নাম না জানা এক ফুলের গল্প।

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ - ৭ ই, শ্রাবণ | ১৪২৯ , বঙ্গাব্দ | বর্ষাকাল |


আসসালামু-আলাইকুম। আদাব - নমস্কার। মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি আমার বাংলা ব্লগ এর ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, আশা করি সবাই ভাল আছেন।





কেমন আছেন সকলে? আশা করি ভাল আছেন। আমি আলহামদুলিল্লাহ ভালো আছি। বর্তমানে যে পরিস্থিতি চলছে সে পরিস্থিতিতে ভালো আছি এই কথাটি বলতে পারছি এটিই হচ্ছে সবথেকে বড় ব্যাপার। আজকের আবহাওয়া নিয়ে তেমন একটা অভিযোগ নেই। গরমটা একটু কম আছে বলতে গেলে। তবে আদ্রতা আছে বাতাসে। যার কারণে মাঝে মাঝে একটু ভাপসা গরম অনুভব করা যায়। তবে গত দু'দিন ধরে বেশ ভালই সময় কেটেছে বৃষ্টিভেজা একটি ওয়েদার ছিল। এবং পরিবেশটাও খুব শীতল ছিল।

তবে যে যাই বলুক বর্ষাকাল আমার দ্বিতীয় পছন্দের ঋতু। আমি মনে করি বর্ষাকালকে সঠিক ভাবে উপভোগ করতে পারলে যে কারোর পছন্দের ঋতুতে পরিণত হতে পারবে। আর বর্ষাকালকে সঠিক ভাবে উপভোগ করতে হলে গ্রামই শ্রেষ্ঠ। কেননা খোলা আকাশের নিচে বসে গাঢ় কালো মেঘ জমে থাকার দৃশ্যগুলো স্বচক্ষে দর্শন করা একমাত্র গ্রামের মাঠে বসে সম্ভব। এছাড়া ঝুম বৃষ্টির সময় টিনের চালে শন শন শব্দ এ যেন বর্ষাকালে আরেকটি ভালো লাগার মুহূর্ত। এছাড়া বৃষ্টির সময় বিভিন্ন খাল বিল থেকে মাছ ধরা এবং মাঠে গিয়ে বৃষ্টির সময় ফুটবল খেলা। এগুলোও বর্ষাকালের উপভোগ করার একটি বিষয়। তাই বলছি একমাত্র গ্রামে প্রকৃতির কাছে থেকে বর্ষাকালের এসব সুন্দর বিষয়গুলোকে উপভোগ করা সম্ভব।

যাক ওইসব কথা বাদ দিয়ে এবার মূল আলোচনায় ফিরে আসি। আমার আজকের আলোচনার মূল বিষয়বস্তু নাম না জানা এক ফুলকে ঘিরে। তো চলুন শুরু করি।

ফুল ভালবাসেনা এমন মানুষ জগতে খুব একটা নেই। ফুলের সৌন্দর্য এবং সুবাস সকলকে মুগ্ধ করে। আমি নিজেও ফুল খুব পছন্দ করি। তবে আমার কাছে পরিচিত ফুলগুলো থেকে অপরিচিত ফুলের প্রতি সবসময় আগ্রহটা বেশিই। সত্যি বলতে আমি খুব কম ফুলেরই নাম জানি। আমার দেখা প্রায় 80 থেকে 70 শতাংশ ফুলেরই নাম আমরা অজানা। তবে আমি এখন অনেক ফুলেরই নাম জানি শুধুমাত্র আপনাদের কারণেই। কারন আপনারা যখন সুন্দর সুন্দর কিছু ফুলের ফটোগ্রাফির শেয়ার করেন এবং ফুলের নাম উল্লেখ করেন। এখান থেকেই আমার নাম নাজানা ফুলের নাম গুলো জেনে নেওয়া হয়।

প্রায় দুদিন আগের ঘটনা। তখন সময়টা ঠিক সন্ধ্যা নামার আগ মুহূর্ত। আমার এক কাজিন নাম তার ইমন। সে বিকেলে বাহিরে খেলতে যাই। ঐদিন সেই বিকালে খেলা শেষ করে বাসায় আসার সময় কোথায় থেকে যেন একটি ফুল ছিঁড়ে নিয়ে আসে। ফুলটি ছেড়ার সাথে সাথে তার হাতে এক ধরনের কষ লেগেছে যার কারণে সে বাসায় এসেই মাত্র ফুলটি ফেলে দেয়।


এরপর ঐ ফুলটি আমিই নিয়ে নি। আসলে ফুলটা দেখতে অসম্ভব সুন্দর। আর যেহেতু আমার কাছে এই ফুলটি অপরিচিত তাই এ ফুলের প্রতি আগ্রহটা বেশি কাজ করছিল। তবে এই ফুলটা হাতে নেওয়ার সাথে সাথে আমার হাতে ও একধরনের সাদা কষ লেগে যাই। আর এটি দেখে আমি কিছুটা ঘাবড়ে যায়। কেননা এমন কিছু ফুল আছে যেগুলো দেখতে খুব সুন্দর কিন্তু সেগুলো আমাদের শরীরের জন্য বিষাক্ত। এছাড়া ও এইফুলটির সম্পর্কে আমার তেমন কোনো ধারনাই ছিল না।



তাই এই ফুলটি সম্পর্কে গুগলে সার্চ করলাম। এবং জানতে পারলাম এটি একটি ঔষধি গাছ। তবে এর কষ এবং পাতা কিছুটা বিষাক্ত। এবং এই ফুলটির সম্পর্কে আরও বলা আছে যে, এটি নাকি দেবদেবীর ও মহাদেবের পুজো ব্যবহার করা হয়। এখানে যারা হিন্দুধর্মাবলম্বী তারা নিশ্চয়ই এই ফুলটির সম্পর্কে ভালোভাবে জানবে। যাই হোক, আপনাদের সকলের কাছে প্রশ্ন এই ফুলটার নাম কি।

এরপর ফুলটি সম্পর্কে সব তথ্য গুলো পেয়ে কিছুটা স্বস্তি পেলাম এবং কষ গুলোকে ভালোভাবে মুছে পানি দিয়ে একটিকে ধুয়ে নিলাম। কেননা ফুল গুলোর মধ্যে ছোট ছোট কিছু পোকা ছিল। এবার ফুলটির কিছু ফটোগ্রাফি করে। এবং এটিকে একটি কাচের বোতলে রেখে দিই। সত্যি বলতে কাচের বোতলে রাখার ফলে ঘরের শোভা যেন কয়েকগুণ বেড়ে গিয়েছে এবং ফলটি দেখতে আরো বেশি সুন্দর লাগছিল।

IMG_20220720_201310-01.jpeg

IMG_20220720_185723-01.jpeg

IMG_20220720_185737-01.jpeg

তো এই ছিল অজানা এই ফুলকে নিয়ে যত কাহিনী। তো সকলে ভাল থাকবেন সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ।

সকলকে ধন্যবাদ অনুচ্ছেদ টি পড়ার জন্য।


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 2 years ago 

ভাইয়া এটা হলো আকন্দ ফুল । সাধারণ দুই প্রজাতির আকন্দ ফুল পাওয়া যায় । এটি হচ্ছে লালাকন্দ ফুল ।
আমাদের গ্রামে বলা যায় এই ফুলের প্রাচুর্য বলা যায় । ছোট বেলায় এর ফল নিয়ে যে কত খেলেছি তার হিসেব নেই ।
খুব সুন্দর ফটোগ্রাফি শেয়ার করেছেন ভাইয়া । দেখে ভাল লাগলো । প্রচুর ঔষধি গুণসম্পন্ন এই ফুল গাছের প্রতিটি অংশ । তবে এক্ষেত্রে শ্বেতাকন্দ এগিয়ে ।

 2 years ago 

খুবই ভালো লাগলো আপনার কাছ থেকে ফুলটির নাম জানতে পেরে।

 2 years ago 

দারুণ বলেছেন ভাই। আসলেই বর্ষাকাল টা উপভোগ করার জন্য গ্রামই সেরা। বর্ষাকাল আমার সবচেয়ে পছন্দের ঋতু। এবং এই ফুলটা আমি অনেক দেখেছি। এটা সাধারণত পথের ধারে হয়ে থাকে। তবে সত্যি বলতে এর সৌন্দর্যে খুব একটা আকর্ষিত হয়নি। কিন্তু আপনার ফটোগ্রাফি টা দেখে ফুলটা অন্যরকম লাগছে।।

 2 years ago 

এই ফুল নিয়ে পোস্টটি অসাধারণ ছিল ভাই ,আপনার এই নাম না জানা ফুলটি ওষুধি গাছ ,জেনে খুবই ভালো লাগলো আর ফুলটি অসম্ভব সুন্দর ।

 2 years ago 

আসলে আমার কাছেও বর্ষাকাল দ্বিতীয় পছন্দের তালিকায় রয়েছে। শীতকাল সবথেকে বেশি ভালো লাগে আমার। তবে এবার হাড়ে হাড়ে টের পেয়েছি বর্ষা কালের গুরুত্ব কতটুকু। গরমে জীবন ফানা ফানা হয়ে গেছে 😕

যাক আপনার এই ফুলের নাম আমিও জানি না তবে দেখেছি কয়েকবার মনে হচ্ছে।
ফুলটি সত্যিই সুন্দর।

 2 years ago 

এই ফলটির নাম হচ্ছে "আকন্দ "।

 2 years ago 

আমি মনে করি বর্ষাকালকে সঠিক ভাবে উপভোগ করতে পারলে যে কারোর পছন্দের ঋতুতে পরিণত হতে পারবে।

ভাইয়া আপনি একদম ঠিক বলেছেন বর্ষাকালের অপরূপ সৌন্দর্য আমার অনেক ভালো লাগে। নাম না জানা বিভিন্ন ফুল গুলো দেখে অনেক ভালো লাগলো। বিভিন্ন ঔষধি গাছের ফুলগুলো অনেক সুন্দর হয়। দারুন সব ফুলের ফটোগ্রাফি গুলো শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া।

This post has been upvoted by @italygame witness curation trail


If you like our work and want to support us, please consider to approve our witness




CLICK HERE 👇

Come and visit Italy Community



 2 years ago 

এই ফুলটি আমি আগেও দেখেছি।তবে এতো কিছু জানতাম না।

 2 years ago 

আমিও জানতাম না তবে, গুগল থেকে জেনেছি।

 2 years ago 

এই কমিউনিটিতে যুক্ত হওয়ার পর থেকে অনেক ধরনের ফুলের ফটোগ্রাফি দেখেছি। নতুন নতুন নাম শিখেছি কিন্তু মনে রাখতে পারি না একদমই। ফুলটা দেখতে সত্যি সুন্দর। অনেকটা পদ্ম ফুলের মত লাগছিল আমার কাছে। মহাদেবের পূজাতে ব্যবহৃত হয় এই ফুল আমি নিজেও জানিনা অবশ্য। ছবিটা রেখে দিয়েছি, চেষ্টা করব কারো মাধ্যমে এই ব্যাপারটা জানার।

 2 years ago 

গুগোল এ তো তাই লেখা আছে যে এই ফুল নাকি মহাদেবের পুজোতে ব্যবহার করা হয়। আর এই ফুলটির নাম হচ্ছে " আকন্দ "।

 2 years ago (edited)

ভাইয়া ইমন যে ফুল নিয়ে এসেছে এটা অবশ্য আকন্দি ফুল। এই ফুলের গাছে সাদা কস থাকে। অবশ্য গাছের পাতাটি শরীরের জন্য খুবই উপকার। কোনভাবে আঘাত পেলে বা কেটে গেলে সেই স্থানে এই পাতা গরম করে লাগাতে হয়। আর আকন্দি গাছের ফুল খুবই সুন্দর হয়ে থাকে, সাদা সাদা মনোমুগ্ধকর। অবশ্য কোনো সুবাস নেই এই ফুলের।

 2 years ago 

খুব ভালো লাগলো আপনার কাছ থেকে এই ফুলগাছটির গুনাগুন সম্পর্কে জানতে পেরে।

 2 years ago 

ফুল টা কিন্তু সত্যিই অনেক সুন্দর, আমি এই অব্দি অনেক ফুল দেখেছি কিন্তু এই ফুল আমার একদমই অচেনা। তবে কিছুটা আন্দাজ করতে পারছি মনে হচ্ছে বাসক গাছের ফুল।
তবে আপনি জানলে আমাকে ও জানাবেন।

 2 years ago 

এই ফুলের নাম " আকন্দ "। তবে প্রচলিত অন্য কোন নাম আমার জানা নেই।

 2 years ago 

অহ এইবার বুঝলাম

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 64689.90
ETH 3450.92
USDT 1.00
SBD 2.50