চিংড়ী মাছের সাথে টমেটো দিয়ে গাঢ় ঝোল করে রান্নার রেসিপি। বাই @moarif 10% beneficial shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago

20220401_200245.jpg

হ্যালো আসসালামু আলাইকুম, সবাই কেমন আছেন? আপনাদের দোয়া আমি ভালোই আছি।আসলে দিনকাল খুবই ব্যস্ততার মাঝে অতিবাহিত করছি।এইছাড়া সামনে রমযান মাস তাই নিয়ে ও একটু চিন্তিত।দিনশেষে শারীরিক সুস্থতাটা থাকার জন্য দোয়া প্রার্থী আপনাদের কাছে।

20220401_200209.jpg

তো বরাবরের মত আমি আজ ও আপনাদের মাঝে একটা অতি পরিচিত ও বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে যেটি না থাকলে এমন হয় যেন এই অনুষ্ঠানে কোন কিছুর কমতি রয়ে গেছে।বিশেষ করে এটি আমার জেলায় নোয়াখালীতে প্রত্যেকটি সামাজিক অনুষ্ঠানে মোটামুটিভাবে এটির আয়োজন করা হয়ে থাকে। প্রত্যেকটি অনুষ্ঠানে এটি আমার জেলার একটা কমন মাছ।

তো আমি আজ আপনাদের মাঝে নিয়ে এসেছি টমেটো দিয়ে একটু গাঢ় ঝোল করে চিংড়ী মাসের রেসিপি।

এই রেসিপি তৈরি করতে আমার যে যে উপাদানগুলো প্রয়োজন হয়েছে তাঁর বিবরণ নিম্মে উল্লেখ করা হল:

20220401_195310.jpg

20220401_195558.jpg

চিংড়ী মাছ- ৩টা

টমেটো-৪টা

পেঁয়াজ কুঁচি- ৫টা

হলুদের গুড়া-পরিমাণ মত

মরিচের গুড়া-পরিমাণ মত

ধনিয়াপাতা- পরিমাণমত

কাঁচা মরিচ- ৬টা

লবণ-পরিমাণমত

আদা ভাটা-পরিমাণমত ও

সোয়াবিন তেল-১৫০ গ্রাম

এই উপরিউক্ত উপাদানগুলো সুনিশ্চিত করে আমি আমার রেসিপিটা রান্নার দিকে মনোযোগ দিতে লাগলাম।

20220401_195310.jpg

20220401_195518.jpg

*সর্বপ্রথম আমি একটা পেলেটে তিনটা চিংড়ী মাছ রেখে নিলাম।এরপর এই তিনটি চিংড়ী মাছকে ভালো করে হলুদ ও লবণের মাধ্যমে মিশিয়ে নিলাম।

20220401_195743.jpg

20220401_195811.jpg

তাঁরপর চুলার উপর একটি কড়াই বসিয়ে দিলাম।এরপর কড়াইকে তাপ দিতে লাগলাম।কড়াই তাপ দেয়া শেষ হয়ে গেলে এর ভিতরে সোয়াবিন তেল ঢেলে দিলাম।

20220401_195832.jpg

20220401_195857.jpg

20220401_200047.jpg

তাঁরপর তেলকে গরম করে নিলাম।যখন তেল গরম হয়ে গেল এর ভিতরে হলুদ ও লবণ মাখা তিনটি চিংড়িমাছ দিয়ে দিলাম।তাঁরপরে এই মাছগুলারে ভালো করে তেলে ভেজে নিলাম। যতক্ষণ না পর্যন্ত চিংড়ী গুলা লালচে দেখাচ্ছিলো ততক্ষণ পর্যন্ত চিংড়িমাছ গুলারে ভাজতে লাগলাম।আর যখন দেখলাম চিংড়ী গুলারে লালচে কালার দেখাচ্ছিলো তখন ভাজা শেষ করলাম।

20220401_195933.jpg

এরপর কড়াইর ভিতরে আবার তেল ঢেলে দিয়ে এর ভিতরে সব মসলাজাতীয় উপাদানগুলোর ভালো করে কসাইতে লাগলাম।

20220401_200020.jpg

20220401_200228.jpg

20220401_200313.jpg

যখন মোটামুটি কাসাইর কাজ শেষ হলো তখন এর ভিতরে ভাজা তিনটি চিংড়ী মাছ ছেড়ে দিলাম। আর মিনিট পাঁচেক মত তাপ দিয়ে আমার টমেটো দিয়ে চিংড়ী মাছের গাঢ় ঝোল রান্নার ইতি টানলাম।

20220401_200145.jpg

ব্যাচ নিমিষেই হয়ে গেল আমার চিংড়ী মাছের সাথে টমেটো দিয়ে গাঢ় ঝোল করে রান্নার রেসিপি।

@moarif

Sort:  
 3 years ago 

চিংড়ি মাছ আমার খুবই প্রিয় একটি মাছ। এই মাছ যে কোন ভাবে রান্না করলে আমি খাই।আপনার চিংড়ি মাছ আর টমেটো দিয়ে রেসিপি টি খুবই চমৎকার হয়েছে। অসাধারণ কালার হয়েছে। রান্নার ধাপ ও উপস্থাপনা বেশ ভালো লেগেছে। শুভ কামনা রইল ভাইয়া।

 3 years ago 

আমার রেসিপির পোষ্ট পড়ে আমাকে উৎসাহিত করার জন্য ধন্যবাদ।

 3 years ago 

চিংড়ি মাছ আমার খুবই পছন্দের একটি খাবার, এই মাছের যেকোনো রেসিপি আমার খুবই ভালো লাগে এবং পছন্দ হয়। আপনার রেসিপি বরাবরই চমৎকার হয়ে থাকে এবং ছবি দেখে আমার খুবই খেতে ইচ্ছে করছে এই মধ্যরাতে আমার এখন ক্ষুধা পেয়ে গেল আপনার পোস্ট দেখে। 😂😝

 3 years ago 

আসলেই চিংড়ী মাছ অনেকেরই পছন্দের প্রথম মাছ।ধন্যবাদ আপনাকে পাশে থেকে আমাকে উৎসাহিত করার জন্য।

 3 years ago 

আমি যদিও চিংড়ি মাছ খুব একটা খাই না তবুও আপনার রান্না করার রেসিপি দেখে আমার খুবই লোভ লাগছে ভাইয়া। কারণ আপনার রেসিপিটি দেখতে খুবই লোভনীয় এবং সুস্বাদু মনে। আর আপনার উপস্থাপনা আমার কাছে বেশ ভালো লেগেছে খুবই গোছালোভাবে আপনি পুরো রেসিপিটি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। ধন্যবাদ।

 3 years ago 

আপনাদের ভালো লাগার মধ্যে নিজের সাফল্য খুজে পাই।

 3 years ago 

আপনি আমার খুবই পছন্দের একটি রেসিপি তৈরি করেছেন। চিংড়ি মাছ আমার খুবই পছন্দের একটি মাছ। আপনার রেসিপি সম্পর্কে খুব সুন্দর ভাবে উপস্থাপনা করছেন আপনি। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

ধন্যবাদ কমেন্ট করে পাশে থাকার জন্য।

 3 years ago 

ভাইয়া আপনার চিংড়ি মাছের রেসিপি দেখে মনে হচ্ছে যে একটি চিংড়ির নিয়ে এখনি খেয়ে ফেলি। এতো লোভনীয় লাগছে দেখতে। এরকম গলদা চিংড়ি আমার কাছে খুবই ভালো লাগে। আপনি খুবই সুস্বাদু করে চিংড়ি মাছের রেসিপি রান্না করেছেন তা আপনার রান্নার পদ্ধতি দেখেই বোঝা যাচ্ছে। রেসিপিটি দেখে ভালো লাগলো।

 3 years ago 

আসলেই রান্নাটা অনেক সুস্বাদু হয়েছিলো।
আপনাকে অনেক অনেক ধন্যবাদ কমেন্ট করে পাশে থাকার জন্য।

 3 years ago 

চিংড়ি মাছের সাথে টমেটো দিয়ে রেসিপি তৈরি খুবই সুন্দর হয়েছে। এমনিতেই চিংড়ি মাছ আমার খুবই ফেভারিট। যেটা ভাজি অবস্থা খেতে বেশি পছন্দ করি। ভালো লাগলে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 3 years ago 

আপনার প্রতি কৃতঙ্গতা প্রকাশ করছি।

 3 years ago 

আপনি অনেক সুন্দর ভাবে চিংড়ি মাছ দিয়ে টমেটো রেসিপি তৈরি করেছেন । যেটা দেখতে অনেক লোভনীয় মনে হইতেছে ।
সুন্দরভাবে তৈরি করা পাশাপাশি ধাপ গুলো অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন ।
আপনার জন্য শুভকামনা রইল

 3 years ago 

উৎসাহিতকরণের জন্য আপনার কাছে কৃতঙ্গ।

 3 years ago 

সকাল সকাল এতো মজাদার একটা রেসিপি দেখার জন্য সত্যি প্রস্তুতি ছিলাম না। টমেটো দিয়ে বড় গলদা চিংড়ি মাছের রেসিপি তৈরি করেছেন যেটা বেশ লোভনীয় ছিল। আমিও এই ধরনের একটি রেসিপি শেয়ার করার চেষ্টা করবো কেননা আজকে তৈরির ধাপ গুলো তো দেখে ফেললাম এখন শুধু বাসায় তৈরি করে খাওয়া।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে অনুসরণ করার জন্য।

 3 years ago 

চিংড়ি মাছ পছন্দ করে না এমন কোনো মানুষ মনে হয় নেই আমার কাছেতো খুবই ভালো লাগে চিংড়ি মাছ। আর এভাবে যদি টমেটো দিয়ে একটু ঘন করে রান্না করা হয় তাহলে তো কোন কথাই নেই ।পোলাও কিংবা গরম ভাতের সাথে খেতে অপূর্ব লাগে। খুব সুন্দর করে আপনি রেসিপিটি শেয়ার করেছেন ভাইয়া খুব ভালো হয়েছে।

 3 years ago 

আপনি একদম ঠিক বলেছেন আপু গরম ভাতের সঙ্গে এটি খাওয়ার মজাই আলাদা।

 3 years ago 

ওয়াও এত সুন্দর রেসিপি করেছেন চিংড়ি মাছের। দেখে তো মনে হচ্ছে অনেক বেশি টেস্টি হয়েছে খেতে। বিশেষ করে চিংড়ি মাছের ঝোল দেখে মনে হচ্ছে অনেক বেশি সুস্বাদু হয়েছে। চিংড়ি মাছ গুলো দেখতে বেশ বড় বড়। আমাদের মজা এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।

 3 years ago 

আপনাদের কাছে ভালো লাগার মধ্যে আমার স্বার্থকতা।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 62684.33
ETH 2456.60
USDT 1.00
SBD 2.66