পরিবর্তিত হোক নিচু মন মানসিকতার মানুষ গুলো।

in আমার বাংলা ব্লগ3 years ago

আজ - ২রা অগ্রাহায়ণ ১৪২৮ , বঙ্গাব্দ |বুধবার | হেমন্ত-কাল |


আসসালামু-আলাইকুম। আদাব - নমস্কার। মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি আমার বাংলা ব্লগ এর ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, আশা করি সবাই ভাল আছেন।

আজ আমি আপনাদের সাথে একটি ঘটনার সাপেক্ষে কিছু মতামত শেয়ার করব।




rickshaw-gb5f5b39ac_1920.jpg
ছবি এখান হতে নেওয়া হয়েছে।

আজ কিছুটা হতাশাগ্রস্থ মন মানসিকতা নিয়ে আমার আজকের এই পোষ্ট শুরু করছি। আমার খুবই অবাক লাগে যখন আমাদের সমাজের মানুষ গুলো নিজেকে নিচু মন মানসিকতার পরিচয় দেয়। কিছু কিছু মানুষ আমাদের সমাজের দুর্নাম বয়ে আনছে। তারা সমাজে উচ্চ আসনে থাকে বলে নিচু স্থানে মানুষকে মানুষই মনে করে না। তারা নিজেদেরকে মনে করে তারা এ সমাজের সবকিছু। তারা চায় তাদের অন্যায়ের বিরুদ্ধে কেউ যেন কিছু না বলে। আর যে বলবে সেই খারাপ হয়ে যাবে তাদের কাছে।

আপনারা হয়তো ভাবছেন আমি হঠাৎ করে এসব কথাগুলো কেন বলছি। আসলে আজ একটি ঘটনার পরিপ্রেক্ষিতে এসব কথাগুলো বলতে বাধ্য হচ্ছি। আজ সকালের দিকে কোনো এক কারণবশত আমাকে বাহিরে যেতে হয়েছে। সাধারণত আমি সকালের দিকে তেমন একটি বাহিরে যাওয়া হয় না কেননা সকালে আমার অফিশিয়াল অনেক কাজ থাকে। কিন্তু আজ এক প্রকার একটা কাজে বাধ্য হয়ে আমাকে বাইরে যেতে হয়েছে। বাহিরে গিয়ে আধাঘন্টার মধ্যে কাজ শেষ করে বাসায় ফিরবো বলে গাড়ির জন্য অপেক্ষা করছিলাম। বেশ অনেকক্ষণ ধরে গাড়ির জন্য দাঁড়িয়ে ছিলাম। আর খুব বিরক্ত লাগছিল কেননা এই মধ্য দুপুরে প্রচন্ড রোদে দাড়িয়ে আছি। এরপর রাস্তার কিছুটা সামনে হাঁটতে আরম্ভ করলাম গাড়ি আসছে কিনা এটি দেখার জন্য।



indian-g1a70dfff5_1920.jpg
ছবি এখান হতে নেওয়া হয়েছে।

কিছুটা সামনে এগোতে দেখছি একজন রিক্সাওয়ালার সাথে যাত্রীর কথা কাটাকাটি হচ্ছে। ওদের কথা শুনে বুঝতে পারছিলাম যে ওদের মধ্যে ভাড়া নিয়ে ঝামেলা হচ্ছিল। আসলে ওদের মধ্যে ব্যাপারটি হয়েছে, রিক্সায় উঠার সময় যাত্রীটি ভাড়া নির্ধারণ করে নেয় নি। আর রিক্সাওয়ালাও ভাড়া সম্পর্কে কিছু বলেনি। যার ফলে এখন ভাড়া দেওয়ার সময় তাদের মধ্যে ঝামেলা হয়েছে। যাত্রীটি বলছে, সেই যে জায়গাটি থেকে উঠেছে ওখান থেকে এখানে ভাড়া হচ্ছে ৪০ টাকা। কিন্তু রিক্সাওয়ালা বলছে ৬০ টাকা। কিন্তু যাত্রীটি এটি মানছে না। সে বলছে ৪০ টা ভাড়া কেন ৬০ টাকা রাখা হবে। রিক্সাওয়ালা টি বলছে এটা আগে ছিল এখন নেই। এখন সব কিছুর দাম বাড়ছে। তাই আমাদের চলতে অনেক কষ্ট হয়ে যায়। আচ্ছা আপনি আমারে ৫০ টাকায় ভাড়া দেন। কিন্তু কোনভাবেই যাত্রীটি এটি মানতে ইচ্ছুক নয়। যাত্রীটি বলছে তুই, ৪০ টাকার ভাড়া কেন ৫০/৬০ টাকা নিবি। তুদের কারনেই আজ এই অবস্থা। আরো যত সব অকথ্য ভাষায় গালাগাল করছে রিকশাটিকে। এমনকি গায়ে হাত পর্যন্ত তুলতে যাচ্ছিল রিক্সাওয়ালাটির উপর।



pulled-rickshaw-g102d3355d_1280.png
ছবি এখান হতে নেওয়া হয়েছে।

আসলে এগুলো দেখে আমার খুবই খারাপ লাগছিল। মাত্র ১০ টাকার জন্য লোকটি এই অবস্থা করছিল। অথচ কত জায়গায় কতভাবে এই ১০ টাকার খরচ হয়ে যায় তার হিসাব কেউ রাখেনা। কিন্তু লোকটি এই ১০ টাকাটিকে কত বড় করে দেখছে। এমনকি তার বাবার সমতুল্য বয়সী একজন লোকের গায়ে হাত তুলতে যাচ্ছিল। তার এসব ব্যাবহারে আমার বুঝতে বাকি নেই যে সে কতটা নিচু মন মানসিকতার অধিকারী একজন মানুষ। আসলে তাকে মানুষ বললে ভুল হবে সে একজন মানুষরূপী অমানুষ।

দিনে দিনে সব কিছু দামী বৃদ্ধি পাচ্ছে। এমনকি কিছুদিন আগেই তো বাস চলাচল বন্ধ ছিল বাসভাড়া বাড়ানোর দাবিতে। সে তুলনায় কিন্তু রিকশাভাড়ার দাম বাড়ানো হয়নি। রিক্সাওয়ালারা যে যার মতো করে ভাড়া নেয়। তাদের ভাড়া বাড়ানোর কথা বললে জনগণ ক্ষেপে উঠে। আর আন্দোলন করলে কে বা শুনবে এই সকল রিকশাওয়ালাদের দাবি। আমি মনে করি আমাদের উচিত ছিল খেটে খাওয়া মানুষ গুলো কে আগে প্রাধান্য দেওয়া। তাদের যথাযথ পারিশ্রমিক দেওয়া।

রিক্সাওয়ালারটিকে দেখে আমার খুব মায়া লাগছিল। বয়সের ভারে রিকশা চালানোর কোন শক্তি যেন তার মধ্যে আর অবশিষ্ট নেই। বোঝাই যাচ্ছিল সংসারের অভাবের কারণে তার এত কষ্ট করতে হচ্ছে। কিন্তু তার এই বয়সে ঘরে শুয়ে বসে থাকার সময়।

আমি এই ঘটনাটি থেকে আমার খারাপ লাগার বিষয়টি তুলে ধরেছি। আসা করছি আপনারা এমন সব নিচু মনমানসিকতার থেকে নিজেকে রক্ষা করবেন।

সকলকে ধন্যবাদ অনুচ্ছেদ টি পড়ার জন্য।


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 3 years ago 

আসলেই এই গুলা দেখলে ভাইয়া খুব বেশি খারাপ লাগে। আমি ব্যাপারটা বলতে চাই না কিন্তু আজকে বলবো, আমি সব সময় বৃদ্ধ কোন চালকের গাড়িতে উঠার চেষ্টা করি। কারণ সাধারণত ওদের গাড়িতে খুব একটা মানুষ উঠতে চায় না। কারণ ওরা আস্তে চালায়। কিন্তু আমাদের বুঝতে হবে ওরা জীবিকার জন্য কিন্তু রিকশা চালাচ্ছে। এজন্যই আমি মূলত ওদের গাড়িতে উঠি। আর নামার সময় আমার যথাসাধ্য কিছু টাকা বাড়িয়ে দি। আমি জানি আমার কিছু টাকাতে তাদের সংসার চলবে না। কিন্তু আমার দিক থেকে আমি ছোট একটু সাহায্য করি মাত্র। কিন্তু মানুষজন দেখি কিভাবে অকথ্য ভাষায় গালাগালি করে অথবা অনেক বেশি খারাপ ব্যবহার করে। আসলেই ব্যাপার গুলো খুব দুঃখজনক।

 3 years ago 

ঠিকই বলেছেন বৃদ্ধ রিক্সাওয়ালার রিক্সায় কেউ উঠতে চায় না। কেননা তারা খুবই আস্তে রিক্সা চালায়।
বৃদ্ধ রিক্সাওয়ালাদের প্রতি আপনার মনোভাব টা আমার কাছে খুবই ভালো লেগেছে।

 3 years ago 

ভাইয়া,আপনার পুরো লেখাটি পড়ে আমি মর্মাহত। কারণ নিচু কাজের মানুষ গুলোকে সমাজে উচ্চ শ্রেণি মানুষগুলো মানুষই মনে করে না।বিশেষ করে ভাইয়া রিকশাচালকদের সাথে প্রতিনিয়ত এরকম ঘটনা ঘটছে আমাদের দেশে।তাদের ন্যায্য অধিকার গুলো বুঝে পাচ্ছি না।তার বিনিময়ে প্রতিবাদ করতে গেলে উচ্চ শ্রেণীর মানুষগুলোর হাতে মার খাচ্ছে এটা একটি বাস্তব চিত্র।ভাইয়া প্রতিনিয়ত জিনিসের দাম বাড়েই চলছে বাস অন্যান্য যানবাহনে ভাড়া আগের তুলনায় অনেক বেড়ে গেছে কিন্তু রিকশাচালকদের ভাড়া এখনো বারেনি তাদের বাড়ার থেকে 10 টাকা বেশি চাইলে উচ্চ শ্রেণীর মানুষের হাতে লাঞ্ছিত হতে হচ্ছে।

কত জায়গায় কতভাবে এই ১০ টাকার খরচ হয়ে যায় তার হিসাব কেউ রাখেনা।

ঠিক লিখেছেন ভাইয়া।ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে। এত সুন্দর করে গুছিয়ে আপনার মতামত শেয়ার করার জন্য।

Hi @moh.arif,
my name is @ilnegro and I voted your post using steem-fanbase.com.

Please consider to approve our witness 👇

Come and visit Italy Community

যাদের পরিশ্রম এবং যাদের হাতে আমাদের দুমুঠো ভালো খাবার জোটে দিন শেষে আমরা তাদেরই দেখতে পারিনা। আমাদের নিচু মন মানসিকতা কবে যে ঠিক হবে আল্লাহ পাক ভাল জানেন। তবে যাদের মাঝে আত্মঅহমিকা কাজ করে তাদের মানসিক পরিবর্তন কখনোই সম্ভব নয়। আমার মতে সম্মান পাবার যাদের কথা তারা হচ্ছে রিস্কা চালক ভ্যান চালক এবং কৃষক শ্রেণীর মানুষ জন। কিন্তু আমাদের ছোটলোকি মন মানসিকতার জন্য তাদেরকে আমরা মানুষই মনে করিনা। তাদের কাছে আমাদের উদারতার যে কত দাম সেটা আমরা কখনোই অনুধাবন করি না। যাইহোক ভাই আপনি খুবই সুন্দর একটি বিষয় আমাদের সামনে তুলে ধরেছেন যেখান থেকে আমাদের অনেক কিছু শেখার বাকি আছে। বিশেষ করে আমাদের বাস্তবে ম্যানার্স চর্চা করতে হবে।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে সুন্দর মতামতের জন্য।

 3 years ago 

আপনার জায়গায় পরিস্থিতি কেমন তা আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 3 years ago 

আপনি একটি বাস্তব বিষয় তুলে ধরেছেন ভাইয়া।এগুলো দেখলে সত্যিই আমার মন বিষণ্নতায় ভরে যায়।কথায় আছে-"জোর যার মুলুক তার"।সেটিই সমাজে অক্ষরে অক্ষরে পালন হচ্ছে।যাদের ক্ষমতা আছে তারা তার সুষ্ঠ ব্যবহার না করে অপব্যবহার করে।এছাড়া গরিবদেরকে ন্যায্য পরিশ্রমের মূল্যটুকু দিতে দ্বিধাবোধ করে।সত্যিই এটি নীচু মন-মানুষিকতার পরিচয়।হতে পারে ওই 10 টাকায় রিক্সাওয়ালার একবেলার জলখাবার হতো।এটি খুবই কষ্টজনক ব্যাপার।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে এত সুন্দর মতামত শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনাকে ও ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

সমাজে নিচু মানের চিন্তিত মানুষদের যদি একদকম বিদায় করা যেত তবেই ভালো হতো।খুব সুন্দর টপিক নিয়ে আলোচনা করেছেন ভাইয়া।শুভ কামনা আপনার জন্য।

মানসিকতার আগে দৃষ্টিভঙ্গির পরিবর্তন বেশি জরুরি। রিকসাওয়ালা না ভেবে যেন, তাকে মানুষ ভেবে নেওয়া হয়। দর্শক উপহার হিসেবে ভাল ছিল।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে।

This post has been upvoted by @italygame witness curation trail


If you like our work and want to support us, please consider to approve our witness




CLICK HERE 👇

Come and visit Italy Community



 3 years ago 

আসোলেই ভাই আজকাল এই মানুষ রূপি অমানুষ গুলো সমাজের প্রতিক্ষেত্রে এমন বাধার সৃষ্টি করতেছে ।মানুষকে তারা মানুষই মনে করে না ।খেটে খাওয়া মানুষ ও বয়স্কোদের মনে মনে মানুষ ই মনেকরে না ।আর এজন্যই আমরা আজ সব ক্ষেত্রে পিছিয়ে অন্য দেশের থেকে ।তাই আমাদের মনমানসিকতা ভালো করা উচিৎ ।ধন্যবাদ এতোসুন্দর বিষয় শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.026
BTC 57213.13
ETH 2415.72
USDT 1.00
SBD 2.40