে প্রবেশের দিক টি আমার কাছে অনেক বেশি ভালো লাগলো। আপনি মেলার মধ্যে বেশ ভালো সময় কাটিয়েছেন।

 3 months ago 

পহেলা বৈশাখ উপলক্ষে বিভিন্ন জায়গায় বিভিন্ন জেলায় মেলার আয়োজন করা হয়ে থাকে আপনাদের সিরাজগঞ্জেও মেলার আয়োজন করা হয়েছে জেনে ভালো লাগলো।
আপনি মেলায় গিয়ে সুন্দর সময় অতিবাহিত করেছেন এবং সেটি আমাদের মাঝে শেয়ার করেছেন আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 months ago 

মাস ব্যাপী বৈশাখী মেলা নিয়ে সুন্দর একটি পোস্ট শেয়ার করেছে ভাইয়া। অনেক সুন্দর হয়েছে পোস্টটি। মেলায় ঘুরে বেশ আন্দন পেয়েছেন। মেলা মানেই আনন্দ। বিভিন্ন পণ্যের সমাহার। আপনার পোস্টকৃত মেলার সবগুলো দেখে মনে হচ্ছে মেলা বেশ জমজমাট। ছবি গুলোও সুন্দর হয়েছে। পোস্টটি শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 3 months ago 

বর্তমানে যদিও আমি সিরাজগঞ্জে অবস্থান করছি তবে সিরাজগঞ্জে এত সুন্দর একটা মেলা হয় এ সম্পর্কে আমার এর আগে ধারণা ছিল না। এই মেলাগুলোতে এমনই আয়োজন হয়ে থাকে খুব সুন্দর সুন্দর অনেক খেলনা যেমন উঠে তেমনি অনেক মনোরম দৃশ্য দেখা যায় । ইনশাল্লাহ কপালে থাকলে অবশ্যই এই মেলার একদিন অংশীদার হব ধন্যবাদ আপনাকে এমন সুন্দর একটি জিনিস শেয়ার করার জন্য।

 3 months ago 

পহেলা বৈশাখ বাঙালি জাতির বিভিন্নভাবে এই দিনটিকে বরণ করে নেয়। আর পহেলা বৈশাখ উপলক্ষে অনেক জায়গায় মেলার আয়োজন করা হয়। সেই মেলাতে আপনি গিয়ে অনেক সুন্দর মুহূর্ত উপভোগ করেছেন আর মেলার দৃশ্যের ফটোগ্রাফি গুলো দেখতে পেয়ে অনেক ভালো লাগলো।

 3 months ago 

পহেলা বৈশাখ উপলক্ষে আমাদের এদিকে আগে অনেক সুন্দর মেলা হত। তবে এ বছর এই মেলাটা দেখতে পারিনি। এখন আর মেলা হয় না পহেলা বৈশাখ উপলক্ষে। আপনার মেলার মুহূর্ত গুলো দেখে বেশ ভালো লাগলো। আমার কাছে মেলার সাংস্কৃতিক অনুষ্ঠানগুলো ভীষণ ভালো লাগে। খুব সুন্দর সময় কাটিয়েছেন মেলায়।

 3 months ago 

পহেলা বৈশাখের মেলাগুলো দেখতে অনেক ভালো লাগে। দীর্ঘদিন ব্যাপী এই মেলাতে হয়তো অনেক কিছু আগমন ঘটেছিল। হয়তো অনেক কিছু দেখার সুযোগ মিলেছি আপনার সেখান থেকে। তবে তার মধ্য থেকে বেশ চমৎকার কিছু ফটো ধারণ করে আমাদের মাঝে আজকে দেখিয়েছেন। আর সেই বিষয়ে আমাদের মাঝে উপস্থাপন করেছেন অনেক কথা। এরই মধ্য দিয়ে অনেক কিছুই জানতে পারলাম আপনাদের ওখানকার এই মেলা সম্পর্কে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.029
BTC 67865.46
ETH 3258.03
USDT 1.00
SBD 2.64