বন্ধু সুমনের আম উপহার।

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ - ২২,জ্যৈষ্ঠ, | ১৪২৯ , বঙ্গাব্দ | গ্রীষ্মকাল |


আসসালামু-আলাইকুম। আদাব - নমস্কার। মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি আমার বাংলা ব্লগ এর ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, আশা করি সবাই ভাল আছেন।




1654415371724.jpg

এখন মধুমাস জ্যৈষ্ঠ মাস। চারদিকে আম, জাম, কাঁঠাল, লিচুতে ভরপুর। এই ফলগুলোর মধ্যে আম হচ্ছে আমার সবচেয়ে প্রিয়। সারা বছর অপেক্ষা করে থাকি কখন যে আমের সিজন আসবে। কিন্তু আমাদের এখানে বাজারে যে আম গুলো পাওয়া যায় সেগুলো কতটা ভালো তা বলা যায় না। কারণ অধিকাংশ আমই বছরের শুরুতে কার্বাইড এর মাধ্যমে পাকিয়ে ফরমালিন দিয়ে তা সংরক্ষন করা হয়। কারণ সিজনের শুরুতে ভালো দাম পাওয়ার আশায় ব্যবসায়ীরা এই সুযোগটি নেয়।

যদিও আম আমার অনেক পছন্দের তবে অর্গানিক আম ছাড়া আমার তেমন একটা খেতে ভালো লাগেনা। একদিন কথা হচ্ছিল আমার প্রিয় বন্ধু সুমন ভায়ের সাথে, একদিন আড্ডার ছলেই জিজ্ঞেস করলাম ওনাদের ওইখানে ভালো মানের আম পাওয়া যায় কিনা, সরাসরি গাছ থেকে পারা এবং কোন প্রকার কেমিক্যাল মিশ্রণ ছাড়া আম। তারপর উনি জানালেন ওনাদের এলাকায় অনেক ভালমানের আম পাওয়া যায়। কারণ ওই এলাকা আম চাষের জন্য উপযুক্ত, এরপর উনি জানালেন যখন গাছ থেকে আম পাড়া শুরু হবে তখন উনি আমার জন্যে কিছু আম পাঠাবেন ভালো এবং বিষমুক্ত আম। আমি খুবই খুশি হলাম কারন এখানে বিশুদ্ধ আম পাওয়া যায় না বেশিরভাগ আমই কেমিক্যাল দিয়ে পাকানো ।

IMG_20220604_175913.jpg

IMG_20220604_175901.jpg

এগুলো ছিল মোটামুটি মাস খানেক আগের ঘটনা। তো গত বৃহস্পতিবার হঠাৎ করে উনি জানালেন, ভাই একটা কাজে ঢাকা থেকে উনার বাড়িতে গিয়েছেন, এবং আমার জন্যে কিছু আম সংগ্রহ করেছেন, আমি তো এ কথা বেজাই খুশি কারন সিজনের শুরুতে সুমন ভাইএর আম খেতে পারব। এরপর ভাই হোয়াটস অ্যাপস কিছু ছবি পাঠিয়ে জানালেন উনার আম সংগ্রহ করা শেষ। উনি আম গুলা সুন্দরবন কুরিয়ার সার্ভিসে পাঠানোর জন্য রওনা দিয়েছেন। আমি হোয়াটসঅ্যাপ এ আমার পুরো এড্রেস এবং মোবাইল নাম্বার সহ পাঠিয়ে দিলাম। এরপর কিছুক্ষণ পরে উনি নিশ্চিত করলেন আম গুলো উনি কুরিয়ার সার্ভিসে দিয়ে দিয়েছেন। আশা করা যাই দুই দিনের মধ্যে আমি আম গুলো পেয়ে যাব।

গতকাল বিকেলে ঘুমিয়ে ছিলাম। হঠাৎ করে বিকেল ৪ টার দিকে সুন্দরবন কুরিয়ার সার্ভিস থেকে কল দিয়ে জানালো আমার কিছু আম পার্সেল এসেছে নিয়ে যাওয়ার জন্য। কুরিয়ার সার্ভিস আমার বাসার পাশেই ছিল তাই হেঁটেই রওনা হলাম ৪-৫ মিনিটের মধ্যেই কুরিয়ার সার্ভিসে পৌঁছে গেলাম। এরপর আমগুলো সংগ্রহ করে নিলাম আমার মোবাইলের নম্বরটি দেখিয়ে।

এরপর কার্টুনটি ভালোভাবে চেক করে নিলাম। এখানে একটা মজার ঘঠনা ঘটেছে। সুমন ভাই আমাকে কল করে জানিয়েছিল, হয়তো আমি আম গুলা ভাল অবস্থায় পাবো না, কারণ কুরিয়ার সার্ভিসে অধিকাংশ আমই চাপে নষ্ট হয়ে যায়। এছাড়া কুরিয়ার থেকে যখন আমি আমের কার্টুনটি সংগ্রহ করি তখনও একটা বিশ্রী গন্ধ আসছিল। আমিও ভেবেছিলাম হয়তো বা আম গুলো নষ্ট হয়ে গিয়েছে। কিন্তু বাসায় এসে আশ্চর্য হলাম। আমের ক্যারেট যখন খুললাম তখন দেখলাম সুমন ভাই যেরকম পাঠিয়েছেন ঠিক ওরকমই আছে। আমগুলো অনেক ভাল ছিল একটা আম ও নষ্ট হয়নি। আমার মনে হয় গন্ধটা এসেছিল পাশের অন্যান্য আম গুলো থেকে। যেহেতু কুরিয়ার সার্ভিসে একসাথে অন্যান্য অনেকগুলা আম আসে হয় তোবা অন্য কারো আম গুলো নষ্ট হয়ে গিয়েছিল যার গন্ধটা আমার কার্টুনটিতে লেগেছিল।

IMG_20220604_180604.jpg

IMG_20220604_180541.jpg

যাহোক, যাওয়ার সময় হেঁটে গেলেও আসার সময় রিক্সা নিয়ে আসতে হয়েছিল। কারণ অনেকগুলো আম ছিল এবং ভারী ছিল অনেক। এরপর বাসায় এসে আমগুলো সকলকে দেখায়। বাসার সকলে ত দেখে বেশ অবাক কারন হঠাৎ করে এত গুলা আম আমি কোথা থেকে নিয়ে আসলাম। আসলে বাসার সবাইকে সারপ্রাইজ দেওয়ার জন্য আমি আগে থেকে কিছুই বলিনি। আমার বাসার সবাই অনেক খুশি হয়েছিল এইরকম ভাল আম পেয়ে।

অনেক অনেক ধন্যবাদ প্রিয় বন্ধু @rex-sumon ভাই কে এত কষ্ট করে এত দূর থেকে আমগুলো পাঠানোর জন্য।

সকলকে ধন্যবাদ অনুচ্ছেদ টি পড়ার জন্য।


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 2 years ago 

আমিও ভেবেছিলাম হয়তো বা আম গুলো নষ্ট হয়ে গিয়েছে। কিন্তু বাসায় এসে আশ্চর্য হলাম।

আপনার ভাগ্য ভালো এই জন্য আমগুলো ভালো অবস্থায় পেয়েছেন। কিন্তু গ্রাম থেকে আমার জন্য কাঁঠাল পাঠিয়েছিলো, আমি আর খেতে পারি না। কাঁঠালের চার পাশ ফেটে গিয়ে ছিলো।
যাইহোক, আপনার বন্ধু আপনাকে আপনার প্রিয় ফল উপহার দিয়েছে এটা জেনে অনেক ভালো লাগলো। কারো কাছ থেকে প্রিয় কিছু উপহার পেতে ভালোই লাগে। ধন্যবাদ ভাই আমাদের সাথে শেয়ার করার জন্য। ❣️

 2 years ago 

খুব সুস্বাদু একটি ফল হলো আম। আমার মনে হয় প্রত্যেকটা মানুষ আম পছন্দ করে, আপনার আম গুলো দেখে অনেক ভাল লাগলো ফরমালিন মুক্ত আম পেলেন। আমিও আমের অর্ডার করেছি হয়তো কিছু দিনের মধ্যে পাবো। ধন্যবাদ ভাইয়া।

Hi @moh.arif,
my name is @ilnegro and I voted your post using steem-fanbase.com.

Come and visit Italy Community

This post was upvoted by @hustleaccepted
Use our tag #hustleaccepted and mention us at @hustleaccepted to get an instant upvote.
Also, you can post at our small community and we'll support you at Hustle Accepted

hustle accepted.png
Visit our website at Hustle Accepted

 2 years ago 

আমার মনে হয় কাঁঠালকে জাতীয় ফল না করে আমকেই জাতীয় ফল করা উচিত ছিল। কারণ বাংলাদেশের মানুষ আমের পাগল অর্থাৎ বাংলাদেশে এতো সুন্দর সুন্দর আম পাওয়া যায় যা মুখে লেগে থাকার মত। আপনার মত আমার নিজেরও অর্গানিক আম বেশি পছন্দ কারণ ফরমালিনযুক্ত আম আমাদের শরীরের জন্য বেশ ক্ষতিকর তবে এর ধারাবাহিকতা বেশ কমে গেছে মানুষের দিনদিন সচেতন হচ্ছে যার ফলে ফরমালিনযুক্ত আম বাজারে তেমন দেখতে পাওয়া যায় না ।বিশেষ করে বর্তমান তরুণ যুবকেরা সরাসরি নিজে গাছ থেকে আম সংগ্রহ করে অনলাইনে মাধ্যমে বিক্রি করছে ইতিবাচক দিক। তবে আপনার বন্ধু আপনাকে আম পাঠিয়ে দিয়েছে তার একটি অংশ কিন্তু ঢাকাতেও নেমে দেওয়া যেত ভাইয়া। যাই হোক মনের সুখে আম গুলো খেয়ে তৃপ্তি সহকারে বন্ধুর জন্য দোয়া করবেন যাতে পরবর্তীতে আরো দিয়ে যেতে পারে।

 2 years ago 

অধিকাংশ মানুষের আম ই পছন্দের ফল, ফরমালিন সত্যিই আমাদের অনেক ক্ষতি করে। আগে বললে ঢাকাই দিতাম এখন ত আর সম্ভব না।

 2 years ago 

বাহহ লেখা পরেই বুঝছি আপনার অনুভুতি দারুন ছিল।আর ভাইয়া আমাদের ও হোক আছে কিন্তু এখানে😁😁😁সুমন ভাইয়া এভাবে ফাকি দিল আমাদের এটা ঠিক না।

 2 years ago 

আসলে বন্ধু থাকার মজাই আলাদা। কোথায় চট্টগ্রাম আর কোথায় কুষ্টিয়া অথচ আমি ঠিকই পৌঁছে গেল। আপনার কপাল ভালো যে আমগুলো অবিকৃত অবস্থায় পেয়েছেন। আমিও গতবার রাজশাহী থেকে বাড়িতে কিছু আম পাঠিয়ে ছিলাম কিন্তু বেশিরভাগই নষ্ট হয়ে গিয়েছিল অন্যান্য আমের চাপা পড়ে। যাই হোক আমাদের জন্যেও 2/৪টা রেখে দিয়েন হাহাহাহা।

 2 years ago (edited)

ক্যারেটে করে ভালোমতো প্যাকেট করলে আর নষ্ট হয় না। আমি রাজশাহী থাকতে ফরিদপুরে আম পাঠাতাম। কখনো আম নষ্ট হতো না। এখনতো প্রতিবছর ঢাকায় প্রচুর আম নিয়ে আসি। একটাও নষ্ট হয়না। এটা নির্ভর করে প্যাকেজিং এর উপর।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ প্রিয় বন্ধু @rex-sumon ভাই কে এত কষ্ট করে এত দূর থেকে আমগুলো পাঠানোর জন্য।

ভালোবাসা থাকলে সব কিছুই সম্ভব এটা আবারো প্রমাণ পেলাম। আসলে সুমন ভাইয়া অনেক ভালো মানুষ। তিনি অনেক যত্ন করে ও ভালোবেসে এই আম গুলো আপনার কাছে পৌঁছে দিয়েছেন এটা বোঝাই যাচ্ছে। আসলে বাজারের বিভিন্ন কেমিক্যালযুক্ত আম গুলো খেতে আমার কাছেও খুবই খারাপ লাগে। তবে যাই হোক আমাদের প্রিয় সুমন ভাইয়া আপনাকে সতেজ এবং তরতাজা আমগুলো উপহার পাঠিয়েছেন জেনে অনেক খুশী হলাম। আমরা সকলেই ভাইয়াকে অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি। সেই সাথে আপনার জন্য শুভকামনা ও ভালোবাসা রইলো ভাইয়া। ♥️♥️

 2 years ago (edited)

ভাইয়া এই আম গুলো আমাদের দিকে প্রচুর পরিমাণে পাওয়া যায়। প্রায় প্রতিটা বাগানে এই আমের গাছ গুলো দেখা যায়। খেতে আমার কাছে মোটামুটি ভালই লাগে।

ভাইয়া আম খেতে কেমন লাগছিল আপনার।
জানাতে ভুলবেন না কিন্তু?

 2 years ago 

সুমন ভাই আমাকে জানিয়েছে, আম খুজে পাওয়ার ক্ষেত্রে আপনি অনেক সাহায্য করছেন, আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাই।
আমগুলো অনেক ভাল ভাই অনেক মিস্টি। আর সবচেয়ে বড় কথা হল কেমিক্যামুক্ত আম।

 2 years ago 

বন্ধু হিসেবে এটা খুবই ছোট একটা উপহার। সবচেয়ে ভালো লাগবে যখন শুনবো আম গুলো সব খেয়ে অনেক তৃপ্তি পেয়েছেন। আসলে শহর অঞ্চলে টাটকা ফ্রেশ আম পাওয়া একেবারেই অসম্ভব হয়ে গেছে এখন।

 2 years ago (edited)

শুধু বন্ধুকেই আম খাওয়ালে চলবে বড় বোনরা কি দোষ করল😛?
খুব ভালো লাগলো ভাইয়া বন্ধুর প্রতি ভালোবাসা দেখে।

 2 years ago 

হুম শহরে দামি আম পাওয়া যাই, কিন্তু ফ্রেস না আর ক্যামিকেল দেওয়া যার কারণে আমি খাই না তেমন। অনেক গুলা খেয়েছি ভাল লেগেছে মিস্টি ব্যাপক।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.031
BTC 69020.66
ETH 3731.25
USDT 1.00
SBD 3.65