স্বরচিত কবিতাঃ “স্কুল জীবনে ব্যর্থতা” -মোঃ ফয়সাল আহমেদ

in আমার বাংলা ব্লগ10 months ago

আসসালামু-আলাইকুম/আদাব।

হ্যালো বন্ধুরা, আপনারা সবাই কেমন আছেন? আশা করি আপনারা সবাই অনেক ভালো আছেন।হ্যাঁ, আমিও অনেক ভালো আছি। আমি @mohamad786 🇧🇩 বাংলাদেশের রাজশাহী বিভাগের সিরাজগঞ্জ জেলায় বাস করি।আমির সিরাজগঞ্জ সরকারি কলেজে অধ্যায়নরত আছি।

আজ আমি আপনাদের মাঝে আমার লেখায় একটি কবিতা শেয়ার করতে এসেছি।কবিতার নাম দিয়েছি “স্কুল জীবনের ব্যর্থতা”।এই কবিতার মধ্যে স্কুল জীবনের শুরু থেকে শেষ পর্যন্ত আমাদের সবার কমন একটি ব্যর্থতার কথা তুলে ধরেছি।সম্পন্ন কবিতাটি পড়লে আপনারা বুঝতে পারবেন আপনাদের সাথেও এই ব্যর্থতা গুলো মিলে গেছে।তাই আমি কবিতা সম্পর্কে বিস্তারিত আর আলোচনা করলাম না।তো চলুন তাহলে কবিতাটি একবার পড়ে আসি।আর হ্যাঁ,অবশ্যই আপনারা জানাবেন কবিতাটি কেমন হয়েছে।

IMG_20231009_193535.jpg

সোর্স


“স্কুল জীবনে ব্যর্থতা”
মোঃ ফয়সাল আহমেদ


‘ব্যর্থতা' শব্দটি শুধুমাত্র তিনটি
বর্ণের মিলন নহে
এই শব্দটিই তো ৩০০ কোটি যুবকের
প্রতিদিন না ঘুমানোর কারণ বটে।
শুকরিয়া সেই মহান আল্লাহর নিকট
যে দিয়েছি মোরে এ জীবন
যারই রহমতের বদৌলতে পার করিয়া ফেলেছি
জীবনের প্রথম ৬টি বছরের আদর আপ্যায়ন।

শুরু হলো এই জগতের নিয়ম
যার নিত্য-নতুন এক সদস্য আমি
তাই বুঝি এখন সকলের মতোই
আমার ঠিকানা হবে ‘স্কুল’নামক ঘরটি।
গেলাম স্কুলে পার্শ্বচর হিসেবে
বাবার সাথে,
সমবয়সী এতজনকে দেখে
লাগলো ভালোই,,
মনে হলো এই বুঝি এই জীবনের
প্রকৃত মানে ।

কাটতে লাগলো দিন
স্যার-ম্যাম আর বন্ধুদের সাথে খুন-শুটিতে
তখনই শুনি সামনেই নাকি দিতে হবে
'পরীক্ষা' নামক এক শব্দটিকে।
বুঝলাম না কিছু
গেলাম সকলের পিছুপিছু
গিয়ে চেয়ারে বসতেই
প্রশ্ন এলো হাতের সামনে
যা বুঝতে বুঝতেই স্যার নিয়ে গেল
প্রশ্নটিকে।
হলো পার দিন কিছু
মা'র কাছে হঠাৎ এলো এক ফোন
কথপোকথন কী হলো পারলাম না বুঝতে
কিন্তু হঠাৎ করেই সামনে চলে এলো
আজরাইল মহাশয় আপন মায়ের রূপ ধরে।
সেই থেকেই শুরু হলো ব্যর্থতা
একের পর এক দিনের ধারাবাহিক
তাতে পারলাম না তাকে আর সামলাতে
এই জীবনটিতে স্কুলে।

স্যার ম্যামের বকুনি,অপমান
আর বাসায় মায়ের বকুনি,
এরকমই করতে করতে পার করে ফেললাম
প্রাথমিক স্কুলের জীবনটি ।
হয়েছি একটু বড়
মাথায় বেড়েছে খানিক বুদ্ধি
এবার বুঝি জীবন থেকে সরিয়ে ফেলতে পারব
ব্যর্থতা নামক শব্দটি।
তাই হলাম দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ,
স্যার-ম্যামের দেওয়া কাজ
করতে লাগলাম ভালোভাবেই।
তারপরও রেজাল্টের দিন
ব্যর্থতা যেন থাকবে কপালেতেই।
এত কিছুর পরও
পারলাম না রেজাল্টের ঐ ২ সংখ্যাটিকে
একটুও বদলাতে।
এমনভাবেই কেবল পাশ করতে করতে পার
করে ফেললাম স্কুল জীবনটিকে।

আজ এখানেই শেষ করছি। অন্য কোন একদিন ভিন্ন ধরনের কনটেন্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হব। ততক্ষন পর্যন্ত আপনারা সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন, আল্লাহ হাফেজ।

standard_Discord_Zip.gif

আমার পরিচয়

IMG_20230821_180423.jpg

আমার নাম মোঃ ফয়সাল আহমেদ ।আমি বাংলাদেশের রাজশাহী বিভাগে সিরাজগঞ্জ জেলায় বসবাস করি। আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমিকে খুবই ভালোবসি ।আমি সর্বদাই গরীব-দুঃখীদের সেবায় নিজেকে প্রতিষ্ঠিত করতে চাই। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং নতুন সৃজনশীলতার মাধ্যমে কিছু তৈরি করতে আমার খুবই ভালো লাগে।এই ছিল আমার সংক্ষিপ্ত পরিচয়, আপনারা সবাই আমার পাশে থেকে আমাকে সাপোর্ট দিয়ে উৎসাহিত করবেন, ধন্যবাদ সবাইকে।

Amar_Bangla_Blog_logo_png.png

বিশেষভাবে ধন্যবাদ সকল বন্ধুদের যারা এই পোস্টকে সমর্থন করছেন🌺🌹🌺

Sort:  
 10 months ago 

ভাই আপনি আজকে খুবই চমৎকার একটি কবিতা লিখেছেন। স্কুল জীবনের ব্যর্থতা নিয়ে এত সুন্দর কবিতা লেখার জন্য আপনাকে প্রথমে আমি ধন্যবাদ জানাচ্ছি। আপনার কবিতাটি পড়ে আমার কাছে ভীষণ ভালো লেগেছে। কবিতার মধ্য দিয়ে কত সুন্দর করে আপনি আপনার স্কুল জীবনের কথা তুলে ধরেছেন। এত সুন্দর একটি কবিতা লিখে আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 10 months ago 

ভাইয়া আপনি দারুন সুন্দর একটি কবিতা শেয়ার করেছেন। আপনার এই কবিতা পড়ে অনেক ভালো লেগেছে। কবিতার প্রতিটা লাইন খুব সুন্দর লিখেছেন। আপনার এই কবিতা পড়ে স্কুল জীবনের কথা খুব মনে পড়ে গিয়েছিল। ধন্যবাদ ভাইয়া এত সুন্দর কবিতা আমাদের সাথে শেয়ার করার জন্য।

 10 months ago 

স্কুল জীবনের ব্যর্থতা নিয়ে খুবই সুন্দর একটি কবিতা লিখেছেন। কবিতাটি একদম বাস্তবমুখী কবিতাটি পড়ে খুবই ভালো লাগলো।

Posted using SteemPro Mobile

 10 months ago 

আপনার কবিতা টা পড়ে যেন পুরো স্কুল জীবন টা একেবার দেখা হয়ে গেল। সত্যি জন্মের পর পরিবেশের সঙ্গে মানিয়ে নেওয়া। শিক্ষার উদ্দেশ্যে স্কুলে ছুটে যাওয়া অনেক নতুন কিছুর সঙ্গে পরিচয়। শিক্ষক ছাএের মধ্যে সম্পর্কের বিষয়ে জানা। তারপর দশ পনের বছর একই রুটিনে টিকে থাকা। এবং একটা ফলাফল করে বের হয়ে আসা। সবমিলিয়ে যেন পুরোটা ভেসে উঠল। দারুণ লিখেছেন কবিতা টা ভাই। ধন্যবাদ আপনাকে।।

Posted using SteemPro Mobile

 10 months ago 

আসলে অনেক কিছুর মধ্যে দিয়ে আমাদের স্কুল জীবনটা পার করে ফেলেছি আমরা। স্কুল জীবনে ব্যর্থতা কবিতাটা আপনি অনেক সুন্দর করে লিখেছেন। আপনার লেখা এই কবিতাটার সাথে অনেকের জীবনের ব্যর্থতা গুলো মিলে গিয়েছে। আপনার কবিতাটা পড়ার সময় আমি তো একেবারে স্কুল জীবনে হারিয়ে গিয়েছিলাম। আমার কাছে প্রত্যেকটা লাইন পড়তে খুব ভালো লেগেছে।

 10 months ago 

ভাইরে ভাই আপনি তো খুব চমৎকার কবিতা লিখেছেন।স্কুল জীবনে ব্যর্থতা কবিতাটি পড়ে অনেক ভালোই লাগলো। কবিতার মাধ্যমে আপনি ছোট থেকে এবং বড় হওয়া পর্যন্ত পড়ালেখার সব ব্যর্থতা তুলে ধরেছেন। আসলে কবিতার মাধ্যমে মনের ভাব প্রকাশ করা যায়। ব্যর্থতা প্রতিটি মানুষের শিক্ষা জীবনে কম বেশি দেখাই যায়। ধন্যবাদ আপনাকে এত সুন্দর করে কবিতাটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 10 months ago 

স্কুল জীবনের ব্যর্থতা নিয়ে দারুন একটি কবিতা শেয়ার করেছেন। কবিতার প্রতিটি লাইন বেশ ভাল ছিল ।আসলে কবিতা পড়তে বেশ ভালই লাগে ।আপনার কবিতাটিও বেশ চমৎকার ছিল। ধন্যবাদ।

 10 months ago 

ওয়াও!! ভাইয়া দারুন লিখেছেন আপনি “স্কুল জীবনে ব্যর্থতা” নামের কবিতাটি।আপনার লেখা কবিতাটি পড়ে আমার কাছে খুবই ভালো লাগলো। কবিতাটি আমাদের সকলের ছোটবেলার স্কুল জীবনের বাস্তবতার সাথে মিল রয়েছে। কবিতাটি অসম্ভব ভালো লেগেছে আমার কাছে। “স্কুল জীবনে ব্যর্থতা”নিয়ে সুন্দর এই কবিতাটি আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ ভাইয়া। শুভকামনা রইল আপনার জন্য ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59452.12
ETH 2603.11
USDT 1.00
SBD 2.39