" মাই নেম ইজ ফকির " নাটকের রিভিউ।

in আমার বাংলা ব্লগ3 years ago

আজ - ২৭ ই ভাদ্র | ১৪২৮ বঙ্গাব্দ | শনিবার | শরৎকাল |


আসসালামু-আলাইকুম। আদাব - নমস্কার। মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি আমার বাংলা ব্লগ এর ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, আশা করি সবাই ভাল আছেন।

আজ আমি আপনাদের সাথে " মাই নেম ইজ ফকির " নাটকের রিভিউ শেয়ার করব।




Screenshot_20210911_163915_com.android.chrome.jpg
ছবিঃ ইউটিউব থেকে স্ক্রিনশট এর মাধ্যমে নেওয়া হয়েছে।

গুরুত্বপূর্ণ তথ্যাবলীঃ


নামমাই নেম ইজ ফকির।
পরিচালকশামস করিম।
অভিনয়মোশারফ করিম, তানিয়া বৃষ্টি, আরো অনেকে ।
দৈর্ঘ্য৪২ মিনিট।
ধরনকমেডি।
ভাষাবাংলা।
মুক্তির তারিখ২৪.০৬.২০২১ইং।

নাটকের সারসংক্ষেপঃ


নাটকটির মধ্যে মোশারফ করিমের চরিত্রের নাম " ইদ্রিস ফকির "। তার এই ফকির নামটি তাদের বংশ পরম্পরায় চলে এসেছে। মোশারফ করিমের যদিও তার এই বংশের পদবীটি নিয়ে তেমন কোন মাথা ব্যথা ছিল না। কিন্তু তার স্ত্রীর এই নাম টি নিয়ে খুবই বিরক্ত। তাই সে তার স্বামীকে ফকির নামটি এফিডেভিটের মাধ্যমে পরিবর্তন করতে বলে।

Screenshot_20210911_163520_com.android.chrome.jpg
ছবিঃ ইউটিউব থেকে স্ক্রিনশট এর মাধ্যমে নেওয়া হয়েছে।

আর এই নাম পরিবর্তনের বিষয়টি নিয়ে মোশারফ করিম প্রথম দিকে রাজি না থাকলেও পরবর্তীতে সে তার স্ত্রীর কথা শুনে রাজি হয়ে যায় নাম পরিবর্তন জন্য । মোশারফ করিম বেকার ছিলো কোন চাকরি-বাকরি করেনা। সে তার হাত খরচের জন্য সবসময় স্ত্রীর কাছ থেকে টাকা নেই। তার স্ত্রীর মামারা ছিল অনেক বড়লোক। তাই মাঝেমধ্যেই তাকে সাহায্য করত। তার মামার দামি দামি সব পোশাকগুলো মোশারফ করিমকে দিয়ে দিতে পারার জন্য।

Screenshot_20210911_163838_com.android.chrome.jpg
ছবিঃ ইউটিউব থেকে স্ক্রিনশট এর মাধ্যমে নেওয়া হয়েছে।

তারা একটি নতুন বাসা ভাড়া নিয়েছিল। আর এই বাসাটা ছিল খুব দামী একটি বাসা। তাই তারা চেয়েছিল বাসার অন্যসব বড়লোকদের সাথে পাল্লা দিয়ে চলার জন্য। তাই যেমন ভাবনা তেমন কাজ তারা সবসময় বড় লোকদের মতো করে সাজসজ্জা করত। মোশারফ করিমের মামাশ্বশুরের যে পোশাক গুলো ছিল সেগুলো মোশারফ করিম পড়তো আর ওই সব দামি নামি পোশাকগুলো পড়াতে তাকে খুব বড়লোক বড়লোক লাগতো। এছাড়াও সে বন্ধুর গাড়ি করে বাসার সামনে আসতো। আর অন্যরা মনে করত এটি মোশারফ করিমের গাড়ি। মোশারফ করিমের স্ত্রী ফ্ল্যাটের মানুষদেরকে বলে তার স্বামী একজন ব্যবসায়ীক, ইনপোর্ট-এক্সপোর্ট ব্যবসা করে। আর এই কথাটি সকলের কাছে বিশ্বাসযোগ্য বলে প্রমাণ করার জন্য সে মোশারফ করিমকে বলে সে যেন সবসময় মোবাইলের মধ্যে কোটি টাকা নিয়ে কথা বলে।

Screenshot_20210911_163753_com.android.chrome.jpg

ছবিঃ ইউটিউব থেকে স্ক্রিনশট এর মাধ্যমে নেওয়া হয়েছে।

তাই মোশারফ করিম সবসময় মোবাইলে সকলকে শুনিয়ে শুনিয়ে লাখ লাখ, কোটি কোটি টাকার ব্যাপারে কথা বলতে থাকে। আর একদিন এসব কথাবার্তা একজন ডাকাত শুনে ফেলে। এবং মোশারফ করিমকে ডাকাতরা কিডন্যাপ করে নিয়ে যায়। তারা ভেবেছিল মোশারফ করিম সত্যি সত্যি অনেক বড়লোক। কিন্তু তার যখন পড়ে জানতে পারে সবকিছু আসলে নাটক ছিল মোশারফ করিম আসলে বড়লোক নয়। তখন ডাকাতরা মোশারফ করিমের উপর খুবই বিরক্ত হয়ে তাকে ছেড়ে দেয়।


Screenshot_20210911_163915_com.android.chrome.jpg


ছবিঃ ইউটিউব থেকে স্ক্রিনশট এর মাধ্যমে নেওয়া হয়েছে।


এই সব গঠনার পর মোশারফ করিম ও তার স্ত্রী উপলব্ধি করতে পারে, তারা আগে যেমন ছিলে তেমনই ভালো ছিল। আর এই ভাবে নাটকের একটা সুন্দর সমাপ্তি ঘটে।

শিক্ষাঃ


নাটকটি যদিও কোন শিক্ষা মূলক নাটক নয়। এটি কমেডি জাতীয় নাটক। তবে নাটকটিতে ছোট কিছু শিক্ষা বিষয় রয়েছে। যেমন, মিথ্যার আশ্রয় নিয়ে মানুষ বেশিদূর এগোতে পারে না। কোন না কোন সময় মিথ্যা সকলের কাছে প্রকাশ পায়। এছাড়া ও নাটকটিতে আরেকটি বিষয় উঠে এসেছে সেটি হচ্ছে সো-আপ বা অন্যকে লোক দেখানোর ব্যাপারটি। অন্যকে লোক দেখানোর কাজটি করার কারণে তারা কিন্তু কিডন্যাপ এর শিকার হয়েছে।

আমার মনে হয় এ নাটকটির মূল যে শিক্ষার বিষয়টি সেটি হচ্ছে নাম। আসলে নাম কখনো মানুষের পরিচয় বহন করতে যথার্থ নয়। মানুষের কাজের মাধ্যম তার নাম উজ্জ্বল করে।

ব্যক্তিগত মতামতঃ


আমি ব্যক্তিগতভাবে মোশারফ করিমের অনেক বড় ভক্ত। তাই আমি সবসময় চেষ্টা করি তার প্রত্যেকটি নাটক দেখার জন্য। তার বেশিরভাগ নাটক কমেডিয়ান। আর এই নাটকটি ও একটি কমেডি নাটক।।

আমি যদি নাটকের ব্যক্তিগত মতামত বলতে চাই তবে। এই নাটকটা আমার কাছে মোটামুটি ভালো লেগেছে। তবে আমার মনে হয় আরো ভালো হতে পারতো। নাটকের গল্পটি তেমন একটা আকর্ষনীয় নয়। আর অভিনয়ের কথা যদি বলি, তবে সেটা ঠিকঠাক লেগেছে। সর্বশেষ বলতে গেলে নাটকটা আমার কাছে মোটামুটি ভালো লেগেছে।

ব্যক্তিগত রেটিংঃ


আমি নাটকটিকে ১০/৭ দিতে চাই।

নাটকের লিংকঃ


সকলকে ধন্যবাদ।


Support @amarbanglablog by Delegation your Steem Power

100 SP250 SP500 SP1000 SP2000 SP

-cover copy.png

||Community Page|Discord Group||


Sort:  
 3 years ago 

নাটকটি আজ দেখবে তবে আসলেই আমাদের সমাজে এমন অনেক লোক দেখি যারা নিজেদের নিয়ে সচারাচর মিথ্যাচার করে। কথায় আছে ঊপরে ঠিকঠাক ভিতরে সরদঘাট। আমার যা আছে তার মাঝে যে সন্তুষ্ট কাজ করে মিথ্যাচারে তেমনই হীনমন্যতা কাজ করে।

 3 years ago 

প্রথমে পোস্টের টাইটেলে মাই নেইম ইজ ফকির দেখে একটু ভ্যাবাচ্যাকা খেলাম।এরপর ভালো ভাবে খেয়াল করতেই বুঝলাম নাটকের রিভিউ! 😂
মোশারফ করিমের ভক্ত আমি,তার সবগুলো নাটকই খুব বেশি মজার হয়,এটাও তার ব্যাতিক্রম না বুঝাই যাচ্ছে।ভাইয়া এই রিভিউ পড়ার পর মনে হচ্ছে নাটকটি একবার দেখতেই হবে আমার!
অনেক ধন্যবাদ এতো সুন্দর একটি নাটক সামনে তুলে ধরার জন্য, শিক্ষণীয় ও বটে।

 3 years ago 

যদিও নাটক টা এখন ও দেখা হয় নি, তবে আপনার রিভিউ দেখে নাটকটি দেখার খুব ইচ্ছে হচ্ছে, অনেক সুন্দর ভাবে নাটকটির রিভিউ দিয়েছেন, আমার খুবই ভালো লেগেছে

 3 years ago 

নাটকটি তো খুবই সুন্দর।আমি এখনো দেখি নি।আপনার রিভিউ পরে খুবই ভালো লাগলো।দেখার ইচ্ছে জেগেছে।মোশাররফ মানেই কমেডি।ধন্যবাদ আপনাকে।

মোশারফ করিম মানেই যেন হাসি আর আনন্দ।তার মতো এমন কমেডিয়ান অভিনেতা আমি দেখিনি কখনো।তানিয়া বৃষ্টি ও খুব ভালো অভিনয় করে।নাটকটি আমি এখনও দেখিনি ।ফ্রী সময় এটা অবশ্যই দেখবো।

আপনার জন্য শুভকামনা রইলো ভাই।

 3 years ago 

নাটকের নামটি শুনেই বুঝা যাচ্ছে এটি কিরকম হবে, হা হা হা

তবে হ্যা, কমেডি নাটকের মাঝেও মাঝে মাঝে কিছু শেখার থাকে। যেমন এই নাটকটির কথা আপনি বলেছেন, মিথ্যা বলে বেশী দূর এগুনো যায় না, এটাই বাস্তবতা।

 3 years ago 

খুব সুন্দর একটি রিভিউ দিয়েছেন। নাটকটির নামই হাস্যকর। রিভিউ দেখে মনে হল নাটক একটি কমেডি নাটক। আপনি ঠিকই বলেছেন মিথ্যা কখনো মানুষকে বেশি দূর পর্যন্ত এগিয়ে নিতে পারে না। সকল পাপের মূল হচ্ছে মিথ্যা। আমাদের কখনোই মিথ্যার আশ্রয় নেওয়া উচিত না।

নাটকটি আমারও দেখা হয়েছে। নাটকটি আসলেই একটি কমেডি ধাঁচের নাটক। তবে আপনার বিশ্লেষণী মনোভাব ঠিকই বলেছে, মিথ্যার আশ্রয় নিয়ে মানুষ বেশিদূর এগোতে পারে না।এটি মানুষের জীবনকে আরও বেশি দুর্বিষহ করে তোলে। তাই সত্যই সরল এবং সত্যই সুন্দর। তবে আপনাকে বিশেষভাবে ধন্যবাদ জানাচ্ছি এই কারণে যে, আপনি এমন একটা হাস্যকর নাটক থেকেও সুন্দর একটা মেসেজ আমাদের সাথে শেয়ার করেছেন।

 3 years ago 

আপনি খুবই সহজ ও সুন্দরভাবে নাটকটি রিভিউ করেছেন ভাইয়া।আমার মোশারফ করিম ও হাসানোর নাটকগুলো অসম্ভব ভালো লাগে।এগুলো দেখে আমি অন্যরকম আনন্দ পাই।ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 3 years ago 

মনে হচ্ছে কমেডি ছিল কিন্তু তারপরও অনেকগুলো শিক্ষনীয় বিষয় আছে কারণ অযথা মিথ্যা বলে বড়লোক সেজে থাকা সেটা ক্ষতির কারণ। তাই যে যেমন আছে তেমন থাকাই ভালো। মোশারফ করিমের নাটক তো মনে হচ্ছে অনেক সুন্দর হবে দেখি সুযোগ করে দেখতে হবে

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57621.01
ETH 3094.14
USDT 1.00
SBD 2.32