আমড়া মাখা রেসিপি।

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ- ৮ই, ভাদ্র |১৪২৯ , বঙ্গাব্দ | শরৎকাল |


আসসালামু-আলাইকুম। আদাব - নমস্কার। মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি আমার বাংলা ব্লগ এর ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, আশা করি সবাই ভাল আছেন।

আজ আমি আপনাদের সাথে আমড়া মাখা রেসিপি শেয়ার করব।




IMG_20220821_121917-01-01.jpeg

যদিও বর্ষাকাল শেষ শরৎকাল চলছে এখন। তবুও বাজারে বর্ষাকালের বেশকিছু ফলমূল এখনো পাওয়া যায়। তার মধ্যে একটি হচ্ছে আমড়া। মূলত বর্ষার শেষে এই সময়টাতেই কিন্তু বেশি আমড়া পাওয়া যায় । টক জাতীয় ফল গুলোর মধ্যে আমড়া আমার অন্যতম পছন্দের একটি ফল। সাধারণত আমড়া এমনিতেই খাওয়া যায় তবে এটিকে আরেকটু মুখোরোচক করতে আমড়া মাখা কিংবা আচার তৈরি করা হয়।

যাই হোক, আজ আমি আপনাদের সাথে শেয়ার করব আমি কিভাবে আমড়া মাখা তৈরি করে সেই রেসিপিটি। এভাবে আমড়া মাখা তৈরি করলে আমার কাছে খুবই ভালো লাগে খেতে। আপনারা ও চাইলে একদিন এভাবে আমড়া মাখা বানিয়ে খেতে পারেন আশা করছি আপনাদের খুব ভাল লাগবে।

তো চলুন কথা আর না বাড়িয়ে রেসিপিটি শুরু করে -

প্রয়োজনীয় উপকরণঃ


  • আমড়া।
  • মরিচের গুঁড়া।
  • লবণ।
  • সরিষার তেল।
  • বিট লবণ ।
  • আচার ।
  • তেঁতুল ।
  • ধনিয়া পাতা।
  • কাসুন্দি।
  • চিনি।


প্রস্তুত প্রণালীঃ


ধাপ-১ঃ

  • প্রথমে আমড়ালোকে খোসা ছাড়িয়ে ভালোভাবে ধুয়ে নেব।

IMG_20220823_151101.jpg

IMG_20220821_120045.jpg

ধাপ-২ঃ


  • এরপর কুচি করে নিব।

IMG_20220823_151114.jpg

ধাপ-৩ঃ


  • এরপর কুচি করা আমড়া গুলোতে সরিষার তেল দিয়ে দিব।

IMG_20220821_121100.jpg

ধাপ-৪ঃ


  • এরপর প্রয়োজনীয় সকল উপকরণ গুলো একসাথে কুচি করে রাখা আমাড়ার সাথে দিয়ে দিব।

IMG_20220823_151132.jpg

ধাপ-৫ঃ


  • এরপর ভালোভাবে সবকিছু একসাথে মেখে নেব।

IMG_20220821_121243-01.jpeg

IMG_20220821_122204-01.jpeg

ধাপ-৬ঃ


  • সবকিছু একসাথে ভালোভাবে মেখে নেওয়া শেষে কুচি করে ধনিয়া পাতা দিয়ে দিলেই তৈরি হয়ে যাবে মজাদার আমড়া মাখা।

IMG_20220821_121917-01.jpeg

সকলকে ধন্যবাদ।


Support @heroism Initiative by Delegating your Steem Power
250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 2 years ago 

আমড়া আমার বেশ পছন্দের একটি ফল তবে ঐ আমড়ার আঁটি টা আমার মোটেও ভালো লাগে না। ধনেপাতা আচার তেতুল লবন দিয়ে আমড়া টা দারুণভাবে মাখিয়েছেন। দেখেই জিভে পানি চলে আসছে।দারুন হয়েছে ভাই আপনার আমড়া মাখা টা ভাই।।

 2 years ago 

মুখরচর খাবারের মধ্যে আমরা অন্যতম। আপনার পোস্টের টাইটেলটি পড়তে জিভে জল চলে আসলো কারণ এ ধরনের খাবার খেতে খুবই ভালো লাগে।।
আপনি খুব সুন্দর ভাবে প্রস্তুত করে সুন্দরভাবে উপস্থাপন করেছেন খেতে খুব মজা হবে দেখেই বোঝা যাচ্ছে।।

Hi @moh.arif,
my name is @ilnegro and I voted your post using steem-fanbase.com.

Come and visit Italy Community

 2 years ago 

মরিচের গুঁড়া, লবণ ধনেপাতা দিয়ে আমড়া মাখানো দেখেই জিভে জল চলে আসলো। ভাইয়া আপনি খুবই মজাদার রেসিপি তৈরি করেছেন। আমড়া আমার খুবই প্রিয়। আপনি যে সকল উপকরণ দিয়ে আমড়া মাখিয়েছেন দেখে খুবি সুস্বাদু মনে হচ্ছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ, আমাদের সাথে মজাদার রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

মুখরোচক একটি খাবার আমার কাছে তো বেশ ভালো লাগে। কিছুদিন আগে গ্রামের বাড়ি থেকে নিয়ে এসেছিল সেই সময় খেয়েছিলাম। তবে আপনি যে আজকে আমড়া মাখা রেসিপি দিয়েছেন ভাই আপনার যে উপাদান গুলো সেগুলো দেখে আমার এখনই খেতে ইচ্ছে করছে। খুবই লোভনীয় লাগছিল আপনার আমড়া মাখাটা কি বলবো জিভে পানি চলে এসেছে। ধন্যবাদ আপনাকে এই রেসিপিটি শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনার আমরা মাখা রেসিপি দেখে জিভে জল চলে আসলো ভাই। অসাধারণ ভাবে উপস্থাপন করেছেন আপনি। আমরা খেতে আমার অনেক ভালো লাগে। খুব সুন্দর করে সবকিছুর বর্ণনা করেছেন আমাদের মাঝে। ধন্যবাদ আপনাকে এরকম সুন্দর করে আমরা মাখা রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আমড়া মাখা রেসিপি আমড়া এবং তেতুলের কথা শুনলেই সবারই জিভে জল চলে আসে। আপনার আমড়া মাখা রেসিপিটা দেখেই তো আমার জিভে জল চলে এলো ভাইয়া ।এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে অনেক সুন্দর ভাবে ধাপে ধাপে শেয়ার করেছেন। এত সুন্দর রেসিপি একদিন দাওয়াত করে খাওয়ান ভাইয়া আমাদের। ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য।

 2 years ago 

আমড়া মাখা খেতে খুবই ভালো লাগে। তবে আমি এত ধরনের উপকরণ দিয়ে কখনো আমড়া মাখিয়ে খাইনি। ৫ নাম্বার ধাপ দেখে তো জিভে জল চলে এলো। খুব লভোণীয় একটি পোস্ট শেয়ার করেছেন। ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 2 years ago 

ভাইয়া আপনি আজকে একটি ইউনিক কিছু শেয়ার করলেন ৷আমড়া আমি একদিন বাজারে খেয়েছি বিট লবন দিয়ে ৷আর আপনি তো অনেক কিছু দিয়েছেন ৷

মরিচের গুঁড়া।
লবণ।
সরিষার তেল।
বিট লবণ ।
আচার ।
তেঁতুল ।
ধনিয়া পাতা।
কাসুন্দি।
চিনি।

ভালো ছিল ভাই আমড়ার. মাখা রেসিপি টি

 2 years ago 

আপনার আমড়া মাখা দেখেই তো জিভে জল চলে আসছে। সাথে আরো তেতুলে দিয়েছেন। টক জাতীয় জিনিস দেখলে জিভে জল চলে আসে খেতে ইচ্ছে করছে খুব। আমড়া খেতে আমার খুবই ভালো লাগে। আপনার আমড়া মাখা রেসিপি আমার কাছে খুবই ভালো লেগেছে। অসংখ্য ধন্যবাদ ভাইয়া আপনাকে সুস্বাদু আমড়া মাখা রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59401.87
ETH 2615.39
USDT 1.00
SBD 2.40