৯টি রেনডম ফটোগ্রাফি।

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আজ- ৪ই,আশ্বিন , | ১৪২৯ , বঙ্গাব্দ | শরৎকাল ||


আসসালামু-আলাইকুম। আদাব - নমস্কার। মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি আমার বাংলা ব্লগ এর ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, আশা করি সবাই ভাল আছেন।




1663576383969.jpg

ভাদ্র শেষ আশ্বিন চলছে এখন। আর এই আশ্বিন মাস শেষ হলেই নতুন আর এক ঋতুর আগমন ঘটবে প্রকৃতিতে । প্রত্যেক ঋতুর আগমনে যেন প্রকৃতি নানা ভাবে সেজে ওঠে নানান রূপে। আর এই পরিবর্তনটা আমি মনে করি প্রকৃতির আসল সৌন্দর্য।

যাইহোক বেশ কয়েক দিন ধরে দিনে রোদ রাতের বৃষ্টি এমন একটি আবহাওয়া বিরাজ করছে আমাদের এদিকে। যার কারণে চারপাশের পরিবেশ স্বচ্ছ এবং পরিচ্ছন্ন হয়ে আছে। তবে এই আবহাওয়া টা আর বেশিদিন বিরাজ করবে না কেননা সিজন পরিবর্তন হচ্ছে। শরৎ শেষে হেমন্ত আসছে। আর আমি মনে করি এখনকার এই বৃষ্টি এগুলোই হল বছরের শেষ বৃষ্টি।

যাইহোক আজ আমি আবারো চলে এসেছি আপনাদের সাথে আমার মোবাইল ফোনের ক্যামেরাবন্দি করা কিছু প্রকৃতি এবং ফুলের ফটোগ্রাফি নিয়ে। আশা করছি ফটোগ্রাফিক আপনাদের ভালো লাগবে। তো চলুন দেখে আসা যাক ফটোগ্রাফি গুলো-

এ ফুলটি হচ্ছে লেবুর ফুল। সাধারণত বর্ষার এই সিজনটাতে বেশি লেবু পাওয়া যায়। তাই লেবু গাছ গুলোতে ফুলে ফুলে ভরা থাকে। লেবুর এই ফুলগুলো আমার কাছে বেশ ভাল লাগে কেননা এই ফুল গুলো থেকে লেবুর একটি মিষ্টি ঘ্রান আসে।


IMG_20220915_153720-01.jpeg



Device : oneplus 9r
Taken on : 15 September 2022

এ ফলটির নাম আমার জানা নেই তবে ফুলগুলো দেখতে কিছুটা ডাটার মত লম্বা লম্বা এবং আঁশযুক্ত । যাইহোক ভিন্নধর্মী এই ফুলটি আমার খুবই ভালো লেগেছে।




Device : oneplus 9r
Taken on : 15 September 2022

সত্যিই শরৎতের নীল আকাশ অন্যান্য সকল ঋতুর থেকেও সুন্দর। এখানে শেয়ার করা সবগুলো ফটোগ্রাফির মধ্যে আমার সবথেকে পছন্দের ফটোগ্রাফি হল এটি। আমি যখনই ফটোগ্রাফি করেছিলাম তখন সময়টা ছিল দুপুরের পর পর বিকেলের একটু আগে যার কারনে আকাশে খুব বেশি একটা রোদ ছিলনা আবার অন্ধকারাচ্ছন্ন ছিলনা।যার কারণে ফটোগ্রাফিটি এতটা সুন্দর এসেছে।




Device : oneplus 9r
Taken on : 15 September 2022

এটি হচ্চে পুটুস ফুলের চারা। কয়েকদিন আগে একটি ফটোগ্রাফি পোস্টে আপনাদের সাথে এই পুটুস ফুলের ফটোগ্রাফিতে শেয়ার করেছিলাম। যারা ফটোগ্রাফিটি দেখেছেন তাদের নিশ্চয়ই মনে আছে।




Device : oneplus 9r
Taken on : 15 September 2022

এটি হচ্ছে পুটুস ফুলের বীজ। সত্যি বলতে আমি পুটুস ফুলের সাথে পরিচিত হলেও এই ফুলের বীজ এর সাথে পরিচিত ছিলাম না। ওই দিন পুটুস ফুলের ফটোগ্রাফি করার সময় গাছে এই বীজগুলো দেখেছিলাম । যাই হোক এ বীজগুলো এখন কাচা যখন এগুলো শুকিয়ে কালো হয়ে যাবে তখন তা রোপন করার উপযুক্ত হবে।




Device : oneplus 9r
Taken on : 15 September 2022

এই হলুদ রঙের কাঠগোলাপটি দেখে আমি বেশ অবাক হয়েছি কেননা আমি সাধারণত বেশিরভাগ সময়ে সাদা এবং লাল কাঠগোলাপের সাথে পরিচিত ছিলাম। তবে হলুদ রঙের কাঠগোলাপ আমি খুব কমই দেখেছি। তবে সত্যি বলতে অন্যান্য রঙের তুলনায় সাদা কাঠগোলাপ আমার সবথেকে বেশি ভালো লাগে।


IMG_20220824_103132-01.jpeg



Device : oneplus 9r
Taken on : 24 August 2022

বেশ অনেকদিন আগে এই ফটোগ্রাফি করেছিলাম। রাস্তার ধারে এই ফুলটি দেখতে বেশ আকর্ষণীয় লাগছিল। তাই ভাবলাম এ ফুলটি একটা ফটোগ্রাফি করি।ফুলটি আকারে খুবই ছোট এবং দেখতে খুব সুন্দর তবে ফুলটির নাম আমার জানা নেই। আপনারা কেউই ফুলটির নাম জেনে থাকলে নিশ্চয় জানাবেন।

IMG_20220824_103306-01.jpeg



Device : oneplus 9r
Taken on : 24 August 2022

এই ফুলটির নাম হচ্ছে বন কড়ি। এই ফলটি দেখতে পুরোপুরি নয়নতারা ফুলের মতো হলেও এটি নয়নতারা ফুল নয়। ফুলগুলো আকারে অনেকটা ছোট এবং গুচ্ছ আকারে থাকে। এই ফটোগ্রাফিতে আমার বারান্দায় ফুল গাছটির।

IMG_20220828_133254-01.jpeg


IMG_20220830_151419-01.jpeg



Device : oneplus 9r
Taken on : 24 August 2022

সকলকে ধন্যবাদ ।


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 2 years ago 

হয়তো এই বৃষ্টি গুলো এবছরের শেষ বৃষ্টি। তবে এখন তো দেখা যায় গ্রীষ্মকালে বৃষ্টি হচ্ছে আর বর্ষাকালে গরম। বর্তমান পৃথিবীর তাপমাত্রা টাই এরকম। শরৎকাল, শীতকাল, বসন্তকাল তেমন উপলব্ধি করা যায় না।
যাই হোক আপনি চমৎকার কিছু ফটোগ্রাফি করেছেন ভাইয়া। সবচেয়ে বেশি ভালো লেগেছে শরতের নীল আকাশের ফটোগ্রাফি। এই ফটোগ্রাফিটি করার স্টাইলটা অনেক ভালো লেগেছে আমার কাছে।

 2 years ago (edited)

শরৎকাল মানেই প্রকৃতি নবরূপে সেজে ওঠা।পুটুস ফুলের নাম জেনে ভালো লাগলো ভাইয়া, কারন আমাদের এখানে রাস্তার পাশে প্রচুর পরিমানে এই ফুল হয়ে আছে এমনিই বিনাযত্নে।তবে নাম জানা ছিল না, একটি কুঁড়িতে নানা রঙের ফুল ফুটে থাকে।তাছাড়া আপনার মাধ্যমে ভিন্ন ধরনের ফুল দেখে ভালো লাগলো।ফটোগ্রাফিগুলি চমৎকার ছিল।তবে আপনি যাকে বন কড়ি বলছেন আমরা ওই ফুলকে মিনি টগর ফুল বলি।

Hi @moh.arif,
my name is @ilnegro and I voted your post using steem-fanbase.com.

Come and visit Italy Community

 2 years ago 

আপনি ঠিকই বলেছেন ভাইয়া। প্রকৃতিতে ঋতু পরিবর্তনে প্রকৃতি নানা ভাবে সেজে ওঠে।সব গুলো ফটোগ্রাফি সুন্দর ছিল।শরৎ এর নীল আকাশের ফটোগ্রাফি টা সবথেকে সুন্দর ছিল। ধন্যবাদ আপনাকে ভাইয়া এতো সুন্দর ফটোগ্রাফি শেয়ার করার জন্য।

 2 years ago 

আমার ও ওই ছবিটা খুবই পছন্দের।

 2 years ago 

মাঝে মাঝে প্রকৃতির দিকে তাকালেও বুঝা যায় কোন ঋতু চলছে। যেমন করে কিছু কিছু ফুল রয়েছে বসন্তে ফোটে, আবার কিছু কিছু বর্ষায় ফোটে তখন সে ফুলগুলো দেখলেও বোঝা যায় এখন কি ঋতু চলছে।যাই হোক আপনার ফটোগ্রাফির তুলনা হয় না। এর আগের ফটোগ্রাফিও আমি দেখেছি সব সময় ভালো ফটোগ্রাফি করেন আপনি ধন্যবাদ আপনাকে ভালো থাকবেন।

 2 years ago 

আমার বেশিরভাগ ফটোগ্রাফি গুলো করা হয় সকলের সাথে শেয়ার করার জন্য। তাই সকলের ভালো লাগাতেই আমার প্রাপ্তি।

 2 years ago 

আসলে আপনি সাধারণ ফটোগ্রাফি করেন ভাই। আমি আপনার ফটোগ্রাফি গুলো ফলো করি, ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ভাইয়া নাম না জানা দ্বিতীয় ফটোগ্রাফির ফুলটা দেখে আমিও চিন্তায় পড়ে গেলাম। এইরকম ফুল তো আগে কখনো দেখি নাই। লম্বা লম্বা ফুল দেখতে একটু আজব লাগে। আর আপনার তৃতীয় ফটোগ্রাফিটা অসেলেই অনেক সুন্দর হয়েছে। আমি আপনার সাথে একমত। বেষ্ট ফটোগ্রাফি হয়েছে ধন্যবাদ।

 2 years ago 

আসলে দ্বিতীয় ফুলটির নাম আমি অনেক খুজেছি কিন্তু কোথাও পাইনি। তবে ফুলটি বেশ সুন্দর।

 2 years ago 

আসলে ভাই আপনি ঠিকই বলেছেন এক এক ঋতু এক এক সৌন্দর্যে আমাদের কাছে ধরা দেয় এইজন্যেই তো রূপ বৈচিত্রে ভরা আমাদের এই বাংলাদেশ। খুবই চমৎকার ও ইউনিক বেশ কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন। আমার কাছে প্রত্যেকটা ফটোগ্রাফি অসাধারণ লেগেছে। তবে আপনি যে ফুলটির নাম জানা নেই বলেছিলেন সেটি একটি মুক্তঝুরি উদ্ভিদ গাছের ফুল। তবে এর মধ্যে থেকেও সবচেয়ে বেশি শরতের নীল আকাশের ফটোগ্রাফিটা আমার মনটা কেড়ে নিয়েছে।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ফুলটির নাম জানানোর জন্য। পরিচিত একটি ফুলের নাম জানা হয়ে গেল আপনার মাধ্যমে। সত্যিই খুব খুশি হয়েছি ফুলটির নাম জানতে পেরে।

 2 years ago 

আপনারা কেউই ফুলটির নাম জেনে থাকলে নিশ্চয় জানাবেন।

ঋতুর পরিবর্তনের সাথে সাথে প্রকৃতি নিজেকে পরিবর্তন করে নিয়েছে। তবে আপনি দারুন সব ফটোগ্রাফি শেয়ার করেছেন ভাইয়া। বেগুনি রংয়ের এই ছোট ছোট ফুল গুলোর নাম দুরন্ত ফুল। আমি এক নার্সারিতে এই ফুল দেখেছিলাম। এর অন্য কোন নাম আছে কিনা আমার জানা নেই ভাইয়া। ধন্যবাদ আপনাকে ভাইয়া এই সুন্দর ফটোগ্রাফি গুলো শেয়ার করার জন্য।

 2 years ago 

ফুলটির নামটি জানতে পেরে সত্যিই খুব ভালো লাগছে। অসংখ্য ধন্যবাদ আপনাকে নামটি জানানোর জন্য।

 2 years ago 

মাশাআল্লাহ,আপনার ফটোগ্রাফি গুলো দেখে শান্তি হয়ে গেলাম ,দারুন দারুন ভাবে ছবিগুলো তুলেছেন,আমাদের ছবি তুলার স্টাইল ঠিক না হওয়ার কারণে অনেক ছবি ই সুন্দর হয়না। তবে আপনি দারুন তুলেছেন ভাইয়া চোখ জুড়িয়ে গেল.

This post has been upvoted by @italygame witness curation trail


If you like our work and want to support us, please consider to approve our witness




CLICK HERE 👇

Come and visit Italy Community



Coin Marketplace

STEEM 0.16
TRX 0.14
JST 0.028
BTC 59511.68
ETH 2613.19
USDT 1.00
SBD 2.39