ছবি ও কথা বলে।

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ- ২৪ই ভাদ্র , | ১৪২৯ , বঙ্গাব্দ | শরৎকাল ||


আসসালামু-আলাইকুম। আদাব - নমস্কার। মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি আমার বাংলা ব্লগ এর ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, আশা করি সবাই ভাল আছেন।







বেশ কয়েক দিন আগে ব্যক্তিগত কিছু কাজে একটি শপিং মলে গেছিলাম। শপিং মলটি আমাদের এখান থেকে অনেকখানি দূরে। তাই এই শপিংমলটিতে আমার তেমন একটা যাওয়া হয় না। আসলে শপিংমলটিতে আমার এর আগে দু-একবার আসা হয়েছে তাও বেশ খানিক বছর আগে। যাইহোক ওই শপিং মলটি থেকে প্রয়োজনীয় জিনিসটি কেনার পর পুরো শপিং মলটি একটু ঘুরে ঘুরে দেখছিলাম। । যাহোক বেশ খানিকক্ষণ ঘুরাঘুরির পর একটি দোকানের চোখে পড়ল। পুরস্কারপ্রাপ্ত কিছু ফটোগ্রাফি এবং বিভিন্ন সুন্দর সুন্দর ওয়ালমেট ও ক্যালিগ্রাফি দিয়ে দোকানটি সজ্জিত। দোকানের ডেকোরেশন এবং ওয়ালমেট গুলো দেখতে অসম্ভব সুন্দর আর যে বিষয়টি আপনারা নিশ্চয়ই ছবিতে দেখতে পাচ্ছেন। আর এত সুন্দর সুন্দর ফটোগ্রাফির ফ্রেম এবং ক্যালিগ্রাফি দেখে আমি সত্যিই মুগ্ধ হয়ে গিয়েছিলাম।

IMG_20220814_125359.jpg

IMG_20220814_125350.jpg

দোকানটিতে অনেক ভেরাইটিস কালেকশন রয়েছে। এবং প্রত্যেকটি কালেকশন অসম্ভব সুন্দর। ওয়ালমেট গুলো কোয়ালিটির এবং সাইজের উপর নির্ভর করে দাম নির্ধারণ করা হয়। আপনারা নিচে যে ওয়ালমেট গুলো দেখতে পারছেন ওগুলোর দাম চেয়েছে ১৮শো টাকা। আর এটি কিন্তু ফিক্সড প্রাইস দোকান না। তাই বারগেটিং মাধ্যমে হয়তো দু একশ টাকা কমানো যেতে পারত। তবে আমার কাছে মনে হয়েছে বেশ দাম চেয়েছে ওরা। সাইজে অবশ্য তেমন একটি বড় নয় তবে কোয়ালিটি বেশ ভালো।

IMG_20220814_124838.jpg

রিজেনেবল প্রাইস এর হলেও একটি ওয়ালমেট হয়তো আমি আমার বাসার জন্য নিয়ে যেতাম। কেননা এই ওয়ালমেট গুলো আমার খুবই পছন্দ হয়েছিল।

IMG_20220814_124819.jpg

IMG_20220814_124755.jpg

দোকানটিতে বেশ সুন্দর সুন্দর কিছু ক্যালিগ্রাফি ছিল। নিচের এই ক্যালিগ্রাফিটি আমার কাছে খুবই ভালো লেগেছে। এই ক্যালিগ্রাফিটির দাম চেয়েছে ৩ হাজার ৫ শো টাকা। ক্যালিগ্রাফিটি সাইজে বেশ বড় এবং বেশ আকর্ষনীয় ছিল দেখতে।

IMG_20220814_124806.jpg



এখানে নিচে প্রত্যেকটি ফটোগ্রাফির বিভিন্ন অর্থ এবং গল্প লুকিয়ে রয়েছে । এবং এই ফটোগ্রাফি গুলো বিভিন্ন পুরস্কার প্রাপ্ত। বাংলাদেশের কিছু নামকরা ফটোগ্রাফার এসকল ফটোগ্রাফি গুলো করেছেন। যারা ফটোগ্রাফি সম্পর্কে খুব ভালো জানেন এবং বোঝেন তারাই বুঝতে পারবে এসকল ফটোগ্রাফি গুলো আসল সৌন্দর্য ।

ফটোটি আমাদের চোখ একটি সাধারন ফটো মনে হলেও এটি একটি বিশেষ চিত্র বহন করছে। এ ফটোগ্রাফি টির মধ্যে ফুটে উঠেছে একজন আদিবাসীর সন্তান লালন এর চিত্র। যেখানে মা তার সন্তানকে কাপড়ের দোলনাতে শুয়ে রেখে তাঁত বোনছে।

IMG_20220814_125546-01.jpeg

IMG_20220814_125050-01.jpeg

IMG_20220814_125105-01.jpeg

IMG_20220814_125537-01.jpeg

এ ফটোগ্রফির কথা না বলে নয় এটি হচ্ছে বাংলাদেশে একজন নামকরা ফটোগ্রাফার সৈয়েদ ফারুক এর পুরস্কারপ্রাপ্ত একটি ফটোগ্রাফি। এ ফটোগ্রাফিতে জ্যামে দাঁড়িয়ে থাকা অবস্থায় পথশিশুদের নিয়ে সচরাচর দেখা চিত্রটি ফুটিয়ে তোলা হয়েছে।

IMG_20220814_125643.jpg

এটি হচ্ছে চট্টগ্রাম বন্দরে নৌযান এর দৃশ্য।

IMG_20220814_125639.jpg

এটি হচ্ছে আকাশ চোখে বন্দরনগরী চট্টগ্রামের দৃশ্য।

IMG_20220814_125626.jpg

IMG_20220814_125541.jpg

এটি হচ্ছে আমাদের সচরাচর দেখা ধর্মীয় উপাসনালয় গুলোর দৃশ্য। এ ফটোগ্রাফিতে দেখে আমার তখন মনে হচ্ছিল এটি বুঝি লালসালু উপন্যাসটির অর্থ বহন করছে।

ছবিও কথা বলে। এই ফটোগ্রাফি গুলো দেখে আমার তাই মনে হয়েছিল। প্রত্যেকটা ফটোগ্রাফির মধ্যে একটি ভিন্ন গল্প এবং অর্থ লুকিয়ে রয়েছে। যাইহোক ফটোগ্রাফিক গুলোর দাম সর্বনিম্ন 9000 থেকে শুরু করে 18 -20 হাজার টাকা পর্যন্ত ও ছিল। আমি এখনো অতটা সৌখিন পর্যায়ে পৌঁছাতে পারেনি যে শুধুমাত্র দেয়ালে ঝুলিয়ে রাখার জন্য এত অর্থ ব্যয় করে ফটোগ্রাফি গুলো কিনব।

যাইহোক দোকানটিতে বেশ ভালো ভালো উন্নত মানের কিছু ফটো ফ্রেম ছিল যেগুলো সম্পূর্ণ কাঠের তৈরি এবং ওজনে অনেক হালকা। এছাড়াও সাধারনত ফটোফ্রেমে কাচ দেওয়ার কারণে পড়লেই তা ভেঙে যায় । তবে তাদের ওখানে কাচের বাদলে অন্য আরেক ধরনের প্লাস্টিক ব্যবহার করে যা দেখতে পুরোপুরি কাচের মত তবে পড়লে তা ভেঙে যাওয়ার সম্ভাবনা নেই। আর যে বিষয়টি আমার কাছে বেশ ভালো লেগেছে। তাই আমি ঠিক করেছি কোন ফটো বাঁধালে এই দোকান থেকে বাঁধিয়ে নিব।

লোকেশন- খুলশী টাউন সেন্টার অফ ডে।
ডিভাইস - oneplus 9R

সকলকে ধন্যবাদ অনুচ্ছেদ টি পড়ার জন্য।


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 2 years ago 

সত্যি ভাইয়া ওয়ালমেট গুলো খুবই ভালো লেগেছে । আদিবাসীর ছবি ,বাচ্চা ছেলেটির জ্যাম এর ছবি সবই অসাধারন লেগেছে । এত সুন্দর সুন্দর ওয়ালমেট আর ক্যালিগ্রফি আমাদের সাথে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ । অনেক শুভকামনা ভাইয়া আপনার জন্য ।

 2 years ago 

আদিবাসীর ওই ফটোগ্রাফিটি আমারও খুব পছন্দের।

 2 years ago 

হে ভাইয়া। 😍ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনি খুব সুন্দর কিছু ওয়ালমেট এবং ক্যালিগ্রাফির সাথে আমাদের পরিচয় করিয়েছেন। এত ইউনিক ওয়ালমেট ও ক্যালিগ্রাফির দোকান সচরাচর চোখে পরে না। আদিবাসীর সন্তান লালন এর চিত্রটি আমার কাছে খুব ভাল লেগেছে। যে-ই একেছে অনেক গভীর চিন্তা করে একেছে। আর পথশিশুর চিত্রটি দেখে আমার কাছে খুব বাস্তব মনে হয়েছে। কিন্তু দাম আমার কাছে খুব বেশিই মনে হয়েছে যদিও এখন নরমাল পেইন্টিং মানুষ পাচ দশ হাজার টাকায় কিনে নেয়। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আদিবাসী সন্তান লালনের এই ফটোটি হাত অংকন করা নয়।

 2 years ago 

আমার কাছে এই ছবিটি আকা ছবি মনে হয়েছে এবং আমি ভেবেছি সেই আকা ছবির ফটোগ্রাফি করা হয়েছে। যেহেতু আকা ছবি ভেবেছি তাই সেই চিত্র অংকনকারীর গভীরতার কথা বলেছি। আর caligraphy গুলো হাতেই আকা হয় ভেবে আরও মনে হয়েছে সব আকা চিত্রের ফটোগ্রাফি করা হয়েছে। আমার বুঝার ভুলের জন্য দুঃখিত। পরবর্তীতে এই বেপারগুলো মাথায় রেখে কমেন্ট করব। ধন্যবাদ ভাইয়া।

Hi @moh.arif,
my name is @ilnegro and I voted your post using steem-fanbase.com.

Come and visit Italy Community

 2 years ago 

ভাইয়া আপনি খুবই সুন্দর সুন্দর ছবি আজকে আমাদের সাথে শেয়ার করলেন। সত্যিই অসাধারণ ছবি যা দেখে খুবই ভালো লাগলো। এই ছবিগুলোর মাধ্যমে অনেক কিছু জানতে পারলাম। বিশেষ করে বন্দরনগরী চট্টগ্রাম জাহাজের নৌযানের দৃশ্য এবং চট্টগ্রাম শহরের দৃশ্যটি আমার কাছে খুবই ভালো লেগেছে। আসলে ছবি ও কথা বলে ছবিগুলো দেখে মনে হচ্ছে তারা যেন অন্যরকম ভাবে আমাদের সামনে এক রূপ ধারণ করেছে।

 2 years ago 

আসলে ফটোগ্রাফির মূল উদ্দেশ্য হলো কোন একটি বিষয়কে সুন্দরভাবে ফুটিয়ে তোলা। আর এই সকল ফটোগ্রাফি গুলো যেহেতু পুরস্কারপ্রাপ্ত ফটোগ্রাফি তাই এর সৌন্দর্য এবং গভীরতা অনেক।

 2 years ago 

প্রত্যকটি ওয়ালমেট সুন্দর আর প্রতিটি ওয়ালমেট ছবি গুলো কথা বলে। চট্টগ্রাম এই রকম ওয়ালমেট শপিং মল আছে আমার জানা ছিল আপনার পোস্টের মাধ্যমে জানতে পারলাম।আপনাকে অনেক ধন্যবাদ দৃষ্টিনন্দন ওয়ালমেট গুলো আামাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আসলে ওই শপিংমলটি খুবই বিলাসবহুল ছিল। তাই এধরনের সৌখিন জিনিসপত্র গুলো রাখা হয়েছে।

 2 years ago 

আমার খুব কম ই যাওয়া হয়েছে খুলসীর ওদিকে।তাই জায়গাটিতেও যাওয়া হয়নি।এই ফটোফ্রেমগুলোর দাম সব জায়গাতেই আসলে এমন আকাশ ছোঁয়া।

 2 years ago 

তবে ফটোফ্রেম গুলো অনলাইনে হয়ত আরেকটু কম দামে পাওয়া যেতে পারে।

 2 years ago 

ক্যালিগ্রাফি সম্পর্কে আমার জ্ঞান কম ছিল। তারপর গুগলের সার্চ করে জানতে পারলাম যে চমৎকার করে হাতের লেখার একটি রূপ হচ্ছে ক্যালিগ্রাফি। আসলে ক্যালিগ্রাফি গুলোর মধ্যে অসাধারণ লেখা । কিন্তু দাম শুনে অবাক হলাম। আর ফটোগ্রাফি গুলো মুগ্ধ করার মত। কিন্তু এই ফটোগ্রাফি গুলোর দাম শুনে আমি আরো বেশি অবাক হলাম। এত টাকা দিয়ে সৌখিন বস্তু কিনে দেওয়ালে ঝোলানো সাধ্যের বাহিরে ।

 2 years ago 

আমিও বেশ অবাক হয়েছি এর দাম গুলো শুনে। তবে শৌখিন মানুষের জন্য এইসকল দাম কিছুই না।

This post has been upvoted by @italygame witness curation trail


If you like our work and want to support us, please consider to approve our witness




CLICK HERE 👇

Come and visit Italy Community



 2 years ago 

আপনি খুবই সুন্দর সুন্দর ওয়ালমেট এর ফটোগ্রাফি শেয়ার করেছেন। আপনার কথাই ঠিক আসলে ছবিগুলো যেন কথা বলে। বিশেষ করে পথশিশু দাঁড়িয়ে থাকা, চট্টগ্রাম বন্দরের ওয়ালমেট এবং আদিবাসী সন্তান লালনের ওয়ালমেট খুবই ভালো লেগেছে আমার কাছে। তবে দাম শুনে অবাক হলাম। যেমন সুন্দর দেখতে দামও সেই রকম আকাশ ছোঁয়া। অসংখ্য ধন্যবাদ চমৎকার কিছু ওয়ালমেট এর ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ঠিক তাই প্রত্যেকটি ওয়ালমেট বেশ আকর্ষণীয় তবে কেনা সাধ্যের বাহিরে।

 2 years ago 

প্রত্যেকটি ফটো ফ্রেম অসাধারণ ছিল। সত্যি প্রত্যেকটি ছবি যেন কথা বলে। উপাসনালয়ের পাশে একজন খাবার তৈরি করছে এই চিত্রটি দেখে সত্যিই লালসালু উপন্যাসের কথা মনে পড়ে গেল। এছাড়া একজন আদিবাসী মায়ের জীবনচিত্র অন্য একটি ফটো ফ্রেমে তুলে ধরা হয়েছে। সব কিছুই দারুন লাগছিল। তবে আমাদের মতো সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার বাইরে। ধন্যবাদ আপনাকে ভাইয়া এই সুন্দর ফটোগ্রাফি গুলো আমাদের সকলের মাঝে শেয়ার করার জন্য এবং আমাদেরকে দেখার সুযোগ করে দেওয়ার জন্য।

 2 years ago 

ঠিকই বলেছেন এত দাম দিয়ে ফটোগ্রাফি গুলো কেনাটা আমাদের মত সাধারন মানুষের সাধ্যের বাহিরে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59404.52
ETH 2610.92
USDT 1.00
SBD 2.41