গ্রাম বাংলার কিছু এলোমেলো ফটোগ্রাফি।

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ - ২২ই, মাঘ |১৪২৯ , বঙ্গাব্দ | শীতকাল |


আসসালামু-আলাইকুম। আদাব - নমস্কার। মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি আমার বাংলা ব্লগ এর ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, আশা করি সবাই ভাল আছেন।

আজ আমি আপনাদের সাথে সাতটি রেনডম ফটোগ্রাফি শেয়ার করব।



কেমন আছে সকালে? আশা করি ভালো আছেন। আমি আছি আলহামদুলিল্লাহ ভালো। শীতের সিজন অনেকটাই শেষের দিকে এখন। তাই এখন আর আগের মত হাড় কাঁপানো ঠান্ডা টা অনুভব হয় না। দিনের বেলাতে প্রচন্ড গরম এবং রোদে উত্তপ্ত হয়ে থাকে সবকিছু। কিন্তু রাতের দিকে এবং ভোরবেলার দিকে কিছুটা ঠান্ডা অনুভব হয়।

যাইহোক, শীতের শেষ দ্বারপ্রান্তে এসে শীতকালটাকে উপভোগ করতে মাত্র দুটো দিনের জন্য গ্রামের বাড়িতে বেড়াতে যাওয়া হয়েছিল আমার। তবে গ্রামে খুব বেশিদিন বেড়ানোর ইচ্ছা থাকলেও তা সম্ভব হয়ে উঠেনি বিভিন্ন কারণে।

যাইহোক গ্রাম আমার খুবই পছন্দের এবং ভালো লাগার একটি জায়গা। আমি মনে করি প্রকৃতির আসল সৌন্দর্য উপভোগ করা যায় একমাত্র গ্রামেই। গ্রামীন পরিবেশ এবং গ্রামের মানুষগুলো সত্যিই অন্যরকম। যদিও এখনকার গ্রাম আর আগের গ্রামের মধ্যে অনেকটাই পার্থক্য তৈরি হয়েছে। এখনকার গ্রামগুলো আধুনিকতার ছোঁয়ায় দিন দিনের উন্নত হচ্ছে। সেই সাথে পরিবর্তিত হচ্ছে গ্রামের মানুষগুলো।

যাইহোক গ্রামের বাড়িতে থাকাকালীন সময়ের গ্রামীন পরিবেশের কিছু কিছু দৃশ্য ক্যামেরাবন্দি করেছিলাম। আজ চলে এলাম সে গুলো থেকে কিছু ছবিগুলো আপনার সাথে শেয়ার করতে। বিভিন্ন জায়গায় বিভিন্ন সময়ে অনেকগুলো ছবি ক্যামেরা বন্দি করে রেখেছি। পরবর্তীতে ধীরে ধীরে সে সবকিছু শেয়ার করব আপনাদের সাথে ।

আশা করছি আজকের এই ফটোগ্রাফি গুলো আপনাদের ভালো লাগবে। আর বিশেষ করে আমার মত যারা গ্রাম ভালোবাসেন তাদের তো অবশ্যই ভালো লাগবে এই সকল গ্রামীন পরিবেশ গুলো দেখতে পেয়ে।




IMG_20230126_161019-01.jpeg


আজকের এই ফটোগ্রাফির পর্বটিতে আমার সবথেকে পছন্দের একটি ফটোগ্রাফিটি হচ্ছে এটি। ফটোগ্রাফিটি বিকালের পর অর্থাৎ সন্ধ্যা নামের কিছুক্ষণ আগে তোলা হয়েছে। অসম্ভব সুন্দর একটি পরিবেশ যা দেখলেই মন জুড়িয়ে যায়। সারি সারি গাছ ঘেরা খুব সুন্দর একটি বাগান এটি। এই জায়গাটিতে হাঁটলেই শুকনো পাতার খচখচ আওয়াজ করে। এই আওয়াজটিতে যেন অন্যরকম এক ভালো লাগে লুকিয়ে রয়েছে ।


Device : oneplus 9r
Taken on : January 2023



ছোট্ট কাঁঠাল এটি। এ ধরনের ছোট কাঠাল গুলোকে আমাদের আঞ্চলের মুচি বলে। এই মুচি গুলো দিয়ে খুব মজার এক ধরনের মাখা তৈরি করা হয় যা খেতে অসম্ভব মজা।


Device : oneplus 9r
Taken on : January 2023



এটি একটি বড় সুপারি গাছ। কাঠঠোকরা পাখিগুলো এই সুপারি গাছটির এই হাল করেছে। গর্তটি বেশ
গভীর আমার প্রায় অর্ধেক হাত ঢুকে যায় এটির ভিতর। আমার কাছে বেশ সুন্দর লেগেছে পাখিগুলোর এই বৈচিত্র কর্ম দেখে। তাই এর একটি ফটোগ্রাফি করি।




Device : oneplus 9r
Taken on : January 2023


IMG_20230125_131117-01.jpeg

এইটি একটি ছোট্ট তালগাছ। দাদার কবরস্থানের পাশের এই তাল গাছের অবস্থান । এই তাল গাছের বয়স আমার বয়সের প্রায় অর্ধেক।



Device : oneplus 9r
Taken on : January 2023


IMG_20230124_095436-01.jpeg


গ্রাম বাংলার অতি পরিচিত একটি জায়গায় হচ্ছে এই কলতলা। গ্রামের যে দুইদিন ছিলাম আমার খুবই পছন্দের একটি জায়গা হয়ে উঠে ছিল এটি। প্রতিদিন সকালে মুখে ব্রাশ গুঁজে হাঁটতে হাঁটতে চলে যেতাম এই কলতলায়।


Device : oneplus 9r
Taken on : January 2023



এটি হচ্ছে ডালের একটি ক্ষেত। ঠিক মধ্যে দুপুরে এ ফটোগ্রাফিটি তোলা হয়েছে। প্রচন্ড রোদ ছিল এ সময় আকাশে।


Device : oneplus 9r
Taken on : January 2023


IMG_20230124_095419-01.jpeg


মন ভালো করার মত একটি জায়গা হচ্ছে এই সুপারি বাগানটি । এখানে থাকা প্রতিটি সুপারি গাছের বয়স প্রায় ২০ বছর। বেশ পুরনো হওয়ার কারণে এই সুপারি গাছগুলো সাইজে অনেকটাই লম্বা।


Device : oneplus 9r
Taken on : January 2023

সকলকে ধন্যবাদ ।


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png


VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Sort:  
 2 years ago 

ঠিকই বলেছেন ভাইয়া, প্রকৃতির আসল সৌন্দর্য একমাত্র গ্রামেই উপভোগ করা যায়। তবে এখনকার গ্রামেও আস্তে আস্তে শহরের ছোঁয়া লাগতে শুরু করেছে। তবে যাই হোক ভাইয়া আপনি দুদিন গ্রামে বেড়াতে গিয়ে খুবই সুন্দর সময় উপভোগ করেছেন। গ্রামীণ পরিবেশের প্রতিটি ফটোগ্রাফি খুবই চমৎকার হয়েছে। বিশেষ করে সুপারি বাগানের ফটোগ্রাফি আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে। শুভকামনা রইল আপনার জন্য।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

Hi @moh.arif,
my name is @ilnegro and I voted your post using steem-fanbase.com.

Come and visit Italy Community

 2 years ago 

আপনি ঠিক বলেছেন প্রকৃতির সৌন্দর্য একমাত্র গ্রামে উপভোগ করা যায়। তবে এখন গ্রামগুলোতেও আধুনিকতার ছোঁয়া পড়ে যাচ্ছে। হয়তো কিছুদিনের মধ্যেই দেখব গ্রামগুলোতে অনেক পরিবর্তন হয়ে যাবে। আপনার গ্রাম থেকে তোলা ফটোগ্রাফি গুলো খুব সুন্দর হয়েছে। প্রতিটি ফটোগ্রাফি আমার কাছে বেশ ভালো লেগেছে। ধন্যবাদ ভাই আপনাকে গ্রাম বাংলা থেকে তোলা এই সুন্দর সুন্দর এলোমেলো ফটোগ্রাফি গুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ভাইয়া আপনার গ্রামের ফটোগ্রাফি গুলো আমার কাছে ভীষণ ভালো লেগেছে। সবুজ শ্যামল এমন গ্রামে ঘুরে বেড়ানো আর ফটোগ্রাফি করার মজাই আলাদা। আপনার ফটোগ্রাফি গুলোর মধ্যে আমার কাছে সব থেকে বেশি ভালো লেগেছে তাল গাছের ফটোগ্রাফি টা।

 2 years ago 

আপনি ঠিক বলেছেন ভাইয়া প্রকৃতির ছোঁয়া একমাত্র গ্রামেই পাওয়া যায়। যদিও এখন গ্রামগুলোয় শহরের মত হয়ে যাচ্ছে।তাই ভাল লাগেনা। গ্রাম এম্নিতে উন্নত হোক ঠিক আছে কিছু এত দালান- কোঠা, রাস্তা পাকা হওয়ার কি দরকার? সবুজ শ্যামল বাংলায় ঘুরে ঘুরে দারুন দারুন ফটোগ্রাফি করেছেন ভাইয়া খুব সুন্দর লাগছে ফটোগ্রাফি গুলো। সারি সারি সুপারি বাগানের ফটোগ্রাফি দারুন লাগলো। গ্রাম বাংলার ফটোগ্রাফি দেখলেও মন ভরে যায়।ধন্যবাদ ভাইয়া ফটোগ্রাফি গুলো শেয়ার করার জন্য।

 2 years ago 

গ্রামের সবুজ প্রকৃতির এলোমেলো ফটোগ্রাফি গুলো দেখে খুবই ভালো লাগলো। আসলে প্রত্যেকটা গ্রামে অনেক সুন্দর, সবুজ প্রকৃতিময় এই গ্রামের দৃশ্য গুলো দেখে খুবই ভালো লাগলো। ফটোগ্রাফি গুলো অসাধারণ ছিল।

This post has been upvoted by @italygame witness curation trail


If you like our work and want to support us, please consider to approve our witness




CLICK HERE 👇

Come and visit Italy Community



 2 years ago 

খুবই ভালো লেগেছে গ্রাম বাংলার ফটোগ্রাফি গুলো।গ্রামীণ এই পরিবেশ আমার বেশ পছন্দ।কাঠ ঠোকরা পাখি গুলোর কাজ যেমন সুন্দর তেমনি তারাও বেশ চমৎকার।ভাইয়া ছোট কাঠাল গুলোকে আমরাও মুচি বলি।সুপারি গাছ গুলোর বয়স ২০ বছর শুনে খুবই অবাক লাগলো।কিন্তু তাল,সুপারি,নারকেল গাছ এর বয়স এমনই হয়।

 2 years ago 

আপনি একদম ঠিক কথা বলেছেন ভাই এখন আর আগের মত হাড় কাঁপানো শীত দেখতে পাওয়া যায় না। শীতকালে গাছের পাতা ঝরে যায় আর সেগুলো গাছের নিচে পড়ে থাকে এটা দেখতে আমার কাছে খুবই ভালো লাগে। আপনি শেয়ার করা ফটোগ্রাফি গুলোর মধ্য থেকে সুপারি গাছের সারির ফটোগ্রাফিটি দারুন লেগেছে আমার কাছে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 59531.52
ETH 2678.46
USDT 1.00
SBD 2.43