রূই মাছ দিয়ে হরেক রকমের সবজি রান্নার রেসিপি বাই [@moarif ১০% ভেনিফেসিয়াল সাই-ফক্স]

in আমার বাংলা ব্লগ2 years ago

20220322_233905.jpg

হ্যালো, আসসালামু আলাইকুম। সবাই কেমন আছেন? আশা করি সবাই ভালোই আছেন। আপনাদের দোয়া আমিও ভালো আছি।

তো বরাবরের মত আজকেও আমি আপনাদের মাঝে একটি অতি সাধারণ বা পরিচিত ও খুবই জনপ্রিয় রেসিপি শেয়ার করার চেষ্টা করবো আর সেটা হচ্ছে মিষ্টি কুঁমড়ার সাথে গাজর, আলু ও টমেটো মিশ্রিত রূই মাছ দিয়ে সবজি রান্না করে খাওয়ার রেসিপি।

তো আমরা সকলেই কম বেশি বাসায় বিভিন্ন ধরণের সবজি রান্না করে খেয়ে থাকি সেটা বিভিন্ন রকমের সবজি হতে পারে মূল কথা হচ্ছে যে যেভাবে খেতে আতপ চাউলের সাথে গাজর, আলু, মুসুরের ডাল ও টমেটো দিয়ে খিচুড়ি রান্নার রেসিপি।

20220322_235126.jpg

20220322_200024.jpg

যেমন:

রূই মাছ- ৭ টুকরো

গাজর- ৩টা

আলু- ৫টা

রসুন কুঁচি- ৩টা

পেঁয়াজ কুচি-৮টা

জিরা গুড়া মসলা-পরিমাণমত

ধনিয়াপাতা- পরিমাণমত

কাঁচা মরিচ- ৬টা

হলুদের গুড়া- পরিমাণত

এলাচ-৫টা

সোয়াবিন তেল- ১৫০ গ্রাম

মরিচের গুড়া- পরিমাণমত ও

লবণ- পরিমাণমত

উপরিউক্ত উপাদানগুলো নিশ্চিত করে আমি মিষ্টি কুঁমড়ার সাথে গাজর, আলু, টমেটো ও রূই মাছ দিয়ে সবজি রেসিপি রান্নার দিকে এগুতে লাগলাম।

20220322_235029.jpg

প্রথমত, আমি একটা পেলেটে মিষ্টি কুঁমড়া, গাজর, টমেটো ও আলু নিয়ে রাখলাম।তারপর এইগুলারে ভালো করে ধুঁয়ে টুকরো টুকরো করে কেটে নিলাম।

20220322_195010.jpg

দ্বিতীয়ত: এরপর অন্য আরেকটি পেলেটে সাত টুকরো মাছ কেঁরে ও ধুঁয়ো রাখলাম।

20220322_234727.jpg

20220322_234651.jpg

20220322_195133.jpg

20220322_195339.jpg

20220322_234539.jpg

20220322_195444.jpg

20220322_195445.jpg

তৃতীয়ত: চুলার উপর একটা কড়াই বসিয়ে দিলাম সাথে করে এই কড়াইতে আগুনের দিয়ে তাপ দিতে লাগলাম।কিছুক্ষণ কড়াইকে তাপ দিয়ে শুকানোর পর কড়াইর ভিতরে তেল ঢেলে দিলাম।তেল দেয়ার পর যখন দেখলাম তেল গরম হয়ে গেছে তখন এর মাঝে ধীরে ধীরে পেঁয়াজের কুঁচি, রসুনের কুঁচি, কাঁচা মরিচ ও লবণ দিয়ে দিলাম।তাঁরপর এইগুলারে তেলের ভিতরে ভালো করে নাড়াচড়া করে নিলাম।আর যখন দেখলাম এই উপাদানগুলো বা মসলাজাতীয় উপাদানগুলো লালচে দেখাচ্ছিলো তখন এর মাঝে মাছের টুকরোগুলো দিয়ে দিলাম এবং ভালো করে বেজে নিলাম।

20220322_195454.jpg

20220322_234428.jpg

চতুর্থ: মাছ ভাজার পর একটু পানি দিয়ে দিলাম কড়াইর ভিতরে। তাঁরপরে মাছের ভাজা টুকরোগুলো নিয়ে নিলাম একটা পেলেটের ভিতরে।

20220322_234405.jpg

20220322_195949.jpg

পঞ্চম: মাছগুলারে তুলে নেয়ার পর এই কড়াইতে আস্তে আস্তে মিষ্টি কুঁমড়ার টুকরো, আলুর টুকরো, গাজরের টুকরোগুলো দিয়ে দিলাম।তাঁরপরে কড়াইর ভিতরে সবগুলারে ভালো করে মসলার ভিতরে নাড়াচড়া করে নিলাম যাতে করে সব মসলাজাতীয় উপাদান সবগুলাতে মিশে যায়।

20220322_234507.jpg

20220322_234232.jpg

20220322_234017.jpg

20220322_234130.jpg

ষষ্ঠতম: সবগুলারে ভালো করে নাড়াচড়া করার পর এইবার একটু পানি দিয়ে ঢাকনা দিয়ে দিলাম পাঁচ মিনিটের জন্য।
সপ্তমতম: আবার একটু নাড়াচড়া করে নিলাম।নাড়াচড়া করার পরে টমেটো দিয়ে আবার ঢাকনা দিয়ে দুই চার মিনিটের জন্য তাপ দিতে লাগলাম।সর্বশেষ ঢাকনা খুলে দেখি পুরোপুরিভাবে হয়ে গেছে আমার মিষ্টি কুঁমড়ার সাথে বিভিন্ন ধরণের সবজি রান্নার রেসিপি।

20220322_233930.jpg

ব্যাচ এইভাবে হয়ে গেল এভাবে আমার মিষ্টি কুঁমড়ার সাথে গাজর, আলু, টমেটো ও রূই মাসের দ্বারা তিন প্রকারের সবজি রান্নার রেসিপি।

20220322_233838.jpg

@moarif

Sort:  
 2 years ago 

রুই মাছ দিয়ে হরেক রকমের সবজি রেসিপি দেখেই জিভে জল চলে আসলো খেতে খুবই সুস্বাদু হয়েছিল দেখেই বোঝা যাচ্ছে আমার তো ইচ্ছে করছে উঠিয়ে খেতে শুরু করি ধন্যবাদ আপনাকে সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে তুলে ধরার জন্য

 2 years ago 

আপনাকে আমার কাছাকাছি পেলে রেসিপিটা খাওয়ার জন্য শেয়ার করতাম।

 2 years ago 

আপনার রুই মাছ রান্নার রেসিপি টা আমার কাছে একদম ইউনিক লেগেছে। এভাবে গাজর গাজর আলু ও টমেটো দিয়ে কখনও রুই মাছ খাওয়া হয়নি ।এমনকি গাজর দিয়ে আমি কখনো কোন ঝোল খাই নি। আজ আপনার থেকে প্রথম দেখলাম। দেখতে তো বেশ লোভনীয় লাগছে।মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে ।প্রতিটি ধাপের উপস্থাপন ছিল চমৎকার। ধন্যবাদ আপনাকে আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 2 years ago 

সত্যি আপনার মন্তব্যের তুলনা হয় না আপনার প্রতি অনেক অনেক কৃতঙ্গতা কমেন্ট করে পাশে থেকে উৎসাহিত করার জন্য।

 2 years ago 

রুই মাছ দিয়ে যেকোনো তরকারি রান্না করলে বেশ সাধ হয়। আপনি রুই মাছ দিয়ে অনেক সুন্দর সবজি রান্না করেছেন। এরকমভাবে সবজি রান্না করলে খেতে বেশ সুস্বাদু হয়। আপনার রেসিপিটি দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে। আপনি পুরো রেসিপিটি অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপনাদের ভালো লাগার মাঝে আমি আমার সাফল্য খুঁজে পাই।

 2 years ago 

নানা রকম সবজি দিয়ে রুই মাছের রেসিপি খেতে নিশ্চয়ই অনেক মজা হয়েছে।তাছাড়া প্রচুর পরিমান পুষ্টি গুনাগুন বিদ্যামান।আপনার উপস্থাপনা বেশ ভালো ছিলো।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

জ্বি যথাযর্থই বলেছেন, তবে ধন্যবাদ আপানকে।

 2 years ago 

রুই মাছ আমার পছন্দের একটি মাছ। আমি মনে করি যে রকমের সবজি দিয়ে রান্না করা হোক নাহ কেন সেই রকম টেস্ট লাগে। কারণ রুই মাছের প্রচুর পরিমানে স্বাদ পাওয়া যায়। ভাইয়া আপনি অনেক সুন্দর করে সবজি দিয়ে রেসিপিটি তৈরি করেছেন। সত্যি অসাধারণ হয়েছে ভাইয়া। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপনাদের মাঝে ভালো লাগার মধ্যে আমি উৎসাহিত হই ভিন্ন ধরণের রেসিপি শেয়ার করতে।

 2 years ago 

রুই মাছ দিয়ে আপনি অনেক ধরনের সবজি রান্নার রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার এই রুই মাছের রেসিপি দেখেই বোঝা যাচ্ছে খুবই সুস্বাদু হয়েছিল। রুই মাছ বরাবরে আমার কাছে অনেক বেশি সুস্বাধু লাগে। আপনার এই রেসিপিটি দেখে আমার জিভে জল এসে গেল। ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য

 2 years ago 

আপানকে আমার রেসেপিটা খাওয়াতে অনেক অনকে আনন্দ পেতাম। যাইহোক, আপনাকে অনেক ধন্যবাদ এত সুন্দর মন্তব রাখার জন্য।

 2 years ago 

মাছের মধ্যে রুই মাছ আমার খুব পছন্দের একটি মাছ। এই মাছ খেতে খুবই ভালো লাগে ।রুই মাছ দিয়ে বিভিন্ন ধরনের সবজি রান্নার রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

ধন্যবাদ আপনাকেও

 2 years ago 

মাছ আমার অনেক প্রিয় একটি খাবার। আপনি রুই মাছের অসাধারণ একটি রেসিপি আমাদের মধ্যে শেয়ার করেছেন দেখে মনে হচ্ছে খুব সুস্বাদু হয়েছে। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

কৃতঙ্গতা প্রকাশ করছি আপনার প্রতি।

 2 years ago 

রুই মাছের যেকোনো রেসিপি আমার কাছে অনেক ভালো লাগে। আজকে আপনি বিভিন্ন ধরনের সবজি দিয়ে রুই মাছের খুবই সুন্দর একটা রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন ভাইয়া। আপনার তৈরি করা এই রেসিপিটি দেখে মনে হচ্ছে এটি খেতে অনেক সুস্বাদু হয়েছিল। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া এমন সুন্দর একটা রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে কমেন্ট করে পাশে থাকার জন্য।

 2 years ago 

বিভিন্ন ধরনের সবজি দিয়ে যে কোন মাছ রান্না করলেই খুবই সুস্বাদু লাগে আর রুই মাছ হলে তো কথাই নেই। বিভিন্ন ধরনের সবজি এবং রুই মাছ দিয়ে আপনি খুবই লোভনীয় একটি রেসিপি তৈরি। ধাপ গুলো খুব সুন্দর ভাবে উপস্থাপনা করেছেন আপনি। শুভকামনা রইল আপনার জন্য আপনার জন্য।

 2 years ago 

আপনার রইল অনেক অনকে কৃতঙ্গতা।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 57645.95
ETH 2389.92
USDT 1.00
SBD 2.43