চেষ্টাই হচ্ছে সফলতার মূল চাবিকাঠি।

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

আজ - ৪ঠা আশ্বিন | ১৪২৮ বঙ্গাব্দ | রবিবার | শরৎকাল |


আসসালামু-আলাইকুম। আদাব - নমস্কার। মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি আমার বাংলা ব্লগ এর ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, আশা করি সবাই ভাল আছেন।




TRY.png
ছবি canva মাধ্যমে করা হয়েছে।

আজকের দিনটা খুব ভালো লাগছে। সকালে ঘুম থেকে উঠেছি বৃষ্টির ঝিমঝিম আওয়াজ শুনে। বেশ অনেকদিন পরে কিন্তু এরকম মুষলধারে বৃষ্টি পেয়েছি। এ কয়েক দিন যে পরিমাণ গরম ছিল যা বলার মত না। ধুলো বালিতে পুরা জনজীবন যেন অতিষ্ঠ। সকালে অপেক্ষায় ছিল যে কখন একটু বৃষ্টি পড়বে কখন আবহাওয়া টা একটু শীতল হবে। অন্যান্য জায়গায় বৃষ্টি পড়লেও আমাদের এদিকে বৃষ্টি কোন দেখা ছিল না এতদিন। যাইহোক এতদিন পরে হলে ও বৃষ্টি দেখা পেয়েছি এটাই অনেক। বৃষ্টি পড়া শুরু হয়েছে কাল মধ্যরাত থেকেই। আর সেই থেকে যে শুরু হয়েছে আর থামা-থামির নাম নেই। এখন ও নিয়মিত মুষলধারে চলছে বৃষ্টি পড়া। আর টানা এতক্ষণ বৃষ্টি পড়ার কারণে আমাদের এদিকের এলাকার সব রাস্তা গুলো পানিতে তলিয়ে গেছে।


আসলে শহরের জীবনটাই এমন, গরমের সময় ধুলাবালি, উত্তাপ আর বৃষ্টির সময় রাস্তাঘাটে জমে থাকা পানি। আমার বৃষ্টি খুবই পছন্দের। কিন্তু একটানা অনেকদিন ধরে বৃষ্টি পড়াটা আমার মোটেও ভালো লাগে না। যখন পরিবেশ শুষ্ক ও উত্তপ্ত থাকে তখন হঠাৎ করে মেঘ কালো হয়ে যখন সবকিছু অন্ধকার হয়ে খুব জোরে বৃষ্টি পড়া শুরু করে,তখনকার ওই সময়টার বৃষ্টি টা আমার খুব ভালো লাগে। ওই বৃষ্টিটা যেন এক নিমিশে পুরো দুনিয়া ঠান্ডা করে দিয়ে যায়। আর তা না হলে সারাদিন মিটমিট করে বৃষ্টি পড়লে সবকিছু যেন ভিজে ভিজে হয়ে থাকে। আর এটি আমার মোটেও পছন্দ না। এখন আশ্বিন মাসের ৪ তারিখ। আর এই সময়টা বলতে গেলে বর্ষার প্রায় শেষর দিকে।


ac.png
ছবি canva মাধ্যমে করা হয়েছে।

যাই হোক আজকে আবহাওয়া বিষয় নিয়ে অনেক আলোচনা করে ফেলেছি। এবার মূল কথায় আসি অর্থাৎ আমার আজকের টপিক এর কথায় আসি। আমার আজকের টপিক এর বিষয়বস্তু হচ্ছে "চেষ্টা"। যেটি কে ইংরেজিতে Try বলা হয়। আমার ভাষায় যদি আমি বলতে চাই তবে চেষ্টা হচ্ছে, কোন কাজকে বার বার করা। বাংলায় একটি প্রবাদ আছে যে, পারিব না পারিব না এ কথাটি বলিও না আর একবার না পারিলে দেখো শতবার। আর এটিই হচ্ছে যে চেষ্টার মূল সংজ্ঞা।


যেকোনো কাজের শুরুতে হার না মেনে বারবার চেষ্টা করাটাই হচ্ছে উত্তম। যে কোন কাজে চেষ্টার কোন বিকল্প নেই। আমরা যে কোন কাজে বার বার চেষ্টার মাধ্যমে সফল হতে পারি। কোন কাজের শুরুতে কিন্তু শতভাগ বিজয় নিশ্চয়তা থাকে না। কিন্তু আমরা যদি মনেপ্রাণে নিজের সর্বোচ্চ টা দিয়ে চেষ্টা করি তাহলে সেক্ষেত্রে সফলতার নিশ্চয়তা অনেক গুন বেড়ে যায়। আমাদের জীবনের সফলতার চূড়ায় পৌঁছানোর জন্য চেষ্টাই হচ্ছে একমাত্র অবলম্বন।


আমাদেরকে ছোটবেলায় শিক্ষকরা শিক্ষা দিয়েছেন যে, কোন কাজে প্রথমবারে না পারলে বারবার চেষ্টা করা। আর এই চেষ্টা হচ্ছে যে সফলতার মূল চাবিকাঠি। আমি মনে করি আমাদের প্রত্যেকের মধ্যে কিছু না কিছু প্রতিভা লুকায়িত রয়েছে আর সে সব প্রতিভা সকলের কাছে ফুটে উঠার জন্য বা বাস্তবায়নের জন্য অবশ্যই আমাদের চেষ্টা করতে হবে। আমি যখন ছাত্র জীবনে ছিলাম তখন কোন কঠিন বিষয় বুঝতে পারতাম না তখন আমি সেই বিষয়টিকে বারবার বোঝার চেষ্টা করতাম। আর এই চেষ্টার ফলে কখন যে আমার বিষয়টি বোঝা হয়ে গিয়েছে তা আমি নিজেও টের পেতাম না। তাই আমি মনে করি আপনাদের ও এই কাজটি করা উচিত। আমাদের সকলের মধ্যে কোনো না কোনো স্বপ্ন রয়েছে আর সে স্বপ্ন গুল বাস্তবায়নের জন্য চেষ্টার কোন কমতি রাখলে চলবে না। অবশ্য আমাদের মধ্যে থাকা সর্বোচ্চ চেষ্টা টি প্রয়োগ করতে হবে। আর এই চেষ্টার ফলে আমরা আমাদের মধ্যে থাকা স্বপ্নগুলো পূরণ করতে সক্ষম হব।

এই ছিল আমার আজকের টপিক অর্থাৎ চেষ্টা বিষয়ক ছোটখাটো আলোচনা।

সকলকে ধন্যবাদ অনুচ্ছেদ টি পড়ার জন্য।


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 3 years ago 

চেষ্টা কখনো বিফলে যায় না। একমাত্র চেষ্টাই পারে মানুষের ভাগ্যকে পরিবর্তন করতে। তাই চেষ্টার কাছে ধৈর্যের পরীক্ষা চলে তাই ধৈর্য হারা হয়ে গেলে চেষ্টার সফলতা আসে না।একটি প্রবাদ আছে

হোচট খাওয়া মানেই হেরে যাওয়া নয় জয়ের অনীহা থেকে পরাজয় শুরু।

লেগে থাকো সৎভাবে স্বপ্ন জয় তোমারই হবে।তাই সবকিছুর মুলই হলো চেষ্টা। আপনার পোস্টটি শিক্ষণীয় মূলক পোস্ট ভাই।

 3 years ago 

চেষ্টার ফলে জীবনে সফলতা সম্ভব। আপনার কন্টেন্ট টি খুবই শিক্ষনীয়। একদম কথা গুলো যা বলেছেন চিরন্তন সত্য কথা। চেষ্টা বার বার করে গেলে প্রথমেই ব্যর্থ যদি হয় বা তবুও এক টা সময় সফলতা আসবেই। সুন্দর লিখেছেন। শুভেচ্ছা অবিরাম ভাইয়া।

 3 years ago 

আসলে চেষ্টা ছাড়া কোন কিছুই সম্ভব না। আমরা যদি কোনো কাজ করি আমরা যদি চেষ্টা না করি তাহলে সফলতা সম্ভব না। আমাদের চেষ্টা করতে হবে পোস্টটি পড়ে বুঝতে পারলাম চেষ্টাই সফলতার মূল কাঠি। অনেক সুন্দর ছিল কথাগুলো।

 3 years ago 

কিন্তু আমরা যদি মনেপ্রাণে নিজের সর্বোচ্চ টা দিয়ে চেষ্টা করি তাহলে সেক্ষেত্রে সফলতার নিশ্চয়তা অনেক গুন বেড়ে যায়।

ঠিক বলেছেন ভাই।আমরা যদি চেষ্টা করি তাহলে আমাদের সফলতা আসবেই।আমারা অলস প্রকৃতির একটি কাজ একবার না পারলে পরে আর চেষ্টা করতে চায়না।চেষ্টার দ্বারাই সফলতা অর্জন করা সম্ভব।

 3 years ago 

আপনি একদম ঠিক বলেছেন ।চেষ্টা ছাড়া কোনো কিছু সম্বব নয়। চেষ্টাই হলো সাফল্যের চাবি কাঠি। ভাইয়া আপনার লেখা আমার খুব ভালো লেগেছে। আমি আর আপনার @ rme দাদা লেখাটি বার বার পড়েছি এত ভালো লাগছে।ভাইয়া অনেক ধন্যবাদ।

 3 years ago 

আপনি আমার পোষ্টটি দেখেছেন এতে আমি অনেক কৃতজ্ঞ। চেষ্টা ব্যতীত আমাদের কখনোই উন্নতি সম্ভব নই । আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার পোস্টটি পড়ার জন্য।

পৃথিবীতে চেষ্টার বিকল্প কোন কিছুই হতে পারে না।সফলতার পেছনে রয়েছে ধীর মনোবল এবং প্রচন্ড ইচ্ছা শক্তি।পৃথিবীর সকল সফল মানুষদের পেছনের গল্পঃ ছিল কঠোর পরিশ্রম এবং প্রচেষ্টা।
পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি
অনেক সুন্দর এবং উপদেশ মূলক একটি পোস্ট ছিল ভাই।অনেক ধন্যবাদ আপনাকে আপনার পোস্টটি আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভ কামনা রইলো আপনার জন্য।

 3 years ago 

ভাই , চেষ্টা করলেই সাফল্য আসবে এটা আমি মনেপ্রাণে বিশ্বাস করি। তাই আমি যেকোনো কাজের চেষ্টার কোনো কমতি রাখিনা। আমার পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 3 years ago 

চেষ্টা আমাদের কে এগিয়ে নিতে সাহায্যে করে,চেষ্টা নিয়ে খুব ভালো লিখেছেন ভাইয়া।অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago (edited)

চেষ্টা করুন চেষ্টা করুন আবার চেষ্টা করুন এর পরেই আপনি সফল হবেন।

যেকোনো কাজে প্রথম বারে সফল হওয়ার সম্ভাবনা কম। এতে হতাশ হওয়া যাবে না। চেষ্টা চালিয়ে যেতে হবে। আমরা যেন হতাশ না হয় আবার চেষ্টা করি এজন‍্য হয়তো সৃষ্টিকর্তা
আব্রাহাম লিংকন, জ‍্যাকমা, টমাস আলভা এডিসন এইরকম উদাহরণ পৃথিবীর বুকে সৃষ্টি করেছেন। খুব ভালো লিখেছেন ভাই।

 3 years ago 

জি ভাই এটা আমার ও কথা। আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার পোস্টটি পড়ার জন্য।

 3 years ago 

ধন্যবাদ ভাই🙂🙂

 3 years ago 

পারিব না এ কথাটি কখনো বলা ঠিক নয়। অবশ্যই বারবার চেষ্টা করার মাধ্যমেই আমাদের সফলতা অর্জন করতে হবে

 3 years ago 

একশতভাগ ঠিক কথা। আমার পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 3 years ago 

বারবার চেষ্টা করলে সফলতা ধরা দিবেই। আমাদের মাঝে অনেকেই আছে যারা মনে করে প্রথমবারেই সফল হতে হবে। আর যখন পারেনা তখন পরিশ্রম করা ছেড়ে দেয়। দিন শেষে সফল হতে পারে। সুতারং সফল হলে কাজের পিছনে লেগে থাকতে হবে নির্বিঘ্ন চিত্তে। ধন্যবাদ এমন সুন্দর একটি বিষয় তুলে ধরার জন্য।

 3 years ago 

হ্যাঁ ঠিক অনেকেই এই ভুলটা করে , কিছুদিন কোন কাজে চেষ্টা করার পর ছেড়ে দেয়, উনারা বুঝতে চাইনা যে, চেষ্টা করলেই সাফল্য আসবে, চেষ্টা ছেড়ে দিলে সাফল্য আর ধরা দেবে না। আপনাকে অসংখ্য ধন্যবাদ, আমার পোস্টটি পড়ার জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 60728.87
ETH 2661.87
USDT 1.00
SBD 2.50