"আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা - ১৬ || আমার অংশগ্রহণ- ঝরঝরে সেমাই জর্দা রেসিপি।

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ- ১১ই, বৈশাখ, | ১৪২৯ , বঙ্গাব্দ | গ্রীষ্মকাল | | রবিবার |


আসসালামু-আলাইকুম। আদাব - নমস্কার। মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি আমার বাংলা ব্লগ এর ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, আশা করি সবাই ভাল আছেন।




IMG_20220423_184934-01-01.jpeg


ঈদ মানে খুশি ঈদ মানে আনন্দ। আর এই খুশি ও আনন্দের দিনটিতে আমরা সবসময় চেষ্টা করি বিভিন্ন আয়োজনের মধ্যে দিয়ে পালন করার। আর এই ভিন্ন আয়োজনটি শুরু হয় ঈদের সকালটা দিয়ে। ৩০ দিন টানা রোজা রাখার পর ঈদের সকালটা আমরা সাধারণত মিষ্টিমুখ করে থাকি। আর সেই মিষ্টি খাবার গুলোর মধ্যে সেমাই হচ্ছে অন্যতম। সামনে ঈদে আসছে তাই আমাদের এবারের কনটেস্ট আয়োজন করা হয়েছে ইউনিক সেমাই রেসিপি নিয়ে। আর তাই আমি চলে এলাম আজ আপনাদের সাথে আমার খুবই পছন্দের একটি সেমাইয়ের রেসিপি শেয়ার করতে। যদিও এই রেসিপিটির সাথে আমরা মোটামুটি সকলেই কম বেশি পরিচিত।

সেমাই জর্দা অনেক ভাবে তৈরি করা যায় তবে আজ আমি আপনাদের সাথে যেভাবে সেমাইয়ের জর্দা রেসিপি শেয়ার করছি সেভাবে তৈরি করলে সেমাইগুলো ঝরঝরে এবং খেতে অনেক সুস্বাদু হয়। ।

প্রয়োজনীয় উপকরণঃ


  • চিকন সেমাই ।
  • বাদাম ।
  • কিসমিস ।
  • তেল।
  • ঘি ।
  • নারকেল ।
  • তেজপাতা ।
  • দারচিনি।
  • এলাচ।
  • চিনি।


প্রস্তুত প্রণালীঃ


ধাপ-১ঃ

  • প্রথমে দুই প্যাকেট চিকেন সেমাই নিব। আমি এখানে ফ্রেন্ডসের চিকন সেমাই ব্যবহার করেছি।

IMG_20220423_163446__01.jpg

ধাপ-২ঃ


  • এরপর সেমাই গুলোকে প্যাকেটের মধ্যে ভেঙে নিব। প্যাকেটের মধ্যে সেমাইগুলো ভেঙে নিলে ভালো তা না হলে চারদিকে ছড়িয়ে ছিটিয়ে যায়।

ধাপ-৩ঃ


  • এবার একটি পাত্রে তেল গরম করে দিব এবং ঘি দিয়ে দিব।

ধাপ-৪ঃ


  • এরপর এরমধ্যে তেজপাতা, দারচিনি ও এলাচ দিয়ে দিব। কিছুক্ষণ তেলের মধ্যে এগুলোকে ভালোভাবে ভেজে নেব।

ধাপ-৫ঃ


  • এগুলো ভাজা হয়ে গেলে এর মধ্যে বাদাম ও কিসমিস দিয়ে দিব। এবং হালকা করে ভেজে নিব।

IMG_20220423_164623.jpg

ধাপ-৬ঃ


  • এরপর সেমাইগুলো এর মধ্যে দিয়ে দিব।

IMG_20220423_164638.jpg

ধাপ-৭ঃ


  • ভালোভাবে তেলের মধ্যে সেমাই গুলোকে নেড়েচেড়ে নিব যাতে সেমাই গুলোকে ভালোভাবে তেলগুলো যায়। এরপর নারকেল দিয়ে দিব।

IMG_20220423_165137.jpg

ধাপ-৮ঃ


  • এরপর এতে চিনি দিয়ে দিব এবং খুব ভালোভাবে নেড়ে চেড়ে নিব।

ধাপ-৯ঃ


  • এরপর সেমাই গুলোতে হালকা গরম পানি দিয়ে দিব। এবং ভালোভাবে নেড়ে চেড়ে ঢাকনা দিয়ে ঢেকে দিব।

ধাপ-১০ঃ


  • ঢাকনা উঠিয়ে ভালোভাবে নেড়ে নিব এবং যখন দেখব সেমাই গুলো সিদ্ধ হয়ে এসেছে তখন এটিকে নামিয়ে নিব।

IMG_20220423_170556-02.jpeg

ধাপ-১১ঃ


IMG_20220423_184934-01.jpeg

IMG_20220423_184948-01.jpeg

সকলকে ধন্যবাদ।


Support @heroism Initiative by Delegating your Steem Power
250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 2 years ago 

ভাইয়া আপনি একদম ঠিক বলেছেন ঈদের দিন সকাল বেলায় সেমাই ছাড়া যেন চলেই না। আসলে ঈদের আনন্দ মনে হয় যেন অপূর্ণ থেকে যায়। সকালবেলায় হাত মুখ ধুয়ে সেমাই খাওয়ার মজাই আলাদা। ঈদের এই সুন্দর দিনটি শুরু হয় মিষ্টিমুখ করে। আমার বাংলা ব্লগ কমিউনিটির এই প্রতিযোগিতার মাধ্যমে মজার মজার সব সেমাই রেসিপি শিখতে পারছি। ঝরঝরে সেমাই জর্দা রেসিপি খুবই লোভনীয় হয়েছে ভাইয়া। আপনি অনেক মজার একটি সেমাই রেসিপি আমাদের মধ্যে শেয়ার করেছেন। আমি অবশ্যই এই রেসিপি বাসায় তৈরি করার চেষ্টা করবো। ধন্যবাদ আপনাকে ভাইয়া মজার রেসিপি শেয়ার করার জন্য। সেইসাথে আপনার জন্য শুভকামনা ও ভালোবাসা রইলো। 💖💖💖

 2 years ago 

ঝরঝরে সেমাই জর্দা রেসিপি দেখে এখনই খেতে ইচ্ছা করছে। খুবই সুস্বাদু সেমাই রেসিপি তৈরি করেছেন। আসলে মনে হচ্ছে আজকে ঈদের দিন। আপনি খুবই সুন্দর ভাবে সেমাই রেসিপি তৈরি করেছেন।৩০ টা রোযা রাখার পরে ঈদের দিন সকাল বেলা আমরা মিষ্টিজাতীয় খাবার খেয়ে মাঠে যাই। আজকে আপনার এই সেমাই রেসিপি দেখে সত্যিই ঈদের দিন তা উপলব্ধি করতে পারছি। খুবই সুন্দর হয়েছে ভাইয়া।

 2 years ago 

আমি দুধ দিয়ে সেমাই অনেক খেয়েছি কিন্তু এভাবে তো দুধ ছাড়া সেমাই রান্না করে কখনো খাওয়া হয়নি। এই সেমাই তৈরির রেসিপিটি আমার কাছে খুব ইউনিক লাগল। এবং খেতে কেমন হবে তার প্রতি কৌতূহল বেড়ে গেল। এবার ঈদে সেমাই তৈরির আপনার কৌশলটি অবলম্বন করব।আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া ঈদের আগে এরকম একটি সেমাই তৈরির ইউনিক রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 2 years ago 

এইভাবে কখনো সেমাই খাই নাই আমি। এইবার ঈদে অবশ্যই চেষ্টা করবো এই ভাবে তৈরি করার জন্য। আসলে আমার বাংলা ব্লগের মাধ্যমে অনেক কিছুই জানতে পারি। এটা সবথেকে বেশি ভালো লাগে। ছবিগুলো বেশ ভাল ছিল।আপনি দারুণ দক্ষতায় ছবিগুলো তুলে ধরেছেন। প্রয়োজনীয় উপকরণগুলি সঠিক মাত্রায় তুলে ধরেছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

ঝরঝরে সেমাইয়ের জর্দা আমার খুব পছন্দের একটি খাবার। আপনার রেসিপিটি দেখতে খুবই লোভনীয় হয়েছে। দেখেই ইচ্ছে করছে একটু খেয়ে ফেলি। অনেকদিন ধরে সেমাইয়ের জর্দা খাওয়া হয়না। আপনি খুব সুন্দর করে ধাপ গুলো গুছিয়ে লিখেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

এভাবে কখনো নারকেল দিয়ে সেমাই জর্দা রেসিপি তৈরি করিনি ভাইয়া। নারিকেল ছাড়া সেমাই জর্দা রেসিপি খেয়েছি। আমার কাছে খেতে অনেক মজা লেগেছে। তবে আপনার সেমাই জর্দা রেসিপি দেখে ইচ্ছে করছে এই ঈদে বাসায় তৈরি করতে। তবে আমার কাছে মনে হচ্ছে আমার রেসিপি থেকে আপনার রেসিপি স্বাদ অনেক সুস্বাদু লাগবে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর রেসিপি পোস্ট শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

প্রথমেই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য জানাই আপনাকে অভিনন্দন।সেমাইয়ের জর্দা আমার ভীষণ পছন্দ।সেমাইয়ের জর্দা বানাতে হলে খুব দক্ষতার সাথে বানাতে হয়। আর আপনার সেমাইয়ের জর্দা বানানো দেখে আমার মনে হয়েছে আপনি খুব নিখুঁত ভাবে রান্না করেছেন।ঘি ব্যবহার করায় এর মজা আরো বেশি বেড়ে গেছে। সেমাইয়ের জর্দা তৈরি ধাপে ধাপে দেখানোর কারণে সবাই শিখে নিতে পারবে। ধন্যবাদ দারুণ এই রেসিপি টি শেয়ার করার জন্য।

 2 years ago 

এভাবে সেমাই রান্না করে কখনো খাওয়া হয়নি তবে রেসিপিটি খুব ভালো লেগেছে আমার কাছে অনেক লোভনীয় মনে হচ্ছে খেতে খুব সুস্বাদু হবে এতে কোন সন্দেহ নেই

 2 years ago 

এভাবে করে নারকেল দিয়ে সেমাই জর্দা রান্না করলে খেতে খুবই ভালো লাগে আমার কাছে অনেক ভালো লাগে আমিও ঈদের সময় এই খাবারটি তৈরি করি। আপনার খাবারটি দেখে কিন্তু সেই রকম মজাদার হয়েছে বোঝায় যাচ্ছে। খুব সুন্দর কালার হয়েছে ঝরঝরে হয়েছে খুব দারুণ রান্না করছেন ভাইয়া।

 2 years ago 

ভাই আপনি ঘি দিয়ে সেমাই রান্না করেছেন। আমার তো দেখে জিভে জল চলে এসেছে। ইচ্ছে করছে নিয়ে এক প্লেট খেয়ে ফেলি। ঘি দিয়ে করা সবগুলো রেসিপি আমার ভালো লাগে। আপনার সেমাই জর্দা রেসিপি টা দেখে মনে হচ্ছে খুব সুস্বাদু হয়েছে ভাইয়া। আপনি তো দারুণ রাধুনী ☺️। আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাইয়া এটা আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনার জন্য শুভেচ্ছা রইল।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 66937.04
ETH 3270.78
USDT 1.00
SBD 2.74