প্রথম কম্পিউটার পাওয়ার অনুভূতি।

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ- ২৬ই ভাদ্র , | ১৪২৯ , বঙ্গাব্দ | শরৎকাল ||


আসসালামু-আলাইকুম। আদাব - নমস্কার। মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি আমার বাংলা ব্লগ এর ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, আশা করি সবাই ভাল আছেন।




macbook-g5fccd95e3_1920.jpg
ছবি এখান হতে নেওয়া হয়েছে।

বর্তমান বিশ্বে বহুল ব্যবহৃত এবং প্রচলিত একটি আবিষ্কার হচ্ছে কম্পিউটার। সর্বপ্রথম কম্পিউটার আবিষ্কার করা হয়েছিল গণনাকারী একটি যন্ত্র হিসেবে। ১৮২২ সালে কম্পিউটারের জনক চার্লস ব্যাবেজ, "বেল ল্যাবরেটরীতে" সর্বপ্রথম "ডিফারেন্স ইঞ্জিন" নামের কম্পিউটার টি আবিষ্কার করেন। পরবর্তীতে সময়ের পরিক্রমায় কম্পিউটারে বিভিন্ন প্রোগ্রাম ব্যবহারের মাধ্যমে এটিকে আরো অধিক কার্য সম্পন্ন করে তোলা হয়। এখনো পর্যন্ত প্রতিনিয়ত কম্পিউটারকে আর অধিক কার্য সম্পন্ন করে তোলার প্রক্রিয়া চলছে। ভবিষ্যতে কম্পিউটারের কার্যক্ষমতা কোথায় গিয়ে পৌঁছবে তা আমাদের কল্পনারও বাহিরে।

বাংলাদেশ প্রথম কম্পিউটার আনা হয় আজ থেকে মাত্র ৫৮ বছর আগে। আর বাংলাদেশের প্রথম ইন্টারনেট সেবা চালু হয় ১৯৯৬ সালে অর্থাৎ আজ থেকে প্রায় ২৬ বছর আগে।


children-gbafa15487_1920.jpg
ছবি এখান হতে নেওয়া হয়েছে।

যাইহোক এতক্ষণ পর্যন্ত কম্পিউটারের ছোটখাটো ইতিহাস আপনাদের সামনে তুলে ধরলাম। এখন আসি আমার জীবনের প্রথম কম্পিউটার পাওয়ার ইতিহাসটির সম্পর্কে।


সময়টি খুব বেশি পুরোনো নয়। মাত্র কয়েকটি বছর আগের কথা। সম্ভবত সালটা ছিল ২০১১। আমি যখন ক্লাস নাইনে তখন আমাদের বাসায় প্রথম কম্পিউটারটি আসে। কম্পিউটার টির মডেল ছিল Windows XP, LCD monitor এর। আমার মনে আছে, তখন আব্বু পেনশনের টাকা জমিয়ে বিশ হাজার টাকা দিয়ে ওই কম্পিউটারটি কিনেছিলেন। তবে দুঃখজনক বিষয় হলো ওই কম্পিউটারটি বেশিদিন সার্ভিস দেয় নি। কয়েকদিন পরপর বিভিন্ন সমস্যা হতো আর মেকানিকের কাছে নিয়ে যাওয়া লাগত।

যাই হোক, খুব যে বেশি প্রয়োজন এ কম্পিউটারটি কেনা হয়েছিল তা কিন্তু নয়। এমনিতে শখ করে কেনা হয়েছে কম্পিউটারটি।

যদিও কম্পিউটারের সম্পর্কে ওই সময়টাতে আমার অতটা ভালো জ্ঞান ছিল না। গেম খেলা গান শোনা, সিডি দিয়ে মুভি দেখা এ সবকিছুই ছিল মূলত আমার তখন কম্পিউটারের প্রধান কাজ। বাইরে খেলাধুলা পড়াশোনা বাদ দিয়ে একবার তো কম্পিউটারে গেম খেলার প্রতি বেশ আসক্তি হয়ে গিয়েছিলাম। আর কম্পিউটার গেম যে কতটা আসক্তিকর সেটা নিশ্চয়ই আপনারা সকলেই জানেন। যাই হোক পরবর্তীতে পরিবারের শাসনের কম্পিউটারের গেমস খেলার এই আসক্তি টি কেটে গিয়েছিল।

এভাবে ওভাবে করে সময় অনেকটাই কেটে যাচ্ছিল। তখন আর কম্পিউটার আগের মত আর চালানো হতো না। একটা জিনিস কি প্রথম প্রথম যেকোনো জিনিসের প্রতি একটি অন্যরকম কৌতুহল থাকে পরবর্তীতে জিনিসটি যখন পুরনো হয়ে যায় তখন সেই জিনিসটির প্রতি কৌতুহলী কমতে থাকে। আমার ক্ষেত্রেও ঠিক তাই হয়েছিল প্রথম প্রথম কম্পিউটার নিয়ে বেশ মেতেছিলাম পরবর্তীতে কম্পিউটারটা তেমন চালানোই হতো না। আর তখন তো কম্পিউটারে ইন্টারনেট ব্যবস্থা এতটা সক্রিয় ছিল না।



আমার একজন গৃহ শিক্ষক ছিলেন আমাকে ইংলিশ সাবজেক্টেটি পড়াতেন। বেশ কয়েক বছর ধরে আমি ওনার কাছে পড়েছি। অনেক ভালো বুঝাতেন এবং আমার একজন প্রিয় শিক্ষক ছিলেন। ওনিই আমাকে সবসময় আগ্রহ যোগাতেন কম্পিউটার শিখার প্রতি। আসলে আমার ওই শিক্ষক ছিলেন একজন কম্পিউটার ইঞ্জিনিয়ার। পরবর্তীতে তিনি যখন পড়াশোনা শেষ করেন। তখন খুব ভালো একটি সেক্টরে জব পান। আর ওনার ওই সাফল্য দেখে আমি বেশ অনুপ্রাণিত হয়েছি। তাই আমিও চেয়েছিলাম কম্পিউটার নিয়ে পড়ার। আসলে আমি করি,আমরা যা করতে চাই তা অন্য কাউকে না কাউকে দেখে অনুপ্রাণিত হয়েই করি।

যাইহোক, যে কথা বলছিলাম, জীবনে প্রথম যে কোন জিনিস পাওয়ার অনুভূতিটি হচ্ছে সম্পূর্ণ আলাদা। আমাদের বাসায় যখন প্রথম কম্পিউটার আসে তখন সেই অনুভূতিটা ছিল সম্পূর্ণ অন্যরকম যা বলে কখনোই প্রকাশ করা সম্ভব নয়।

সকলকে ধন্যবাদ অনুচ্ছেদ টি পড়ার জন্য।


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 2 years ago 

প্রথম প্রথম নতুন সব কিছুর অনেক বেশি কদর থাকে আর সব কিছুর ক্ষেত্রেই,, আস্তে আস্তে তার প্রয়োজনের সাথে সাথে কদর ও কমে যায়, তবে আমি ও যখন প্রথম কম্পিউটার পায় শুধু গান শুনা আর অংকন ছাড়া কিছুই বুঝতাম না আর সেই কম্পিউটার ও নিজেদের ছিল না প্রাইভেট পড়তে গিয়ে টিচারের বাসায় এই সব করতাম, টিচার পরিবার নিয়ে আমাদের পাশের ফ্ল্যাট এ ভাড়া থাকতো। যায় হোক আপনার প্রথম কম্পিউটার পাওয়ার অনুভূতি জানতে পেরে ভালো লাগলো।

 2 years ago 
খুবই ভালো লেগেছে ভাইয়া আপনার প্রথম কম্পিউটার পাওয়ার অনুভূতি পড়ে।আসলে প্রথম যেকোনো কিছু পাওয়ার অনুভূতিই আলাদা।যদিও আপনার সেই কাঙ্ক্ষিত কম্পিউটারটি বেশিদিন ব্যবহার করতে পারেন নি।সম্ভবত কম্পিউটারটি ভালো পরেনি।তাছাড়া ইলেকট্রনিক ডিভাইস একবার নষ্ট হলে পুরপুরি ঠিক হতে চায় না।আর যেটা টিকে যায়।অনেকদিন টিকে। তারপর ও যেহেতু তেমন বিশেষ দরকারি প্রয়োজনে কিনেন নি।তাই হয়তোবা সমস্যা হয়নি।তারপর ও পছন্দের কিছু সমস্যা হলে মন একটু খারাপ লাগে।আপনার এই কথাটি আমার কাছে চমৎকার লেগেছে এবং তা একেবারেই সত্য কথা -

আসলে আমি করি,আমরা যা করতে চাই তা অন্য কাউকে না কাউকে দেখে অনুপ্রাণিত হয়েই করি।


অসংখ্য ধন্যবাদ ভাইয়া, এত সুন্দর ও চমৎকার করে আপনার প্রথম কম্পিউটার পাওয়ার অনুভূতি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

This post has been upvoted by @italygame witness curation trail


If you like our work and want to support us, please consider to approve our witness




CLICK HERE 👇

Come and visit Italy Community



Hi @moh.arif,
my name is @ilnegro and I voted your post using steem-fanbase.com.

Come and visit Italy Community

 2 years ago 

সত্যি কথা বলেছেন ভাইয়া -জীবনে যে কোনো জিনিস প্রথম পাওয়ার অনুভূতি অনেক আলাদা। আমার ও প্রথম ল্যাপটপ পাওয়ার বেশ সুন্দর অনুভূতি রয়েছে। আপনার পোষ্টটি পড়ে সত্যি অনেক ভালো লাগলো। এবং কিছুটা আমার সাথে মিলে যায়। যখন প্রথম ল্যাপটপ পেয়েছিলাম তখন সেটা নিয়ে অনেক মাতামাতি ছিল। তবে বেশিরভাগ সময় মুভি দেখা এবং গান শোনাতেই ব্যবহার করা হতো। এখন অবশ্য ব্যাপারটা পুরোপুরি পাল্টে গেছে। এখন আর ওইসব করার তেমন সময় পাইনা। ধন্যবাদ ভাইয়া সুন্দর এই পোস্টটির জন্য।

 2 years ago 

আপনার প্রথম কম্পিউটার পাওয়ার অনুভূতি পড়ে খুব ভালো লাগলো ভাইয়া। আসলে যে কোন জিনিস প্রথমবার পাওয়ার অনুভূতিটা সবসময় অন্যরকম হয়। কম্পিউটার গেম গুলোতে খুব সহজেই যে কেউ আসক্ত হয়ে যেতে পারে। একটা সময় ছিল যখন আমিও প্রচুর পরিমাণে গেমস খেলতাম এই কম্পিউটারে। তবে বড় হওয়ার পর এই ধরনের অভ্যাসগুলো একদমই নেই। আমার মনে হয় এরকম একটু আসক্তি প্রায় সবারই হয়ে থাকে। অনুভূতি গুলো শেয়ার করার জন্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

বলা যায় আধুনিক বিশ্বায়নে কম্পিউটার একটি অনসিকার্য ডিভাইস।তবে নতুন নতুন সব জিনিসের প্রতি একটা আগ্রহ থাকে যেটা পরবর্তীতে আসক্তিতে পরিণত হয়।আপনার কপাল ভালো সেই আসক্তি কাটিয়ে উঠতে পেরেছেন।😍

 2 years ago 

আর কম্পিউটার গেম যে কতটা আসক্তিকর সেটা নিশ্চয়ই আপনারা সকলেই জানেন।

যেকোনো কিছুই জীবনে প্রথম পাওয়ার অনুভূতি সত্যি ভিন্ন রকমের। কম্পিউটারের বিভিন্ন গেম গুলোর প্রতি সত্যিই সবাই আসক্ত হয়ে পড়তো। কিন্তু সময়ের পরিবর্তনের সাথে সাথে হয়তো সবাই পরিবারের চাপে নিজেকে শুধরে নিয়েছে। যেমনটি আপনি নিয়েছেন। তবে আপনি আপনার স্যারের কাছ থেকে অনুপ্রেরণা পেয়েছেন জেনে ভালো লাগলো। সত্যি কথা বলতে কোন সফলতা অর্জনের পিছনে অন্য কারো অনুপ্রেরণা অনেক বেশি কাজে লাগে। কারণ একজনের সফলতা দেখেই আরেকজন অনুপ্রাণিত হয়। ভাইয়া আপনার অনুভূতিগুলো তুলে ধরার জন্য এবং প্রথম কম্পিউটার পাওয়ার অনুভূতি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

আপনার প্রথম কম্পিউটার পাওয়ার অনুভূতি পড়ে বেশ ভালো লাগলো । আসলে সত্যি প্রত্যেকটা ক্ষেত্রেই নতুন কিছু পাওয়ার এক অনন্য ত্রিপ্তি আছে যা ভাষায় প্রকাশ করা যায় না। ভালো একটি লেখা ছিল। আপনার এই অনুভূতি আমাদের মাঝে প্রকাশ করার জন্য অনেক ধন্যবাদ।

 2 years ago 

windows xp ছিলো লিজেন্ডারি একটি অপারেটিং সিস্টেম। সেই আমল এর কম্পিউটার মানে ভালো আগেই আপনি কম্পিউটার এর অনুভূতি পেয়েছেন। ২০১১ সালে আমি মনে হয় তখন ৬ষ্ঠ শ্রেণীতে পড়ি। আমি প্রথম কপিউটার হাতে পেয়েছিলাম ২০১৬ এ। যদিও সেটা ল্যাপটপ ছিলো। যাক আমিও সেটার অনুভূতি শেয়ার করবো একদিন।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59471.57
ETH 2618.20
USDT 1.00
SBD 2.40