টমেটো দিয়ে মুসুর ডালের রেসিপি by @moarif [delicious food]

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো, আসসালামু আলাইকুম। সবাই কেমন আছেন? আশা করি সবাই ভালোই আছেন। আপনাদের দোয়া আমিও ভালো আছি।যদিও আজকাল খুবই ব্যাস্ততার মধ্যে দিয়ে দিনকাল অতিবাহিত করতেছি।

20220301_010640.jpg

20220301_010657.jpg

তো বরাবরের মত আজকেও আমি আপনাদের মাঝে একটি অতি সাধারণ ও খুবই জনপ্রিয় রেসিপি শেয়ার করার চেষ্টা করবো। রেসিপিটা হচ্ছে টমেটো দিয়ে মসুর ডাল রান্নার রেসিপি।

আমরা সবাই খাওয়ার মাঝে অর্থাৎ ভাতের সাথে জোল কিছু চাই ই চাই যা আমাদের খাওয়ার রূচিসহ একটু বেশি খাওয়া সাথে করে সুস্বাদু খেতে মসুর ডালের বিকল্প কিছু নেই। আমরা সাধারণত জানি যে মসুর ডাল খাওয়াটা অনেক পুষ্টিকর এর ভিতরে অনেক গুনগতমান না প্রোটিন উপাদান বিদ্যমান।

20220301_010216.jpg

20220301_010359.jpg

20220301_010134.jpg

তো চলুন এক নজরে দেখে নেই মুসুর ডাল রেসিপি তৈরি করতে কি কি উপাদানের প্রয়োজন হতে পারে। আসলে সত্যিকার অর্থে মুসুর ডাল তৈরি করতে তেমন জামেলা বা বেশ কোন উপাদানের প্রয়োজন হয়না। আসলে হাতেগোনা কয়েকটা উপাদান নিয়ে এই বহুল জনপ্রিয় রেসিপি তৈরি করা যায়।

যেমন:

টমেটো-২টা

পেঁয়াজ কুচি-৪টা

ধনিয়াপাতা- পরিমাণমত

কাঁচা মরিচ- ৫টা

মসুর ডাল-২৫০ গ্রাম

হলুদের গুড়া- পরিমাণত

মরিচের গুড়া- পরিমাণমত

লবণ- পরিমাণমত ও

জিরা গুড়া- পরিমাণমত

IMG-20220223-WA0000.jpg

20220301_010156.jpg

উপরিউক্ত উপাদানগুলো নিশ্চিত করে আপনি পানীয় ও খুবই সুস্বাদু ডালের রেসিপি তৈরি করতে পারবেন।এখন আমি আপনাদেরক কাছে শেয়ার করবো কিভাবে মুসুর ডালের রেসিপি রান্না করবেন, সবগুলা উপাদান নিশ্চিত করার পর।

20220301_010238.jpg

20220301_010314.jpg

20220301_010258.jpg

প্রথমত, আপনি একটা পাতিলে পরিমাণমত পানি নিয়ে নিবেন এরপর ২৫০ গ্রাম মুসুর ডাল পানির ভিতরে ২০ থেকে ৩০ মিনিটের জন্য রেখে দিবেন এর মাঝে কিছু কিছু উপাদান ও দিয়ে দিবেন বলতে পারেন পেঁয়াজের কুচি, কাঁচা মরিচ, লবণ, মরিচের গুড়া, হলুদের গুড়া ও জিরা গুড়াসহ আপনি ঠিক আধ-ঘন্টা পানিতে মুসুর ডালসহ বিজিয়ে রাখবেন।

20220301_010448.jpg

এরপর ওই বেজানো অবস্থা চুলার উপরে বসিয়ে দিতে হবে ৫ থেকে ৭ মিনিটের পর ওই ডালসহ উপাদানগুলো ফোটানো দেখাবে সাথে করে ফেনা হবে। এই অবস্থা বারবার করে নাড়াচাড়া করে নিতো হবে এবং শেষ বারের মত করে লবণ চেক করে নিতে হবে।

20220301_010421.jpg

তাঁরপর হচ্ছে অর্থাৎ যখন দেখবো পাতিলের পানি কিছুটা শুকিয়ে যাবে সাথে করে পানির রং ভিন্ন দেখাচ্ছে পানি অনেকটা গাঢ় দেখাচ্ছে তখন বুঝতে পারবো আমার ডাল মোটামুটি হয়ে আসছে এরপর থেকে ভালো করে পাতিলে বা চুলায় থাকায় অবস্থা বারবার করে গুঁড়িয়ে নিতে হবে।

20220301_010515.jpg

20220301_010559.jpg

20220301_010536.jpg

সর্বশেষ আর ও ৬/৭ মিনিট অপেক্ষা করলাম তাঁরপরে যখন নাকে গ্রাণ লাগছিলো আমি বুঝে গেলাম আমার টমেটো দিয়ে মুসুর ডালের রেসিপি পুরোপুরিভাবে খাওয়ার জন্য উপযুক্ত হয়ে গেছে।এরপর ধনিয়া পাতা দিয়ে আমার টমেটো দিয়ে মসুর ডালের রেসিপির রান্নার ইতি টানলাম।

ব্যাচ হয়ে গেল টমেটো দিয়ে প্রোটিন জাতীয় খাদ্য মুসুর ডাল রান্না।

@moarif

Sort:  
 2 years ago 

খুবই সুন্দর ভাবে টমেটো দিয়ে মুসুর ডালের রেসিপি তৈরি করেছেন ভাইয়া। আপনার তৈরি করা এই ধরনের মসুর ডালের রেসিপি আমার কাছে খেতে অনেক ভালো লাগে। গ্রাম অঞ্চল গুলোতে এই ধরনের রেসিপি বেশি পরিমাণে তৈরি হতে দেখতে পাওয়া যায়। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া এমন সুন্দর একটা রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

যে কোন খাবারের সঙ্গে ডাউল না থাকলে খাবারটাই কেমন যেন অপূর্ণতা থেকে যায়। আপনি অসাধারণ একটি ডাউলের রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন এবং ডাউল রান্নার প্রসেস গুলো অনেক সুন্দর ভাবে বর্ণনা করেছেন। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপনার টমেটো দিয়ে মুসুর ডালের রেসিপিটা খুবই চমৎকার হয়েছে। এটা দেখে আমার জিভে জল চলে আসলো। আপনাকে অসংখ্য ধন্যবাদ এই ধরনের রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনার উপস্থাপন করা টমেটো দিয়ে এই মুসুর ডালের রেসিপি টা দেখতে বেশ লোভনীয় দেখাচ্ছে। টমেটো ক্ষেতে আমি অনেক ভালবাসি টমেটোতে প্রচুর পরিমাণে ভিটামিন রয়েছে এবং এটি শরীরের জন্য খুবই উপকারী। আপনি টমেটো দিয়ে মসুর ডালের এই রেসিপিটা আমাদের মাঝে অনেক সুন্দরভাবে উপস্থাপন করেছেন আপনাকে অসংখ্য ধন্যবাদ। এমন সুস্বাদু রেসিপি আপনার কাছ থেকে ভবিষ্যতে আরও প্রত্যাশা রইল।

 2 years ago 

মসুর ডাল এমনিতেই সাধের একটি খাবার আমাদের বাঙ্গালীদের মধ্যে খাবারের সঙ্গে ডাল না হলে চলেই না। মসুর ডালের সঙ্গে টমেটো দিয়ে ডালের মধ্যে একটু ভিন্নতা এনেছেন। এরকম টক ঝাল স্বাদের ডাল খেতে মনে হচ্ছে ভালোই লাগবে। ধন্যবাদ সুন্দর একটি টমেটো ডালের রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

ধন্যবাদ আপনার গুরূত্বপূর্ণ মন্তব্যের জন্য।

টমেটো দিয়ে মুসুর ডালের রেসিপিটি আমার কাছে ইউনিক লাগছে। রেসিপিটা দেখতেও খুব লোভনীয় লাগছে। মসুর ডাল আমার খুব প্রিয় একটি ডাল তবে টমেটোর সঙ্গে এভাবে ডাউল খাওয়া হয়নি। আপনাকে অসংখ্য ধন্যবাদ ইউনিক একটি রেসিপি আমাদের মাঝে পরিবেশন করার জন্য।শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে

 2 years ago 

মসুরের ডাল আমার পছন্দের একটি খাবার। কিন্তু আমি টমেটো খেতে পছন্দ করি না। আপনার রেসিপিটি দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। কালারটা ও দেখতে বেশ ভালো লাগছে। আমার কাছে আপনার এই রেসিপিটি ইউনিক রেসিপি বলে মনে হচ্ছে।প্রতিটি ধাপ আপনি অনেক সুন্দরভাবে উপস্থাপন করেছেন। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আমাদের বাসায় মাঝে মাঝে এই রান্নাটা হয়। আমার খেতে খুব ভালো লাগে এই ভাবে টমেটো দিয়ে ডাল রান্না করলে। অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ

 2 years ago 

আপনাদের ভালো লাগার মাঝে আমি আমার স্বার্থকতা খুঁজে পাই।
ধন্যবাদ আপনাকে

 2 years ago 

টমেটো দিয়ে খুব সুন্দর মসুরের ডালের রেসিপি তৈরি করেছেন। আমি কখনো এই ধরনের রেসিপি খাইনি ।দেখতে অনেক সুন্দর লাগছে। খেতে অনেক সুস্বাদু লাগবে। আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

টমেটো দিয়ে মসুর ডাল আমার খুবই পছন্দের। আর মসুর ডাল খাওয়া শরীরের জন্য খুবই স্বাস্থ্যকর। আপনি খুবই চমৎকার ভাবে ডাল রান্নার রেসিপি আজকে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই আমার।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58833.91
ETH 3155.94
USDT 1.00
SBD 2.44