ইন্ডিয়ান মিউজিয়াম পরিদর্শনের পর্ব - 2steemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগlast year (edited)

আজ - ১৮ই আষাঢ় |১৪৩০ বঙ্গাব্দ, | বর্ষা-কাল |


আসসালামু-আলাইকুম। আদাব - নমস্কার। মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি আমার বাংলা ব্লগ এর ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, আশা করি সবাই ভাল আছেন।

আজ আমি আপনাদের সাথে "ইন্ডিয়ান মিউজিয়াম পরিদর্শনের পর্ব - 2 "শেয়ার করব।





গত পর্বে আপনাদের সাথে শেয়ার করেছিলাম ইন্ডিয়ান মিউজিয়াম প্রদর্শনের প্রথম পর্ব। আর তারই ধারাবাহিকতায় আজ চলে এসেছি কলকাতা মিউজিয়ামের দ্বিতীয় পর্ব নিয়ে। আমি মূলত চেয়েছিলাম ইন্ডিয়ান মিউজিয়াম প্রদর্শনের এ পর্বটিকে দুইটি পর্বে ভাগ করে নেওয়ার । তবে আমি এত এত ফটোগ্রাফি করেছি যে দুই পর্ব নিয়ে তা ভাগ করলেও দেখা যাচ্ছে অনেকগুলো ফটোগ্রাফি থেকেই যাচ্ছে। আর একটি পোস্টে অনেক বেশি ফটোগ্রাফি দিলেও তা দেখতে ভালো লাগে না। তাই চিন্তা করলাম তিনটি পর্ব নিয়ে আপনাদেরকে কলকাতা মিউজিয়াম পদর্শন এই সিরিজটি শেয়ার করব।

সত্যি বলতে যে, প্রত্নতত্ত্ব বিষয়গুলোর সম্পর্কে খুব বেশি জ্ঞান আমার নেই। এ সকল বিষয় নিয়ে আমার খুব বেশি জ্ঞান নেই বললে ভুল হবে বরং আমার একদমই এই সম্পর্কে কোন ধারণা নেই। সবসময় এই সকল বিষয়গুলো সম্পর্কে জানার আগ্রহ টা ছিল আমার অনেক কম। আর এর কারনেই মূলত এই সকল বিষয়ে আমি অজ্ঞ।

যাইহোক আজকের পর্বটি মূলত সাজিয়েছি ফটোগ্রাফি দিয়ে। এখানে বেশ অনেকগুলোই ফটোগ্রাফি আপনার সাথে শেয়ার করেছি। আসলে হিস্টোরিক্যাল এই সকল জিনিসগুলোর সম্পর্কে আমি খুব বেশি অবগত নয় তাই আপনাদের সাথে এই সকল ফটোগ্রাফির সাথে বর্ণনা গুলো খুব বেশি দিতে পারছি না।

আমরা ইন্ডিয়ান মিউজিয়ামের ভেতরে পরিদর্শন করেছি ঠিকই তবে ভিতরে থাকা এই সকল জিনিসগুলোর ইতিহাস সম্পর্কে আমরা খুব বেশি জানতে পারেনি এবং আমাদের হাতে খুব বেশি একটা সময় ছিল না যে জিনিসগুলো সম্পর্কে আমরা জানবো। কেননা আমার প্রচন্ড টায়ার্ড ছিলাম। খুব বেশি সময় পর্যন্ত আমরা সেখানে ছিলাম না। হয়তো হাতে অনেক সময় নিয়ে ওখানে গেলে কিছু জিনিসের সম্পর্কে আমাদের ধারণা থাকতো। এবং ফটোগ্রাফি গুলোর সাথে আপনাদের বর্ণনা দেওয়া যেতো।

যাই হোক, তো চলুন কথা না বাড়িয়ে আপনার সাথে ফটোগ্রাফি গুলা শেয়ার করি। এই জিনিসগুলো ক্যামেরাতে যতটা না সুন্দর লাগছে বাস্তবে কিন্তু দেখতে খুবই চমৎকার ছিল। এবং খুবই সুন্দর ভাবে প্রত্যেকটা জিনিস সুসজ্জিত ছিল।

IMG_20230326_162941.jpg

IMG_20230326_161333.jpg

IMG_20230326_161235.jpg

IMG_20230326_161433.jpg

IMG_20230326_161454.jpg

IMG_20230326_161629.jpg

IMG_20230326_161625.jpg

IMG_20230326_161648.jpg

IMG_20230326_161709.jpg

IMG_20230326_162347.jpg

IMG_20230326_162723.jpg

IMG_20230326_162152.jpg

IMG_20230326_161807.jpg

ডিভাইস - oneplus 9r
লোকেশন - কলকাতা।

সকলকে ধন্যবাদ ।


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

This post has been upvoted by @italygame witness curation trail


If you like our work and want to support us, please consider to approve our witness




CLICK HERE 👇

Come and visit Italy Community



Hi @moh.arif,
my name is @ilnegro and I voted your post using steem-fanbase.com.

Come and visit Italy Community

 last year 

আশা করি ভাইয়া ভালো আছেন? ইন্ডিয়ান মিউজিয়ামে বেশ সুন্দর মুহূর্ত অতিবাহিত করেছেন। মিউজিয়ামে গেলে ঐতিহ্য এবং সংস্কৃতি সম্পর্কে জানা যায়। নানা রকমের মূর্তির ফটোগ্রাফি দেখে খুব ভালো লাগলো। খুব কাছ থেকে নানা রকমের মূর্তি গুলোর সৌন্দর্য উপভোগ করেছেন। মিউজিয়ামে কাটানো মুহূর্তগুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অন্তরের অন্তস্থল থেকে আন্তরিক ধন্যবাদ জানাই । ভালো থাকবেন ভাইয়া।

আমি কলকাতা মিউজিয়ামে সবমিলিয়ে মনে হয় তিনবার গিয়েছি, তবে এখনো পর্যন্ত ওখানকার ১০% জিনিসও আমি ভালো করে জানতে পারিনি। আর আপনি অল্প সময়ে নিয়ে গিয়েছেন এতে করে না জানাটাই স্বাভাবিক আরিফ ভাই। তাছাড়াও মিউজিয়ামের অধিকাংশ জায়গায় বিস্তারিত তেমন বিশেষ কিছু লেখা নেই। আমি অনেকবার খেয়াল করে দেখেছি সুতরাং ডিটেলসে বলা খুবই কষ্টকর। যারা এগুলো নিয়ে পড়াশোনা করে তারা ছাড়া অত সুন্দর করে গুছিয়ে বলতে পারবে না কেউ।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 56325.56
ETH 2374.82
USDT 1.00
SBD 2.33