লেভেল ০১ হতে আমার অর্জনকৃত ধারণাসূমহ:

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

আসসালামু আলাইকুম, আমার পক্ষ থেকে, আমার বাংলা ব্লগ কমিউনিটির সবাইকে স্বাগতম ও শুভেচ্ছা, কেমন আছেন সবাই আশা করি আপনারা সবাই আল্লাহর অশেষ রহমতে ভালো আছেন।

20211115_193007.jpg

20211115_192914.jpg

20211115_192749.jpg

বিগত ১২-১১-২০২১ তারিখে আমি আমার পরিচিয় তুলে ধরেছি আমার বাংলা ব্লগ মাধ্যমে আপনাদের মাঝে তাই আজ আর নতুন করে পরিচিয় দিতে চাচ্ছি না।
আসলে আমি ছোটবেলায় থেকে অর্থাৎ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পড়ুয়া অবস্থা কিছু ক্রিয়েটিভ কাজে জাড়াতে সক্ষম হই। যেমন: গান গাওয়া, কবিতা আবৃতি, উপস্থিত ভক্তিতা,অভিনয় ইত্যাদিতে ভালো মনোনিবেশ ছিল পরবর্তীতে উচ্চ শিক্ষা আর্জন করতে গিয়ে এইসব ক্রিয়েটিভ কাজ থেকে একটু দূরে থাকতে হয়েছে।
উচ্চতর শিক্ষা শেষ করে বর্তমানে আমি একটা প্রফেশনালস্ ডিগ্রীতে অধ্যায়নরত অবস্থা আছি। সেখানে আমাকে কাজ করতে হচ্ছে যাঁর রেফারেন্স আমি আমার বাংলা ব্লগ কমিউনিটির একজন নিউ বা নতুন ইউজার হিসাবে নিজেকে আপনাদের মাঝে উপস্থাপন করতে পেরেছি তিনি হচ্ছেন আমার সম্মানিত কলিগ জনাব @hafizullah (admin) ভাই অর্থাৎ উনি হচ্ছেন আমার রেফারেন্সদাতা যাঁর মাধ্যামে আমি আমার বাংলা ব্লগে কাজ করার সুযোগ পেয়েছি বা পেতে যাচ্ছি।
আসলে গতকাল ১৪-১১-২০২১ তারিখে আমি abb-school ক্লাশ করেছিলাম সেখানে আমার আমার সম্মানিত প্রফেসার'রা আমাদের ক্লাশে অনেক বিষয়ে সমন্ধে আমাদেরকে ধারণা দিয়েছেন তো আমি গতকাল ক্লাশে যা যা শিখলাম তাঁর উওরগুলা দিতে চেষ্টা করবো।

20191221_133528.jpg

20210611_214502.jpg

received_2420787171466353.jpeg

তো আমি গতকাল ক্লাশে যা অর্জন করতে পারলাম তা নিম্মরূপ:

ধারণা-০১: কোন ধরণের এক্টিভিটিজ স্প্যামিং বলে গণ্য হবে?

উওর: নিদিষ্ট সময়ে ঘুরিয়ে বিভিন্ন পোষ্ট করা হলে তাকে স্প্যামিং বলে। যেমন: মি: ক সিলেটে ভ্রমণে করতে গিয়েছেন সেখানে গিয়ে তিনি অনেকগুলা ছবি তুললেন নিজের এবং প্রাকৃতিক পরিবেশের এখন তিনি ঐই একই জায়গার ছবিগুলো তিনি বিভিন্ন সময়ে এক এক পোষ্টে দিয়ে থাকেন এটাই হলো সংক্ষেপে স্প্যামিং।

ধারণা-০২: কপিরাইট সম্পর্কে আপনি কি ধারণা অর্জন করেছেন?

উওর: যাহা আমার নিজের না অর্থাৎ অন্যের কোনো কিছু আমার বলে চালিয়ে দেওয়াকে কপিরাইট বুঝায়। সহজভাষা বলতে গেলে অন্যের আবিষ্কৃত কোন কিছু যেমন: গল্প, উপন্যাস, ছড়া ও গান ইত্যাদি নিজের বলে চালিয়ে দিয়ে আর্থিকভাবে লাভবান হওয়াকে কপিরাইট বলা হয়ে থাকে।

ধারণা-০৩: তিনটি ওয়েবসাইটের নাম বলুন, যেখানে থেকে কপিরাইট ফ্রি ফটো সংগ্রহ করা যায়?

উওর: a. https://pixabay.com
b. https://unsplash.com
c. https://www.pexels.com

ধারণা-০৪: পোষ্ট করার সময় ট্যাগ কেন ব্যবহার করতে হয় এবং কিসের ভিওিতে ট্যাগ নির্বাচন করতে হয়?

উওর: ট্যাগ হলো একটা নির্দেশক চিহ্ন বা কোনো উপায়ে সহজে কোন কিছু খুঁজে বের করার অন্যতম মাধ্যম। আমরা যদি কোন ওয়েবসাইটে কিছু লিখি যেমন: ভ্রমণ সমন্ধে তাহলে সেখানে ট্যাগ ব্যবহার করলে এটি খুঁজে বের করা সহজ থেকে সহজতর হয়।

ধারণা-০৫: আমার বাংলা ব্লগ কমিউনিটিতে কি কি বিষয়ের উপর লেখা নিষিদ্ধ?

উওর: আমার বাংলা ব্লগ কমিউনিটিতে বেশ কিছু বিষয়ের উপর লিখার বিধিনিষেধ রয়েছে তা হচ্ছে ধর্মীয় অনুভূতিতে আঘাত হানে এইসব বিষয়ের উপর, নারী বিদ্বেষমূলক বা নারীদের সম্মানক্ষুণ করে এছাড়াও সকল ধরণের নির্যাতনমূলক যেমন: শিশু শ্রম, যৌতুক আদায়ে নির্যাতন। রাজনৈতিক ব্যক্তিবর্গ সমালোচনা বা প্রশংসামূলক সর্বশেষ পশু পাখি শিকার বা নির্যাতনমূলক যে কোন পোষ্ট বা ছবি আমার বাংলা ব্লগে সম্পূর্ণভাবে নিষিদ্ধ।

ধারণা-০৬: প্লাগারিজম সম্পর্কে আপনি কি জানেন?

উওর: অন্যের লেখাকে কেউ যদি নিজের মনে করে চালিয়ে দেয় বা কিছুটা পরিবর্তন করে নিজের লেখা বলে চালিয়ে দিলেন সেটাই হচ্ছে প্লাগারিজম। তবে কেউ যদি কোন লেখা থেকে উদ্বুদ্ধ হয়ে নিজের ভাষায় লিখতে চায় তাহলে ৭০ শতাংশের বেশি নিজের অবশ্যই তাঁর হতে হবে এবং অন্যের কাছ থেকে আপনি ৩০ শতাংশ লিখা নিতে পারেন। প্লাগারিজমেক প্রকার চুরি ও জালিয়াতি ও বলা হয়ে থাকে।

ধারণা-০৭: রি-রাইট আর্টিকেল কাকে বলে?

উওর: সুনিদিষ্ট কোন বিষয়ের উপর যেটা হতে পারে কবিতা, ছড়া, গান, ছবি, ভিডিও ও অনুচ্ছেদ ইত্যাদি দিয়ে লেখার সময় একাধিক সোর্স বা অন্য কোন জায়গা থেকে তথ্য সংগ্রহ করে নিজের করে সাজিয়ে লেখাকে রি-রাইট আর্টিকেল বলা হয়ে থাকে।

ধারণা-০৮: ব্লগ লেখার সময় রি-রাইট আর্টিকেল কি কি বিষয় উল্লেখ করতে হবে?

উওর: সর্বপ্রথম যে বিষয়াবলী উপর আর্টিকেল লিখবো তাঁর যথাযথ সোর্স গুলি উল্লেখ করতে হবে। কোন ওয়েবসাইট থেকে তথ্য সংগ্রহ করেছেন সেই ওয়েবসাইটকে বোল্ড আকারে দেখাতে হবে। অন্যের কাছ থেকে কিছু নেয়ার আগে অনুমতি নিতে হবে।

ধারণা-০৯: একটি পোষ্ট কখন ম্যাইক্রো পোষ্ট হয়?

উওর: একটি মাএ ছবি বা ১০০ ওয়ার্ডের কম লেখা যে কোন পোষ্ট ম্যাইক্রো পোষ্ট হিসাবে গণ্য হবে।

ধারণা-১০: প্রতি ২৪ ঘন্টায় একজন ব্লগার কয়টি পোষ্ট করতে পারবে? (আমার বাংলা ব্লগ মিউনিটিতে)

উওর: একজন ব্লগার প্রতি ২৪ ঘন্টায় তিনটি পোষ্ট পর্যন্ত করতে পারবেন।

সর্বশেয আমি আমার সমন্ধে কিছু বলে শেষ করতে চাই, আমি হচ্ছি আরিফ। একজন শিক্ষিত, নম্র ও ভদ্র ছেলে। অল্পতে যে কাউকে আপন করে নিতে পারি আর খিটখিটে মেজাজ মোটেই পছন্দনীয় নয় আমার। আমি একজন ভ্রমণপিয়াসী মানুষ ইতোমধ্যে ৩৫টি জিলায় ভ্রমণ করা শেষ করেছি বাকীগুলা ও ভ্রমণ করার চেষ্টা আছি।

                  ভালো থাকবেন সবাই


                                 আল্লাহ হাফেজ
Sort:  
 3 years ago 

@alsazilsiam উনি ইন্ট্রো পোস্ট করেছিলেন একটু দেখেন তো।

 3 years ago 

জ্বি ভাই আমি আমার পরিচিতমূলক পোষ্ট দিয়েছি সাথে করে আমার কিছু সমস্যা ও ছিল সেটা আমি আপিল বিভাগে গিয়ে সমাধান করে নিয়েছি।

 3 years ago (edited)

আপনি সঠিক ট্যাগ ব্যবহার করুন। আমাদের ভেরিফিকেশন পোষ্টের জন্য ট্যাগ হচ্ছে @abb-level01

আপনার একটা পোষ্ট চৌর্যবৃত্তির অপরাধে আমাদের এডমিন এবং কোয়ালিটি কন্ট্রোলার @rex-sumon ভাই মিউট করেছিলো। আপনি সে ব্যাপারে এখনো কোনো পদক্ষেপ নেননি। আপনি আপিল সেকশনে গিয়ে সুমন ভাইয়ের সঙ্গে কথা বলুন। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

এই সুন্দর সম্প্রদায়ে যোগ দিতে স্বাগতম, আমার বন্ধুরা।

 3 years ago 

অভিনন্দন জানায় লেভেল ওয়ানে উরতিন্ন হনার জন্য।খুব সুন্দর হয়েছে আপনার পোস্টি।তবে আপনি মারকডাউন ব্যবহার করবেন সে সম্পর্কে কমিউনিটি তে পোস্ট করা আছে সেগুলো দেখবেন।।নিজের মেধা কে উন্মোচিত করুন এবং এগিয়ে যান।শুভ কামনা রইলো।

 3 years ago 

লেভেল ওয়ান এর ক্লাস থেকে যে ধারণাগুলো আপনি পেয়েছেন সেগুলো খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। আপনার প্রতিটি প্রশ্নের উত্তর খুব ভালো এবং সঠিক হয়েছে। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

নিদিষ্ট সময়ে ঘুরিয়ে বিভিন্ন পোষ্ট করা হলে তাকে স্প্যামিং বলে

কপিরাইট
প্লাগিয়ারিজম

আপনি নিউ মেম্বার ট্যাগ পাননি। নিউ মেম্বার হওয়ার আগে লেভেল ওয়ানের' পোস্ট করতে পারবেন না। তারপরও আপনার পোষ্টের উপরোক্ত ব্যাপারগুলি যে বুঝতে পারেননি সেটা আপনার লেখা থেকে বোঝা যাচ্ছে। আপনি আরো ক্লাস করুন তারপর নতুন করে ভেরিফিকেশন পোস্ট করবেন নিউ মেম্বার ট্যাগ পাওয়ার পর।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 56934.21
ETH 3091.02
USDT 1.00
SBD 2.38