চিতল পিঠা তৈরির রেসিপি।steemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ - ১৫ই, পৌষ |১৪২৯ , বঙ্গাব্দ | শীতকাল |


আসসালামু-আলাইকুম। আদাব - নমস্কার। মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি আমার বাংলা ব্লগ এর ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, আশা করি সবাই ভাল আছেন।




IMG_20221223_104701-01.jpeg

কেমন আছে সকলে? আশা করি ভালো আছেন। আমি আলহামদুলিল্লাহ ভালো আছি। আজ আমি চলে এসেছি আপনার সামনে একটি পিঠা তৈরির রেসিপি নিয়ে।

আজ যে পিঠাটি তৈরি করেছি, এটিকে অনেকে খোলা জালি পিঠা বলে চিনে থাকে। তবে আমরা এটিকে চিতল পিঠা বলে থাকি। আমার খুব পছন্দের এই চিতল পিঠাটি। প্রতি শীতের বেশিরভাগ দিনেই সকালের নাস্তা হিসেবে খাওয়া হয় আমার এই পিঠাটি। গরম গরম এই পিঠাটি যেকোন তরকারি কিংবা মাংসের সাথে খেতে দারুন লাগে। এই পিঠাটির উপরিভাগটা নরম এবং নিচের দিকটা মুচমুচে থাকে বিধায় খেতে বেশ ভালো লাগে। এই পিঠা তৈরি পদ্ধতি খুবই সহজ। এবং খুবই অল্প উপকরণ দিয়ে তৈরি করা যায়।

প্রয়োজনীয় উপকরণঃ


  • চালের গুঁড়া ।
  • ডিম।
  • লবণ।
  • মাটির পাত্র ।


প্রস্তুত প্রণালীঃ


ধাপ-১ঃ

  • প্রথমে চার কাপ পরিমাণ চালের গুড়া নিয়ে নিবো।

IMG_20221221_181513.jpg

ধাপ-২ঃ


  • এরপর হালকা কুসুম থেকে একটু বেশি গরম পানি দিয়ে দিব চালের গুড়ার মধ্যে।

IMG_20221223_101412.jpg

ধাপ-৩ঃ


  • এরপর খুব বেশি পাতলা ও না আবার খুব বেশি ঘন ও না এমন একটি ব্যাটার তৈরি করে নিব।

ধাপ-৪ঃ


  • এরপর ব্যাটারিটি একটু ভালোভাবে নেড়েচেড়ে ঠান্ডা হয়ে আসলে এর মধ্যে দুটো ডিম দিয়ে দিব।

IMG_20221223_101732.jpg

ধাপ-৫ঃ


  • ডিমগুলোর সাথে ব্যাটারটিকে ভালোভাবে মিশিয়ে নিব।

IMG_20221223_101801-01.jpeg

ধাপ-৬ঃ


  • এরপর চুলাতে মাটির পাত্র গরম করতে দিব। খুব ভালোভাবে মাটির পাত্রটি গরম করে নিতে হবে তা না হলে পিঠাগুলো উঠতে চাইবে না।

IMG_20221223_101524.jpg

ধাপ-৭ঃ


  • মাটির পাত্রটি ভালোভাবে যখন গরম হয়ে আসবে তখন এর মধ্যে এক চামচ ব্যাটার দিয়ে মাটির পাত্রটি ধরে চারিদিকে ঘুরিয়ে ঘুরিয়ে গোল করে নিব।

ধাপ-৮ঃ


  • এরপর ঢাকনা দিয়ে ঢেকে দেবো কিছুক্ষণের জন্য। কিছুক্ষণ পর যখন দেখব পিঠের গায়ে বিন্দু বিন্দু ছিদ্র জমেছে এবং পিঠাটির চারপাশ থেকে কিছুটা বাদামী রং ধারণ করেছে তখন বুঝতে হবে পিঠাটি সম্পূর্ণ তৈরি হয়ে গেছে।

IMG_20221223_102125.jpg

ধাপ-৯ঃ


IMG_20221223_104701-01.jpeg

IMG_20221223_104134-01.jpeg

সকলকে ধন্যবাদ।


Support @heroism Initiative by Delegating your Steem Power
250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png


VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Sort:  
 2 years ago 

চিতাই পিঠা আমারও খুব ভালো লাগে বিশেষ করে দুধ চিতই আমি খুব পছন্দ করি।সবজি ও মাংসের চেয়ে দুধের সাথে খেতে আমার বেশ ভাল লাগে।আপনি খুব সুন্দর ভাবে প্রতিটি ধাপ স্পষ্টভাবে আমাদের সাথে শেয়ার করেছেন।আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া রেসিপিটি আমাদের সাথে শেয়ার করে নেওয়ার জন্য।

 2 years ago 

চিতল পিঠা আমার অনেক পছন্দের। দুধ দিয়ে চিতল পিঠা আমার অনেক বেশি প্রিয়। বিশেষ করে শীতকালে এটি খেতে অনেক ভালো লাগে। চিতল পিঠা তৈরির রেসিপিটি খুবই চমৎকারভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন।

 2 years ago 

আমাদের এই দিকে চাপটি বলে,এমন বানিয়ে মাংসের ঝোল দিয়ে খেতে বেশ দারুন লাগে।ক্রিস্পি ক্রিস্পি স্বাদের খেতে দারুন লাগে।আমি অনেক সময় গলানো গুড় দিয়ে খাই ভালোই লাগে।প্রতিটি ধাপ খুব সুন্দর করে দেখিয়েছেন। ধন্যবাদ

 2 years ago 

এই চিতল পিঠাকে আমরা চাপটি বলি।এটা যেকোনো ভর্তা বা মাংসের ঝোল দিয়ে খেতে বেশ মজাই লাগে।তবে এটার প্রস্তুত প্রনালীতে ডিম দিয়েছেন, আমরা ডিম দেই না।এটা বেশ আনকমন লাগলো ভাইয়া আমার কাছে। আপনি ধাপে ধাপে খুব সুন্দর করে রেসিপিটি তুলে ধরেছেন দেখে অনেক ভাল লাগলো। রেসিপিটি শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ ভাইয়া আপনাকে।

 2 years ago 

শীতের সকালের প্রিয় একটা খাবার চিতল পিঠা😀

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.030
BTC 58474.85
ETH 2500.10
USDT 1.00
SBD 2.39