লইট্টা শুটকি দিয়ে শিমের বিচির রেসিপি।

in আমার বাংলা ব্লগ3 years ago

আজ- ২৫ ই পৌষ | ১৪২৮ , বঙ্গাব্দ | | হেমন্ত-কাল | রবিবার |


আসসালামু-আলাইকুম। আদাব - নমস্কার। মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি আমার বাংলা ব্লগ এর ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, আশা করি সবাই ভাল আছেন।

আজ আমি আপনাদের সাথে লইট্টা শুটকি দিয়ে শিমের বিচির রেসিপি শেয়ার করব।




1641647263417.jpg

শীতকালে অন্যতম এবং পছন্দের খাবারের একটি হচ্ছে শিমের বিচি। যেকোনো ধরনের শুটকি কিংবা চিংড়ি মাছ দিয়ে শিমের বিচি রান্না করলে খেতে অনেক মজা লাগে। যদি ও এখন শিমের বিচি সবজায়গায় পাওয়া যায় না তবে গতকাল বাজারে গিয়ে শিমের বিচি দেখে কিনে নিলাম। আসলে আমার কাছে সিজন এর শুরুর সবজিগুলো খেতে খুব মজা লাগে।

চলুন কথা না বাড়িয়ে রেসিপি শুরু করি -

প্রয়োজনীয় উপকরণঃ


  • পেঁয়াজ কুচি।
  • মরিচের গুঁড়া।
  • লবণ।
  • তেল।
  • জিরা বাটা।
  • শিমের বিচি।
  • রসুন বাটা।
  • লইট্টা শুটকি।
  • টমেটো।


প্রস্তুত প্রণালীঃ


ধাপ-১ঃ

  • প্রথমে শিমের বিচি গুলোকে খোসা ছাড়িয়ে ভালোভাবে ধুয়ে নেব।

IMG_20220103_112409.jpg

ধাপ-২ঃ


  • এরপর শুটকি গুলোকে কেটে চুলাই টেলে গরম পানি দিয়ে ভালোভাবে ধুয়ে নিব।

IMG_20220103_112247.jpg

ধাপ-৩ঃ


  • এরপর একটি পাত্রে তেল গরম করতে দিব তেল গরম হয়ে গেলে এতে শুটকি ও মসলা গুলো দিয়ে দিব।

ধাপ-৪ঃ


  • এরপর তেলের মধ্যে শুটকি গুলোকে ভালোভাবে কষিয়ে নিব।

ধাপ-৫ঃ


  • এর পর শুটকি গুলোতে অল্প পানি দিয়ে দিব।

IMG_20220103_124200.jpg

ধাপ-৬ঃ


  • কিছুক্ষণ পর এতে শিমের বিচি গুলো দিয়ে দিব।

IMG_20220103_124540.jpg

ধাপ-৭ঃ


  • শিমের বিচি গুলো কিছুটা সিদ্ধ হয়ে আসলেন এর মধ্যে কেটে রাখা টমেটো দিয়ে দিব।

ধাপ-৮ঃ


  • এরপর শিমবিচিতে পরিমাণ মত ঝোল দিয়ে দিব।

ধাপ-৯ঃ


  • এরপর কিছুক্ষণ রান্না করবো।

ধাপ-১০ঃ


  • রান্না হয়ে গেলে নামিয়ে নিব।

IMG_20220103_143123-01.jpeg

সকলকে ধন্যবাদ।


Support @heroism Initiative by Delegating your Steem Power
250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 3 years ago 

আমার অনেক প্রিয় একটি রেসিপি শেয়ার করেছেন ভাইয়া। তবে কখনো শুটকি দিয়ে রান্না করে খাওয়া হয় নি, কিন্তু মাছ দিয়ে রান্না করে খেয়েছি।এটি অনেক সুস্বাদু হয়, খেতেও বেশ মজা।অনেক সুন্দর করে আপনি এই শিমের বিচির রেসিপি উপস্থাপন করেছেন ভাইয়া, খুব ভালো লাগলো।

This post has been upvoted by @italygame witness curation trail


If you like our work and want to support us, please consider to approve our witness




CLICK HERE 👇

Come and visit Italy Community



 3 years ago 

ওয়াও অনেক সুন্দর হয়েছে ভাইয়া। ভাইয়া আপনার রেসিপি দেকে আমার খেতে ইচ্ছা করতেছে। কিন্তু আমি কখনো খাইনি শুটকি দিয়ে শিম বিচির রেসিপি। কিন্তু আমি শিম বিচি আমার খেতে খুব ভালো লাগে। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য ।

 3 years ago 

লইট্টা শুটকির মজাটাই আলাদা, যদি লোইট্রা শুটকি স্বাদ মত রান্না করে খেতে পারে। আপনি শিমের বিচি দিয়ে খুব সুন্দর করে লইট্রা শুটকি রান্না করেছে, আপনার লইট্রা শুটকি রেসিপি দেখে আমার জিভে জল পড়ে যাচ্ছে। আমি যখন চিটাগংগে জব করতাম, আমি তখন প্রচুর লট্রা মাছ খেয়েছি এবং লট্রা শুটকি ও খেয়েছি এর স্বাদই অন্যরকম। তবে এটা অন্যান্য অঞ্চলের মানুষ রান্না করতে জানে না। আর আপনি এতো সুন্দর করে আমাদের সাথে সিমের বিচি দিয়ে লইট্টা মাছের রেসিপি শেয়ার করেছেন। তবে যদি শিমের বিচির সাথে ছুরি শুটকি হতো তাহলে তো কোন কথা নেই। শিমের বিচির সাথে ছুরি শুটকি মাছ আমার সবচেয়ে প্রিয় একটা জিনিস। যাইহোক আপনি অনেক সুন্দর একটা রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন এবং সেইসাথে বিস্তারিত আলোচনা করেছেন। আপনার রেসিপি উপকরণ গুলো খুব সুন্দর করে দিয়েছেন। আমাদের সাথে ভাগাভাগি করে নেওয়ার জন্য আপনার প্রতি রইল আন্তরিক শুভেচ্ছা এবং অভিনন্দন।

 3 years ago 

ভাইয়া আপনার রেসিপি দেখে আমার জিভে পানি চলে এসেছে। আমার খুব প্রিয় লইট্রা শুটকি।আমাদের বি বাড়িয়াতে পাওয়া যায় না, তাই আমি চট্টগ্রাম থেকে এইবার নিয়ে এসেছি।
শিমের বিচির দিয়ে লইট্রা শুটকি রেসিপি কখনো খাওয়া হয়নি। তবে ভাইয়া আমি অবশ্যই বাসায় ট্রাই করবো।
আপনার জন্য অনেক শুভকামনা রইলো ভাইয়া।

আপনার আজকের রেসিপি টা দেখেই বুঝা যাচ্ছে খুবই লোভনীয় একটা রেসিপি।আপনার লইট্টা শুটকি দিয়ে শিমের বিচি এর রেসিপির উপস্থাপনা ছিল অসাধারণ। খুব সুন্দর ভাবে ধাপে ধাপে বুঝিয়ে দিয়েছেন কিভাবে আপনি এই রেসিপিটা তৈরি করেছেন। সব মিলিয়ে আপনার রেসিপি টা খুবই সুন্দর হয়েছে।

 3 years ago 

শুটকি অনেক সুস্বাদু আর পুষ্টিগুণ একটি খাবার।আর আপনি সেই শুটকি দিয়েই শিমের বিচির খুব ইউনিক একটি রেসিপি শেয়ার করেছেন।এত সুন্দর একটি ইউনিক রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ।

 3 years ago 

ভাইয়া, অনেক সুস্বাদু রেসিপি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন।লইট্টা শুটকি অথবা ছুরি শুটকি দিয়ে শিমের বিচির তরকারি সত্যিই অসাধারণ লাগে শীতের দিনে।তবে ভাইয়া,আমি এমন শিমের বিচি দেখিনি। আমাদের দেশি শিমের বিচি গুলো অন্যরকম তবে এই শিমের বিচি গুলো একদম আলাদা লাগছে। ভাইয়া,যেই শিমের বিচি হোক না কেন লইট্টা শুটকি দিয়ে রান্না করলে খুবই সুস্বাদু হয়। ভাইয়া,আপনার রান্না করা লইট্টা শুটকি দিয়ে শিমের বিচির তরকারি সত্যিই অনেক লোভনীয় লাগছে। রান্না করা প্রতিটি ধাপ আপনি খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। অসংখ্য ধন্যবাদ ভাইয়া এতো সুস্বাদু রেসিপি মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 
শিমের বিচি দিয়ে লইট্টা মাছের শুটকি রেসিপি অনেক সুস্বাদু লাগছে। খেতেও হয়তো মজাদার হয়েছে। তবে ব্যক্তিগতভাবে আমি কেন জানি শিমের বিচি খেতে পারিনা। তবে লইট্টা মাছের শুটকি আমার অনেক প্রিয়। আপনার উপস্থাপনা খুব সুন্দর হয়েছে ভাই। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি উপস্থাপন করার জন্য।
 3 years ago 

সিমের বিচি এবং লইট্টা শুটকি দুটিই আমার কাছে খুবই পছন্দের খাবার। কিন্তু এই দুটিকে কখনো একসঙ্গে খাওয়া হয়নি। আপনার আজকের রেসিপি দেখে মনে হচ্ছে যে সিমের বিচি এবং লইট্টা শুটকি একসঙ্গে রান্না করলে খুব মজাদার হয়। আপনার রেসিপিটি দেখেই খেতে ইচ্ছা করছে। আমিও বাসায় এভাবে রান্না করে দেখব। ধন্যবাদ ভাই আপনাকে অন্য রকম একটি রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 64052.62
ETH 2530.03
USDT 1.00
SBD 2.65