বাবার সাথে নৌকায় করে হাটে যাওয়ার স্মৃতিময় গল্প🌹By mohamad786 [10% Beneficiary @shy-fox]steemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু-আলাইকুম/আদাব।

হ্যালো বন্ধুরা, আপনারা সবাই কেমন আছেন? আশা করি আপনারা সবাই অনেক ভালো আছেন।হ্যাঁ, আমিও অনেক ভালো আছি। আমি @mohamad786 🇧🇩 বাংলাদেশের রাজশাহী বিভাগের সিরাজগঞ্জ জেলায় বাস করি।আমির সিরাজগঞ্জ সরকারি কলেজে অধ্যায়নরত আছি।

বর্ষাকালে চারিদিকে পানি থইথই করে আর এই বর্ষাকালে নৌকা ভ্রমণ করতে অনেকেই দেখা যায়।আর বর্ষাকালে নৌকা ভ্রমনের অনেক স্মৃতি জড়িয়ে রয়েছে আসাদের সকলের জীবনে। তাই আজকে আমি বর্ষাকালের নৌকা ভ্রমনের স্মৃতিময় একটি গল্প আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি। আসলে আমি তখন অনেক ক্লাস সিক্সে পড়ি। তখন আমি বাবার সাথে নৌকায় করে হাঁটে যেতাম। আসলে গ্রাম অঞ্চলের বর্ষাকালে নৌকায় করে হাটে যাওয়া হতো।আমিও নৌকায় করে হাটে গিয়েছিলাম। তখন খুবই ভাল লাগত।কারণ গ্রামের সবাই একসাথে একটি নৌকায় করে হাটে যাওয়ার মুহূর্তটা ছিল অসাধারণ। বিশেষ করে নৌকায় করে হাটে যাওয়ার মুহূর্ত অনেক আনন্দের ছিল।তাই বর্ষাকালে নৌকায় করে হাটে যাওয়ার মুহূর্তের স্মৃতিময় একটি গল্প আপনাদের সাথে শেয়ার করতে আসলাম। আশা করছি এই স্মৃতিময় গল্পটি আপনাদের ভালো লাগবে।


fisherman-g4f79b0964_1920.jpg

source

সময়টা ছিল বর্ষাকাল। তাই নদীর পানি বৃদ্ধি পেয়েছে এই সময় গ্রামের মানুষ নৌকায় করে হাটে যায়। আর হাটে যেতে অনেক ভালো লাগে আমি বাবার সাথে বায়না করতাম হাটে যাওয়ার জন্য।বাবা বলল নদীতে এখন পানি অনেক বেশি নৌকায় করে ছোটদের হাটে যাওয়া যাবে না। যে কোন মুহূর্তে দুর্ঘটনা ঘটে যেতে পারে। নৌকা মাঝেমধ্যেই ডুবে যাচ্ছে এরকম ঘটনা শোনা যাচ্ছে। তুমি আজকে যেও না।কিন্তু আমি কি তাই শুনবো। অনেক বায়না করলাম, বাবা শেষমেষ রাজি হলো। তো বাবার সাথে হেঁটে নদীর ঘাটে আসলাম। নদীর ঘাট থেকে নৌকায় উঠতে হয়। তো নদীর ঘাটে অনেকে এসেছে একসাথে অনেক মানুষ অনেক বড় নৌকা। তো আমরা সবাই একসাথে নৌকায় উঠলাম। নৌকাতে যখন মানুষ পুরা হল তখন নৌকা হাটের উদ্দেশ্যে রওনা হল।নৌকা নদীর বুকে চলছে, অনেক ভালোলাগলো অনেক বড় নৌকা সবাই একসাথে অনেক ভালো লাগতে ছিল আমার। আসলেই নৌকায় করে ভ্রমণ করতে অনেক মজা। তারপরে হাটে যাব হাটে গিয়ে অনেক আনন্দ উপভোগ করব। সত্যি খুবই ভালো লাগে ছিল সেই মুহূর্তট।


নদীতে আরো অনেক নৌকা রয়েছে। অনেকেই মাছ ধরছে।কেউবা মাছ ধরা জন্য বোট নৌকা রয়েছে। অনেকেই ছোট নৌকা নিয়ে নদীতে জাল পেতে মাছ ধরার জন্য। আমাদের নৌকা যাচ্ছে হাটের দিকে।যাওয়ার সময় আমাদের নৌকার মাঝি বুঝতে পেরেছে কোথায় থেকে যেন তাদের ডাকছে। মাঝি বলল ওখানে দুর্ঘটনা ঘটেছে। একটা নৌকা হয়তো ডুবে গেছে। একজন বাবা চিৎকার করছে। এই ঘটনাটি সভায় মধ্যে আলোচনা করতেছিলো। আমি বাবাকে জিজ্ঞেস করলাম,বাবা বলল ওখানে একটা নৌকা ডুবে গেছে। তাই আমাদের নৌকা সেখানে যাচ্ছে। তো আমাদের নৌকা ঔ জেলের নৌকার কাছে আসলো।এসে একজন জেলে তার ১২ বছরের বাচ্চাকে ধরে আছে।তারা পানিতে হাবুডুবু খাচ্ছে। তাদের একটি ছোট নৌকা ছিল।সেই নৌকা পুরোনো ছিলো পানি উঠে ডুবে গেছে। আমাদের নৌকার মাঝি এবং নৌকার লোকজন তাদের দুজনকে আমাদের নৌকার উপরে তুললো।আমরা সবাই জানতে পারল তারা বাবা ছেলে। আসলে বাবা ছেলে মাছ ধরতে এসেছিল।নৌকাতে পানি উঠে যাওয়ার কারণে ডুবে যায় এবং বাবা নিজের জীবনের মায়া ত্যাগ করে ছেলেকে ধরে রেখেছে। এক হাত দিয়ে তার ছেলেকে ধরে ছিল, আর অন্য হাত দিয়ে নৌকা বড় লাঠি থাকে সেই লাঠি সোজা করে ধরে ছিলো।আর সাহায্যের জন্য চিৎকার করতে ছিলো।আসলে বাবারা সবসময় তাদের সন্তানকে আগলে রাখতে চায়। হাজার কষ্টের মধ্যেও তার সন্তানকে বাঁচিয়ে রাখার জন্য এরকম কষ্ট করে।বাবা সুস্থ ছিল কিন্তু তার বাচ্চাটা অল্প পানি খেয়ে ছিল, আমাদের নৌকার একজন স্যার ছিল সেই স্যার বাচ্চাটার পেটে চাপ দিলো এবং অল্প একটু পানি বের হলে। বাচ্চাটা কিছুক্ষণ সুয়ে থাকলো। আমাদের দিকে চেয়ে থাকল এবং আস্তে আস্তে সুস্থ হয়ে উঠলো।


ship-g4fd7f6b64_1920.jpg

source

বাচ্চাটা যখন সুস্থ হলেও তখন নৌকার সবাই অনেক আনন্দ হল এবং সবাই আল্লাহর কাছে শুকরিয়া করল। আর বাচ্চাটার বাবা অনেক খুশি হলো। আমাদের সবার জন্য অনেক দোয়া করল। সে বলল আজ আপনারা আছেন বলেই আমার আমি এবং আমার বাচ্চা বেঁচে গেছে গেলো না হলে আমরা আর বাঁচতাম না। আপনাদের অসংখ্য ধন্যবাদ। আমাদের নৌকার মাঝেকে জড়িয়ে ধরল যে ভাই আপনি আমার ডাকে সাড়া দিয়েছিলেন না হলে আজ আমরা এখানে মারা যেতাম। আসলে সেই দৃশ্য আমি চোখের সামনে দেখতে ছিলাম। আমার খুবই খারাপ লাগতে ছিল, আর যখন বাবা ছেলে বেঁচে গেল তখন আমার খুবই ভাল লাগল। আসলে পানিতে ডুবে এরকম হাজারো দুর্ঘটনা ঘটে। আর সেই দিনের স্মৃতিগুলো আজও আমার মনে পরে। নৌকায় ভ্রমণ করা যেমন আনন্দের, তেমনি আবার দুর্ঘটনা রয়েছে। তাই দুর্ঘটনার পাশে আমাদের নৌকার মাঝিরা পাশে থাকে।কেউ বিপদে পরলে আমাদের সাহায্য করল উচিত। মৃত্যুর কোলে থেকে ফিরে আসলো বাবা ছেলে সেই মুহূর্তটা ছিল অনেক আনন্দের।আমাদের নৌকার মাঝিকে সবাই দোয়া করলো।তিনি প্রথম ডাকে সারা দিয়েছিলো।যার কারণ বাবা ছেলে বড় দুর্ঘটনা থেকে বেঁচে গেলো।


নৌকায় করে হাটে যাওয়ার এই স্মৃতিময় দিনটি আমার সারা জীবন মনে থাকবে। এই দিনটি আমি কখনোই ভুলতে পারবো না। যখনই আমি নৌকায় করে কোথাও ভ্রমন করি তখনই আমার এই দিনের কথা মনে পড়ে। এরকম গল্প প্রায় আমাদের প্রত্যেকেরই জীবনে কম বেশি ঘটেছে। বা এরকম গল্প শুনতে পেয়েছি কারণ নৌকাডুবিতে অনেক মানুষ প্রতি বছর মারা যাচ্ছে। তাই আমাদের প্রত্যেকের উচিত যতটুকু সম্ভব আমরা যেন সাহায্য করতে পারি।

আজ এখানেই শেষ করছি। আবারো অন্য কোনদিন ভিন্ন কোনো কন্টেট নিয়ে আপনাদের মাঝে হাজির হব। ততক্ষন পর্যন্ত আপনারা সবাই ভালো থাকবেন। সুস্থ থাকবেন, এই দোয়া রইল। আল্লাহ হাফেজ।🙏🤲🙏

banner-abbVD.png

আমার পরিচয়

IMG_20220525_014109.jpg

আমার নাম মোঃ ফয়সাল আহমেদ ।আমি বাংলাদেশের রাজশাহী বিভাগে সিরাজগঞ্জ জেলায় বসবাস করি। আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমিকে খুবই ভালোবসি ।আমি সর্বদাই গরীব-দুঃখীদের সেবায় নিজেকে প্রতিষ্ঠিত করতে চাই। আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং নতুন সৃজনশীলতার মাধ্যমে কিছু তৈরি করতে আমার খুবই ভালো লাগে।এই ছিল আমার সংক্ষিপ্ত পরিচয়, আপনারা সবাই আমার পাশে থেকে আমাকে সাপোর্ট দিয়ে উৎসাহিত করবেন, ধন্যবাদ সবাইকে।

Amar_Bangla_Blog_logo_png.png

👉বিশেষভাবে ধন্যবাদ সকল বন্ধুদের যারা এই পোস্টকে সমর্থন করছেন🌺🌹🌺

Sort:  
 2 years ago 

ভাই আপনার গল্পটি পড়ে বেশ ভালো লাগলো । বর্ষার দিনে বাবার সঙ্গে নৌকায় করে হাটে যাওয়ার আনন্দ সত্যি অপূর্ব । আমার কাছে মনে হয়েছে আপনি খুব ভালো সময় কাটিয়েছেন ।বেশ ভালো ছিল আপনার গল্পটি । তবে দুর্ঘটনার ঘটনা টি পড়ে প্রথমে খারাপ লাগলেও পরবর্তীতে আপনাদের নৌকার মাঝি যে তাদেরকে উদ্ধার করেছে তা পড়ে বেশ ভালো লাগলো । আসলে একজনের বিপদে অন্যজন এগিয়ে আসলে দুর্ঘটনা অনেকটা এড়ানো সম্ভব । তাই আমাদের সকলের উচিত একজন আরেকজনকে সাহায্য করা । ধন্যবাদ আপনাকে ।

 2 years ago 

হ্যাঁ বর্ষাকালে চারিদিকে যখন পানি থৈ থৈ করে আমাদের অঞ্চলেও নৌকা ছাড়া যেন এক জায়গা থেকে অন্য জায়গায় যাওয়া মুশকিল হয়ে পড়ে।।

নৌকায় করে বাবার সাথে আমারও অনেক স্মৃতি রয়েছে তবে কখনো হাটে যাওয়া হয়নি কারণ আমাদের বাড়ির পাশেই একটি হার্ট ছিল।।

নৌকা নিয়ে আমরাও অনেক মজা করেছি একসাথে ভ্রমণ করে বন্ধুরা বড় ভাই বা ছোট ভাই মিলে।।

বিশেষ করে বর্ষার সময় চাঁদনী রাতে নৌকা নিয়ে মাঝ নদীতে বসে বন্ধুরা মিলে আড্ডা দিতে খুবই ভালো লাগে।।

বাবার সাথে হাটে যাওয়ার গল্পটি পড়ে খুবই ভালো লাগলো।। আসলে মা-বাবার সাথে কাটানো স্মৃতিগুলো জীবনে কখনোই ভোলা সম্ভব নয়।।

 2 years ago 

ভাই আপনার বাবার সাথে নৌকায় করে হাটে যাওয়ার গল্প পড়ে বেশ ভালোই লাগলো। কিন্তু মাঝখানে অন্য নৌকার দুইজন বাবা ছেলে পানিতে পড়ে গিয়েছে এটা শুনে ভীষণ খারাপ লাগলো। তবে আপনাদের নৌকাটা এগিয়ে গিয়ে মাঝি এবং লোকজন তাদেরকে সাহায্য করলো এমনকি পানি থেকে উপরে উঠিয়ে আনলো এটা দেখে ভালো লাগলো। আসলে এইভাবে যদি একজন আরেকজনের বিপদে ঝাঁপিয়ে পড়ে তাহলে কোন বিপদী বিপদ নয়। বেশ ভালো একটি গল্প লিখেছেন।

 2 years ago 

ভাইয়া আপনার বাবার সাথে হাটে যাওয়ার গল্প টি পরে খুব ভালো লাগলো।আসলে বাবারা এমনি শত কষ্টের মাঝেও সন্তানের হাত ছাড়ে না।শেষ পর্যন্ত দুজনে ভালো ছিল জেনে খুব ভালো লাগলো।অনেক ধন্যবাদ ভাইয়া বাস্তব জীবনের এতো সুন্দর একটি গল্প আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক শুভকামনা রইল।

 2 years ago 

ভাইয়া বাবার সাথে হাটে যাওয়ার গল্পটা পড়ে ভাল লাগলো। সত্যিই বাবারা অনেক কিছু করেই সন্তানদের আগলে রাখেন। আর বিপদে পাশে থাকার নামই কিন্তু মানবিক কাজ। 🥰অনেক শুভকামনা রইল ভাইয়া আপনার জন্য।

 2 years ago 

আসলে ভাই আপনার গল্পটি পড়ে অতীতের অনেক কথাই মনে পড়ে গেলো। আসলে সত্যি বাবার হাত ধরে বিভিন্ন জায়গায় যাওয়ার মুহূর্তগুলো এখনো মনে পড়ে হৃদয় শিউলিত হয়ে ওঠে। এত চমৎকার পোস্ট শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

দুর্ঘটনায় পড়ে আবার যে রক্ষা পেয়েছে এজন্য মহান সৃষ্টিকর্তার কাছে ধন্যবাদ জানাচ্ছি। আপনার স্মৃতিময় ঘটনাটি পড়ে অনেক ভালো লাগলো খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। বর্ষার দিনে বাবার সাথে হাটে যাওয়ার ঘটনাটি আসলেই অনেক ভালোছিল কারণ বাবার সঙ্গে পৃথিবীর যেকোন প্রান্তেই যাওয়া হোক না কেন এটার থেকে আর আনন্দ ও মজা কিছু হতে পারে না

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 64182.74
ETH 2768.00
USDT 1.00
SBD 2.66