আহ! সেই দিনগুলো।

in আমার বাংলা ব্লগ6 months ago

আজ- ১৮ই পৌষ, ১৪৩০ বঙ্গাব্দ, শীতকাল


আসসালামু-আলাইকুম। আদাব - নমস্কার। মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি আমার বাংলা ব্লগ এর ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, আশা করি সবাই ভাল আছেন।



kids-1093758_1280.jpg
ছবি এখান হতে নেওয়া হয়েছে।

নতুন বছরের দ্বিতীয় দিন আজ। অথচ এই ২৩ এবং ২৪ এর কনফিউশন এখনো চলছে আমার মধ্যে । মাঝে মাঝে ভুলেই যাচ্ছি যে এখন ২৪ সাল শুরু হয়েছে। গতকাল একটি ডেট লিখতে গিয়ে ২০২৩ সালটাই লিখে ফেলেছি ভুলে। পরে অবশ্য হঠাৎ করে মনে পড়লো, এখন তো ২৪ এসে গেছে। আসলে পুরো একটি বছরের অভ্যাসটা তো এত তাড়াতাড়ি পরিবর্তন হওয়া যায় না। আমার এই ২৩ ২৪ এর কনফিউশনটা আরো কিছুদিন চলতেই থাকবে এরপর ঠিক হয়ে যাবে । গত বছর ও যখন ২৩ সাল নতুন এসেছিল তখনো এরকম কনফিউশন ছিল।

যাই হোক, জীবনে এভাবে এক একটি বছর আসবে এবং আমাদের জীবন থেকে এক একটি বছর বিয়োগ হতে থাকবে । আর এভাবে করে নতুন এক একটা বছর আসা-যাওয়ার মধ্যে দিয়ে কোন এক সময় আমরা পৃথিবী থেকে বিদায় নিয়ে নিব । আসলে আমাদের জীবনটাই অদ্ভুত কার জীবন কখন কিভাবে কোন পর্যায়ে শেষ হবে তা কেউ বলতে পারি না। মাঝে মাঝে চিন্তা করি ইস! আমার আয়ুষ্কাল যদি আমি জানতে পারতাম তাহলে নিজেকে অনেকটা শুধরে নিতে পারতাম। কিন্তু সেটা তো কখনোই সম্ভব না। এই বছরটায় হয়তো অনেকের জীবনের শেষ একটা বছর হতে পারে। আসলে কে বলতে পারে কার সময় কখন শেষ। এই বছরটা আমাদের জীবনের কি কি অপেক্ষা করছে তা হয়তো আমরা ধারণাও করতে পারি না। তবে অবশ্যই সব সময় আমরা ভালো কিছুর আশা করি।

আজ ছোটবেলার সেদিন গুলোর কথা মনে পড়ে যাচ্ছে। নতুন বছর মানেই নতুন ক্লাসে ভর্তি হওয়া, নতুন বই পাওয়া, সব মিলিয়ে নতুন বছরের শুরুর দিকটাতে অন্যরকম একটা ভালো লাগা ছিল। জানুয়ারির পুরো মাসটা ছিল খেলা ধুলা। ভর্তির সময় স্কুল থেকে নতুন ক্যালেন্ডার দেওয়া হতো । আর ওই ক্যালেন্ডারে লেখা থাকত কোন দিন কোন দিন স্কুল বন্ধ থাকবে। নতুন ক্যালেন্ডার টা পাওয়া মাত্রই দেখে নিতাম বছরে কয়টা দিন বন্ধ পাবো । আবার নতুন ক্লাসে উঠার পর নতুন বই নিয়ে ঘাটাঘাটি করা। নতুন বইয়ের সেই গন্ধটা আহ! কি যে ভালো লাগতো তখন। আমার ছোটবেলা থেকে অভ্যাস ছিল তা হলো বইয়ের শেষের দিক থেকে পড়া। জানি বিষয়টা অদ্ভুত তারপরও আমার কাছে কেন যেন মনে হতো বইয়ের শেষের দিকটাই সব থেকে বেশি কঠিন থাকে তাই আমার ধারণা ছিল আমি যদি সবথেকে কঠিন বিষয়টা আয়ত্ত করে নিতে পারি তাহলে অন্যগুলো গুলো আমার কাছে সহজ মনে হবে। এরকম অদ্ভুত সব থিওরি ছিল আমার মাথায় তখন।

ম্যাথ করার সময়ও আমি এমনটা করতাম। অধ্যায়ের সব থেকে কঠিন অংকটা নিয়েই আগে বসতাম। এরপর ওই অংকটা সলভ করার পর আমার কাছে বাকি অংক গুলো খুবই সহজ মনে হতো। তবে এটা ঠিক যে সহজ থেকে ধীরে ধীরে কঠিনে গেলে বিষয়গুলো বুঝতে সুবিধা হয়। তবে আমি ডিরেক্ট একদম কঠিন অংকটাতে যেতাম এবং এটা বুঝা হয়ে গেলে আমার কাছে মনে হতো বাকি অংক গুলো আমি খুব সহজেই বুঝে যেতে পারবো।

জীবনে আসলে সবার থিউরি সেম না এক একজনের থিওরি একেক রকম। এবং আমি মনে করি এটা আসলেই হওয়া উচিত। অন্যরা যেটা করে সেটা আমাকেও করতে হবে, অন্যরা জীবনে যেটাতে সফল হয়েছে সেটা আমিও করলে সে বিষয়টাতে আমিও সফল হতে পারব, এমন সব ভাবনা থেকে আসলে আমাদের দূরে সরে আসা উচিত। আমাদের আগে বুঝতে হবে আমাদের জন্য কোনটি ভাল হবে এবং আমার নিজের দ্বারা কোনটি করা সম্ভব। নিজেই নিজের বিষয়গুলো বুঝতে হবে এবং সে অনুযায়ী চলতে হবে। অন্যজনের সাথে নিজের তুলনা করলে চলবে না।

যাই হোক, আজ এই পর্যন্ত এখানে বিদায় নিচ্ছি । সকলে ভালো থাকবে সুস্থ থাকুন দেখা হবে পরবর্তী দিন আবার ও ভিন্ন কোন আলোচনা। আল্লাহ হাফেজ।

সকলকে ধন্যবাদ অনুচ্ছেদ টি পড়ার জন্য।


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 6 months ago 

ঠিক তাই ভাইয়া এটা কি ২০২৩ নাকি ২০২৪ সেটাই কিন্তু বার বার ভুলে যাই। বেশ ভালো লেখেছেন দেখছি । ছেলেবেলার সেই দিন গুলোতে একবার ঘুরিয়ে আনলেন। নতুন বছরের এই দিন গুলোতে নতুন বইয়ের ঘ্রাণ পেয়ে যে কি ভালো লাগা কাজ করতো। সব মিলিয়ে বেশ দারুন ছিল আজকের পোস্টটি।

 6 months ago 

সত্যি বলেছেন ভাই জীবনে সবার থিওরি একরকম হয় না যার যার মত তার থিওরি হয়। জীবন থেকে এভাবে আস্তে আস্তে সুন্দর সুন্দর বছরগুলো ঝরে যাবে নতুন বছরগুলো আসতে থাকবে। একসময় জীবন ফুরিয়ে যাওয়ার সাথে সাথে সব বছরগুলো ফুরিয়ে যাবে। শৈশবের দিনগুলো সত্যি অনেক বেশি মিস করি নতুন বছরে নতুন বই পাওয়া তারপর সেই বইয়ের মলাট লাগানো আবার নতুন বই নিয়ে স্কুলে যাওয়া সবকিছুই এখন স্মৃতির পাতায়। অনেক সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাই।

Posted using SteemPro Mobile

 6 months ago 

এই ২৩,২৪ এর মধ‍্যকার কনফিউশন আরও বেশ কিছুদিন থাকবে। আসলেই ভাই আগে নতুন বছর মানে নতুন বই নতুন ক্লাসরুম নতুন সবকিছু। আলাদা একটা আনন্দ কাজ করত। যদিও আমি কিন্তু অধ‍্যায়ের সবচাইতে সহজ অংকটাই আগে করতাম। এখানে আমি আপনার থেকে ব‍্যতিক্রম। দারুণ বলেছেন সবার জীবনে থিওরী এক না। বেশ দারুণ লিখেছেন ভাই।

Posted using SteemPro Mobile

 6 months ago 

নতুন বছরের অনেক অনেক শুভেচ্ছা ও অভিনন্দন জানাই আপনাকে।সত্যিই ভাইয়া সাল লিখতে গেলে আমাদের বেশ কিছুদিন সমস্যায় পড়তে হবে সকলেরই। এটা ঠিক আমরা যদি আমাদের আয়ুস্কাল কত জানতে পারতাম তবে নিজেকে শুধরে নিতে পারতাম।নতুন বছরে নতুন বই পাওয়ার অনুভূতি গুলো আজ ও ভীষণ মনে পরে।সে এক ভালো লাগা অনুভূতি। ধন্যবাদ ভাইয়া অনুভূতি গুলো শেয়ার করার জন্য।

 6 months ago 

শৈশবে ফিরে গিয়েছিলাম কিছুক্ষণের জন্য ভাই! আহ! সেই নতুন বইয়ের গন্ধটা অনেকদিন হয়ে গেল শুকা হয় না! বইয়ের ভাজে পৃষ্ঠাগুলোও দেখা হয় না! তবে আমি বই পাওয়ার বইয়ের শেষ পৃষ্ঠায় দেখতাম কি উক্তি লেখা! এটা আমি সবসময়ই করতাম। আর ম্যাথ সহজ থেকেই করেছি। সিকোয়েন্স মেইনটেইন করে আগাতাম। তবে আপনার ব্যাপারটা জেনে ভালো লাগলো 🌼

 6 months ago 

নতুন বছর আসলে প্রথম কয়েকদিন এমন কনফিউশনে ভুগতে হয় আমাদের অনেকেরই। যাইহোক ছোটবেলায় এই সময়ে নতুন ক্লাসে উঠতাম এবং নতুন বই পেতাম। নতুন বইয়ের ঘ্রাণ দারুণ লাগতো তখন। নতুন বই হাতে পাওয়ার পর, পড়তে আরো বেশি ভালো লাগতো। সবমিলিয়ে অসাধারণ ছিলো সেই দিনগুলো। সেই দিনগুলো আসলেই খুব মিস করি। আপনার পোস্টটি পড়ে পুরনো স্মৃতি মনে পড়ে গেল ভাই। যাইহোক এতো চমৎকার একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 6 months ago 

আপনার এই পোস্ট পড়ে কিছুক্ষণের জন্য আমি ছোটবেলায় ফিরে গিয়েছিলাম সত্যিই ছোটবেলাটা অসাধারণ ছিল আমাদের। নতুন বছর মানেই নতুন বই নতুন ক্লাস আর এই কাজটা হয়তোবা সকলেই করত যখন স্কুল থেকে ক্যালেন্ডার দেওয়া হতো তখন আমরা দেখে নিতাম যে বছরে কটা ছুটি পাব আর কোন দিন কোন দিন ছুটি। তবে এ ব্যাপারটা সত্যিই অবাক লেগেছে যে আপনি শেষের দিক থেকে আগে পড়তেন ম্যাথগুলো আগে করতেন হাহাহা। যাইহোক সেই দিনগুলো কোথায় যেন হারিয়ে গিয়েছে আর কখনো হয়তো খুঁজে পাওয়া যাবে না। শেয়ার করার জন্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57956.22
ETH 3126.99
USDT 1.00
SBD 2.45