আজকের ঈদের সকালটা আমার যেভাবে কেটেছে।

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ - ২০, বৈশাখ, | ১৪২৯ , বঙ্গাব্দ | গ্রীষ্মকাল |


আসসালামু-আলাইকুম। আদাব - নমস্কার। মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি আমার বাংলা ব্লগ এর ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, আশা করি সবাই ভাল আছেন।




eid-ge9cc7f59c_1280.png
ছবি এখান হতে নেওয়া হয়েছে।

ঈদ মোবারক সকলকে,

আজ সকালে ঘুম থেকে উঠেছি একটু তাড়াতাড়ি। কেননা ঈদের দিন বলে কথা। যদিও সকাল সকালে ঘুম থেকে উঠা আমার জন্য একটু কষ্টকর। এছাড়াও এই রমজানের এক মাস প্রতিদিন দেরিতে ঘুম থেকে উঠায় এটা একটা অভ্যাসে পরিণত হয়েছে। যাইহোক ঘুম থেকে উঠে ফ্রেশ হয়ে নাস্তার টেবিলে বসে পড়ি। অনেক কিছু রান্না হয়েছে আজ। আম্মু সারারাত ধরে অনেক রকমের নাস্তা বানিয়েছে যেমন, পুডিং, পাস্তা, সেমাই দিয়ে বিভিন্ন আইটেম, চিকেন রোল, ফালুদা আরো অনেক কিছু। তবে আমরা ঈদের দিন সকালে সাধারণত মিষ্টিমুখ করে থাকি। তাই সবার আগে সেমাই দিয়েই নাস্তা শুরু করলাম। আসলে এত সকাল সকাল তেমন একটা খেতে ইচ্ছে করছিল না কেননা টানা ৩০ দিন রোজা রাখার পর সকালের খাওয়াটাতে একটা অরুচি এসেছে।

আমাদের মসজিদে ঈদের জামায়াত অনুষ্ঠিত হবে আটটায় । তাই নাস্তা সেরে গোসল করে প্রস্তুত হয়ে নি মসজিদে যাওয়ার জন্য। জামায়াতের সামনের কাতারে বসার জন্য অবশ্য তাড়াতাড়ি যেতে হবে তা না হলে একদমই জায়গা পাওয়া যাবে না। তাই বেরিয়ে পড়ি মসজিদে যাওয়ার জন্য। আসলে ঈদের দিনে সবথেকে আনন্দদায়ক একটি বিষয় হয়েছে পরিবারের সদস্যদের সাথে নতুন পাঞ্জাবি, টুপি ও সুগন্ধি লাগিয়ে ঈদের সালাত আদায় করতে যাওয়া। আর এই ঈদের সালাত আদায় করতে যাওয়ার কত যে আনন্দ তা নিশ্চয়ই আমরা সকলে জানি।

যাই হোক ঈদের নামাজ শেষে এলাকার কিছু বন্ধু এবং বড় ভাইদের সাথে কুশল বিনিময় করেই আর একটুও সময় অপচয় না করে চলে যায় আমার জিবনের আদর্শ এবং প্রিয় মানুষটির কাছে। আজ দীর্ঘ পাঁচটি বছর ধরে তাকে ছাড়া আমাদের ঈদ কাটছে । তাকে ছাড়া হাজার আনন্দ-বিনোদনের মধ্যেও কেন যেন শূন্যতার গিরে থাকে আমাদের মধ্যে। অন্যান্য সাধারণ দিনগুলোতে ভুলে থাকা গেলেও এই সব বিশেষ আনন্দ দিনগুলোতে যেন আরও বেশি করে মনে পড়ে তাকে । তাকে ছাড়া প্রত্যেকটা ঈদেই যেন আমাদের পরিবারে শোকের ছায়া নেমে আসে। আমি যখন আমার প্রিয় মানুষটিকে দেখতে যায় তখন নিজেকে শক্ত রাখাটা বড্ড কঠিন হয়ে পড়ে। তবে বহু কষ্টে নিজেকে সামলে নিয়। কেননা আমি যদি ভেঙে পড়ি আমার পরিবারও ভেঙে পড়বে।


eid-al-adha-gf2898db74_1920.jpg
ছবি এখান হতে নেওয়া হয়েছে।

যাই হোক ঈদের দিন তাই রাস্তাঘাটে তেমন যানবাহন নেই তাই হেঁটে হেঁটে বাড়ি আসতে হয়েছে । এরপর বাসায় এসে পরিবারের আত্মীয়-স্বজন বন্ধুবান্ধবদের সাথে মোবাইলে কিছুক্ষণ কথা বলি। অন্যান্য দিনগুলোতে ব্যস্ত থাকার কারণে আমাদের সবসময় সকল আত্মীয় স্বজনের সাথে কথা বলা হয়ে উঠেনা তাই আমাদের উচিত ঈদের এই বিশেষ দিনটিতে হলেও খোজ খবর নেওয়ার।

সকলের সাথে কথা বলার শেষে কিছুক্ষান টিভি দেখি। আগে ছোটবেলায় ঈদের সময় টিভিতে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হতো আর সে সব কিছু দেখার জন্য অধীর আগ্রহে বসে থাকতাম। টিভির চ্যানেলগুলোতে সাত দিনব্যাপী ঈদ আয়োজন চলত। আগে বিভিন্ন চ্যানেলে ঈদ উপলক্ষে বিশেষ নাটক মুভি দেখানো হতো। এবং ঈদ উপলক্ষে একটি বিশেষ অনুষ্ঠান " ইত্যাদি " যেটা আমি এখনও দেখি। আমার খুবই ভালো লাগে কে কে আমার মত অপেক্ষা করছেন এবারের ঈদের "ইত্যাদি " অনুষ্ঠান টি দেখার জন্য। এছাড়াও " রমজানের ঐ রোজার শেষে এলো খুশির ঈদ " এই গানটি শুনলে যেন ঈদ ঈদ একটি ভাব আসে।

এই তো এভাবেই কেটেছে আমার আজকের ঈদের সকালটা। যদিও এখনো কোথাও যাওয়া হয়নি তবে বিকেলে হয়তো বন্ধুদের সাথে আড্ডা দিতে যাব। এবং কিছু আত্মীয়স্বজনদের বাড়িতেও যাওয়া লাগবে। আসলে ঈদের দিনটিতে আত্মীয়-স্বজন পরিবার-পরিজন ছাড়া একদমই জমে ওঠে না।

সকলকে ধন্যবাদ অনুচ্ছেদ টি পড়ার জন্য।


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 2 years ago 

তাকে ছাড়া হাজার আনন্দ-বিনোদনের মধ্যেও কেন যেন শূন্যতার গিরে থাকে আমাদের মধ্যে।

এই পৃথিবীতে যার আপনজন হারায় শুধুমাত্র সেই প্রিয়জন হারানোর বেদনা অনুভব করতে পারে। প্রিয়জন হারানোর বেদনার মাঝে কি যে ব্যথা লুকিয়ে আছে এবং কি যে শূন্যতা লুকিয়ে আছে তা শুধু হৃদয় দিয়ে উপলব্ধি করা যায়। আজকের এই বিশেষ দিনে আপনি আপনার অনুভূতি আমাদের মাঝে অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন ভাইয়া। ভাইয়া আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো। সেই সাথে আপনাকে জানাচ্ছি ঈদের শুভেচ্ছা ঈদ মোবারক ভাইয়া।💗💗

 2 years ago 

ঈদের অনেক অনেক শুভেচ্ছা ভাইয়া।
যদি আপনার লেখা পড়ে কিছুটা খারাপ লাগলো, তবে আমি জানি না কি জন্য আপনার প্রিয়জন আপনাদের থেকে দূরে।এইটুকু বলবো ঈশ্বর আপনাদের মনকে শক্ত রাখার ক্ষমতা দিক।পরিবারের সকলের সঙ্গে আনন্দে ঈদ কাটান এটাই কাম্য।শুভকামনা রইলো ভাইয়া।

ঈদ মোবারক

সব মিলিয়ে নিয়মতান্ত্রিক ও পারিবারিক ঐতিহ্যে ঈদুল ফেতর উদযাপন ছিল স্বাভাবিক। কিছুতো শেখাই যাবে।

 2 years ago 

মাঝের কিছু লেখা পড়ে খারাপ লাগলো,আল্লাহ আপনাদের ধৈর্য্য দিক।আমার ও সকালে উঠে খেতে ইচ্ছা করছিলো।

 2 years ago 

আপনার ঈদের দিনে সকলের মুহূর্তটা পড়ে খুবই ভালো লাগলো। আপনার ঈদের দিনে সকাল খুবই সুন্দর কেটেছে। ঈদের দিন সকাল মানে অন্যরকম একটি আনন্দ। খুবই ভালো লাগলো আপনার এই ঈদের দিনের সকালের মুহূর্তগুলো পড়ে দেখার পর। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

একটুও সময় অপচয় না করে চলে যায় আমার জিবনের আদর্শ এবং প্রিয় মানুষটির কাছে।

ভাইয়া,আপনার এই লেখাটি পড়ে নিজে অজান্তে চোখে জল এসে গেছে। দীর্ঘ পাঁচ বছর আমাদের পরিবারের প্রিয় মানুষটিকে ছাড়া ঈদ উদযাপন করছি এই পাঁচ বছর আমাদের প্রত্যেকটা ভাইবোনের এবং পরিবারের মানুষের ঈদের দিনটিকে মনে হয় না ঈদের মতো। কারণ সব সময় ওই প্রিয় মানুষটিকে ভুলে থাকা যায় কিন্তু আনন্দ মুহূর্তে যেন আরো বেশি মনে পড়ে যায় প্রিয় মানুষটির কথা যার আদর্শে বড় হয়ে ওঠা হয়েছে আমাদের। ভাইয়া,ঈদ উপলক্ষে আন্টি অনেক রকমের খাবারের আয়োজন করেছে শুনে সত্যিই ভালো লেগেছে।আপনার ঈদের দিনটি খুব আনন্দ কেটেছে শুনে আমার খুব ভালো লেগেছে। আমি চাই প্রতিটা মানুষের জীবন প্রতিটা মুহূর্ত যেন সুন্দর ভাবে কাটে। ধন্যবাদ ভাইয়া, এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।। ঈদ মোবারক 🥰🥰

Hi @moh.arif,
my name is @ilnegro and I voted your post using steem-fanbase.com.

Come and visit Italy Community

 2 years ago (edited)

আপনি জামাতে আগে বসার জন্য জায়গা পেয়েছেন আর আমি তো প্রায় পানিতে এমন একটা অবস্থা হল যেন নামাজ টাই পাব না। তাও কষ্টে গিয়েছিলাম নামাজটা পেয়েছি যাই হোক।তখন তো মোবাইলে প্রতি এত আকর্ষণ ছিল না টিভিতে অনুষ্ঠান হতো। আমরা বসে থাকতাম তখন অনেক আনন্দ কাজ করতো।ঈদ আসলে ইত্যাদির জন্য অপেক্ষা করতাম।প্রিয় মানুষ যে হারায় সে বুজে 😢😥

This post has been upvoted by @italygame witness curation trail


If you like our work and want to support us, please consider to approve our witness




CLICK HERE 👇

Come and visit Italy Community



 2 years ago 

আল্লাহ আংকেল কে জান্নাত দান করুক, আমিন। আর এটা ঠিক বলেছেন ভাই ৩০ টি রোজা রাখার পর খাওয়া দাওয়া রুচি কমে যায়। কাল ঈদ এর দিন সেমাই, খিচুড়ি, গোশত কিছু খেয়েই মজা পাইনি।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 66937.04
ETH 3270.78
USDT 1.00
SBD 2.74