গ্রাম্য প্রবাদ "খেয়াল করলে আউলিয়া আর বেখেয়ালে দেউলিয়া"

in আমার বাংলা ব্লগ3 years ago

আজ - ১২ই আশ্বিন | ১৪২৮ বঙ্গাব্দ |সোমবার | শরৎকাল |


আসসালামু-আলাইকুম। আদাব - নমস্কার। মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি আমার বাংলা ব্লগ এর ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, আশা করি সবাই ভাল আছেন।

আজ আমি আপনাদের সাথে বাংলাই একটি গ্রাম্য প্রবাদ খেয়াল করলে আউলিয়া আর বেখেয়ালে দেউলিয়া সমন্ধে আলোচনা করব।




mistake-1966448_1920.jpg
ছবি এখানহতে নেওয়া হয়েছে।

এই সময় এর আবহাওয়াটা কেমন জানি। ভোর বেলার দিকে ঠান্ডা আর দিনের বাকি সময় গুলোতে প্রচন্ড গরম। মাঝে মাঝে আকাশ মেঘলা থাকে আবার মাঝে মাঝে গা ঝলসানো রোদ। দুই মাসের মাঝামাঝি সময় এখন। একদিক দিয়ে গরমের শেষ অন্যদিকে শীতের আগমন। আর এই সিজন পরিবর্তন সময়গুলোতে মানুষের অসুখ-বিসুখ বেশি দেখা দেয়। ঘরে ঘরে সকলের জ্বর, সর্দি-কাশি। একমাত্র মেডিকেল বা ডাক্তারের কাছে গেলেই বোঝা যায় যে মানুষজনের কি অবস্থা। এখন বর্তমানে পৃথিবীতে বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি পাচ্ছে। দিন দিন পৃথিবী যেন আরও উত্তপ্ত হয়ে উঠছে।

সকালে ঘুম থেকে উঠে যদি মনের মতো একটি ওয়েদার থাকে, তবে তো আর কোন কথাই নেই। দিনের বাকি সময় গুলো ও যেন ভালভাবে কাটে। যখন শীতকাল তখন মনে হয় যেন গরমকালে ভালো ছিল আর অন্যদিকে যখন গরমকাল তখন মনে হয় যেন শীতকালেই সবথেকে সেরা। কি অদ্ভুত তাইনা। আপনাদের ক্ষেত্রে এমনটা হয় কিনা জানিনা তবে আমার ক্ষেত্রে সবসময় এমনটা হয়। মানে শীতকালে গরমে চিন্তা গরমকালে শীতের চিন্তা। তবে যে যাই বলুক না কেন প্রকৃতি প্রকৃতির নিয়মেই চলবে। অর্থাৎ গরম কালে গরম, আর শীতকালের শীত। আমাদের দেশে আমরা যদিও ছয়টি ঋতু উপভোগ করতে পারি। কিন্তু অন্যান্য দেশে গুলোতে কিন্তু সেটি হয়না। শীতপ্রধান দেশ গুলোতে শীত আর গরমে দেশগুলোতে প্রচন্ড গরম। আমাদের মতো মানুষ ওইসব ঠান্ডা বা গরম সহ্য করতে অনেক কষ্ট হয়ে যাবে। যাইহোক আবহাওয়া বিষয়ে অনেক আলোচনা করে ফেললাম। আসলে আমি মনে করি আবহাওয়ায় মানুষের মনে পুরোপুরি না হলেও কিছুটা হলেও প্রভাব ফেলে। দেখবেন যখন আবহাওয়াটা ভালো থাকে তখন মন খুব ভালো থাকে।

যাই হোক অন্য সকল কথা বাদ দিয়ে এবার কাজের কথায় আসি। আমাদের চারপাশে অনেক ঘটনা ঘাটে যেগুলোকে আমরা হয়তো খেয়াল করি না। আর এই খেয়াল না করার ফলে অনেক সময় বড় ভুল হয়ে যায়। আমি নিজেও কিছুদিন আগে একটি পোস্ট করার ক্ষেত্রে ভুল করে ফেলেছিলাম শুধুমাত্র বেখেয়ালে। আমার প্রতিদিন পোস্ট করা হয় তবে এরকম ভুল আমার আগে কখনো হয়নি। তবে ঐদিন কেন জানি ভুলটা করে ফেলেছিলাম। যাইহোক ওই ভুলকে আমি এখন একটি শিক্ষা হিসেবে নিয়েছি। কেননা আমি এখন পোস্ট করার সময় ওই আগের করা ভুলটির কথা মনে পরে যায়। তাইএখন প্রতিবার পোস্ট করার সময় আমি আরো বেশি সচেতনতা অবলম্বন করি। আর হ্যাঁ এ প্রসঙ্গে আজ আমি আপনাদের একটি মেসেজ দিতে চাই সেটি হচ্ছে যে, কোন কাজে সবসময় খেয়াল করবেন। যেমন আমি যদি পোস্ট বলি তবে কিছু কিছু বিষয়ে বারবার চেক করে নিবেন, কমিনিউটি সিলেকশনের ব্যাপারটি, shy-fox টেন পার্সেন্ট বেনেফিশিয়ারি, ট্যাগ এইসব কিছু। অর্থাৎ যে সব বিষয়গুলো পরবর্তীতে ইডিট করে ঠিক করা যায় না, সে সব বিষয়ে বেশি মনোযোগী হতে হবে। আর অন্যান্য বিষয়গুলো অর্থাৎ বানান কিংবা ইমেজের ক্ষেত্রে পরবর্তীতে চাইলে ইডিট করে ঠিক করে নেওয়া যায় এতে কোন সমস্যা হবে না। যাইহোক সব কথার মূল কথা হচ্ছে সবসময় সব বিষয়ে খেয়াল করে চলতে হবে।

আমি আমার জীবনে অনেক কিছু মিস করেছি শুধুমাত্র বেখেয়ালে। আমার শিক্ষক আমাকে ছোট বেলায় একটা কথা বলতেন যে, খেয়াল করলে আউলিয়া আর বেখেয়ালে দেউলিয়া। আসলে কথাটা একদমই সঠিক। খেয়াল করলে অনেক কিছুই জানা যায়। আর খেয়াল না করলে অনেক কিছুই হারিয়ে যায়। আপনাদের সাথে এই খেয়াল করার বিষয়ে ছোট একটা মজার গল্প বলি। একবার আমি আমার চশমাটা কোথায় রেখেছি কোন জায়গায় খুঁজে পাচ্ছিলাম না। শুধু ভাবছি যে কোথায় রেখেছি কিছুক্ষণ আগেও তো আমার কাছে ছিল তবে এখন কই গেল। এমন সব চিন্তা ভাবনার পরে বিরক্ত হয়ে মাথায় যখন হাত দিলাম তখন তো আমি পুরাই অবাক। কেননা চশমাটা এতক্ষন আমার মাথায় ছিল। আর সেটা এতক্ষন আমি খেয়াল করিনি বিধায় চশমাটা খুঁজে পায়নি। যাইহোক আমি মাঝে মাঝে এমন সব বেখেয়ালি কাজ কর্ম করে ফেলি।

সকলকে ধন্যবাদ অনুচ্ছেদ টি পড়ার জন্য।


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 3 years ago 

ধন্যবাদ ভাইয়া আপনার গুরুত্বপূর্ণ মেসেজের জন্য,

[খেয়াল করলে আউলিয়া আরে বেখেয়ালে দেউলিয়া]। কথাটি আসলেই আমার পুরো মন ছুঁয়ে গেছে ধন্যবাদ ভাইয়া এত সুন্দর এবং শিক্ষামূলক একটি পোস্ট আমাদের উপহার দেওয়ার জন্য

 3 years ago 

ধন্যবাদ ভাই আপনাকে। এমন শিক্ষা মুলক পোস্ট করার জন্য। আপনার কাছ পরবর্তীতে আরো অনেক শিক্ষা নিবো,সেই আশা করছি।

 3 years ago 

ভাই সুন্দর একটি প্রবাদ বাক্যের মাধ্যমে আপনি আমাদের মাঝে যে সুদূরপ্রসারী একটি গঠনমূলক দিকনির্দেশনা দিয়েছেন তা খুবই চমৎকার এবং যুক্তিযুক্ত। আমরা যেসকল ইউজারগণ এই কমিউনিটিতে এসে যে প্রধান প্রধান ভুল কাজগুলো করি, আপনি তা আমাদের মাঝে তুলে ধরেছেন যা প্রশংসার দাবিদার। শুভকামনা রইল আপনার জন্য, ধন্যবাদ।

সুন্দর একটি প্রবাদের মাধ্যমে আপনি আমাদের মাঝে একটি গঠনমূলক দিকনির্দেশনা দিয়েছেন। সামনে এ ধরনের শিক্ষামুলক পোস্টের মাধ্যমে আমরা অনেক কিছু শিখতে চাই ভাইয়া।শুভকামনা রইল আপনার জন্য, ধন্যবাদ।

 3 years ago 

টাইটেলের কথাটি অনেক চমৎকার ছিল। আসলেই আমরা অনেক কিছু খেয়াল না করে অনেক ক্ষেত্রে ভুল করে ফেলি।

 3 years ago 

সত্যি ভাইয়া আমরা আমাদের স্বাভাবিক কাজগুলোতে অবহেলার স্বাক্ষর রাখি যার কারনের সহজ কাজ, ও অধিক সুবিধাজনক কাজ গুলোও অঙ্কুরে বিনষ্ট হয়ে যায়। আমাদের উচিত প্রতিটি কাজ সতর্কতার সঙ্গে করা। সুন্দর একটি পোস্ট লিখেছেন ভাইয়া।

 3 years ago 

আপনার দেয়া এই উপকারি পোস্টটি আমাদের মাঝে শেয়ার করে ভালই করেছেন।শুধু লেখা কেন যেকোন কাজ করার সময় বা আগে আমাদের স্নায়ু সতেজ রাখা দরকার।অনেক সুন্দর লেখার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 3 years ago 

"খেয়াল করলে আউলিয়া বেখেয়ালে দেউলিয়া" ভাইয়া কথাটি আমার অনেক ভালো লেগেছে। সুন্দর একটি প্রবাদ বাক্যের মাধ্যমে আমাদের সকলের মাঝে একটি সতর্কতামুলক বার্তা দিয়েছেন। এই সতর্কতামূলক বার্তার মধ্যে মিশে আছে অনেক শিক্ষণীয় বিষয়। পুরো বিষয়টি খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

প্রবাদ বাক্যটা একদম ই নতুন আমার কাছে।
কথাটির অর্থ বুঝাতে একদম মন ছুঁয়ে গেলো।
শিক্ষা মূলক পোস্ট পড়তে ভালোই লাগে কারণ দিন শেষে কিছু তো শিখতে পারলাম তাও।

অনেক গুরুত্বপূর্ণ একটা পোষ্ট আমি মনে করি। আসলে আমরা যে কোনো কাজই এতোটা তারাহুরুর মাঝে করি যার ফলে ভুলটা বেশি হয়। কিন্তু আমরা যদি একটু খেয়াল করে সব কাজ করি তাহলে এতোটা সমস্যা হয়।

বর্তমান সময়ে আসলে ঋতু পরিবর্তনের জন্য মানুষের অসুস্থতা যেন লেগেই আছে। এটা সবচেয়ে বেশি বোঝা যায় হাসপাতালে বা ডাক্তারের কাছে গেলে। এটা আপনে ঠিক বলেছেন। আসলে সেখানে গেলে মনটা খারাপ হয়ে যায়। মানুষগুলো যেন কতটা কষ্টের মাঝে দিনগুলো পার করে।

আপনার আজকের লেখা বেশ সুন্দর হয়েছে। আশা করি এখান থেকেও আমাদের শিক্ষা নেওয়া উচিত। যাতে যে কোনো কাজ খেয়াল করে করা উচিত। আপনার জন্য ভালোবাসা এবং শুভ কামনা ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 56948.01
ETH 3056.88
USDT 1.00
SBD 2.40