অনেকদিন পর পরিচিত কিছু ফলের দেখা।

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আজ - ১ লা, আষাঢ় | ১৪২৯ , বঙ্গাব্দ | গ্রীষ্মকাল |


আসসালামু-আলাইকুম। আদাব - নমস্কার। মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি আমার বাংলা ব্লগ এর ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, আশা করি সবাই ভাল আছেন।




1655275463592.jpg

কেমন আছেন সকলে, আশা করি ভাল আছেন। আমি আলহামদুলিল্লাহ ভালো আছি। আজ কোন টপিক নই, রেসিপি নই আজ আমি আপনাদের সামনে হাজির হয়েছি ভিন্ন একটি আলোচনা নিয়ে। তো চলুন আলোচনাটি শুরু করি।

কিছুদিন আগে একটি বিশেষ কাজে শহরের বাইরে বেরিয়ে ছিলাম। শহর থেকে তেমন একটা দূরে না খুব কাছেই। বলতে গেলে শহরের ভিতরে ও বলা চলে। যাই হোক, কাজ শেষ করে ফিরছিলাম তখন দেখলাম রাস্তার পাশে ছোট একটি বাজার বসেছে। তাই রিক্সা থেকে নেমে বাজারের দিকে যায় একটু ঘুরে দেখার জন্য। বাজারটি গ্রাম্য বাজার তাই ওখানে বিভিন্ন রকমের তাজা শাক সবজি বিক্রি হচ্ছিল। কিছুক্ষণ বাজারে ঘুরাঘুরি করতে করতে হঠাৎ করে আমার চোখ আটকে গেল একটি জিনিসের উপর। আমি কখনো ভাবতেই পারিনি এত বছর পর এ ফলটি আমি আবার কখনো দেখতে পাব। এই ফলটি দেখে আমার কি যে ভালো লাগছিল তা বলে বোঝানোর মতো না। ছোটবেলায় প্রচুর খেয়েছি এই ফলটি। তবে শেষ কয়েক বছর এই ফলটি আমার চোখে কখনো পড়েনি। যাইহোক, এতক্ষণ আমি এই ফল এই ফল করেই যাচ্ছি, এবার ফলটির নাম বলি। এই ফলের নাম হচ্ছে কাউ ফল। হয়তো অঞ্চল কিংবা এলাকাভেদে এই ফলের অনেক নাম হতে পারে তবে সেগুলো আমার জানা নেই। তবে সাধারণত এই ফলটিকে সকলে কাউফল বলে থাকে। আর হ্যাঁ আপনারা যদি এই ফলে অন্য কোন নামে পরিচিত হয়ে থাকেন তাহলে তা আমাকে জানাতে ভুলবেন না কিন্তু।

IMG_20220529_184551.jpg

IMG_20220529_184306.jpg

আমার চিন্তা ভাবনা ছিল এমন যে, এই ফলটি যত দামি হোক না কেন তা আমি কিনব । আসলে দাম দিয়ে তো আর সবসময় সবকিছু বিচার করা যায় না। যাই হোক, বিক্রেতার কাছে দাম জিজ্ঞেস করলে উনি জানায় কেজি ২৫০ টাকা করে। এরপর একটু দামদর করতেই উনি ২০০ টাকায় দিতে রাজি হয়ে গেল। আমি তো বেজায় খুশি ৫০ টাকা কম রেখেছে এমনটা ভেবে। যাইহোক, আমি চেয়েছি তখন কিছু ফটোগ্রাফি করতে কিন্তু অপরিচিত জায়গায় তাই আমার আর সাহস হয়নি পকেট থেকে এন্ড্রয়েড ফোনটি বের করতে। এরপর কাউ ফল বিক্রেতার পাশে দেখলাম একজন লোক কিছু বেত ফল নিয়ে মাত্র বসেছে বিক্রয়ের জন্য। তাই আমি ওখান থেকে বেত ফল কিনেছি প্রায় ৩০০ গ্রাম এর মতো। কত করে কিনেছি তা ঠিক আমার মনে নেই। আসলে এগুলো বেশ কয়েকদিন আগের ঘটনা। বেত ফলগুলো ওজনে অনেক হালকা। অল্প ওজনে অনেক গুলো ধরে। তাই কম করে নিয়েছি।যাই হোক, কেনাকাটা শেষে বাসায় ফিরে আসলাম।

IMG_20220529_184036.jpg

বাসায় ঐদিন অনেক মেহমান ছিল এবং আমার ছোট ছোট কিছু কাজিন ও ছিল। বাসায় যখন আসি তখন সকলকে আমি এই ফলগুলো দেখায়। এই ফলগুলো দেখে সবাই ও আমার মত বেশ অবাক হয়। তারা বলল গ্রামেও নাকি এখন আর আগের মত এসব ফল আর পাওয়া যায় না। যাই হোক বড়রা ফলগুলো চিনতে পারলেও ছোটদের কেউ এই ফলগুলো চিনতে পারল না। আসলে চিনবে কিভাবে তারা তো কখনো ফলগুলো দেখেছে বলে আমার মনে হয় না। একজন তো রীতিমত এই বেত ফলগুলো দেখে প্রচন্ড ভয় পেয়ে গেছে। সে এগুলোকে বলছে সাপের ডিম। আমরা এটা শুনে তাকে নিয়ে প্রচন্ড হাসাহাসি করলাম। আসলে সে কিন্তু ভুল কিছু বলেনি ছোট মানুষ তার মাথায় যেটা আসছে সেটাই বলেছে। পারে আমি ও ভেবে দেখলাম এই ফলগুলো কিছুটা সাপের মত দাগ কাটা। এরপর যখন আমি তাদেরকে কাউ ফলের সাথে পরিচয় করায় দিই তখন তারা আমাকে বলে এটি কি গরু ফল নাকি। আমি কথাটা শুনে বেশ অবাক হলাম, এবং পরে বুঝতে পারলাম তাদের এমন প্রশ্নের কারণ কি। কেননা তারা জানে কাও অর্থ গরু তাই আমাকে জিজ্ঞেস এটি গরু ফল নাকি। আসলে ছোটদের কথাবার্তা গুলোতে কিন্তু তাদের চিন্তা ভাবনা লুকিয়ে থাকে। তাই তারা যে কোন বিষয় নিয়ে যা চিন্তা করে তাই প্রকাশ করে।

আপনাদের মধ্যে যারা এই ফল গুলো কখন খাননি তাদের জন্য ছোট্ট একটি রিভিউ শেয়ার করি চলুন। এই কাউ ফলের সাইজ কিছুটা চায়না কমলার মত। এবং রঙ কমলা-হলুদ। এটার টেস্ট রসালো আঁশযুক্ত এবং ৫/৬ টি দানা থাকে ভিতরে। এটি ফলটি হচ্ছে টক-মিষ্টি স্বাদের। সর্বশেষ বলতে গেলে এটি খেতে কিছুটা লটকনের মত তবে এর স্বাধে কিছুটা পার্থক্য রয়েছে।

আর অন্যদিকে, বেত ফল যেটিকে আমাদের আঞ্চলিক ভাষায় বেথুন বলে। এই ফলটি কষযুক্ত টক মিষ্টি খেতে। উপরে খোসাটা শক্ত কিন্তু ভেতরের নরম। এবং বিচি শক্ত। এটি বেত গাছে হয় বিধায় বলা এটিকে বেত ফল বলে।

IMG_20220529_184200.jpg

আপনারা কারা কারা এ দুটি ফলের সাথে পরিচিত তা আমাকে জানাবেন। তো সকলে ভাল থাকবেন সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ।

সকলকে ধন্যবাদ অনুচ্ছেদ টি পড়ার জন্য।


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 2 years ago 

আমার বাবার চাকরির সুবাদে পাহাড়তলীতে ছোটবেলায় বেশ কিছু বছর কেটেছে। আমার এখনো মনে আছে কাউফল ওখানে খেয়েছি তারপর আর খেয়েছি বলে মনে পরে না। আর বেথুন ফল কখনো খেয়েছি কিনা মনে পরছে না। তবে আপনার কাছে রিভিউ পেয়ে তো খেতে ইচ্ছে করছে। দেখি যদি কখনও চোখের সামনে পড়ে তাহলে কিনবো এবার ইনশাআল্লাহ।
ভালো থাকবেন ভাই।

This post has been upvoted by @italygame witness curation trail


If you like our work and want to support us, please consider to approve our witness




CLICK HERE 👇

Come and visit Italy Community



 2 years ago 

অনেক প্রিয় দুটি ফলের দেখা পেলেন এবং খুব সুন্দর ভাবে আমাদের সাথে তুলে ধরেছেন। আসলে প্রথম ফলটাকে কাউ ফল বলি এবং দ্বিতীয় ফলটিকে বেত ফল বলে থাকি। যদিও এগুলোর অস্তিত্ব এখন তেমন একটা নেই। ধন্যবাদ আপনাকে ভাল থাকুন সর্বদা।

 2 years ago 

এসব ফল গুলা এখন প্রায় বিলুপ্তির পথে।

 2 years ago 

আপনারা কারা কারা এ দুটি ফলের সাথে পরিচিত তা আমাকে জানাবেন।

কাউফল এর আগে আমি কখনো খাইনি। তবে হালকা হালকা মনে পড়ছে এরকম ফল ছোটবেলায় দেখেছিলাম। আমার আঞ্চলিক ভাষায় এর নাম কি আমি জানিনা। আমার মনে হচ্ছে দেখেছিলাম। বেত ফল আমার অঞ্চলে বীজ ফল নামে পরিচিত। কারণ এই ফলের বীজ বড়। তবে যাই হোক অনেকদিন পর এই ফলগুলো দেখে সত্যিই অনেক ভালো লাগলো। অনেকেই আছে এই ফলগুলো চেনে না বা এই ফলগুলো কখনো খাইনি। পুরনো দিনের অনেক স্মৃতি মিশে আছে এই ফলগুলো সাথে। ভাইয়া আপনার জন্য অনেক অনেক শুভকামনা ও ভালোবাসা রইলো। ♥️♥️♥️♥️

 2 years ago 

যাইহোক, আপনার কাছে এই বেত ফলের নতুন একটা নাম শিখলাম বীজ ফল। ঠিকই বলেছেন পুরনো অনেক স্মৃতি মিশে রয়েছে এই সকল ফলের সাথে।

 2 years ago 

ভাইয়া শহরের বাইরের একটি বাজারে ঘোরাঘুরি করতে করতে আপনি খুবই সুস্বাদু দুটি ফলের সন্ধান পেয়ে গেছেন। যদিওবা আমি কাউফলটিকে চিনতে পারছি না তবে বেত ফল টি দেখে খুবই ভালো লাগলো। কেননা সেই ছোটবেলায় মামার বাড়িতে বেড়াতে গিয়ে এই ফলটি খেয়েছিলাম। ওই একদিনই যা খেয়েছি তারপরে আর কখনো খাওয়া হয়নি। আজ হঠাৎই আপনার পোষ্টের মাধ্যমে এই ফলটি দেখতে পেয়ে সত্যিই অনেক অনেক ভালো লাগলো। যাইহোক ভাইয়া, আমার কাছে কাউফল অচেনা এবং বেদ ফলটি চেনা। আর এই চেনা-অচেনা ফল দুটোকে আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

এক সময় আমাদের বাড়িতে ও প্রচুর পাওয়া যেত এই ফলগুলো। তখন খেতেও ইচ্ছে করত না। আর এখন খেতে চাইলেও পাওয়া যায় না।

 2 years ago 

কাউফল টির সাথে পরিচিত থাকলেও বেত ফল আমি এই প্রথম দেখলাম। এর আগে কখনো এই ফলটি দেখিনি তবে নাম শুনেছিলাম। কাউফল ছোটবেলায় নানুদের বাড়িতে খেয়ে ছিলাম। সম্ভবত একবার কি দুইবার খেয়েছিলাম। এখন তো এই ফল গুলো খুঁজেও পাওয়া যায় না। এখনকার সময়ে আমি দেখিনি এগুলো। বাচ্চাদের কথার মত আমারও তো সাপের ডিমের মতই লাগছে 🤭। পুরনো দুটি ফল সম্পর্কে আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

ছোটবেলায় বেত দিয়ে মাইর খেয়েছেন নিশ্চয়ই। ওই বেত গাছের ফলই এই হচ্ছে এই বেত ফল।

 2 years ago 

ভাইয়া আপনি গ্রাম্য ফল গুলো দেখিয়ে অতীতের কথা মনে করিয়ে দিলেন। আপনি সুন্দর করে লিখেছেন, ঘুরতে গিয়ে অচেনা বাজার থেকে পরিচিত ফল কিনে এনেছেন। কিন্তু বাসায় এসে মেহমানের মন্তব্য শুনে আমিতো গরু ফল নামটা শুনে পেট ব্যথা হয়ে গেছে হাসতে হাসতে। তবে যাই বলেন না কেন কাউ ফল বেতইন এখন আর গ্রামেও তেমন একটা পাওয়া যায় না। আমাদের একটা বাগান ছিল এত পরিমান কাউ গাব বেতইন দরতো। এখন কোন গাছের ছায়া পর্যন্ত নেই। এবং প্রিয় ফল গুলো দেখিয়ে অতীতের কথা মনে করিয়ে দেওয়ার জন্য, আপনার প্রতি রইল আন্তরিক অভিনন্দন এবং ভালোবাসা অবিরাম।

 2 years ago 

আসলে এসব ফলগুলো এখন প্রায় বিলুপ্ত পথে। বলতে গেলে খুব ভাগ্য করে ফলগুলো আমি পেয়েছি।

 2 years ago 

ভাই আপনি আজকে যেই ফলের ফটোগ্রাফি গুলো শেয়ার করেছেন সবগুলো ফল আমার এর আগে খাওয়া হয়েছে তবে এখন আর চোখে পড়ে না খাওয়া তো দূরের কথা। এগুলো ছোটবেলায় বাড়িতে বেত ফল ও কাউ ফল সবি খাওয়া হয়েছিল বেশ ভালই লাগে খেতে। তবে বর্তমানে এখনকার বাচ্চারা এগুলো চিনেইনা নাম শোনাও তো দূরের কথা। অনেকদিন পর বেত ফল ও কাইফল এগুলো দেখে খুব ভালো লাগলো ভাই। আমাদের দিকেও এই ফলটিকে কাউফল এই বলে থাকে।

 2 years ago 

এই দুটি ফলের সাথে আমি খুবই পরিচিত ভাই। আসলে কাউফল খেতে অনেক ভালো লাগে। তবে আমি অনেক বছর আগে খেয়েছি। অনেক দিন হয় খাওয়া হয়না। আপনার ফটোগ্রাফির মাধ্যমে দেখতে পেলাম তবে আমিও যদি কখনো এভাবে দেখতে পাই তাহলে অবশ্যই কিনে নেব। আর সেই ছোটবেলার কথা মনে করে খাব। অনেক ধন্যবাদ আপনাকে এই ফল ২টির ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করার জন্য।

Hi @moh.arif,
my name is @ilnegro and I voted your post using steem-fanbase.com.

Come and visit Italy Community

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 67706.36
ETH 2616.68
USDT 1.00
SBD 2.72