চিন্তায় বেশি সময় ব্যয় না করে কাজে বেশি সময় দেওয়ায় সর্বোত্তম।

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ - ৩০ই পৌষ ১৪২৮ , বঙ্গাব্দ |শুক্রবার| হেমন্ত-কাল |


আসসালামু-আলাইকুম। আদাব - নমস্কার। মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি আমার বাংলা ব্লগ এর ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, আশা করি সবাই ভাল আছেন।




detective-g07e10edc8_1280.png
ছবি এখান হতে নেওয়া হয়েছে।

পৌষের শেষ প্রায়। তবুও কয়েকদিন ধরে পরিবেশটা কেমন জানি গম্ভীর আছে। মধ্যদুপুরে ও রোদের কোন দেখা মিলে না। আকাশটা সারাদিনই কুয়াশা আচ্ছন্ন থাকে। সকাল দশটা গড়িয়ে গেল ও মনে হয় যেন এখনো ভোর ছয়টা। বিকেল তিনটা বাজে মনে হয় যেন সন্ধ্যা হয়ে এসেছে। এভাবে সারাদিন অন্ধকারাচ্ছন্ন ভাবে কাটছে । আবার দেশে কোথাও কোথাও নাকি বৃষ্টি ও পড়েছে। আসলে এই সবকিছু শৈত্যপ্রবাহের লক্ষণ। খুব শিগগিরই দেশে শৈত্যপ্রবাহ আসতে পারে এমনটাই আশঙ্কা করা যায়। আমাদের ইট-পাথরের শহরে দেশে শীতের প্রভাব অনেকটাই কম থাকে। কিন্তু গ্রামে অসহায় মানুষদের এই শীতে খুবই কষ্ট করতে হয়।

যাই হোক, গতকাল রাতে তো আমাদের হ্যাংআউট হয়েছিল। আর হাংআউট শেষ করে ঘুমাতে ঘুমাতে অনেকটা দেরি হয়ে গিয়েছিল। আর এখন যেহেতু আমি সকালে দিকে পোস্ট করি তাই রাতের দিকে অবসর সময়ে বসে পোস্টের কাজগুলো কিছুটা এগিয়ে রাখি। যাতে সকালে পোস্ট তৈরী করার ক্ষেত্রে বেশি সময় না লাগে। এছাড়া সকালের দিকে পোস্ট রেডি করা ছাড়াও আমার অন্যান্য অনেক কাজ থাকে তাই রাতে পোষ্টের কাজ কিছুটা এগিয়ে রাখলে আমার জন্য সহজ। কিন্তু গতকাল রাতে হ্যাংআউট ছিল বিধায় পোস্টের কোন কাজই করে রাখতে পারেনি এমনকি কোন টপিক ও সিলেক্ট করে রাখিনি। কিন্তু অন্যান্য দিনগুলোতে পোস্টের কোন কাজ করে না রাখলেও অন্তত টপিকটি সিলেট করে রাখি অর্থাৎ কোন বিষয়টি নিয়ে বা কি নিয়ে পোস্টে করব এরকম একটি চিন্তা ধারা করে রাখি।

কিন্তু আজ তো সেটিও করে রাখিনি। এছাড়াও আজ শুক্রবার বলে আলসেমি করে শুয়ে ছিলাম অনেকক্ষণ। ঘুম থেকে উঠতে উঠতে বেশ বেলা হয়ে গেছে। তাই তাড়াতাড়ি করে সব কাজ ছেড়ে পোস্ট লেখার কাজে বসে পড়লাম। আজ পোস্ট করার সময় অনেক চিন্তা ভাবনা করতে করতে সময় অনেকটাই পার হয়ে যাচ্ছিল। এত তাড়াহুড়া করছিলাম কেননা জুমাবার মসজিদে যেতে হবে। কিন্তু এত তাড়াহুড়া তে কিছুতেই কিছু মাথায় আসছিল না।


men-gca92e3139_1920.jpg
ছবি এখান হতে নেওয়া হয়েছে।

আপনারা দেখবেন আমরা যখন কোন কাজ তাড়াহুড়া করে শেষ করতে যাই তখন কাজটি শেষ করতে আরো বেশি সময় প্রয়োজন হয়ে পড়ে। কেননা তাড়াহুড়া কাজ করতে গেলে বেশি ভুল হয়ে যায়। আর এই ভুলের কারণে কাজটি শেষ করতে আরও বেশী দেরী হয়ে যায়। আমার ক্ষেত্রেও ঠিক এমনটাই হয়েছে। তাড়াতাড়ি কাজটি শেষ করতে গিয়ে আরও দেরি করে ফেলেছি। আর আমার একটা বদ অভ্যাস আছে সেটি হচ্ছে, আমি যেকোনো কাজ শুরু করার আগে চিন্তা করি বেশি। যেটি আসলে একদমই উচিত নই।


man-g45c53c302_1920.jpg
ছবি এখান হতে নেওয়া হয়েছে।

জ্ঞানীগুণী ব্যক্তিরা বলেছেন, চিন্তায় বেশি সময় ব্যয় না করে কাজে বেশি সময় দেওয়া উচিত। এক্ষেত্রে কাজ করতে অনেক সময় পাওয়া যায়। কিন্তু আমরা অনেকে এমনটা করি না। আমরা কাজ করার আগে চিন্তায় চিন্তায় কাজে সময় ব্যয় করে ফেলি। পরবর্তীতে কাজের সময় পাওয়া যায় না। আমি এখানে কাজ শুরু করার আগে পরিকল্পনা করে নেওয়ার ব্যাপারটির কথা বলছি না। আমাদের অবশ্যই যেকোন কাজ করার আগে পরিকল্পনা করে নিতে হবে। কেননা যেকোনো কাজে পরিকল্পনা করার মাধ্যমে কাজটি সুন্দরভাবে সম্পন্ন করা যায় কিন্তু সে পরিকল্পনাটি যাতে অতিরক্ত চিন্তায় পরিণত না হয়।

কাজ নিয়ে অতিরিক্ত চিন্তা আমাদের কাজে অনেক ভাবে ক্ষতি করে -

  • কাজের সময় নষ্ট করে।
  • কাজ নিয়ে নানা মনোভাব সৃষ্টি হয়।
  • কাজের দ্বিধাদ্বন্দ্বে পড়তে হয়।

তাই বলছি চিন্তায় সময় ব্যয় না করে কাজে বেশি সময় দেওয়া উচিত।

এতে করে কাজটি সুন্দরভাবে সম্পন্ন হয় এবং কাজে বেশি সময় পাওয়া যায়।

তো আজ এ পর্যন্তই এখানেই শেষ করছি আমার আজকের আলোচনা। আর হ্যাঁ, আপনারা আমার মত চেষ্টা করবেন চিন্তায় বেশি সময় ব্যয় না করে কাজে বেশি সময় দেওয়ার। কেননা আমাদের প্রত্যেকেরই সময় সীমিত। আর এই সময়ের মধ্যে যদি আমরা বেশি চিন্তায় মগ্ন থাকি তাহলে কাজের সময় কমে যাবে। অর্থাৎ চিন্তায় বেশি সময় ব্যয় করে ফেললে কাজের সময় কম হয়ে যাবে। তো সকলে ভাল থাকবেন সুস্থ থাকবেন। অন্য কোনদিন অন্য কোন টপিক নিয়ে আবারো হাজির হব। আল্লাহাফেজ।

সকলকে ধন্যবাদ অনুচ্ছেদ টি পড়ার জন্য।


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 2 years ago 

জি ভাই আমি আপনার সঙ্গে একমত। বাঙালিরা বরাবরই জাতি হিসেবে চিন্তাবিদ কিন্তু কাজের বেলায় ঠন ঠনা ঠন। লক্ষ করলে দেখা যায় চার দোকানগুলোতে মানুষ অনেক বিচিত্র বিষয় নিয়ে গভীর চিন্তা ভাবনায় মগ্ন কিন্তু যারা এই সমস্ত চিন্তাবিদ তারা কোন কাজই করেনা। ধন্যবাদ সুন্দর একটি বিষয় তুলে ধরার জন্য।

 2 years ago 

আসলেই ঠিক কথা ভাইয়া, বেশি ভাবলে সব কিছু জটিল হয়ে যায় কেমন জানি।
আমার ক্ষেত্রে ব্যাপারটি বেশি হয় শপিং করতে গেলে।🤪কি কিনবো,কি কিনবো করতে করতে সময় চলে যায়।

 2 years ago 

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png
পোস্টটি পড়ে অনেক ভালো লাগলো আপনি খুবই সুন্দর কথা বলেছেন আমার আসলেই আমাদের চিন্তায় বেশি সময় না দিয়ে কাজে বেশি সময় দেওয়া উচিত। উদাহরণঃ আমরা যদি ৩ ঘন্টার পরীক্ষায় ১ ঘন্টা বসে বসে চিন্তা করি কোন উত্তরটা আগে দেবো বা কিভাবে লিখতে হবে! তাহলে সব পারলেও উত্তের দেওয়ার আগেই পরীক্ষার সময় শেষ হয়ে যাবে।
সেই রকম আমরা যদি বাস্তব জীবনে কাজে সময় না দিয়ে শুধু চিন্তা ভাবনা করতে থাকি কিভাবে শুরু করবো পারবো নাকি!! তাহলে দেখা যাবে আপনার সাথেই লোক সফল হয়ে গেছে কিন্তু আপনি এখনো আপনার চিন্তার জায়গাতেই আছেন, বাস্তবে কিছু আর হয় নাই। তাই আমি মনে করি আমাদের সময়ের সঠিক ব্যবহার করতে হবে। ভাই আপনার জন্য শুভকামনা রইলো।

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png

 2 years ago 

siam,.png

আপনার কথার সাথে সহমত পোষণ করছি ভাইয়া।এটা সত্যি যে চিন্তা করতে হবে এবং কাজ বেশি করতে হবে।তবে যেকোনো কাজের আগে পরিকল্পনা করে নেয়া উচিত অর্থাৎ সঠিক সময়ে সঠিক পরিকল্পনা করে সঠিকভাবে কাজে মনোনিবেশ করা এবং কাজটি সম্পন্ন।করা।।তাই অতিরিক্ত চিন্তা করে কাজের সময় নষ্ট না করাই শ্রেয়। ধন্যবাদ এত সুন্দর একটি টপিক নিয়ে আপনার মূল্যবান পোষ্টটি করার জন্য♥♥

siam,.png

আমার ক্ষেত্রে এটি সবচেয়ে বেশি হয় ।আমি সবসময় যেকোন বিষয় নিয়ে খুবই বেশি চিন্তা করি ।যেটা আমার কাজের গতি অনেক কমিয়ে দেয় আপনার এই লেখাটি পড়ে অনেক উপকৃত হলাম ধন্যবাদ ভাই

 2 years ago 

ভাইয়া আপনার একটি কথা আমার খুব ভালো লেগেছে আমিও সব সময় আগে থেকে চিন্তা করে রাখি যে আগামীকাল আমি কি পোস্ট করব। যখনই কোন টপিক মনে হয় সাথে সাথে নোট প্যাডে লিখে রাখি। একটি বিষয় আমাদের সব সময় কম চিন্তা করে কাজের পিছনে বেশি সময় ব্যয় করা উচিত। তাহলে আমাদের সফলতা সহজে ধরা দিবে কিন্তু বর্তমানে আমরা যে বিষয়টি করি সেটি হচ্ছে চিন্তার পিছনে সময় ব্যয় করি পরে কাজ করার সময় পায়না। আপনার লেখাটা আমার খুব ভালো লেগেছে ভাইয়া ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আসলে ভাইয়া আমাদের সকলের সমস্যা এটি। চিন্তা করতেই থাকি। আর কাজের কাজ কিছুই হয় না। আজ ভাবি কাল করবো কাল ভাবি পরশু করবো। আসলে এভাবে কোনো কাজই হয় না। শুধু চিন্তা বেড়েই চলে। আপনার কথাটি অনেক মূল্যবান। আসলে পরিকল্পনা করে নিয়ে বেশি চিন্তার সময় বাদ দিয়ে কাজে লেগে পড়া উচিত।
অনেক ধন্যবাদ ভাইয়া। সুন্দর একটি বিষয় আপনি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। একটি শিক্ষনীয় বিষয়।

 2 years ago 

অনেক সুন্দর কথা বলেছেন। আমাদের অবশ্যই সময়ের সঠিক ব্যবহার করতে হবে। তাড়াতাড়ি কোন কাজ না শেষ করে ধৈর্য সহকারে কাজ করে যাওয়া উচিৎ।

 2 years ago 

আপনারা দেখবেন আমরা যখন কোন কাজ তাড়াহুড়া করে শেষ করতে যাই তখন কাজটি শেষ করতে আরো বেশি সময় প্রয়োজন হয়ে পড়ে।

ভাইয়া আপনার সাথে আমি সম্পূর্ণ একমত। কারণ আমরা অনেক ক্ষেত্রেই অনেক তাড়াতাড়ি করে কাজ শেষ করতে চাই। কিন্তু কিছুনা কিছু বাধা আসে, আর কাজটি করতে আমাদের অনেকটা সময় লেগে যায়। আর আপনার কথার মূল বাক্য বুঝে আমার কাছে খুবই ভালো লাগতেছে। অনেক সুন্দর করে আপনি আমাদের মাঝে এটি তুলে ধরেছেন।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.029
BTC 60855.42
ETH 3369.56
USDT 1.00
SBD 2.50