তেলাপিয়া মাছ দিয়ে মিষ্টি কুঁমড়ার শাক ও কাঁচকলার সংমিশ্রণে সবজি রান্না ১০% পে-আউট সাই-ফক্স 🦊।

in আমার বাংলা ব্লগ2 years ago

20220507_223710.jpg

হ্যালো,

আমার বাংলা ব্লগ পরিবারের সকল সদস্যবৃন্দগণ আপনারা সবাই কেমন আছেন।আশা করছি ভালো আছেন,আর আমার বাংলা ব্লগ পরিবারের সকল সদস্যবৃন্দ ভালো থাকুক সেটাই আমি একান্ত কাম্য করি।আপনাদের পাশাপাশি আমি ও ভালো আছি।আজ সপ্তাহের শেষ কর্মদিবস তাই অনেকটা ফ্রি ফ্রেস মাইন্ড।আমরা যাঁরা প্রফেশনালস্ বা চাকরিজীবী তাঁদের জন্য বৃহস্পতিবার ও শুক্রবারের ছুটি ঈদের ছুটির চেয়ে ও কম না।

20220507_223653.jpg

তো আজ ও আপনাদের মাঝে নিয়ে এসেছি অতি পরিচিত ও জনপ্রিয় একটা রেসিপি মিষ্টি কুঁমড়ার শাকের সাথে কাঁচ কলা সংমিশ্রণে তেলাপিয়া মাছ দিয়ে সবজি রান্নার রেসিপি।তো সাধারণত শহরের লাইফে একেবারেই গাছ থেকে আহরণ করে সরাসরি সবজি রান্না করে খাওয়া কোনদিন সম্ভব না।কিন্তু রমযানের ঈদের ছুটিতে যখন বাড়ীতে গিয়েছিলাম।তখন আম্মু আমাদের সবজি বাগান থেকে মিষ্টি কুঁমড়ার শাক ও কলা গাছ থেকে কাঁচাকলা নিয়ে রান্না করে আমাকে খাইয়েছিলেন।তা খেয়ে বেশ টেষ্ট পেয়েছিলাম।

20220507_223745.jpg

তো আমার মিষ্টি কুঁমড়ার শাকের সাথে কাঁচকলা সংমিশ্রণে তেলাপিয়া মাছ দিয়ে সবজি রান্না করতে গিয়ে যে সব উপাদানগুলোর সহযোগিতা বা প্রয়োজন হয়েছে হয়েছে তাঁর বর্ণনা নিম্মরূপ:

20220507_133339.jpg

উপকরণপরিমাণ
মিষ্টি কুঁমড়ার শাকপরিমাণমত
কাঁচ কলা৫-টা
হলুদের গুড়াপরিমাণমত
মরিচের গুড়াপরিমাণমত
কাঁচা মরিচ৪-টা
লবণপরিমাণমত
পেঁয়াজর কুঁচি৪-টা
রসুনের বাটা২-টা
সোয়াবিন তেলপরিমাণমত

প্রথমত আমি মিষ্টি কুঁমড়ার শাকগুলো গাছ থেকে নিয়ে একটা সিঁড়ির উপর রেখে তা কেঁটে নিয়ে একটা কড়াইতে রাখলাম।

20220507_093556.jpg

20220507_133141.jpg

তাঁরপরে কাঁচকলাকে কেঁটে ও ধুঁয়ে তাঁর মাঝে হলুদের গুড়া দিয়ে তা গরম পানিতে সিন্ধ করে নিলাম এবং ছোট্ট একটা পাতিলের ভিতরে রাখলাম।

20220507_133639.jpg

এরপরে তেলাপিয়া মাছের টুকরোগুারে ভালো করে ভাজি করে একটা কড়াইর ভিতরে রখলাম।

20220508_195607.jpg

20220507_133603.jpg

20220507_123258.jpg

এইবার রান্নার-ধাপ:

প্রথমত আমি একটি চুলার উপর একটা কড়াই বসিয়ে তা শুকিয়ে নিলাম।এবং কড়াই শুকানোর পর এর মাঝে সোয়াবিন তেল ঢেলে দিলাম।আর তেল গরম হওয়ার পর এর মাঝে পেঁয়াজর কুঁচিসহ, লবণ, রসুনের বাটা, হলুদের গুড়া ইত্যাদি দিয়ে দিলাম। এরপর এইগুলার মাঝে পানি ঢেলে দিলাম তাঁরপরে আগুন একটু বাড়িয়ে দিলাম যদি ও আমার মাটির চুলার মধ্যে রান্না করতে হয়েছে।আগুন বাড়িয়ে দিয়ে তা কসাইতে লাগলাম।

20220508_195643.jpg

20220507_130934.jpg

20220507_133542.jpg

এরপর এর মাঝে কাঁচকলা সিন্ধগুলো দিয়ে দিলাম।কাঁচকলা দেয়ার পর এইবার মিষ্টি কুঁমড়ার শাকগুলো দিয়ে দিলাম।এরপর কড়াইর উপরে ঢাকনা দিয়ে দিলাম।কিছুক্ষণের জন্য।তাঁর মাঝে আগুন দিতে লাগলাম।

20220507_133530.jpg

20220507_133515.jpg

20220507_133129.jpg

কিছুক্ষণ তাপ দেয়ার পর এইবার কড়াইর ঢাকনা তুলে নিলাম দেন এর মাঝে একটু পানি দিয়ে ও ভাজা তেলাপিয়া মাছগুলো ও একটা টমেটো কেঁটে দিয়ে দিলাম। আবার কড়াইর উপর ঢাকনা দিয়ে দিলাম পাঁচ মিনিটের জন্য।

20220526_185548.jpg

20220526_185518.jpg

20220507_132933.jpg

20220526_185458.jpg

পাঁচ মিনিটের পর আবার ঢাকনা তুলে দেখি হয়ে গেল আমার তেলাপিয়া মাছ দিয়ে মিষ্টি কুঁমড়ার শাক ও কাঁচকলার সংমিশ্রণে রান্না সবজি।যেহেতু মাটির চুলার রান্না করেছি তাই পাতিল একটু কয়লা হয়ে গিয়েছে।তাই তরকারিটা অন্য আরেকটা পাতিলে নিয়ে রাখলাম।

20220507_133353.jpg

20220507_133339.jpg

ব্যাচ এইভাবে হয়ে গেল আমার তেলাপিয়া মাছের সাথে মিষ্টি কুঁমড়ার শাক ও কাঁচকলার সংমিশ্রণে সবজি রান্নার রেসিপি।

20220507_223745.jpg

Sort:  
 2 years ago 

আপনার এই রেসিপিটি আমার কাছে অনেক ভালো লেগেছে। মিষ্টি কুমড়া শাক আমার অনেক পছন্দের। তাছাড়া আপনি রান্নার পদ্ধতি একদমই আলাদা ছিল যেটা আসলে আগে কখনও খাওয়া হয়নি।অনেক ধন্যবাদ আপনাকে

 2 years ago (edited)

আপনাকে ও অনেক ধন্যবাদ।

 2 years ago 

ঠিক বলেছেন ভাইয়া, একমাত্র গ্রামে ছাড়া টাটকা সবজি পাওয়াটা অসম্ভব হয়ে যায়, তবে ভাইয়া আপনার আজকের তেলাপিয়া মাছ দিয়ে মিষ্টি কুঁমড়ার শাক ও কাঁচকলার সংমিশ্রণে সবজি রান্না আমার একেবারেই নতুন লেগেছে, এভাবে কখনো তেলাপিয়া মাছ খাওয়া হয়নি, তবে আপনার রেসিপিটি আমার খুবই ভালো লেগেছে, আমার মনে হয় খেতেও খুবই সুস্বাদু হয়েছে, একদিন বাসায় ট্রাই করবো ভাইয়া, আর আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই ভাইয়া এতো সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 2 years ago 

জ্বি ট্রাই করে দেখতে পারেন।আর আমার পোষ্ট এর পিছনে সময় দিয়ে মন্তব্য রাখার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপনার পোস্টা দেখে ভীষণ ভালো লেগেছে ।রেসিপি টা দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে । রেসিপি পোষ্ট দেখলে আমার ভীষণ ভালো লাগে। এভাবে এগিয়ে যান আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

প্রিয় ভাই আপনার অনুপ্রেরণা নিয়ে বহুদূর এগিয়ে যেতে চাই।

 2 years ago 

বেশ দারুণ একটা রেসিপি কিন্তু এটা। তেলাপিয়া মাছের সাথে কাঁচকলা এবং কুমড়োর শাকের মিশ্রণ এককথায় দারুণ। রেসিপি টা খুব সুন্দর তৈরি করেছেন। এবং অনেক সুন্দর উপস্থাপনা ছিল। সবমিলিয়ে দারুণ। ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করে নেওয়ার জন্য।।

 2 years ago 

বাহ্!! আপনার এত সুন্দর মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ না দিয়ে থাকতে পারলাম না।অনেক অনেক কৃতঙ্গতা আপনার প্রতি।

 2 years ago 

আপনি খুবই চমৎকার ভাবে তেলাপিয়া মাছ দিয়ে মিষ্টি কুমড়া শাক রান্নার রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন আপনার মত করে এরকম ভাবে যদিও কখনো তেলাপিয়া মাছ খাওয়া হয়নি। তবে রেসিপিটি আমার কাছে একদম ইউনিক লেগেছে। ধন্যবাদ আপনাকে এত মজাদার একটি ইউনিক ধরনের রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

জ্বি খেয়ে অনেক মজা পেয়েছিলাম।অনেক অনেক সুস্বাদু হয়েছিলো।

 2 years ago 

ছবি দেখে বোঝা যাচ্ছে রেসিপি টা অনেক লোভনীয় ছিল আর বিশেষ করে তেলাপিয়া মাছ ভাজি গুলো সবচেয়ে বেশি লোভ জাগিয়েছে আমাকে। এমন মজার লোভনীয় রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আমার স্বার্থকতা খুঁজে পেয়েছি আপনার মন্তব্য দ্বারা।

 2 years ago 

আপনি তেলাপিয়া মাছ দিয়ে মিষ্টি কুঁমড়ার শাক ও কাঁচকলার সংমিশ্রণে সবজি রান্নার রেসিপিটা অসাধারণ ভাবে তৈরি করেছেন। দেখে আমার খুবই ভালো লাগলো। আপনি চমৎকার ভাবে এটা উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এই ধরনের রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

অনেক কৃতঙ্গতা আপনার প্রতি।

 2 years ago 

কয়েক প্রকার সবজির মিশ্রণে তেলাপিয়া মাছের লোভনীয় একটি রেসিপি প্রস্তুত করেছেন এভাবে রেসিপি প্রস্তুত করে খেতে আমার অনেক ভালো লাগে সুন্দর উপস্থাপনা করেছেন রেসিপির প্রস্তুত প্রণালি শুভেচ্ছা রইল আপনার জন্য

 2 years ago 

আপনার জন্য ও রইল অনেক শুভ কামনা।

 2 years ago 

তেলাপিয়া মাছ দিয়ে মিষ্টি কুঁমড়ার শাক ও কাঁচকলার সংমিশ্রণে সবজি রান্না

আসলে এই ধরনের রেসিপি গুলো অনেক ভালো লাগে আমার কাছে। এই রেসিপিটি আমি কালকে খেয়েছি ভাইয়া খুবই ভালো লেগেছিল আমার কাছে। আসলে মিষ্টি কুমড়া শাক দিয়ে কাঁচা কলা সংমিশ্রণে খেতে অনেক ভালো লাগে।

 2 years ago 

জ্বি এই ধরণের রেসিপি খেতে অনেক সুস্বাদু হয়ে থাকে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 59634.42
ETH 3191.92
USDT 1.00
SBD 2.45