আমাদের ছাদে থাকা কয়েকটি গাছের ফটোগ্রাফি।

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ - ১৭ই, আষাঢ় | ১৪২৯ , বঙ্গাব্দ | বর্ষাকাল | |


আসসালামু-আলাইকুম। আদাব - নমস্কার। মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি আমার বাংলা ব্লগ এর ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, আশা করি সবাই ভাল আছেন।

আজ আমি আপনাদের সাথে ছাদে থাকা কয়েকটি গাছের ফটোগ্রাফি শেয়ার করব।




1656654308858.jpg

ইদানিং কেন জানি এখন আমার আকাশ দেখাটা একটা ভালো লাগাতে পরিণত হয়েছে। তাই মাঝেমধ্যে একটু সময় পেলেই বিকেলে ছাদে চলে যায় আকাশ দেখতে। আসলে খোলা আকাশের নিচে হালকা বাতাস এর মাঝে একাকী সময় কাটাতে বেশ ভালই লাগে। যাইহোক দুদিন আগে আমি বিকেলে ছাদে গিয়েছিলাম। আর তখন আমি আমাদের ছাদে থাকা কিছু গাছের ফটোগ্রাফি করি আর সেই ফটোগ্রাফি গুলো আজ আমি আপনাদের সাথে শেয়ার করব। যদিও ছাদে তেমন বেশি গাছ নেই মাত্র হাতে গোনা কয়েকটি গাছ রয়েছে।

আমি যখন ফটোগ্রাফি গুলো করছিলাম তখন আবহাওয়াটা ছিল অসম্ভব সুন্দর। একেবারে মেঘনা অন্ধকারাচ্ছন্ন আকাশ। আপনার ফটোগ্রাফি গুলো লক্ষ্য করলেই বুঝতে পারবেন পরিবেশটা কতটা অন্ধকারাচ্ছন্ন ছিল।

এটি হচ্ছে একটি ক্যাকটাস জাতীয় গাছ যদিও গাছটির নাম যদি আমার জানা নেই। গাছটি তেমন একটি বড় না খুবই ছোট তবে গাছের মধ্যে কয়েকটি ফুল ধরেছে। বেশ ভালোই লাগছিলো লালছোট্ট ফুলগুলো দেখতে। আবেগের বশে আমি একটি ফুল ছিঁড়ে ফেলি। তবে ফুলটি ছিড়া মাত্রই আমার হাতে অদ্ভুত এক ধরনের কষ লেগে যায়। কষগুলো প্রচন্ড আঠালো হাত থেকে উঠানোই যাচ্ছিল না।


IMG_20220629_170110-01.jpeg



Device : oneplus 9r
Taken on : 29 june 2022

কিছুদিন আগেও আমি গাছটিকে দেখেছি বেশ রোগা-পাতলা ও ছোট ছিল। তবে কয়েকদিনের মধ্যেই দেখছি গাছটি বেশ সতেজ এবং তরতাজা হয়ে উঠেছে। আসলে কয়েক দিন টানা বৃষ্টি পড়ার কারণে গাছটি এমন ভিন্ন রূপ নিয়েছে। আর আমি যখন এই ফটোগ্রাফি করেছি তখন আকাশ মেঘলা ছিল তাই পুরো পরিবেশটি অন্ধকারাচ্ছন্ন ছিল। আচ্ছা আপনারা কি কেউ বলতে পারবেন এইটি কি গাছ?




Device : oneplus 9r
Taken on : 29 june 2022

আমি যদি ভুল না করি তাহলে এটি হচ্ছে ডাটা শাকের ফুল। ছোট্ট একটি টবের মধ্যে ও গাছটি বেশ বড় হয়েছে।




Device : oneplus 9r
Taken on : 29 june 2022

এটি হচ্ছে একটি মসলাজাতীয় গাছ।এই গাছের পাতাগুলো পোলাও কিংবা বিভিন্ন সুপ জাতীয় খাবার রান্নার ক্ষেত্রে ব্যবহার করা হয়ে থাকে।


IMG_20220629_170418-01.jpeg



Device : oneplus 9r
Taken on : 29 june 2022

এটি হচ্ছে একটি পুঁইশাকের ডাল। এই ডাল এর অবস্থান দেখে আমার কাছে বেশ অবাক লেগেছে তাই ভাবলাম এর একটি ফটোগ্রাফি করিনি।




Device : oneplus 9r
Taken on : 29 june 2022

এই পাতাটি নিশ্চয়ই আপনারা সকলেই চিনেন। এটা একটা ওষুধি পাতা। এ পাতাটির নাম হচ্ছে থানকুনি পাতা। এ পাতাগুলো ভর্তা কিংবা সালাতের মত করে বিভিন্নভাবে খাওয়া যায়।




Device : oneplus 9r
Taken on : 29 june 2022

এটি হচ্ছে একটি পাতাবাহার গাছ। কিছুদিন আগে গাছটিকে যখন দেখেছিলাম তখন আমি ভেবেছিলাম হয়তো গাছটি মরে যাবে কেননা গাছটি প্রত্যেকটি পাতা একেবারে শুকিয়ে গিয়েছিল তবে এখন গাছটিতে নতুন করে অনেক পাতা গজিয়েছে এবং গাছটি বেশ বড় হয়ে উঠেছে।




Device : oneplus 9r
Taken on : 29 june 2022

সকলকে ধন্যবাদ ।


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 2 years ago 

প্রত্যেকটা ফটোগ্রাফি অসাধারণ সুন্দর হয়েছে ভাইয়া। থানকুনি গাছের ফটোগ্রাফি আমার কাছে সবচেয়ে বেশি ভালো লেগেছে। ভেষজ উদ্ভিদ হওয়ার কারণে আমাদের গ্রাম অঞ্চলে এই থানকুনি গাছের বেশ কদর রয়েছে।

This post has been upvoted by @italygame witness curation trail


If you like our work and want to support us, please consider to approve our witness




CLICK HERE 👇

Come and visit Italy Community



 2 years ago 

আসলে ভাইয়া আপনি ঠিক বলেছেন ইদানিং আকাশটা কিন্তু সত্যিই ভীষণ সুন্দর। বিশেষ করে এখন কার আবহাওয়ার জন্য আকাশটা বেশি সুন্দর লাগে। তাছাড়া আর কিছুদিন টানা বৃষ্টি হওয়ার কারণে সব গাছপালাগুলো অনেকটা সতেজ হয়ে গেছে। এজন্য আপনাদের ছাদের গাছও বেশ সতেজ হয়েছে। তাছাড়া থানকুনি পাতার ভর্তা খেতে কিন্তু বেশ মজার। প্রত্যেকটা ফটোগ্রাফি ভীষণ ভালো লেগেছে। সময়টাও নিশ্চয়ই আপনার বেশ ভালো কেটেছে।

 2 years ago 

আসলে ভাইয়া কয়দিন ধরে আকাশটা দেখতে খুবই সুন্দর লাগছে আমার কাছেও, আর আকাশের সৌন্দর্যময় প্রকৃতিতে পরিবেশ আমার খুবই ভালো লাগে। নীল আকাশের মাঝে সাদা মেঘের সুন্দর দৃশ্য দেখে মুগ্ধ হয়ে যায় এবং আপনার ছাদে খুবই সুন্দর গাছ লাগিয়েছেন। এই গাছগুলো দেখে খুবই ভালো লাগলো। গাছগুলো অনেক পরিচর্যা করেন। সত্যিই ফটোগ্রাফির মাধ্যমে দেখতে পেয়ে খুবই ভালো লাগলো।

 2 years ago 

আপনার ইদানিং আকাশ ভালোলাগায় পরিণত হয়েছে। আমার তো সব সময় আকাশ ভালো লাগে । আকাশের এত রকমের রূপ দেখে মাঝেমধ্যেই প্রেমে পড়ে যাই। কিছু কিছু ক্যাকটাস গাছে ফুল ফোটে দেখতে খুবই ভালো লাগে। আপনার রোগা পাতলা গাছটি বৃষ্টির পানি পেয়ে মোটা তরতাজা হয়ে গিয়েছে। আপনার ছাদের পুইশাক গাছ দেখে মনে হচ্ছে যে শাকগুলো নিয়ে এসে রান্না করে খাই। খুবই তরতাজা লাগছে দেখতে। আর আপনি প্রতিটি ফটোগ্রাফিও করেছেন সেরকম ভাবে সাজিয়ে। দেখতেই ভালো লাগছে। আকাশ আবার গাছ । খুব চমৎকার হয়েছে প্রতিটি ফটোগ্রাফি।

 2 years ago 

আকাশ এবং গাছ একসাথে থাকলে ফটোগ্রাফির সৌন্দর্য কয়েক গুণ বেড়ে যায়।

 2 years ago 

আকাশ দেখতে আমার বরাবরই ভালো লাগে। আপনার ফটোগ্রাফি গুলো দেখে বোঝা যাচ্ছে আকাশটা কত সুন্দর ছিল। প্রত্যেকটি ফটোগ্রাফি খুব সুন্দরভাবে করেছেন ভাইয়া। পোলাও পাতার ঘ্রাণ আমার বেশ পছন্দ। আমাদের ছাদেও আছে এই পোলাও পাতা। থানকুনি পাতার ভর্তা ও ভালো লাগে খেতে। আমাদের বাসায়ও আছে এই গাছ গুলো।

আচ্ছা আপনারা কি কেউ বলতে পারবেন এইটি কি গাছ?

🤔 পাতা দেখে মনে হচ্ছে মেহেদি গাছ।

 2 years ago 

ঠিকই বলেছেন এটি মেহেদি গাছ।

 2 years ago (edited)

আচ্ছা আপনারা কি কেউ বলতে পারবেন এইটি কি গাছ?

ফটোগ্রাফি দেখে মনে হচ্ছে এটি মেহেদী গাছ হতে পারে। তবে যাই হোক বিকেল বেলায় বা সুন্দর কোন পরিবেশে খোলা আকাশের নিচে সময় কাটাতে বেশ ভালো লাগে। বিশেষ করে ছাদে সময় কাটাতে বেশি ভালো লাগে। আর মাঝে মাঝে যদি প্রকৃতির কাছাকাছি গিয়ে সময় কাটানো হয় তাহলে মানসিক প্রশান্তি আসে। তবে গাছের ফটোগ্রাফি গুলো আমার কাছে খুবই ভালো লেগেছে।ক্যাকটাস জাতীয় গাছটি আমার কাছে সবচেয়ে বেশি ভালো লেগেছে। এছাড়াও বৃষ্টির ছোঁয়ায় গাছগুলো অনেক সতেজ হয়েছে। দারুন সব ফটোগ্রাফিগুলো শেয়ার করার জন্য আপনাকে জানাচ্ছি ধন্যবাদ। সেই সাথে আপনার জন্য শুভকামনা ও ভালোবাসা রইলো ভাইয়া। ♥️♥️♥️

 2 years ago 

আপনার ধারণাই সঠিক এটি মেহেদি গাছ।

 2 years ago 

বর্ষাকালীর সময় আকাশের সৌন্দর্যতা খুবই সুন্দর থাকে। যেটা মেঘাচ্ছন্ন দেখায় এরকম দৃশ্য উপভোগ করতে আমিও খুবই পছন্দ করি । তাছাড়া ,ভাইয়া আপনার ছাদের উপরে থাকা গাছের ফটোগ্রাফি গুলো খুবই সুন্দর হয়েছে। বিশেষ করে আকাশের সাদৃশ্যে তোলা হয়েছে সৌন্দর্যতা বৃদ্ধি পেয়েছে অনেক ভালো লাগলো।

 2 years ago 

ফটোগ্রাফিতে আকাশ থাকলে যেকোনো ফটোগ্রাফির সৌন্দর্য বৃদ্ধি পায়।

Hi @moh.arif,
my name is @ilnegro and I voted your post using steem-fanbase.com.

Come and visit Italy Community

 2 years ago 

এমন নির্মল পরিবেশে সময় কাটাতে আমারও বেশ ভাল লাগে। আকাশের দিকে তাকিয়ে মেঘের পাহাড়গুলো আমার কাছে অসম্ভব সুন্দর মনে হয়।
আপনার আজকের শেয়ার করা মেঘলা দিনের ফটোগ্রাফি গুলো খুবই ভালো ছিল। বিশেষ করে পুইশাকের অবস্থানটা আমার ভাল লেগেছে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 61152.47
ETH 2665.18
USDT 1.00
SBD 2.55