আপনজন ছাড়া ঈদের আনন্দটা সত্যি অনেক কষ্টকর

in আমার বাংলা ব্লগ2 months ago

আসসালামু-আলাইকুম/আদাব।

হ্যালো বন্ধুরা, আপনারা সবাই কেমন আছেন? আশা করি আপনারা সবাই অনেক ভালো আছেন।হ্যাঁ, আমিও অনেক ভালো আছি। আমি @mohamad786 🇧🇩 বাংলাদেশের রাজশাহী বিভাগের সিরাজগঞ্জ জেলায় বাস করি।আমির সিরাজগঞ্জ সরকারি কলেজে অধ্যায়নরত আছি।

ঈদ মানে আনন্দ ঈদ মানে খুশি। ঈদের আনন্দকে কেন্দ্র করে প্রত্যেকটা পরিবারে হাসি আনন্দ ফুটে উঠুক এই কামনাই করি। আসলে ঈদ একটি বছর পর ফিরে আসে। যার কারণে একটি বছর পর আমরা এই ঈদের উৎসব পেয়ে আনন্দে মেতে উঠি।তবে পরিবারের প্রিয় ব্যক্তিদের হারানোর বেদনা যেন ঈদের দিন বেশি মনে পড়ে। কারণ প্রিয়জনদের উপস্থিতি না থাকায় অনেক কষ্ট দেয়। যে প্রিয়জনগুলো গত বছরও আমাদের সাথে একসাথে ঈদের আনন্দ হাসিমুখে উপভোগ করেছে। সেই প্রিয়জন গুলো যেন চির বিদায় নিয়েছে এই পৃথিবীর মধ্যে থেকে। তাদের কথা মনে হলেই যেন আনন্দ গুলো মাটি হয়ে যায় এবং কান্না যেন বুক ফেটে যায়। আর এই প্রিয়জনকে হারানোর বেদনা আমাদের প্রত্যেকটা পরিবার রয়েছে। এমন কিছু প্রিয়জনদের সাথে আমরা গত বছর ঈদের আনন্দের সাথে উপভোগ করেছি। সেই প্রিয়জনগুলো এবার নেই। তাদের কথা মনে হলেই যেন কান্নায় বুক ফেঁটে যায়।

man-5846064_1280.jpg

Source

এই পৃথিবী থেকে আমাদের প্রত্যেকেরই বিদায় নিয়ে যেতে হবে। আসলে এই পৃথিবীতে আমরা কেউ চিরস্থায়ী বেঁচে থাকার জন্য আসিনি। তবে কিছু সময় আমরা যেন এই প্রিয়জনদের হারানোর বেদনা ভুলতেই পারি না। তাদের হারানোর এই বেদনা যেন আমরা মেনে নিতে পারি না। আসলে গত বছর আমি আমার দাদার সাথে ঈদের আনন্দটা উপভোগ করেছি। আমি পরিবারের বড় নাতি যার কারণে আমাকে ভালোবাসতো বেশি। আর আমাকে আমার দাদা বেশি ভালোবাসতো। ছোটবেলা থেকে আমি আমার দাদা দাদির কাছে ঘুমাতাম। দাদাদির আদর এত বেশি পেয়েছি যা বলার মত নয়। দাদা আমাকে নিয়ে প্রতিবার ঈদের দিন সকালে গোসল করে দিতো। আমি দাদার সাথে মাঠে যেতামএই মাঠে যাওয়ার অনুভূতি এবং দাদার সাথে ঈদের আনন্দটাও উপভোগ করার অনুভূতি অসাধারণ ছিল। প্রতি বছর আমি দাদার জন্য একটি করে টুপি কিনে নিয়ে যেতাম। দাদা আমার টুপি পড়ে মাঠে যেত। আজকে যখন আমি টুপির দোকানে আসলাম।


আজ যখন আমি টুপির দোকানে আসলাম আমার নিজের টুপি কেনার জন্য।তখন আমি দাদার টুপি কেনার সেই স্মৃতি যেন আমার চোখের সামনে ভেসে উঠলো। আমার চোখ দিয়ে পানি বের হতে লাগলো। আমি প্রতিবছর দাদার জন্য টুপি কিনতাম। আজ আর দাদার জন্য টুপি কিনতে হচ্ছে না। আজ আর আমার দাদা আমার সাথে মাঠে যাবে না। এটা ভেবে যেন আমার চোখ দিয়ে জল পরতে লাগলো।মনে পরলো দাদা আর ঈদের দিন সকালবেলা আমাকে ডাকবে না চল ফজরের নামাজ পড়ে আসি। নামাজ পড়ে এসেই দাদা হাদিস গুলো বলতো। আমাকে সাথে নিয়ে এবং সকাল হলেই দাদা গোসল করিয়ে দিত এবং দাদি আমাকে আর দাদাকে সুরমা দিয়ে দিত। তারপরে দাদা আমি বাবা চাচারা মিলে মাঠে যেতাম। আজ সবাই রয়েছে শুধু আমার সেই দাদা নেই। আর দাদার কথা ভাবতেই যেন আমার কেমন লাগছে সেটা আমি বলতে পারব না।


এভাবেই প্রিয় ব্যক্তি গুলো আমাদের মধ্যে থেকে হারিয়ে যাবে। তাদের ছাড়া ঈদ আমাদের কাটাতে হবে। আসলে এরকম মুহূর্তগুলো খুবই কষ্টকর। কিছুদিন আগে আমার বন্ধু রফিকের বাবা এক্সিডেন্টে মারা গেছে। রোজা দুই তিনটা পার হওয়ার পরেই। গতবছর মাঠে একসাথে আমরা নামাজ পড়েছি, রফিক ও রফিকের বাবা একসাথেই ছিল। ওর বাবা কিছুদিন আগে মারা গেছে। ওর কেমন লাগছে এটা ভাবতেই যেন আমার খারাপ লাগছে। আসলে রফিক খুবই কষ্ট রয়েছে। ওর মুখের দিকে তাকানো যাচ্ছে না। বাবাকে ছাড়া প্রথমবার ঈদ পালন করবে। এভাবেই প্রিয় ব্যক্তি গুলো আমাদের মধ্যে থেকে হারিয়ে গেছে। প্রত্যেকটা পরিবার থেকেই প্রিয় ব্যক্তি গুলো হারিয়ে গেছে, যাদের সাথে আমরা গত বছর আনন্দের সাথে ঈদ পালন করেছিলাম।আজ তারা নেই ভাবতেই কেমন লাগে।


এভাবে আমাদের প্রত্যেকটা পরিবার থেকে অনেক প্রিয় ব্যক্তিগুলো হারিয়ে গেছে। তাদের কথা মনে করতে পেরে যেন খুবই কষ্ট লাগে। কারণ তাদের সাথে গত বছরই আমরা ঈদের আনন্দটা ভাগাভাগি করে নিয়েছি। আসলে পৃথিবী নিয়ম এটাই।আসলে যেতে হবে, কেউ এই পৃথিবীতে থাকবো না। তারপরেও প্রিয়জনের হারানোর বেদনা বুকে নিয়ে ঈদের আনন্দটা সবার ঘরে ঘরে আনন্দময় হয়ে উঠুক এই দোয়া ও কামনা করি। সকলেই সুস্থতা কামনা করছি এবং যে প্রিয় ব্যক্তিগুলো আমাদের মধ্যে থেকে হারিয়ে গেছে চিরতরে। তাদের জন্য দোয়া করি। তারা যেন ওপারে খুবই ভালো থাকে এবং শান্তিতে থাকে।

আজ এখানেই শেষ করছি। অন্য কোন একদিন ভিন্ন ধরনের কনটেন্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হব। ততক্ষন পর্যন্ত আপনারা সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন, আল্লাহ হাফেজ।

standard_Discord_Zip.gif

আমার পরিচয়

IMG_20230821_180423.jpg

আমার নাম মোঃ ফয়সাল আহমেদ ।আমি বাংলাদেশের রাজশাহী বিভাগে সিরাজগঞ্জ জেলায় বসবাস করি। আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমিকে খুবই ভালোবসি ।আমি সর্বদাই গরীব-দুঃখীদের সেবায় নিজেকে প্রতিষ্ঠিত করতে চাই। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং নতুন সৃজনশীলতার মাধ্যমে কিছু তৈরি করতে আমার খুবই ভালো লাগে।এই ছিল আমার সংক্ষিপ্ত পরিচয়, আপনারা সবাই আমার পাশে থেকে আমাকে সাপোর্ট দিয়ে উৎসাহিত করবেন, ধন্যবাদ সবাইকে।

Amar_Bangla_Blog_logo_png.png

👉বিশেষভাবে ধন্যবাদ সকল বন্ধুদের যারা এই পোস্টকে সমর্থন করছেন🌺🌹🌺

Sort:  
 2 months ago 

ঈদ মানে যেমন আনন্দ তেমনি অনেক মানুষের মধ্যে জীবনের কষ্টের একটা অংশ টেনে আনে । যেমনটা আপনার মনে পড়েছে প্রিয় মানুষগুলো এই পৃথিবী ছেড়ে চলে গিয়েছে। আসলে তখন সেই কথাগুলো মনে পড়লে অনেক খারাপ লাগে। এই সুন্দর মুহূর্তগুলোতে সেই প্রিয় মানুষগুলোর কথা স্মরণ হয় । যখন তাদের উপস্থিতি খুঁজে পাওয়া যায় না। আপনার পোস্ট পড়ে আমার প্রিয়জনের কথা মনে পড়ে গেল।

Posted using SteemPro Mobile

 2 months ago 

ঈদ মানে আনন্দ। এই দুনিয়ায় আমরা কেউ থাকতে আসি নাই, সত্য কথা বলতে ভীষণ খারাপ লাগে। আমার দাদা মারা গেছে। এই ঈদে তাকে পাচ্ছি না। বুকের ভেতরটা কুরে কুরে খাচ্ছে। আস্তে আস্তে প্রতিটা মানুষ দুনিয়া থেকে বিদায় নেবে। গত রমজানে যাতে দেখেছিলাম এই রমজানে কেউ কেউ নাই।ঈদের সময় আসলে মানুষ যেখানেই থাকুক না কেন? পরিবারের সবাই এক জায়গায় হয়, ঈদ টাও ভীষণ সুন্দরভাবে উদযাপন করা যায়। আপনার বন্ধুর রফিকের বাবার জন্য দোয়া রইল।।সৃষ্টিকর্তা তাকে যেন জান্নাতবাসী করে। এভাবেই আমাদের প্রতিটা মানুষকে আপন জনকে ছেড়ে দিতে হবে। আজকে আমি কাল অন্যজন।

Posted using SteemPro Mobile

 2 months ago 

প্রিয়জনদের সাথে যখন যেখানে যে কাজে উপস্থিত হয়েছি,ঠিক সেই কাজের জন্য পুনরায় যদি উপস্থিত হয় এবং তাদের না পাওয়া যায় তখন সত্যি খারাপ লাগে। আর এমন কিছু স্মৃতি রয়েছে যেগুলো সত্যি মনে কষ্ট এনে দেয়। আপনার মত আমারও বেশ এমন কয়েকটা স্মৃতি রয়েছে সেটা আমার নানার সাথে এখনো সেই পথে নানাকে স্মরণ করি। বিশেষ করে ঈদের দিনগুলোতে বেশি মনে পড়ে।

 2 months ago 

আপনার অনুভূতি পড়ে অনেক খারাপ লেগেছে ভাইয়া। গত বছর আমার মা ছিল কিন্তু এই বছর মা ছাড়া ঈদ করবো সেই কথা মনে করলে বুক ফেটে যায় কান্নায়। আপনি টুপির দোকানে গিয়ে আপনার দাদাকে স্মরণ করলেন অনেক বেশি খারাপ লাগলো। প্রিয় জন ছাড়া ঈদের আনন্দটা হয় না বললেই চলে। তারপর আমাদেরকে সবকিছু মানিয়ে নিতে হয় সময়ের পরিক্রমায়।

 2 months ago 

আমি আমার জন্মের পর দাদা কে দেখিনি। সেজন্য আপনার কথাটা আমার মনে আছড় কেটেছে। সত্যি এটা বেশ দুঃখজনক একটা ব‍্যাপার। আপনার দাদা কে ছাড়াই ঈদ করতে হবে। তার জন্য আর টুপি কেনা লাগবে না। প্রিয়জন রা যখন ছেড়ে চলে যায় এই উৎসব গুলোতে যেন তাদের অনেক বেশি মনে পড়ে।

Posted using SteemPro Mobile

 2 months ago 

সত্যি ই কাছের মানুষ গুলো চলে গেলে সেই কষ্ট সহ্য করা কঠিন।আর বিশেষ বিশেষ দিনগুলোতে আরো বেশী খারাপ লাগা কাজ করে।তবে সময়ের সাথে সাথে মানুষ ভুলে যেতে থাকে।আপনার দাদা যেহেতু কিছু দিন আগে মারা গেছেন।তাই এই কষ্ট ভুলে যেতে অনেক সময় লাগবে।আল্লাহ আপনাকে মন শক্ত রাখার শক্তি দিন এটাই দোয়া করি।অনেক ভালোবাসার মানুষ গুলো মারা গেলে সেই কষ্ট সহ্য করার মতো নয়।আপনার বন্ধুর বাবা রমজানে মারা গেছেন। সেই বন্ধুটির তো আরো করুন অবস্থা। আল্লাহ তাকেও সহ্য করার শক্তি দিন।আপনাদের দুজনেরই মন খারাপ।আল্লাহ আপনাদের দুজনের মনকে শীতল করে দিবেন দোয়া করি।

Posted using SteemPro Mobile

 2 months ago 

একেবারে বাস্তবিক একটি কথা বলেছেন৷ আসলে আপনজনকে ছাড়া ঈদ করার কোন আনন্দ নেই৷ একটা সময় আমরা যখন আপনজনদের সাথে ঈদ করতে করতে অভ্যস্ত হয়ে যাই এবং হঠাৎ করে যদি সে আপনজন না থাকে তখন তার থেকে বড় কষ্টের বিষয় আর কিছুই হতে পারে না৷ তেমনি আপনার দাদাও কিছুদিন আগে মারা গিয়েছেন এবং এখন উনাকে ছাড়া ঈদ পালন করা একেবারে কষ্টসাধ্য হবে। তবে দোয়া করি আল্লাহ যেন ওনাকে ভালো রাখেন এবং আপনাদের সকলকে মন শক্ত করার জন্য শক্তি প্রদান করেন৷

 2 months ago 

প্রিয়জন হারানোর কষ্টটা যে কতটা যন্ত্রণাদায়ক সেটা আমিও কিছুটা উপলব্ধি করতে পারি ভাই। আপনার দাদা আপনাকে অনেক বেশি ভালবাসত এবং সেই মানুষটা যখন এখন আপনার সাথে নেই, তখন তো খারাপ লাগবেই। আর যেহেতু মানুষটার সাথে আপনার সব ভালো মুহূর্তগুলো কাটতো, এখন সেই মুহূর্তগুলো যখন সামনে আসবে তখন সেই মানুষটাকে মনে পড়বে, এটাই স্বাভাবিক। যাইহোক, আপনার দাদা যেখানেই থাকুক না কেন, উনি যেন অনেক ভালো থাকেন, এটাই কামনা করি।

কিছুদিন আগে আমার বন্ধু রফিকের বাবা এক্সিডেন্টে মারা গেছে।

এটা শুনেও অনেক খারাপ লাগলো ভাই।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.12
JST 0.031
BTC 68636.49
ETH 3719.81
USDT 1.00
SBD 3.75