উচ্চাকাঙ্খার বিষয়ে আমার ব্যক্তিগত মতামত।

in আমার বাংলা ব্লগ3 years ago

আজ - ১০ই ভাদ্র | ১৪২৮ বঙ্গাব্দ |বুধবার | শরৎকাল |


আসসালামু-আলাইকুম। আদাব - নমস্কার। মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি আমার বাংলা ব্লগ এর ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, আশা করি সবাই ভাল আছেন।

আজ আমি আপনাদের সাথে উচ্চাকাঙ্খার বিষয়ে আমার ব্যক্তিগত মতামত শেয়ার করব।




IMG_20210825_174859.jpg
ছবি এখান হতে নেওয়া হয়েছে।


উচ্চাকাঙ্খার শব্দটির সাথে আমরা সকলেই পরিচিত। যদি এই শব্দটিকে সহজ সমীকরণ করি তাহলে এটি দাঁড়া বুঝাই কোন বিষয় নিয়ে অনেক বেশি প্রত্যাশা করা। আর এটি কে ইংলিশে বলে এম্বিশন। আমাদের জীবন চলার পথে অনেক চাওয়া পাওয়া থাকে। কিন্তু এই সকল চাওয়া পাওয়ার সবসময় পূরণ হওয়া সম্ভব নয়।

কোন কিছু না জেনে না বুঝে বেশি আশা করাটা বাদ দেওয়া উচিত । আমি এইখানে আগে থেকে আশা করা বা ভেবে রাখা বিষয়টি বাদ দেওয়ার কথা বলছিনা। আমি এখানে বোঝাতে চাচ্ছি যে কোন কিছু নিয়ে বেশি প্রত্যাশা করার বিষয়টি। আর কোন কিছু বেশি প্রত্যাশা করলে সেটি পরবর্তীতে মানসিকভাবে কিছুটা হলেও আঘাত করবে। কেননা যখন কোন কিছু আশাস্বরূপ পাব না। তখন আমাদের মন খারাপ হয়ে যাবে। আর অন্য দিকে যখন আমরা অধিক পাওয়ার প্রত্যাশা বাদ দিব তখন আমরা যেকোন কিছুতেই তৃপ্তি খুজে পাব।



desert-444833_1920.jpg
ছবি এখান হতে নেওয়া হয়েছে।

আমরা যেহেতু সকলেই স্টিমিট প্লাটফর্মে কাজ করি সেহেতু স্টিম কয়েনটির সাথে আমরা সকলেই পরিচিত। আমি এখানে উদাহরণস্বরূপ স্টিম কয়েন টিকে নিচ্ছি। ধরে নিই স্টিম এর বর্তমান মূল্য ৬০ সেন্ট এর আশেপাশে। কিন্তু আমরা যদি ভেবে নিয়েছি কিছুদিনের মধ্যেই এই কয়েন টির মূল্য তিন থেকে চার গুণ বেশি বৃদ্ধি পাবে। কিন্তু পরবর্তীতে যদি দেখা যায় স্টিমের মূল্য আশাস্বরূপ বৃদ্ধি না পেয়ে মাত্র 2 দুই গুন বৃদ্ধি পেয়েছে। এর ফলে আমরা অনেকটাই হতাশ হয়ে পড়বো। অথচ আমরা এই বিষয়টি খেয়াল করিনি যে কয়েন টির দাম ২ গুন বেড়েছে যা কিন্তু অনেক। আমারা ২ গুন বাড়ার ফলে ও সন্তুষ্ট হতে পারছি না, কেননা আমাদের প্রত্যাশা আরও বেশি ছিল।

এখানে উল্লেখ্য যে আপনাদের কে বুঝানো সার্থে বিষয়টি উল্লেখ করা হয়েছে। আশা করছি আপনারা বিষয়টিকে অন্যভাবে নিবেন না।

তাই বলছি, কোন কিছু নিয়ে অধিক প্রত্যাশা করা ঠিক নয়। এটি করার ফলে আমরা আমাদের প্রয়োজনের তুলনায় যেতুটুকু বেশি পেয়েছি সেটা ও আমাদের কাছে ও অনেক কম মনে হবে। কোন কিছুতে তৃপ্তি খুঁজে পেতে হলে অবশ্যই অধিক প্রত্যাশা করা বিষয়টি বাদ দিতে হবে।

আমি মাঝেমধ্যেই এই রকম কিছু উপদেশ মুলক পোস্ট করে থাকি। আর এই পোস্টগুলোতে আমি আমার নিজস্ব কিছু চিন্তা ধারণার মাধ্যমে বিষয়টি আপনাদের সাথে তুলে ধরার চেষ্টা করি।

সকলকে ধন্যবাদ অনুচ্ছেদ টি পড়ার জন্য।


Support @amarbanglablog by Delegation your Steem Power

100 SP250 SP500 SP1000 SP2000 SP

-cover copy.png

||Community Page|Discord Group||


Sort:  

অনেক কিছু শিখতে পেরেছি ভাইয়া।যদিও মানুষ আশা নিয়েয় বেচেঁ থাকে তবে উচ্ছাআকাঙ্খা মোটেও ভালো নয়।স্টিমিটের উদাহরণটা অনেক ভাল লেগেছে।ধন্যবাদ ভাইয়া

 3 years ago 

অনেক অনেক কিছু শিখলাম আপনার পোস্ট টা পড়ে ।একদম বাস্তব কথা বলেছেন। জীবনের সকল ক্ষেত্রেই আপনার কথা গুলো অনেক ভূমিকা রয়েছে। আপনি স্টিমিট নিয়ে দারুণ উদাহরণ দিয়া সুন্দর ভাবে বিষয় টি বুঝিয়াছেন। অনেক ধন্যবাদ।

 3 years ago 

আপনার ছোট ছোট কথায় অনেক মূল্যবান কথা লুকিয়ে আছে।আপনার ব্লগটি পড়ে আমার খরগোশও কচ্ছপের গল্পের কথা মনে পড়ে গেল।অবশ্যই আমাদের খরগোশ ও কচ্ছপের গল্পটি মনে রাখা উচিত।একবারে বেশি খেলে হজম না হতেও পারে ঠিক সেরকমই।ধন্যবাদ ভাইয়া সুন্দর বিষয় তুলে ধরার জন্য।

 3 years ago 

যথার্থই বলেছেন ভাই। মানুষ যত পাই তত চাই। এটা মানুষের জন্মগত স্বভাব।এক বছর আগে আমি যখন প্রথম এই প্লাটফর্মে আসি তখন স্টিম এর দাম ছিল $0.24 Sent এর মতো। তখন এটাতেই আমি খুশি ছিলাম। এখন ওই দামের প্রায় আড়াইগুণ বেশি। কিন্তু স্বভাবগত ভাবেই আমি চাচ্ছি দাম যেন আরও বাড়ে।

 3 years ago 

খুবই বাস্তববাদী একটি পোস্ট করেছেন।আসলেই আমরা তাই করে থাকি।বেশি উচ্চাকাঙ্ক্ষী আমরা ।খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয় তুলে ধরেছেন ভাইয়া।

 3 years ago 
আর কোন কিছু বেশি প্রত্যাশা করলে সেটি পরবর্তীতে মানসিকভাবে কিছুটা হলেও আঘাত করবে। কেননা যখন কোন কিছু আশাস্বরূপ পাব না। তখন আমাদের মন খারাপ হয়ে যাবে।

আসলেই ভাই, আমি আমার সাধ্যমতো প্রত্যাশা করি। আমি যেটার যোগ্য আমি সেটাই পাবো। বেশি প্রত্যাশা করে শুধু শুধু মনকে কস্ট দেওয়া হয়।

 3 years ago 

আপনি ঠিক বলেছেন ভাই। অধিক প্রত্যাশা করলে প্রাপ্তির সাথে প্রত্যাশার যে পার্থক্য হয় সেটা মানুষ অনেক সময় সহ্য করতে পারে না। তাই প্রত্যাশা কম থাকা উচিত তাহলে প্রাপ্তির মধ্যে আনন্দ বেশি পাবে।

 3 years ago 

কোনকিছুই অতিরিক্ত প্রত্যাশা করা ভালো নয়। তবে সমস্যা হচ্ছে আবার একেবারেই হতাশ গ্রস্ত হওয়া যাবে না। কিংবা লক্ষ ছেড়ে দেওয়া ঠিক নয়।

যতটুকু প্রয়োজন ঠিক ততটুকুই প্রত্যাশা করলে আমাদের জীবন সুখী হবে

 3 years ago 

কোথায় পরিতৃপ্ত হবো আর কোথায় আরো উচ্চাশা থাকবে সেটাই পার্থক্য করতে পারলেই, অনেক দূর এগোনো যায়।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ, খুবই সুন্দর ভাবে আপনাদের সকলকে বিষয়টি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। স্টিম দিয়ে তা আমাদের উদাহরণদিয়েছেন, উদাহরণটি খুবই সুন্দর ছিল যা সকলে বুঝতে পারবে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.029
BTC 67402.68
ETH 3481.04
USDT 1.00
SBD 2.65